অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন

 প্রিয় পাঠক আজকের আর্টিকেলে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন তা নিয়ে আলোচনা করব। আপনারা অনেকেই এই ব্যাপারে বিস্তারিত জানতে চান। আপনারা আজকের এই আর্টিকেল পড়ে জানতে পারবেন অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন তা সম্পর্কে জেনে নিতে পারবেন। তাহলে আর দেরি না করে এ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্র: অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন

ভূমিকা

বর্তমানে এন্ড্রয়েড ফোনে বিভিন্ন ধরনের ফাংশন দেখা যায়। তার মধ্যে হচ্ছে এন্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড। আমরা অনেকেই অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন এ সম্পর্কে বিস্তারিত জানতে বা খুঁজে থাকি। আশা করি আপনি আজকের এই আর্টিকেলটি পড়ে বাড়িতে বসে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন এর সম্পর্কে বিভিন্ন ধরনের পদ্ধতি জানতে পারবেন।

কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে ডার্ক মোড চালু করবেন

নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন তা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন:
  1. আপনার মোবাইলে সেটিংস অ্যাপটি খুলুন। সেটিংস অ্যাপটি আপনার মোবাইলের হোম স্ক্রিনে থাকতে পারে।
  2. আপনি বার মেনু বা স্লাইড মেনু থেকেও এটি খুলতে পারেন।
  3. সেটিংস অ্যাপটিতে প্রবেশ করার পর আপনাকে ডিসপ্লে অপশনটি খুঁজে নিতে হবে। আপনার মোবাইলের মডেল এবং এন্ড্রয়েড ভার্সন অনুযায়ী এই অপশন এর নাম এর পার্থক্য থাকতে পারে।
  4. এখন 'ডিসপ্লে' অংশটি সিলেক্ট করুন। আপনি একটি অপশন পাবেন টেম্পারেচার এবং কালার বা ডিসপ্লে সেটিংস দেখতে পাবেন।
  5. এখন এই অপশনটি সিলেক্ট করুন। আপনি সেখানে একটি অপশন দেখতে পাবেন "থিম" বা "টেম" নামে।
  6. সেখানে আপনি "ডার্ক" বা "নাইট" নামে একটি অপশন দেখতে পাবেন। আপনি এই অপশনটি সিলেক্ট করুন এবং আপনার স্মার্টফোনটি ডার্ক মোড হয়ে যাবে।
আপনি যদি মোবাইলের অন্যান্য সেটিংস এবং অপশন গুলি সম্পর্কে বিস্তারিত জানতে চান তবে আপনি মোবাইলের ব্র্যান্ড এবং মডেল অনুসারে ইন্টারনেটে সার্চ করে দেখতে পারেন। এমনকি আপনি যেখান থেকে মোবাইল নিয়েছেন সেখানে গেলেও তারা আপনাকে খুব সহজে বলে দিবে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন।

সময়ের উপর ভিত্তি করে ডার্ক মোড সংরক্ষণ করুন

ডার্ক মোড সংরক্ষণ করার জন্য আপনার ব্রাউজার প্রয়োজনীয় সেটিংস পরিবর্তন করে ডার্ক মোড একবার সেট করলে তা সংরক্ষিত থাকবে সমস্ত সময় প্রতিটি ফোনে ডার্ক মোড সংরক্ষণ করার অপশন থাকে। সময়ের উপর ভিত্তি করে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন তা সম্পর্কে বিস্তারিত জেনে নিন।
ডার্ক মোড সংরক্ষণ করতে নিম্নলিখিত ধাপ গুলো অনুসরণ করুন:
  1. প্রথমে আপনার ফোনের সেটিংস মেনুতে যান।
  2. সেটিংস মেনু থেকে ডিসপ্লে অপশনে চলে যান।
  3. সেখানে সময় এবং তারিখ সেটিং অপশনটি থাকবে সেখানে ঢুকুন।
  4. সেখানে আপনি সেট করতে পারেন। কখন থেকে ফোনে ডার্ক মোড এক্টিভ হবে এবং কখন থেকে লাইট মোডে ফিরে আসবে।
সেটিং সম্পন্ন হওয়ার পরে ডার্ক মোড এক্টিভ থাকলে আপনার ফোন সক্রিয়ভাবে সেই সময় থেকে ডার্ক মোড ব্যবহার করবে এবং সেই সময়ের পর ফিরে আসবে লাইট মোড।

ফেসবুকে কিভাবে ডার্ক মোড অন করবেন

অনেকেই বুঝতে পারেন না অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন। তখন অনেকেই একক ভাবে কোন অ্যাপে ডার্ক মোড সংরক্ষণ করে থাকেন। যেমন ফেসবুক চলুন তাহলে দেরি না করে জেনে নি কিভাবে ফেসবুকে ডার্ক মোড অন করবেন।
ফেসবুকের ডার্ক মোড অন করার জন্য লিখিত পদ্ধতিগুলো অনুসরণ করুন:
  1. প্রথমে আপনার ফেসবুক একাউন্টে লগইন করুন।
  2. এখন আপনার হোম পেজ এবং এর ড্যাশবোর্ড দেখাবে ।
  3. পেজের উপরের ডান দিকে থাকা তিনটি ড্যাশ চিহ্ন আছে তার মধ্যে থাকা সেটিংস আইকনে ক্লিক করুন।
  4. সেটিং অপশন সামনে আসবে সেখান থেকে আপনি একটি অপশন খুঁজে পাবেন, যা অফ করা থাকবে। সফটওয়্যার এর সঙ্গে যোগাযোগ করতে ডার্ক মোড।
  5. সেখানে ক্লিক করুন এবং ফেসবুকে আপনার ডিভাইসের ডার্ক মোড সেট করতে অনুমতি দিন।
  6. একবার আপনি এটি অন করে দিলে তবে ফেসবুক আপনার হিসাবের সমস্ত পেজে ডার্ক মোড চালু করে দিবে।
এটি সাধারণত আপনার ফেসবুক অ্যাপ ব্যবহার করার সময় কাজ করবে।

হোয়াটসঅ্যাপ এ কিভাবে ডার্ক মোড অন করবেন

ইতিমধ্যে আমরা জেনেছি অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন চলুন তাহলে এবার জেনে নেই হোয়াটসঅ্যাপ এ কিভাবে ডার্ক মোড অন  করবেন।
হোয়াটসঅ্যাপে ডার্ক মোড চালু করতে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে:
  1. প্রথমে আপনার হোয়াটসঅ্যাপ টি খুলুন।
  2. এখন হোম স্ক্রিন দেখাবে।
  3. থ্রি ডট সিম্বল এর ওপরে ক্লিক করবেন।
  4. এরপর সেটিংস অপশনে চলে যান।
  5. সেটিংস অপশনে যাওয়ার পরে আপনি সেটিংস এর ভেতরে চ্যাট অপশন দেখতে পাবেন।
  6. চ্যাট অপশনে ক্লিক করে আপনি থিম দেখতে পাবেন।
  7. থিমে ট্যাচ করে ডার্ক নাইট বা সিস্টেম ডিফল্ট অপশন দেখতে পাবেন।
  8. সেখান থেকে আপনি ডার্ক অপশনে ক্লিক করবেন।
  9. তাহলে আপনার হোয়াটসঅ্যাপ ডার্ক মোড হয়ে যাবে।

 ইমুতে কিভাবে ডার্ক মোড অন করবেন

ইমু থেকে সাধারণত ডার্ক মোড অন করা যায় না তার জন্য আমাদের ফোনের সেটিংস এ যেয়ে ডার্ক মোড অন করতে হয়। অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন এই বিষয়ে যদি জেনে থাকেন তাহলে ইমুতেও ডার্ক মোড অন করতে পারবেন। চলুন তাহলে দেরি না করে জেনে নেই ইমুতে কিভাবে ডার্ক মোড অন করবেন।
ইমুতে ডার্ক মোড চালু করতে আপনাকে নিম্নলিখিত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে:
  1. প্রথমে আপনার ফোনের সেটিংস এ যেতে হবে।
  2. ডিসপ্লে অপশন আছে।
  3. সেখানে গিয়ে ফোনের ডিসপ্লে ডার্ক মোড  অন করতে হবে।
  4. এবার আপনি আপনার ইমুতে গিয়ে দেখতে পাবেন আপনার ইমুটি ডার্ক মোডে হয়ে গেছে।

কম্পিউটারে কিভাবে ডার্ক মোড অন করবেন

ডার্ক মোড হলো একটি ইন্টারফেস স্টাইল বা কম্পিউটারের স্ক্রিনে সাধারণত লাইট কালারের পরিবর্তে ডার্ক কালার স্কিন দেখায়। ডার্ক মোড সাধারণত রাতে কম্পিউটার ব্যবহার করার সময় বেশি উপযুক্ত হয়ে থাকে। আপনাদের ভেতরে অনেকেই জানেন অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন। চলুন তাহলে এইবার জেনে নেই কম্পিউটারে কিভাবে ডার্ক মোড অন করবেন।
কম্পিউটারে ডার্ক মোড অন করতে নিম্নলিখিত পদ্ধতি গুলি অনুসরণ করুন:
  1. আপনার ওয়েব ব্রাউজার খুলুন যেমন ক্রোম, ফায়ারফক্স , ওপেরা ইত্যাদি।
  2. ব্রাউজারে সেটিংস মেনুতে যান। মেনুতে যাওয়ার পরে নোটিফিকেশন বার বা তিনটি সার্কুলার ডট এর সাথে কয়েকটি বার থাকতে পারে। আপনি যদি ক্রোম ব্রাউজার ব্যবহার করেন তবে সেটিংস এর জন্য একটি বর্তমান ট্যাব হতে হবে।
  3. সেটিংস মেনুতে ডার্ক মোড অপশন খুজে নিন। আপনি ব্রাউজারের সম্পূর্ণ ডার্ক মোড সেট করতে পারেন বা কিছু এলিমেন্টস একমাত্র ডার্ক হবে যেমন সার্চ বার এবং কোন সাইটটি বা নোটিফিকেশন প্যানেল।
  4. আপনি এই অপশন টি চালু করতে চাইলে সেটিংস মেনুতে ডার্ক মোড সিলেট করতে হবে। তাহলে আপনার কম্পিউটারে ডার্ক মোড অন হয়ে যাবে।

অ্যান্ড্রয়েড পাই ডিভাইসের জন্য কিছু ভালো ডার্ক মোড অ্যাপ

একটি ভালো ডার্ব মোড অ্যাপ হল যা আপনার ফোনের সাথে সাথে সমস্ত অ্যাপ এবং সিস্টেম ইন্টারফেস সমূহে এটি ডার্ক থিম প্রদান করবে। এটি আপনার ফোনের ব্যাটারির জন্য ভালো হতে পারে এবং স্কিন জ্যাম্প করার ঝুঁকি কমিয়ে দিতে পারে। আপনারা অনেকেই বুঝতে পারেননা আপনাদের অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন তাদের জন্য নিচে কিছু ভালো অ্যাপ এর উদাহরণ দেওয়া হল।
কিছু ভালো ডার্ক মোড অ্যাপ হলো-
  1. ডার্ক মোড: এই অ্যাপটি আপনার ফোনের ডিফল্ট থিমকে ডার্ক মোডে পরিণত করে দেয়। আপনি সকল অ্যাপ এ ডার্ক মোড ব্যবহার করতে পারবেন।
  2. নাইট মোড: এই অ্যাপটি আপনার ফোনের স্কিন লাইট কে হালকা করে দেয় এবং ডার্ক থিমে পরিবর্তন করে দেয়।
  3. ডার্ক স্কিন ফিল্টার: এই অ্যাপটি আপনার ফোনের স্কিন জ্যাম্প হতে রক্ষা করে।
  4. ব্লু লাইট ফিল্টার: এই অ্যাপটির ব্লু লাইট হওয়ার জন্য স্কিন ফিল্টার সেট করে দেয় এটি কম আলোর জন্য ফোনের স্কিনকে সেট করে এবং স্ক্রিনের রং হালকা  করে দেয়।
ডার্ক মোড হল একটি সফটওয়্যার ফিচার যেখানে সফটওয়্যার এর রং পেলেট সম্পূর্ণ বা আংশিক কালো বা গারো রঙে পরিবর্তিত হয়। যাতে ব্যবহারকারী চোখের ক্ষতি না হয়। যেমন ইন্টারনেট ব্রাউজার মোবাইল এবং অন্যান্য সফটওয়্যার অ্যাপ্লিকেশন যেমন সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ইত্যাদি এখন ডার্ক মোড সমর্থন করে। অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন তা নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
ব্যবহারকারীদের চোখের ক্ষতি কম করে চোখের পাশাপাশি আরও একটি উপকারিতা হল এটি ব্যবহারকারী চোখের ওপর প্রভাব দেওয়া মানসিক তন্দাজনিত সমস্যাগুলি কমাতে সহায়তা করে। ডার্ক মোডে ব্যবহারকারীদের ইন্টারফেস টেক্সট বিভিন্ন বাটন ডার্ক মোডে দেখিয়ে থাকে। এছাড়াও কিছু ব্যবহারকারী সামান্য আলোতে কাজ করে সুবিধা বোধ করে।

এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট অর্ডিনারি আইটি ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url