সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি

সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি? এই বিষয় সম্পর্কে আমরা অনেকেই জানিনা। আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি? এ বিষয় সম্পর্কে আলোচনা করা হবে। আশা করি আপনি সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি বিষয়টি সম্পর্কে জানতে পারবেন।

তাহলে চলুন দেরি না করে ঝটপট সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি? জেনে নেওয়া যাক। সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি? জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

সূচিপত্রঃ সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি

ভূমিকাঃ সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি

আমরা বিভিন্ন রকম খেলা দেখতে পায়। এর মধ্যে কিছু খেলা রয়েছে যেগুলো মানুষের কাছে অনেক জনপ্রিয়। আবার কিছু খেলা রয়েছে যেগুলো মানুষের কাছে ততটা জনপ্রিয় নয়। আপনারা যারা জানতে চেয়েছেন সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি? তাদের জন্য আমাদের এই আর্টিকেলে বহুল জনপ্রিয় দশটি খেলার তালিকা, সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি? এ বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

বহুল জনপ্রিয় দশটি খেলার তালিকা

বহুল জনপ্রিয় দশটি খেলার তালিকা সম্পর্কে আপনাদের জানাবো যেগুলো মানুষের কাছে অধিক জনপ্রিয়। আমরা সাধারণত খেলা ধুলা পছন্দ করে থাকি এবং আমাদের সুস্থ থাকার জন্য খেলাধুলা অনেক গুরুত্বপূর্ণ। এছাড়া বিনোদনের জন্য আমরা খেলা দেখে থাকি। নিচে বহুল জনপ্রিয় দশটি খেলার তালিকা উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ প্রস্টেট ক্যান্সার কেন হয় - প্রস্টেট ক্যান্সার লক্ষণ

ফুটবল - ফুটবল একটি দলগত খেলা। এটি বিশ্বব্যাপী একটি জনপ্রিয় খেলা। এমন কোন দেশ নাই যেখানে ফুটবল খেলা হয় না অথবা ফুটবল খেলা সম্পর্কে জানেনা। এটি আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন অর্থাৎ ফিফা কর্তৃক নিয়ন্ত্রিত হয়।

ক্রিকেট - ক্রিকেট হচ্ছে ব্যাট বলের একটি দলগত খেলা। এ খেলাতে ২২ জন খেলোয়াড় দুটি দলে বিভক্ত হয়ে খেলে থাকে। এই খেলাতে দুইজন আম্পায়ার খেলা পরিচালনা করে থাকেন। ক্রিকেট খেলার উদ্ভাবন হয় ইংল্যান্ডে। এই খেলার তিনটি সংস্করণ রয়েছে টি২০, একদিনের ম্যাচ এবং টেস্ট।

বাস্কেটবল - বাস্কেটবল হলো সারা বিশ্বের তৃতীয় বহুল জনপ্রিয় খেলা। পৃথিবীতে প্রায়ই ২.৪ বিলিয়ন মানুষ বাস্কেটবল খেলা দেখে থাকে। বাস্কেটবল জনপ্রিয় খেলা হিসেবে বিশ্বব্যাপী পরিচিত হয়ে উঠছে আরো। যদিও বাংলাদেশে বাস্কেটবল খেলা তেমন প্রচলন নেই তবুও ধীরে ধীরে বাংলাদেশেও বাস্কেটবল জনপ্রিয় হয়ে উঠছে।

হকি - হকি খেলাটি সাধারণত একটি স্টিক নিয়ে ২২ জন খেলোয়াড় দুটি দলে বিভক্ত হয়ে খেলে থাকে। জনপ্রিয় খেলা গুলোর মধ্যে হকি অন্যতম একটি। সাধারণত হকের দুইটি প্রকার রয়েছে যেমন ফিল্ড হকি এবং আইস হকি। এক্ষেত্রে ফিল্ড হকি বেশি জনপ্রিয়।

টেনিস - টেনিস বর্তমান বিশ্বে অন্যতম জনপ্রিয় একটি খেলা। লন টেনিস নামে বিশ্বের অনেক দেশ এই খেলার পরিচিতি রয়েছে। যিনি এই খেলাটি খেলে থাকেন সাধারণত তাকে টেনিস খেলোয়াড় বলা হয়। টেনিস খেলা দুই ভাবে খেলা হয়।

  • একজন বনাম একজন
  • দুজন বনাম দুইজন

ভলিবল - ভলিবল খেলাটি এখন ধীরে ধীরে বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠছে। ভলিবল খেলাতে দুই দলে ৬ জন করে খেলোয়াড় খেলে থাকেন। নেট দিয়ে বিভক্ত করা কোর্টের দুই প্রান্তে খেলোয়াড়রা থাকেন তাদের উদ্দেশ্যে থাকে প্রতিপক্ষ দলের সীমানার মধ্যেই বল কে ভুমিতে স্পর্শ করার।

টেবিল টেনিস - বিশ্বের জনপ্রিয় খেলা গুলোর মধ্যে অন্যতম হলো টেবিল টেনিস। ব্যক্তিগত টেবিল টেনিস হতে পারে অথবা দলীয় টেবিল টেনিস হতে পারে অর্থাৎ দুইজন। যদিও বাংলাদেশের টেবিল টেনিস তেমন কোন জনপ্রিয়তা নেই তবুও ধীরে ধীরে জনপ্রিয়তা হচ্ছে।

কাবাডি - জনপ্রিয় খেলা গুলোর মধ্যে অন্যতম হলো কাবাডি। বাংলাদেশের কাবাডি খেলার অনেক জনপ্রিয়তা রয়েছে। কারণ এটি বাংলাদেশের জাতীয় খেলা। বাংলাদেশ সহ সারা বিশ্বে কাবাডি খেলার জনপ্রিয়তা দিনে দিনে বেড়ে চলেছে।

বেশবল - বেশ বল খেলার সাথে ক্রিকেট খেলার কিছুটা মিল রয়েছে। বাংলাদেশের বেশ বল সম্পর্কে মানুষ তেমন কোন ধারণা রাখেনা। তবে ইউরোপের এবং আমেরিকার দেশগুলোতে বেশ বল খেলা বেশ জনপ্রিয়।

গলফ - গলফ ক্লাব ও বলের একটি খেলা। যেখানে খেলোয়াড়রা ক্লাবের সাহায্যে বলটি কে নির্দিষ্ট করতে ফেলার চেষ্টা করেন। ১০ টি বলের খেলার মত গলফ মাঠের কোন নির্দিষ্ট আকৃতি থাকে না। বাংলাদেশে এই খেলাটি ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে।

সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট

সারা বিশ্বের ক্রিকেটকে নিয়ন্ত্রণ করে থাকে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল অর্থাৎ আই সি সি। ফুটবল হকি সহ অন্যান্য ইভেন্টের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। গত এক বছরের সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুককে ক্রিকেটের ভিডিও সব থেকে বেশি দেখা হয়েছে। আইসিসি একটি বিবরণীতে জানায় ১.৬৫ বিলিয়ন ফেসবুক ব্যবহারকারী আইসিসি ভিডিও দেখেছেন।

আরো পড়ুনঃ কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা

গত এক বছরে আইসিসির ফেসবুক পেজের ইন্টারেকশন সবথেকে বেশি। ২০২০ সালের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ ফাইনালে বাংলাদেশ বনাম ভারত ম্যাচ একদিনে আইসিসি ফেসবুক পেজের ইন্টারেকশন ৪.৪ মিলিয়ন। এছাড়া আরো অন্যান্য ভিডিওগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকবার দেখা হয়েছে। সাধারণত এদিকে বিবেচনা করলে সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হলো ফুটবল। একটি দলগত খেলা ফুটবল। এটি বিশ্বব্যাপী ব্যাপক পরিচিত ও জনপ্রিয় একটি খেলা। বিশ্বের এমন কোন দেশ নাই যেখানে ফুটবল খেলা হয় না অথবা ফুটবল খেলা সম্পর্কে জানেনা। ফুটবল খেলাকে নিয়ন্ত্রণ করে থাকে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন অর্থাৎ ফিফা।

আরো পড়ুনঃ অর্গাজম মানে কি - অর্গাজম না হওয়ার কারণ

এক বিংশ শতাব্দীতে এসে ফুটবল খেলা দুই শতাধিক দেশের ২৫০ মিলিয়নের অধিক খেলোয়াড় খেলে থাকেন। ফুটবল খেলার বিশ্বের জনপ্রিয়তা আরো বেশি বৃদ্ধি পাচ্ছে। ফুটবল বিশ্বের সর্বাধিক জনপ্রিয় প্রচলিত খেলা হিসেবে স্বীকৃতি পেয়েছে। বর্তমানে ফুটবল ফ্যানের সংখ্যা প্রায় ৪০০ কোটি মানুষ। তাহলে বোঝা যায় যে ফুটবল খেলার জনপ্রিয়তা কত বেশি।

আমাদের শেষ কথাঃ সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে বিশ্বে জনপ্রিয় দশটি খেলার তালিকা, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা কোনটি? সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে ইতি মধ্যে উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url