অর্গাজম মানে কি - অর্গাজম না হওয়ার কারণ

অর্গাজম মানে কি? এ ধরনের প্রশ্ন অনেক শোনা যায়। নারী পুরুষের যৌন মিলনের চরম তৃপ্তিকেই অর্গাজম বলা হয়। অর্গাজম মানে কি? এ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি অর্গাজম মানে কি? জানতে চান তাহলে অবশ্যই আমাদের সঙ্গে থাকুন।

পেজ সূচিপত্রঃ অর্গাজম মানে কি - অর্গাজম না হওয়ার কারণ

অর্গাজম মানে কি - অর্গাজম শব্দের অর্থ কি

আমরা অনেকেই হয়তো অর্গাজম শব্দটি নতুন শুনেছি। অর্গাজম শব্দের অর্থ কি এই বিষয় সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। আপনাদের জানার সুবিধার্থে আছে রে আর্টিকেলে অর্গাজম মানে কি এবং অর্গাজম শব্দের অর্থ কি এই বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ স্ত্রীর মাসিকের সময় সহবাস করার বিকল্প নিয়ম

অর্গাজম শব্দের অর্থ হলো রাগমোচন বলতে বোঝানো হয় যৌন প্রতিক্রিয়া চক্রে পুঞ্জিভূত যৌন উত্তেজনা আকর্ষিক ভার মুক্তি। অর্গাজম মানে হচ্ছে মেয়েদের বীর্যপাত হওয়া পুরুষদের সাথে একজন মেয়ে যখন সহবাসের মিলিত হয় যখন পরিপূর্ণ তৃপ্তি উপভোগ করে তখন তার অর্গাজম হয়ে থাকে।

অর্গাজম মানবদেহের স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত। অর্গাজমের সময় মানব দেহ আরো বিবেক ক্রিয়া ঘটতে পারে যেমন শরীরের কিছু জায়গায় মাংসপেশি অনুচ্ছেদ সংকোচন, সাধারণ সুখকর অনুভূতি, বারবার শরীরের নাড়াচাড়া ইত্যাদি।

অর্গাজম কেন হয়?

অর্গাজম কেন হয়? এই বিষয়টি সম্পর্কে আমাদের অনেকের কোন ধারণা নেই। অর্গাজম মানে কি? যেহেতু এ বিষয়টি সম্পর্কে জেনেছি তাই আমাদের অর্গাজম কেন হয়? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া উচিত। অর্গাজম যেকোনো ধরনের শারীরিক যৌন উদ্দীপনার মাধ্যমে অর্জিত হতে পারে। যেমন পুরুষের ক্ষেত্রে শিশ্ন এবং নারীদের ক্ষেত্রে ভগাঙ্কুরের উদ্দীপনার মাধ্যমে।

এই যৌন উত্তেজনা হস্তমৈথুনের মাধ্যমে নিজে নিজে লাভ করা হতে পারে আবার কোন সঙ্গীর সাথে যৌন মিলন প্রক্রিয়ার মাধ্যমেও লাভ করা যেতে পারে। অর্গাজম শারীরিক প্রতিক্রিয়া অত্যন্ত ব্যাপক। যখন একজন নারী এবং পুরুষ যৌন সম্পর্কে লিপ্ত হয় তখন তাদের অর্গাজম হয়ে থাকে। এ সময় শ্রেণী অঞ্চলের মাংসপেশীর ছদ্মময় সংকোচনের মাধ্যমে দেওয়া চরম যৌন সুখ অনুভব করে।

বিভিন্ন ধরনের ক্রিয়ার মাধ্যমে রাগমোচনপ্রাপ্তি সংগঠিত হয়, এর মধ্যে আছে যোনীগত, পায়ুগত বা মৌখিক সহবাস ন-ভেদী সহবাস বা হস্তমৈথুন। যৌন খেলনার ব্যবহার যেমন সেন্স্যুয়াল ভাইব্রেটর বা ইরোটিক ইলেক্ট্রোস্টিম্যুলেশন ইত্যাদির দ্বারাও অর্জিত হতে পারে।

স্তনবৃন্তে বা অন্য কামাত্মক অঞ্চলে স্টিম্যুলেশনের দ্বারা রাগমোচনপ্রাপ্তির ঘটনা বেশ দুর্লভ। বহুরাগমোচনও সম্ভব, বিশেষত নারীদের ক্ষেত্রে, তবে সেগুলোও বিরল। বহুরাগমোচন হল এমনই এক প্রকার যা সংক্ষিপ্ত পর্বের মধ্যেই একে অপরের মধ্যে ঘটে যায়।

অর্গাজম না হওয়ার কারণ - অর্গাজম কেন হয় না

অনেক সময় অনেকের অর্গাজম হয় না। যার ফলে তারা অর্গাজম না হওয়ার কারণ সম্পর্কে জানতে চাই। এর জন্য বিভিন্ন রকম সমস্যা হয়ে থাকে বিশেষ করে মহিলাদের। তাই অর্গাজম কেন হয় না? এ বিষয়টি সম্পর্কে আমাদের জেনে নিতে হবে। অর্গাজম না হওয়ার কারণ সম্পর্কে আলোচনা করা হলো।

এ ধরনের সমস্যা মেয়েদের ক্ষেত্রে বেশি দেখা যায় কিন্তু একবার সমস্যা দেখা যায় পুরুষদের মধ্যেও। অর্গাজম না হওয়ার পেছনে বেশ কিছু কারণ রয়েছে এর মধ্যে বড় একটি কারণ হলো এখন অনেক নারী যৌন মিলনকে একটা নিয়ম বা দায়িত্ব হিসেবে দেখেন। তারা ভুলে যান যৌন মিলন তাদেরকে ও মানসিক ও শারীরিক আনন্দ দিতে পারে।

আরো পড়ুনঃ প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার

নিজেদের ভালোলাগা বা খারাপ লাগা গুলো নিয়ে তারা সহজে মুখ খোলেন না। ফলে মিলনটা তাদের কাছে অনেক ক্ষেত্রেই যান্ত্রিক হয়ে ওঠে। কারণ অর্গাজম হওয়ার ক্ষেত্রে সঙ্গীর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। যৌন মিলনের সময় যদি ভালোলাগা খারাপ লাগার কথা খেয়াল রাখা না হয় তাহলে এক্ষেত্রে অর্গাজম না হওয়ার সম্ভাবনা বেশি। অর্গাজম কেন হয় না? আশা করি একটু ধারণা পেয়েছেন।

অর্গাজম না হলে করণীয় - অর্গাজম না হলে করনীয়

অর্গাজম মানে কি? বিষয়টি জানা থাকলে এটি খুব সহজ হয়ে যায়। অর্গাজম না হওয়ার অন্যতম একটি কারণ হলো যৌন মিলনে ইচ্ছা না থাকা। এখন অর্গাজম না হলে করণীয় সম্পর্কে জানা থাকলে আমরা খুব সহজেই বিষয়টি সমস্যার সমাধান করে নিতে পারি। সেজন্য আমাদের অর্গাজম না হলে করনীয় সম্পর্কে জানতে হবে। অর্গাজম না হলে করণীয় উল্লেখ করা হলো।

মেয়েদের ক্ষেত্রে রাগমোচনপ্রাপ্তির খুবই সাধারণ উপায় হল ভগাঙ্কুরের প্রত্যক্ষ স্টিম্যুলেশন তথা উদ্দীপন যার অর্থ সামঞ্জস্যপূর্ণ অঙ্গুরী, মৌখিক ঘর্ষণ বা ভগাঙ্কুরের বাহ্যিক অংশের বিরুদ্ধে অন্যান্য ঘন ঘর্ষণ। সাধারণ পরিসংখ্যান নির্দেশ করে যে ৭০-৮০% নারীর রাগমোচনপ্রাপ্তির জন্য প্রত্যক্ষ ভগাঙ্কুরীয় স্টিম্যুলেশন লাগে যদিও অপ্রত্যক্ষ ভগাঙ্কুরীয় স্টিম্যুলেশনও যথেষ্ট হতে পারে।

তীব্রতাভেদে রাগমোচন পরিবর্তিত হয় এবং নারী পরিবর্তিত হয় তাদের রাগমোচনের কম্পাঙ্ক এবং রাগমোচনের সুইচ চেপে দিতে প্রয়োজনীয় উদ্দীপনাভেদে। ভগাঙ্কুরীয় রাগমোচন প্রাপ্তিতে সহজ কারণ হল ভগাঙ্কুরের মুণ্ড, বা পুরো ভগাঙ্কুরই যার রয়েছে ৮০০০ এরও বেশী সংবেদী স্নায়ু অগ্র যা পুরুষের শিশ্ন বা শিশ্নাগ্রের সমান বা কোন ক্ষেত্রে তারও বেশী। ভগাঙ্কুর হল শিশ্নের সমসংস্থ সেহেতু ইহা এটি যৌন উদ্দীপনা পাওয়ার ক্ষমতার দিক থেকে সমতুল।

আমাদের পরিচিত একটি ভুল ধারণা বিশেষ করে পুরানো গবেষণা প্রকাশনাগুলিতে যোনি সম্পূর্ণরূপে অসংবেদনশীল। যাইহোক অগ্রবর্তী যোনি প্রাচীর এবং ল্যাবিয়া মাইনোরা ও মূত্রনালীর উপরের সংযোগস্থলের মধ্যে এমন কিছু এলাকা রয়েছে যা বিশেষভাবে সংবেদনশীল।

স্নায়ু অগ্রের নির্দিষ্ট ঘনত্বের দিক থেকে সাধারণত জি-স্পট হিসাবে বর্ণিত এলাকাটি রাগমোচন তৈরি করতে পারে এবং ইউরেথ্রাল স্পঞ্জ যা এমন একটি এলাকা যেখানে জি-স্পট পাওয়া যেতে পারে যোনির ছাদ বয়ে চলে এবং যখন এটি উদ্দীপিত হয় তখন আনন্দদায়ক সংবেদন তৈরি করতে পারে।

তথ্যঃ উইকিপিডিয়া

অর্গাজম লক্ষণ

অর্গাজম লক্ষণ রয়েছে যেগুলো দেখা দিলে আপনি বুঝতে পারবেন যে আপনার অর্গাজম হতে চলেছে। আপনি যদি অর্গাজম মানে কি? বিষয়টি সম্পর্কে একটি ধারণা পেয়ে থাকেন তাহলে এ সম্পর্কে আর কোন প্রশ্ন থাকবে না। অর্গাজম লক্ষণগুলো উল্লেখ করা হলো।

১। পরিপূর্ণ তৃপ্তি পেলে নারীর দেহ নুইয়ে পড়বে

২। অতিরিক্ত পরিমাণে ক্লান্ত লাগবে শরীর।

৩। এমনটা অনুভূত হবে যে অনেক কাজ করার পরে বিশ্রাম নিচ্ছে।

৪। হৃদ স্পন্দনের মাত্রা বৃদ্ধি পাবে।

৫। ক্লান্ত এবং তৃপ্তিতে চোখ বন্ধ হয়ে আসবে।

৬। নারীর গোপনাঙ্গ অর্থাৎ যোনি থেকে রস বের হবে।

৭। দেহজুড়ে অবসান নেমে আসবে।

৮। অনেক ক্ষেত্রে নারীরাও অজ্ঞান হয়ে যেতে পারে পরিপূর্ণ তৃপ্তির কারণে।

অর্গাজমের পার্শ্বপ্রতিক্রিয়া

অর্গাজম মানে কি? তা হল নারী পুরুষ যৌন মিলনের পরে যেই তৃপ্তি পাওয়া যায় সাধারণত তাকেই অর্গাজম বলে। অর্গাজমের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। অর্গাজম না হওয়ার ফলে নারীদের বিভিন্ন রকমের সমস্যা দেখা যায়। যদিও পুরুষদের ক্ষেত্রে সমস্যাগুলো রয়েছে তবে নারীদের ক্ষেত্রে একটু বেশি হয়ে যায়। তাই অর্গাজমের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃকিভাবে একজন দক্ষ শিক্ষক হওয়া যায়?

অর্গাজম না হওয়ার অন্যতম একটি কারণ হলো অনেক নারী আছে যারা যৌন মিলনকে গুরুত্ব সহকারে দেখে না। যার ফলে যৌন মিলনের সময় তাদের মানসিক ও শারীরিক আনন্দ দিতে পারেনা। কারণ তারা নিজেদের ভালোলাগা এবং খারাপ লাগা গুলো সহজে মুখ খুলে বলতে পারে না।

নারী এবং পুরুষ যৌন মিলন করার সময় যদি তার ভালোলাগা এবং খারাপ লাগাগুলো খেয়াল না রাখে তাহলে এক্ষেত্রে অর্গাজম না হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া এটি না হলে হরমোনাল বা শারীরিক কিছু সমস্যা দেখা দিতে পারে। কোন ধরনের শারীরিক সমস্যা দেখা দিলে দেরি না করে আমাদের ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

অর্গাজম মানে কি - অর্গাজম না হওয়ার কারণঃ শেষ কথা

অর্গাজম মানে কি? অর্গাজম না হওয়ার কারণ? অর্গাজম না হলে করণীয়, অর্গাজম না হলে করনীয়, অর্গাজম লক্ষণ, অর্গাজমের পার্শ্বপ্রতিক্রিয়া, অর্গাজম কেন হয় না? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম তথ্যমূলক আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url