১০টি জীবন দক্ষতা - জীবন দক্ষতা অর্জনের উপায়

আজকের পোস্টটির মাধ্যমে আপনারা জানতে পারবেন ১০টি জীবন দক্ষতা সম্পর্কে। তাছাড়াও এই পোস্টে আরো জানতে পারবেন যে, জীবন দক্ষতা কি, জীবন দক্ষতা অর্জনের উপায়, ১০টি জীবন দক্ষতা শিক্ষা, ১০টি জীবন দক্ষতা বৈশিষ্ট্য, ১০টি জীবন দক্ষতা কি, জীবন দক্ষতার উদাহরণ সম্পর্কে।

১০টি জীবন দক্ষতা - জীবন দক্ষতা অর্জনের উপায় সম্পর্কে জানতে চাইলে আমাদের আর্টিকেলটি মনযোগ সহ কারে শুরু থেকে শেষ পযন্ত পরুন। কেনো না আজকে আমরা ১০টি জীবন দক্ষতা - জীবন দক্ষতা অর্জনের উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো তাই দেরি না 

পোস্ট সূচিপত্রঃ

জীবন দক্ষতা কি

জীবন দক্ষতা হলো এমন একটি শিক্ষা বা অভিজ্ঞতা যেটা কে আপনি কাজে লাগিয়ে যে কোনো বিষয়ে যে কোনো পরিস্থিতিতে সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন। সকল মূহুর্তে নিজেকে অভিজ্ঞতা বা জীবন দক্ষতা এর মাধ্যমে মানিয়ে নেয়ার কৌশলই হলো জীবন দক্ষতা। প্রতিটি ব্যক্তির জন্য জীবন দক্ষতা থাকাটা আবশ্যক। কেননা এই জীবন দক্ষতা কে কাজে লাগিয়ে মানুষ নানান ধরনের সমস্যা কে খুব সহজেই মোকাবিলা করতে পারে এবং নিজের জীবন দক্ষতা কে কাজে লাগিয়ে নিজেকে উন্নতর চরম শিখরে পৌছে নিয়ে যেতে পারে।

আরো পড়ুনঃ তরমুজ চাষ পদ্ধতি - টবে তরমুজ চাষ পদ্ধতি

জীবন দক্ষতা অর্জনের উপায় 

জীবন দক্ষতা বিষয়টি প্রতিটি মানুষের জীবনে অনেক গুরুত্বপূর্ণ। কেননা মানুষের চলার পথে প্রতিনিয়ত জীবন দক্ষতা এর প্রয়োজন পড়ে। জীবন দক্ষতা অর্জনের উপায় অনেক রকমের রয়েছে। আমরা চাইলে প্রতিনিয়ত জীবন দক্ষতা অর্জনের উপায় খুজে নিতে পারি। এখন প্রশ্ন হলো জীবন দক্ষতা অর্জনের উপায় কিভাবে পাবো। এখন আমি আপনাদের কে দেখাবো জীবন দক্ষতা অর্জনের উপায় গুলো।

১.ভালো শ্রোতা হওয়াঃ জীবন দক্ষতা অর্জনের উপায় এর মধ্যে অন্যতম একটি উপায় হলো ভালো শ্রোতা। আপনি যদি একজন ভালো শ্রোতা হতে পারেন তাহলে এই গুণ টি আপনাকে বেশ কাজে দিবে। তাই আপনি যদি জীবন দক্ষতা অর্জনের উপায় খুুজেন তাহলে আপনাকে একজন ভালো শ্রোতা হতে হবে।

২.কঠোর পরিশ্রমী হওয়াঃ জীবন দক্ষতা অর্জনের উপায় এর মধ্যে পরিশ্রমী গুণটি অনেক গুরুত্বপূর্ণ। আপনি যেই কাজ করুন না কেন আপনি যদি সফলতা লাভ করতে চান তাহলে আপনাকে অবশ্যই কঠোর পরিশ্রমী হতে হবে। তাই জীবন দক্ষতা অর্জনের উপায় হিসেবে এটি বেশ কার্যকর।

৩.মনোযোগ স্থাপন করাঃ মনোযোগ স্থাপন করা এই গুণটি জীবন দক্ষতা অর্জনের উপায় এর জন্য অনন্য। আপনি যেই বিষয় নিয়ে অভিজ্ঞতা বা শিক্ষা লাভ করতে চান না কেন আপনাকে উক্ত বিষয়ে ভালো ভাবে মনোযোগ সহকারে করতে হবে। তাহলেই আপনি ভালো ভাবে জীবন দক্ষতা অর্জন করতে পারবেন। তাই জীবন দক্ষতা অর্জনের উপায় হিসেবে আপনাকে এই দিকটি মেনে চলতে হবে।

৪.সময়ের গুরুত্বঃ জীবন দক্ষতা অর্জনের উপায় হিসেবে যেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সপটি হলো সময়ের গুরুত্ব। আপনাকে অবশ্যই সময়ের গুরুত্ব বুঝতে হবে কোনো কাজে দক্ষতা অর্জনের ক্ষেত্রে। কেননা যে ব্যাক্তি সময়ের গুরুত্ব বুঝে না তার জন্য জীবন দক্ষতা অর্জনের উপায় খুজাটা অহেতুক বোকামি। তাই জীবন দক্ষতা অর্জনের উপায় যদি আপনি সত্যিই খুজেন তাহলে সময় কে গুরুত্ব দিতে শিখতে হবে।

৫.মনোবল স্থির রাখাঃ জীবন দক্ষতা অর্জনের উপায় হিসেবে যেটি আপনার মধ্যে থাকতে হবে সেটি হলো মনোবল ধীর রাখা শিখতে হবে। যেকোনো পরিস্থিতিতে আপনাকে মনোবল স্থির বা ধীর রাখতে শিখতে হবে। তাহলে আপনি অনেক সমস্যা থেকে সমাধান পাবেন ও জীবন দক্ষতা অর্জনের উপায় হিসেবে এটি আপনার জন্য অনেক গুরুত্ব সফলতা ও অভিজ্ঞতা অর্জনের জন্য।

১০টি জীবন দক্ষতা

জীবন দক্ষতা আমাদের জীবনে অত্যন্ত দরকার। যার জীবনে বেশি দক্ষতা রয়েছে সেই ব্যক্তিই জীবনে তত সফল। তাই আমি আজকে এমন ১০টি জীবন দক্ষতা দেখাবো যেগুলো আমাদের জীবনে সফলতা লাভের জন্য দরকার। তো চলুন ১০টি জীবন দক্ষতা গুলো সম্পর্কে জেনে নিই। 

১.সহমর্মিতাঃ ১০টি জীবন দক্ষতা এর মধ্যে প্রথম ও প্রধান দক্ষতা টি হলো সহমর্মিতা। সহমর্মিতা আপনাকে জীবনে সফল হতে অনেক সহায়তা করবে। আপনি যদি অন্য কে বুঝতে পারেন এবং অন্যজনের পাশে থাকার চেষ্টা বা সহমর্মিতা দেখাতে পারেন তাহলে আপনার  জন্য এটি অনেক বড় ভূমিকা পালন করবে। 

২.আত্মবিশ্বাসঃ আত্মবিশ্বাস জিনিস টা প্রত্যেক ব্যাক্তির জন্য অনেক গুরুত্বপূর্ণ। ১০টি জীবন দক্ষতা এর মধ্যে এই দক্ষতা টি হলো দ্বিতীয়। আপনি যদি নিজের উপর আত্মবিশ্বাস রাখতে পারেন তাহলে এই বিশ্বাস আপনাকে একদিন উন্নতির সেরা পর্যায়ে নিয়ে যেতে পারে। তাই প্রতিটি মানুষ তাদের নিজের উপর আত্মবিশ্বাসী হয়ে ওঠতে হবে।
 
৩.চিন্তনশক্তিঃ চিন্তনশক্তি যার ত বেশি সেই জীবনে তত সফল। চিন্তনশক্তি হলো ১০টি জীবন দক্ষতা এর মধ্যে তৃতীয় মাধ্যম। আপনার মধ্যে যদি চিন্তা শক্তির ক্ষমতা থাকে তাহলে আপনি যেকোনো সময়ে নিজেকে মানিয়ে তুলতে পারবেন। তাই জীবন দক্ষতা অর্জনের জন্য চিন্তা শক্তি অনেক গুরুত্বপূর্ণ। আপনাকে অবশ্যই এই গুণটি নিজের মধ্যে আনতে হবে।

৪.সৃজনশীলতাঃ যার কাছে এই সৃজনশীলতার গুণটি রয়েছে সে অনেক উন্নতর পর্যায়ে যেতে পারবে অন্যদের থেকে। ১০টি জীবন দক্ষতা এর মধ্যে এটি চতুর্থ ধাপ। সৃজনশীলতা বলতে ধারাবাহিক ও গুছানো এক মানসিক গুণ যেটির মাধ্যমে আপনি অনেক বিষয় কে খুব সহজে গুছিয়ে বা সাজিয়ে নিতে পারবেন। তাই ১০টি জীবন দক্ষতা এর মধ্যে এটি অনেক দরকারি গুণ।

৫.সিদ্ধান্ত গ্রহণঃসিদ্ধান্ত গ্রহণ ক্ষমতা টি ১০টি জীবন দক্ষতা এর মধ্যে অন্যতম। যে কোনো সমস্যায় বা পরিকল্পনায় আপনাকে সিদ্ধান্ত গ্রণ করতে হতে পারে। তাই সুষ্ঠু সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ জীবন দক্ষতার জন্য আবশ্যকীয় ব্যাপার। যার মধ্যে এই গুণটি রয়েছে সে জীবন কে সমস্যাহীন জীবন হিসেবে গড়ে তুলতে পারবে।

আরো পড়ুনঃ জিমেলে ইমেল নির্ধারন করার উপায় 

৬.সমস্যা সমাধানের ক্ষমতাঃ যে কোনো সমস্যা কে কিভাবে সহজে ও অল্প সময়ে সমাধান করা যায় এই গুণটি থাকা প্রতিটি ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ। ১০টি জীবন দক্ষতা এর মধ্যে এটি হলো ষষ্ঠ ধাপ। যে কোনো সমস্যা কে কিভাবে সহজে সমাধান করা যায় সেই ধারণা যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনি কখনো সমস্যায় ভুগবেন না। তাই সমস্যা সমাধানের উপায় নিজের মধ্যে তৈরি করতে হবে। 

৭.চাপ মোকাবিলাঃ আপনি যদি যেকোনো চাপকে মোকাবিলার শক্তি নিজের মধ্যে তৈরি করতে পারেন তাহলে আপনি কখনো বিপদে পরবেন না। এই ধাপটি হলো ১০টি জীবন দক্ষতা এর মধ্যে সপ্তম ধাপ। যতই চাপ আসুক না কেন সবসময় নিজেকে ও নিজের মনোভাব কে ধরে রেখে তা মোকাবিলার চেষ্টা করাই হলো বুদ্ধিমানের কাজ। ১০টি জীবন দক্ষতা এর মধ্যে এই ধাপ টি ছাড়া জীবন দক্ষতা ভাবাই যায় না।

৮.সমস্যা হতে শিক্ষা গ্রহণঃ আপনি যখন কোনো সমস্যায় পরবেন তখন তা থেকে শিক্ষা গ্রহণের চেষ্টা করতে হবে। কেননা একই সমস্যা যদি আপনি দ্বিতীয় বার আবার পরেন তাহলে আপনি ওই পূর্ব শিক্ষা কে কাজে লাগাতে পারবেন। আর এই দিকটি হলো ১০টি জীবন দক্ষতা এর মধ্যে অষ্টম ধাপ।

৯.অন্যকেে শিখানোঃ আপনি যদি কোনো বিষয়ে পারদর্শী বা অভিজ্ঞতা সম্পন্ন হয়ে থাকেন তাহলে উক্ত বিষয়টা মানুষকে শিখান। এর ফলে আপনার অভিজ্ঞতা আরো পারবে ও অন্যজন ও শিখতে পারবে আপনার জন্য। এই ধাপটি হলো ১০টি জীবন দক্ষতা এর মধ্যে নবম ধাপ যেটা অনেক কার্যকরী।


১০.যেকোনো কাজকে সম্মান করাঃ আপনি যদি যেকোনো কাজ বা বিষয়কে হেয় না করে সম্মানের সহিত নিতে পারেন তাহলে আপনি ভিন্ন ভিন্ন ধরনের অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। তাই জীবন দক্ষতার জন্য এই বিষয়টি আপনাকে মাথায় রাখতে হবে। ১০টি জীবন দক্ষতা এর মধ্যে এটি হলো শেষ ধাপ যেটা অধিক গুরুত্বপূর্ণ। আশা করি ১০টি জীবন দক্ষতা ধাপ গুলোই ভালো ভাবে বুঝতে পেরেছেন।

জীবন দক্ষতা শিক্ষা

জীবন দক্ষতা শিক্ষা প্রত্যেক মানুষের জন্য দরকার। কেননা এই দক্ষতার শিক্ষা যদি না থাকে তাহলে মানুষ প্রতিনিয়ত বাধা বিপত্তির সম্মুখীন হবে। তাই এসব বাধা থেকে বেচে থাকতে জীবন দক্ষতা শিক্ষা প্রয়োজন। এই শিক্ষা যার মধ্যে থাকবে সে তার জীবন কে সুন্দর ভাবে গড়ে তুলতে পারবে ও যার মধ্যে থাকবে না সে নানা রকম বাধার মধ্যে পরবে।

জীবন দক্ষতার বৈশিষ্ট্য 

জীবন দক্ষতা হলো এমন এক প্রক্রিয়া যেটি মানুষের জীবনের প্রতি পদে পদে দরকার পরে। এর মাধ্যমে আপনি সমস্যায় পড়লে তা দক্ষতা কে কাজে লাগিয়ে সমাধান করতে পারবেন, নানান বাধা হতে বেঁচে থাকতে পারবেন, যে কোনো সিদ্ধান্ত সঠিক ভাবে গ্রহণ করতে পারবেন, নিজের জীবন কে সফল ভাবে গড়ে তুলতে পারবেন, ইত্যাদি হলো জীবন দক্ষতা বৈশিষ্ট্যের সামিল।

আরো পড়ুনঃ জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য

জীবন দক্ষতার উদাহরণ 

জীবন দক্ষতা লাগেনা এমন কোনো বিষয় পৃথিবীতে নাই। জীবন দক্ষতার কয়েকটি উদাহরণ গুলো হলো সমস্যা সমাধানের জন্য জীবন দক্ষতা প্রয়োজন, সঠিক সিদ্ধান্ত গ্রহণের জন্য জীবন দক্ষতা প্রয়োজন, নতুন কিছু করতে জীবন দক্ষতা প্রয়োজন, জীবন কে সঠিক পথে পরিচালিত করতে জীবন দক্ষতা দরকার, ইত্যাদি হলো জীবন দক্ষতার উদাহরণ। এগুলো ছাড়াও আরো অনেক জীবন দক্ষতার উদাহরণ রয়েছে যা আলোচনা করা হয়নি।

জীবন দক্ষতার গুরুত্ব 

জীবনে চলার পথে আমাদের যেসকল বিষয় বস্তুর প্রয়োজন হয় তার মধ্যে অনেকাংশে গুরুত্বপূর্ণ হলো জীবন দক্ষতা। এটি ছাড়া আমরা জীবনকে পরিচালিত করার কথায় ভাবতে পারবোনা। তাই জীবনের সকল পর্যায়ে এটি অনেক দরকার। জীবনের বাধাবিপত্তি ও সঠিক নিয়মে নিজেকে তৈরির জন্য জীবন দক্ষতার কোনো বিকল্প নেই। তাই এটা ছাড়া আমরা কখনো নিজেকে সফলতা পর্যন্ত নিতে পারবো না। তাই এর গুরুত্ব অপরিসীম।18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url