বাচ্চাদের হাত পা কাপে কেন - হাত কাপে কেন

আমরা অনেকেই জানিনা বাচ্চাদের হাত পা কাপে কেন বা হাত কাপে কেন। বন্ধুরা আমাদের আজকের আর্টিকেলটি হচ্ছে বাচ্চাদের হাত পা কাপে কেন ও হাত কাপে কেন। বাচ্চাদের হাত পা কাপে কেন এই আর্টিকেলটিতে আমরা জানবো বাচ্চাদের হাত পা কাপার কারণ এবং তার প্রতিকার সম্পর্কে।

দৈনন্দিন জীবনে কাজ করার সময় আমরা হাত পা কাপার সমস্যায় পড়ে থাকি। কিন্তু আমরা জানি না কেন এই সমস্যাটা তৈরি হয়। বাচ্চাদের হাত পা কাপে কেন বা হাত কাপে কেন এই সম্পর্কে আমরা বিস্তারিত জানবো। তাই জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

পোষ্ট সূচিপত্র ঃ বাচ্চাদের হাত পা কাপে কেন - হাত কাপে কেন

ঘুমের মধ্যে শরীর কাপে কেন  

বন্ধুরা বিভিন্ন সময়ে আমাদের হাত পা বা শরীর কেঁপে থাকে, কোন সময় বাচ্চাদেরও এ সমস্যা হয়। কিন্তু ঘুমের মধ্যে শরীর কাপে কেন তা জানেন? ঘুমের মধ্যে শরীর কাপাকাপির রোগটা আজকাল অনেকের হয়ে থাকে। সারাদিন অক্লান্ত পরিশ্রমের পর একটু ঘুম না হলে তো মনটা একেবারেই ভালো থাকে না।

আরো পড়ুন বাচ্চাদের দাঁত ওঠার সময় করণীয় - বাচ্চাদের দাঁত ওঠার লক্ষণ

আবার মাথায় চিন্তা থাকে পরের দিন কাজের জন্য শরীরে অ্যালার্জি সঞ্চয় করা তাই রোজ আমাদের নিয়ম করে একটি প্রাপ্তবয়স্ক মানুষের সাত থেকে আট ঘন্টা ঘুমানো জরুরী। তবে ঘুমের মধ্যে যদি কাপার সমস্যা হয়ে থাকে সেটা খুবই অস্বস্তিকর বটে। পৃথিবীর প্রায় ৭০ শতাংশ মানুষ এই সমস্যায় ভুগে থাকে। বিজ্ঞানের ভাষায় এই ঝাকুনি দেওয়ার সমস্যা কে বলে হিপনিক জার্ক। এ সমস্যাটি বিভিন্ন কারণে হয়ে থাকে। যেমন

  • মস্তিষ্কে ভুল বার্তা প্রেরণের জন্য এমনটি হয়ে থাকে। যেমন আপনি ঘুম চলে আসলেন আপনার শরীরের অন্যান্য অঙ্গের পেশী গুলো শিথিল হয়ে পড়ল। এর ফলে শরীর পড়ে যাচ্ছে, এমন একটি ভুল বার্তা মস্তিষ্কে পৌঁছায়। এ কারণে হাত-পা ঝাঁকুনি দিয়ে ওঠে।
  • এছাড়াও আপনার শরীর অসুস্থ থাকলে হিপনিক জার্ক এর সমস্যা দেখা দিতে পারে।
  • অনেকে আবার দেখা যায় রাতের শোয়ার আগে টিভি মোবাইল এর পর্দার সামনে থাকেন। এতেও এই সমস্যা হয়। বিজ্ঞানের ভাষায় নার্কোলেস্পির কারণে রাতে ঘুমের মধ্যে এই সমস্যা হয় বা হতে পারে।
  • অনেক সময় ঘুমের মধ্যে আমাদের মন অতিরিক্ত উত্তেজিত হয়ে পড়ে। যার থেকেও এই সমস্যা হতে পারে।
  • আবার দেখা যায় সারাদিন কাজ করার পর শরীর বেশ ক্লান্ত হয়ে পড়ে। এই ক্লান্ত বা স্ট্রেস দূর করতে আমরা সাধারণত তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ি। বিশেষজ্ঞদের কথায় এই স্ট্রেস থেকেই এই সমস্যা হতে পারে।

হাত পা কাপা কিসের লক্ষণ  

হাত পা কাপা কিসের লক্ষণ আমরা অনেকেই জানিনা। হাত-পা কাঁপা আমাদের অনেকের কাছে অনেক স্বাভাবিক ব্যাপার। আবার অতিরিক্ত কাপর বিষয়টি আপনার মাথায় রাখতে হবে। এই সমস্যাটি অতিরিক্ত দেখা দিলে অবশ্যই সাধারণ কিছু বলে ঘরে বসে থাকবেন না।

আরো পড়ুন আজম নামের অর্থ কি - আজম অর্থ কি

হ্যাঁ বন্ধুরা বিনা কারণে এই কাপা মোটেও স্বাভাবিক নয়। আপনি কি জানেন বিনা কারণে হাত কাঁপা পারকিসন্স রোগের ইঙ্গিত বহন করে। পারকিসন্স রোগ নির্ণয় করতে পারে এই ধরনের কোন পরীক্ষা নেই। চিকিৎসকরা রোগের ইতিহাস শুনে এবং পরীক্ষা করে এই রোগ সম্পর্কে নিশ্চিত হয়ে থাকেন।

লেখার সময় হাত কাপে কেন  

আমরা অনেকেই জানিনা লেখার সময় হাত কাপে কেন? এটি বিভিন্ন কারণে হতে পারে। অতিরিক্ত হাত কাঁপলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের পরামর্শ নিতে হবে কারণ অনেক সময় হাত কাঁপা কোন স্বাভাবিক বিষয় নাও হতে পারে। এটি বিভিন্ন কারণে যেমন বয়স জনিত সমস্যা অথবা নার্ভ সংক্রান্ত সমস্যা থেকেও এই সমস্যা হয়ে থাকে। 

আবার কারো কারো লেখার সময় হাত কাঁপে এটার কারণ হচ্ছে রাইটিং ট্রেমার। হ্যাঁ বন্ধুরা এই সমস্যাটির নাম হচ্ছে রাইটিং ট্রেমার। এর মানে হচ্ছে লেখার সময় হাতের আঙ্গুলগুলো কাঁপতে থাকে। এমন ভাবে কাঁপতে থাকে যে এটা আর নিয়ন্ত্রণ করতে পারে না। থাইরয়েড হরমনের আধিক্য অথবা হাইপার থাইরইয়েডিজম রোগের কারণে রোগীর হাত কাঁপে। তবে এই রোগের কারণ সনাক্ত করার জন্য রোগীর ইতিহাস ভালো করে জানতে হবে। প্রয়োজনে থাইরয়েড হরমোনের পরীক্ষা করে নিতে হবে।

শরীর হাত পা কাপা কমানোর উপায়  

এ রোগ থেকে পরিত্রাণ পেতে হলে আপনাকে প্রথমেই এই সমস্যার কারণ নির্ণয় করতে হবে। কারণ এটি কোন ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়াতেও হয়ে থাকে। এটি পার্শ্ব প্রতিক্রিয়ায় হয়েছে কিনা তা খুঁজে বের করতে হবে। ঔষধ থেকে যদি হয়ে থাকে তাহলে ওষুধ বন্ধ করলেই এই সমস্যার সমাধান হবে। এছাড়াও দুশ্চিন্তা মুক্ত জীবন, ভালো ঘুম, নিয়মিত খাবার গ্রহণ ইত্যাদি শরীর হাত পা কাপা কমানোর উপায়।

প্রোপানলল জাতীয় ঔষধ হাত পা এবং মাথা কাঁপার চিকিৎসায় কার্যকর। এছাড়াও হরমোনের রোগের জন্য আপনি বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। পারকিনসন্স রোগে সাধারণত দীর্ঘমেয়াদি একটি চিকিৎসার প্রয়োজন হয়। এক্ষেত্রে একজন ভালো বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই হাত পা কাঁপা চিকিৎসায় সম্পূর্ণ নিয়ন্ত্রণযোগ্য।

এছাড়াও রোগী যদি একান্তই ভালো না হয় তাহলে বর্তমানে দেশেই ডিবিএস নামের এক ধরনের শল্য চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এই পদ্ধতিটি খুবই কার্যকর। হরমোন অথবা স্নায়ু রোগের জন্য এই সমস্যা হয়ে থাকলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

হাত পা কাপার চিকিৎসা 

আমরা অনেকেই হাত পা কাপার চিকিৎসা সম্পর্কে জানি না। চলুন হাত পা কাপার চিকিৎসা সম্পর্কে কিছু ধারনা নিই। হাত পা কাপার চিকিৎসা নিতে চাইলে প্রথমে আপনাকে এই রোগের কারণ খুঁজে বের করতে হবে। কেননা অনেক সময় বিভিন্ন ওষুধ সেবনের কারণে এই রোগের সৃষ্টি হয়।

আরো পড়ুন জাকির নামের অর্থ কি - জাকির নামের আরবি অর্থ কি

যদি তাই হয়ে থাকে তাহলে প্রথমেই আপনাকে এই ওষুধ সেবন থেকে বিরত থাকতে হবে। তাহলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। এছাড়াও রিলাক্স জীবনযাপন শুরু করতে হবে। অর্থাৎ ভালো ঘুম দুশ্চিন্তা মুক্ত জীবন যাপন, প্রয়োজনীয় খাবার গ্রহণ হাত-পা কাপার অন্যতম চিকিৎসা। বেশিরভাগ ক্ষেত্রেই এই রোগ ভালো হয়ে যায়। তবে একদমই যদি ভালো না হয় তাহলে বর্তমানে দেশেই ডিবিএস নামের এক ধরনের শাল্য চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এই পদ্ধতি ভাল কার্যকরী। স্নায়ুরোগ বা হরমোনের জন্য যদি হাত-পা কাঁপে তাহলে অপেক্ষা না করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের এই বাচ্চাদের হাত পা কাপে কেন ও হাত কাপে কেন আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। বাচ্চাদের হাত পা কাপে কেন বা হাত কাপে কেন পোস্টটি পড়ে আপনার উপকার হলেই তবেই আমাদের কষ্ট সার্থক হবে। বাচ্চাদের হাত পা কাপে কেন আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে আমাদের এই পোস্টটি অবশ্যই শেয়ার করবেন। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ। ২৩২৬১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Rayhan
    Rayhan ৯ আগস্ট, ২০২৩ এ ৮:৪৯ PM

    আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি খুব সুন্দর ভাবে এই গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেছেন। আমার মত অনেকের উপকার হয়েছে বলে আমি মনে করি।ধন্যবাদ।।

    • JUNAED HOSSAIN
      JUNAED HOSSAIN ৯ আগস্ট, ২০২৩ এ ১০:৩১ PM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url