সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি

সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি এটা অনেকেই জানেনা। তাই আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারবেন সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি এবং আরো কিছু বিষয়ে। তাহলে চলুন আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নেওয়া যাক সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি এই সম্পর্কে বিস্তারিত। 

সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি

সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি বড় সোনা মসজিদের দরজা কয়টি সোনা মসজিদ কি জন্য বিখ্যাত বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর কোন বাহিনীর সদস্য ছিলেন ৭ জন বীরশ্রেষ্ঠের নামের তালিকা এগুলো বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে। তাই যারা এই সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন শেষ পর্যন্ত। 

পেজ সূচিপত্রঃ সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি

সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি 

আমাদের এই বাংলাদেশ ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে স্বাধীন হয়েছে। আমাদের দেশ স্বাধীন করার জন্য অনেক বীরশ্রেষ্ঠের অবদান রয়েছে। আর তাদের এই অবদানগুলো আমাদের সারা জীবন মনে রাখা প্রয়োজন। এবং তাদের সম্পর্কে আমাদের ভালোভাবে জানা প্রয়োজন। তাই এখন আপনাদের বলব সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি রয়েছে।

আরো পড়ুনঃ প্রস্টেট ক্যান্সার কেন হয় - প্রস্টেট ক্যান্সার লক্ষণ

আমাদের দেশকে স্বাধীন করার জন্য অনেক বীরশ্রেষ্ঠ তাদের জীবনের বিনিময়ে স্বাধীন করেছেন। তাদের মধ্যে একজন হলেন বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর। আর এই মহিউদ্দিন জাহাঙ্গীরকেই চাঁপাইনবাবগঞ্জ এর সোনা মসজিদ প্রাঙ্গনে সমাহিত করা রয়েছে। আশা করছি জানতে পারলেন সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি রয়েছে। এখন চলুন নিচের অংশে জেনে নিন বড় সোনা মসজিদের দরজা কয়টি সেই সম্পর্কে বিস্তারিত।

বড় সোনা মসজিদের দরজা কয়টি

উপরের অংশে আপনারা জানতে পারলেন সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি রয়েছে। এবং আপনার হয়তো জেনে থাকবেন সোনা মসজিদ কোথায় অবস্থিত। যারা জানেন না সোনা মসজিদ কোথায় অবস্থিত তারা আজকের আর্টিকেলের এই অংশে জেনে নিন সোনামসজিদ কোথায় অবস্থিত এবং বড় সোনা মসজিদের দরজা কয়টি।

সোনা মসজিদ চাঁপাইনবাবগঞ্জ জেলায় অবস্থিত। এবং সোনামসজিদের দরজা হল ১২ টি তাই অনেকে এই মসজিদকে বার দুয়ারী মসজিদ ও বলে থাকে। আশা করছি জানতে পারলেন বড় সোনা মসজিদের দরজা কয়টি। এখন চলুন নিচের অংশে জেনে নিন সোনা মসজিদ কি জন্য বিখ্যাত সে সম্পর্কে বিস্তারিত। 

সোনা মসজিদ কি জন্য বিখ্যাত

উপরে আপনারা জানতে পারলেন সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি রয়েছে এবং সোনা মসজিদ কোথায় অবস্থিত ও বড় সোনা মসজিদের কয়টি দরজা রয়েছে এগুলো সম্পর্কে।চাঁপাইনবাবগঞ্জ সোনা মসজিদ অবস্থিত। চাঁপাইনবাবগঞ্জ আমের জন্য বিখ্যাত। সোনা মসজিদ বিখ্যাত কারণ এখানে বিভিন্ন জেলা থেকে প্রতিদিনই অনেক মানুষের সমাগম থাকে।  

আরো পড়ুনঃ মহিলাদের ডান চোখ লাফালে কি হয়

সারা বছর প্রচুর মানুষ এখানে বেড়াতে যায় এবং এই সোনা মসজিদ প্রাঙ্গনে রয়েছে বীরশ্রেষ্ঠ শহীদ মহিউদ্দিন জাহাঙ্গীরের সমাধি। এই কারণেই মূলত সোনা মসজিদ বিখ্যাত। আশা করছি জানতে পারলেন সোনা মসজিদ কি জন্য বিখ্যাত। এখন চলুন নিচের অংশে জেনে নিন বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর কোন বাহিনীর সদস্য ছিলেন।

বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর কোন বাহিনীর সদস্য ছিলেন

আমাদের এই বাংলাদেশ স্বাধীন করার জন্য অনেকে শহীদ হয়েছেন তার ভেতর একজন হলেন বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর। বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর সেনাবাহিনীর সদস্য ছিলেন। এবং তিনি যুদ্ধের সময় ৭ নং সেক্টরের একজন কর্মকর্তা ছিলেন। এবং একসময় যুদ্ধ করতে করতে তিনি শহীদ হয়ে যান তখন তার সমাধি সোনা মসজিদ প্রাঙ্গণে দেওয়া হয়। 

তিনি দেশকে স্বাধীন করার জন্য জীবন দিয়েছেন এবং শহীদ হয়েছেন সেজন্য তার স্মরণে ঢাকা সেনানিবাসের মূল ফটোকে তার নামে লেখা হয় বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর গেট। আশা করছি জানতে পারলেন বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর কোন বাহিনীর সদস্য ছিলেন এই সম্পর্কে বিস্তারিত। এখন চলুন নিচের অংশে জেনে নিন ৭ জন বীরশ্রেষ্ঠের নামের তালিকা।

৭ জন বীরশ্রেষ্ঠের নামের তালিকা

সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি দেয়া রয়েছে তা আপনারা ইতোমধ্যে জানতে পেরেছেন। আমাদের এই বাংলাদেশ স্বাধীন করার জন্য ৩০ লক্ষ মানুষ শহীদ হন তার ভীতর কিছু বীরশ্রেষ্ঠ রয়েছে। বাংলাদেশ স্বাধীনের সময় ৭ জন বীরশ্রেষ্ঠের নাম আসে যা আমরা অনেকেই জানিনা। তাই এখন আপনাদের বলব সাত জন বীরশ্রেষ্ঠের নাম। তাহলে জেনে নিন ৭ জন বীরশ্রেষ্ঠের নাম গুলো কি কি?

১. বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর

২. বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান

৩. বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ

৪. বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল

৫. বীরশ্রেষ্ঠ রুহুল আমিন

৬. বীরশ্রেষ্ঠ মতিউর রহমান

৭. বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ

আরো পড়ুনঃ অর্গাজম মানে কি - অর্গাজম না হওয়ার কারণ

তাদের রক্তের বিনিময়ে আমাদের এই বাংলাদেশ স্বাধীন হয়েছে। তাই আমরা কখনো তাদের ভুলবো না। আশা করছি আজকের এই আর্টিকেলটি করে আপনারা সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি রয়েছে এবং ৭ জন বীরশ্রেষ্ঠের নাম খুব ভালোভাবে জেনে গেলেন।

সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধিঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলের মাধ্যমে আপনারা জানতে পারলেন সোনা মসজিদ প্রাঙ্গণে কোন বীরশ্রেষ্ঠের সমাধি বড় সোনা মসজিদের দরজা কয়টি সোনা মসজিদ কি জন্য বিখ্যাত বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর কোন বাহিনীর সদস্য ছিলেন ৭ জন বীরশ্রেষ্ঠের নামের তালিকা এ সকল বিষয়ে। আশা করছি আজকের এই আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লেগেছে এবং অনেক উপকারে এসেছে। 

তাই আমাদের আজকের এই আর্টিকেলটি কেমন লাগলো তা কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এবং এই বিষয়ে আরো কিছু জানার থাকলে সেটাও কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭   

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url