কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা

অনেকেই কম্পিউটার সাইন্সে পড়তে চাই কিন্তু কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা আমাদের না জেনে থাকার কারণে ভর্তি হতে পারি না। তাই প্রথমে আমাদের কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা সম্পর্কে জেনে নিতে হবে। আপনাদের সুবিধার্থে আজকের এই আর্টিকেলে কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আপনি যদি কম্পিউটার সায়েন্স পড়তে চান তাহলে আপনার কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা সম্পর্কে জেনে নেওয়া জরুরী। তাহলে চলুন দেরি না করে কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা

কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা - কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা

যে সাবজেক্ট গুলো নিয়ে পড়াশোনা করলে জীবনে ভালো কিছু করা যায় এবং আমাদের সমাজে ভালো সাবজেক্ট হিসেবে বিবেচনা করা যায় কম্পিউটার সাইন্স সেগুলোর মধ্যে অন্যতম একটি। কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা প্রয়োজন আছে। এ ছাড়া বর্তমান চাকরির বাজারে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর কদর অন্যরকম। সাধারণত তাই এখনকার যুবকেরা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা জেনে এ বিষয়ে নিয়ে পড়াশোনা করতে চাই।

আরো পড়ুনঃ সাবটাইটেল ডাউনলোড - ভিডিওতে সাবটাইটেল যুক্ত করার সহজ উপায়

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা অর্জন করতে হলে আপনি চার বছর মেয়াদী বিএসসি ইঞ্জিনিয়ারিং করছে ভর্তি হতে পারেন। এখানে ভর্তি হতে একজন শিক্ষার্থীরা অবশ্যই বিজ্ঞান বিষয় নিয়ে পড়াশোনা থাকতে হবে। আপনি যদি বিজ্ঞান বিষয়ে এসএসসি এবং এইচএসসি পাশ করে থাকেন তাহলে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ভর্তি হওয়া আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে।

কেবলমাত্র এসএসসি এবং এইচএসসিতে সাইন্স থাকলেই আপনি কম্পিউটার সাইন্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। কিন্তু এখানে বিশ্ববিদ্যালয় ভেদে ভর্তি হওয়ার যোগ্যতা এবং নিয়মাবলী ভিন্ন রকম হয়ে থাকে। তাই আপনি কোন বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান সে বিশ্ববিদ্যালয়ের নিয়ম কানুন মেনে চলুন।

কম্পিউটার সায়েন্স অথবা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়ার জন্য আপনাকে এসএসসি এবং এইচএসসি পাশ করতে হবে এবং সর্বমোট ৫০% নম্বর থাকতে হবে। এবং আবশ্যক বিষয়গুলোর মধ্যে গণিত, ফিজিক্স এবং কেমিস্ট্রি থাকতে হবে। আপনি যদি কম্পিউটার সাইন্স অথবা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এ পড়তে চান তাহলে আপনার উল্লেখিত কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা গুলো প্রয়োজন।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং মূলত কম্পিউটার সাইন্স এবং ইলেকট্রিক্যাল সাইন্স এর সম্মিলিত তৈরি। কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এই দুই ধারার সমন্বয়ে বিভিন্ন হার্ডওয়ার ও ফার্মওয়্যার তৈরি করে যা বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয়। অনেকেই কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে চাই যার ফলে তারা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ কত? এই বিষয় সম্পর্কে জানতে চেয়ে থাকে।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়াশোনা করার আগে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ কত? বিষয়গুলো অবশ্যই জেনে নিতে হবে। আপনি যদি এই বিষয়টি নিয়ে পড়াশোনা করেন তাহলে আপনার ক্যারিয়ার গড়ে তোলার জন্য সম্পন্ন প্রস্তুত করতে পারবেন। এর জন্য আপনি বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় কম্পিউটার ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়তে পারেন।

বাংলাদেশের কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ উল্লেখ করা হলো।

  • নর্থ সাউথ ইউনিভার্সিটি - মোট খরচ ৭,৮০,০০০ টাকা
  • ব্র্যাক ইউনিভার্সিটি -- ৭,৭৩,০০০ টাকা
  • সাউথ ইস্ট ইউনিভার্সিটি -- ৪,৮৮,০০০ টাকা
  • ইউনিভার্সিটি অব এশিয়া -- ৪,৯৬,০০০ টাকা
  • ইউল্যাব -- ৭.৪৫,০০০ টাকা
  • নর্দান ইউনিভার্সিটি -- ৪,৫৮,১৪০ টাকা

কম্পিউটার সাইন্সে কি কি সাবজেক্ট আছে?

কম্পিউটার সাইন্সে কি কি সাবজেক্ট আছে? বিষয়টি জেনে নেওয়া কম্পিউটার সাইন্সে পড়ার জন্য খুবই জরুরী। বর্তমান সময়ে বাংলাদেশে কম্পিউটার সাইন্স এর চাহিদা আরো বেশি বৃদ্ধি পাচ্ছে। বেশিরভাগ ছাত্র ছাত্রী এখন কম্পিউটার সাইন্সে পড়ার দিকে বেশি মনোযোগী হচ্ছে। সাধারণত এর জন্য তারা কম্পিউটার সাইন্সে কি কি সাবজেক্ট আছে? এই বিষয়ে সম্পর্কে জানতে চাই।

বর্তমানে কম্পিউটার সাইন্স খুবই গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট। কারণ বাংলাদেশ ধীরে ধীরে ডিজিটাল বাংলাদেশের পরিণত হচ্ছে এবং সকল কার্যক্রম এখন কম্পিউটার এর মাধ্যমে করা হয়। যার ফলে কম্পিউটার ইঞ্জিনিয়ার এর দাম বাংলাদেশ বেড়ে চলেছে। সাধারণত কম্পিউটার সায়েন্স এবং ইলেকট্রিক্যাল সাইন্স এর সমন্বয় কম্পিউটার ইঞ্জিনিয়ারিং গঠিত হয়।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বেতন

কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা জেনে রাখতে পারলে আপনি খুব সহজেই কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য একটা পূর্ব প্রস্তুতি নিতে পারবেন। এর জন্য আপনার কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বেতন সম্পর্কে ধারণা নিতে হবে। আপনি যখন কোন একটি নির্দিষ্ট বিষয়ে পড়াশোনা করতে চাইবেন তখন তার ভবিষ্যৎ এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বেতন এই বিষয়গুলো সম্পর্কে ধারণা প্রয়োজন।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং হচ্ছে এমন একটি ক্রমবর্ধমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চাহিদা বাড়তে আছে। বর্তমান বিশ্বে বিশেষ করে আমেরিকায় কম্পিউটার ইঞ্জিনিয়ারদের চাহিদা দিন দিন বেড়ে চলেছে। এখন বাংলাদেশেও কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর চাহিদা বেড়ে চলেছে। ধারণ করা হচ্ছে ভবিষ্যতে এর চাহিদা আরো বেশি বৃদ্ধি পাবে।

আরো পড়ুনঃ পাসওয়ার্ড ছাড়া আইফোন ফ্যাক্টরি রিসেট করার নিয়ম

বাংলাদেশে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর প্রয়োজনীয়তা বোঝা যায়। কারণ আজ থেকে কয়েক বছর আগে এ পেসার জনপ্রিয়তা ছিল না। বর্তমানে একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার যিনি বেশ কিছু প্রজেক্ট পেপার বিভিন্ন প্রতিযোগিতায় সফলভাবে অংশগ্রহণ করেছেন। একজন কম্পিউটার ইঞ্জিনিয়ার এর প্রোগ্রামিং স্কেল হতে হবে উচ্চমানের। একজন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর সর্বনিম্ন বেতন হয় ৩৫,০০০ টাকা।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স করার আগে কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা কতটুকু প্রয়োজন এই বিষয়ে অবশ্যই আমাদের জেনে নিতে হবে। বিভিন্ন দেশে বিশ্ববিদ্যালয়গুলোতে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়ে থাকে। বাংলাদেশের বেসরকারি এবং সরকারি বিশ্ববিদ্যালয়েও কম্পিউটারের ইঞ্জিনিয়ারিং পড়া যায়।

যেহেতু আমরা বাংলাদেশেই বসবাস করি এবং বাংলাদেশ বেশিরভাগ ছাত্ররা পড়াশোনা করে তাই বাংলাদেশের কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পর্কে আমার ধারণা নিতে হবে। আপনি যে প্রতিষ্ঠানে ভর্তি হতে চান সেখানকার কম্পিউটার ল্যাব ফেসিলিটি কেমন অথবা কম্পিউটার ল্যাবের ইন্সট্রাক্টরদের যোগ্যতা কেমন এই বিষয়ে যাচাই করতে হবে।

বাংলাদেশের সব থেকে জনপ্রিয় কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা হলো। যেখানে আপনি আপনার স্বপ্ন পূরণের জন্য কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স করতে পারবেন।

  • ব্র্যাক ইউনিভার্সিটি
  • ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ
  • ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ
  • গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ
  • ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
  • ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রাম
  • আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ
  • নর্থ সাউথ ইউনিভার্সিটি
  • ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

কম্পিউটার সাইন্স পড়াশোনা

কম্পিউটার সাইন্স পড়াশোনা খুবই ভালো একটি সাবজেক্ট। কম্পিউটার সায়েন্সে পড়াশোনা করা ছাত্র-ছাত্রীদের জন্য একটি উজ্জ্বল ক্যারিয়ার গড়ার সুযোগ রয়েছে। এর জন্য আপনাকে অবশ্যই ভালো প্রতিষ্ঠান খুঁজে বের করতে হবে যেখানে আপনাকে সুন্দর ভাবে পড়ানো হয়। যদি আপনি সুন্দরভাবে নাই শিখতে পারেন তাহলে কখনোই একজন ভালো কম্পিউটার ইঞ্জিনিয়ার হতে পারবেন না।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিং আজকাল উচ্চশিক্ষার জন্য জনপ্রিয়। প্রতিটি বিশ্ববিদ্যালয় কম্পিউটার বিজ্ঞান বিষয় পড়াশোনা হচ্ছে বলেই এটি জনপ্রিয় হয়েছে। প্রতিটি বিশ্ববিদ্যালয় চাহিদার উপর ভিত্তি করেই কম্পিউটার সাইন্স এ বিষয়টি যোগ করেছেন। পৃথিবীর প্রতিদিন আরো বেশি কম্পিউটার নির্ভর হয়ে উঠছে যার ফলে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

আরো পড়ুনঃ কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন

তাই এখনকার তরুণ তরুণীরা কম্পিউটার সাইন্স পড়াশোনার দিকে বেশি মনোযোগী হয়ে উঠছে। কারণ কম্পিউটার সাইন্স পড়াশোনা করে ভবিষ্যতে একটি ভালো ক্যারিয়ার গড়ার সম্ভাবনা রয়েছে। এখন আপনাকে কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা সম্পর্কে জেনে পড়াশোনা শুরু করতে হবে।

কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতাঃ শেষ কথা

কম্পিউটার সায়েন্স পড়ার যোগ্যতা, কম্পিউটার সাইন্স পড়াশোনা, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং কোর্স, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বেতন, কম্পিউটার সাইন্সে কি কি সাবজেক্ট আছে? কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার খরচ, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় পাঠকগণ আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে অবশ্যই আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url