গলা ব্যথা হলে করণীয় কি - গলা ব্যথা হলে কি খাওয়া উচিত

গলা ব্যথা হলে করণীয় কি এবং গলা ব্যথা হলে কি খাওয়া উচিত তা নিম্নে উল্লেখ করা হবে। আপনি যদি গলা ব্যথা হলে করণীয় কি এবং গলা ব্যথা হলে কি খাওয়া উচিত জানতে চান তাহলে নিম্নের লেখাগুলো পড়ুন। তো চলুন তাহলে দেখে নেই গলা ব্যথা হলে করণীয় কি এবং গলা ব্যথা হলে কি খাওয়া উচিত। 

গলা ব্যথা আমাদের দেশের একটি অতি পরিচিত এবং সাধারণ সমস্যা। গলা ব্যথা হলে করণীয় কি এবং গলা ব্যথা হলে কি খাওয়া উচিত সম্পর্কে জানতে পুরো আর্টিকেল জুড়ে আমাদের সাথেই থাকুন। 

পেজ কনটেন্ট সূচিপত্র: গলা ব্যথা হলে করণীয় কি - গলা ব্যথা হলে কি খাওয়া উচিত 

ঢোক গিলতে গলায় ব্যথা 

মাঝে মধ্যেই আমরা শুনে থাকি যে কেউ বলছে ঢোক গিলতে গলায় ব্যথা পাচ্ছে। এমনকি আমাদের নিজেদের সাথে এমনটা হয়েছে বা সামনে হতে পারে। ঢোক গিলতে গলায় ব্যথা আমাদের মাঝে প্রায় ই দেখা যায়। ঢোক গিলতে গলায় ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। অনেক সময় আমরা বুঝে উঠি না যে ঢোক গিলতে গলায় ব্যথা কেন হচ্ছে। ঢোক গিলতে গলায় ব্যথা:

অনেক সময় শুল্ক আবহাওয়া, শীতকালে ঘরের মধ্যে গরম লাগা, অধিক মসলাযুক্ত খাবার খাওয়া, ধূমপানের কারণেও হতে পারে। টনসিল ইনফেকশনের কারণে ঢোক গিলতে গলায় ব্যথা হতে পারে। কিছু রোগের কারণেও ঢোক গিলতে গলায় ব্যথা হতে পারে। যেমন: ভাইরাসের কারণেই অসুস্থতা মনোনিউক্লিওসিস এবং ডিপথেরিয়া। 

আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট দলের বর্তমান ওয়ানডে অধিনায়ক কে 2023

ঢোক গিলতে গলায় ব্যথা ছাড়াও এই আর্টিকেলে আরো জানতে পারবেন গলা ব্যথা হলে করণীয় কি, গলা ব্যথা হলে কি খাওয়া উচিত। গলা ব্যথা হলে করণীয় কি জানতে আমাদের সাথেই থাকুন।

ঠান্ডায় গলা ব্যথা হলে করণীয় কি ও গলা ব্যথা হলে কি খাওয়া উচিত

জীবনে একবার হলেও আমাদের প্রত্যেকের ই গলা ব্যথা হয়েছে। ঠান্ডায় গলা ব্যথা খুবই একটি পরিচিত শব্দ আমাদের কাছে। কিন্তু আপনি কি জানেন ঠান্ডায় গলা ব্যথা হলে করণীয় কি বা গলা ব্যথা হলে কি খাওয়া উচিত। যদিও আজকাল প্রায় মানুষই জানেন ঠান্ডায় গলা ব্যথা হলে করণীয় কি। ঠান্ডায় গলা ব্যথা হলে করণীয় কি ও গলা ব্যথা হলে কি খাওয়া উচিত: 

  • হালকা গরম জলের সাথে লবণ মিশিয়ে গড়গড়া করুন।
  • পানির মধ্যে কয়েক টুকরা আদা দিয়ে পাশ থেকে দশ মিনিট জাল দিন। এরপর এই পানি কমপক্ষে দুবার পান করুন।
  • এক গ্লাস গরম পানিতে লেবুর রস মিশিয়ে দুবার পান করুন। 
  • রাতে ঘুমাতে যাওয়ার আগে এক কাপ গরম পানিতে ২/৩ চামচ মধু মিশিয়ে পান করুন। 
  • কাঁচা রসুন খেলেও উপকার পাওয়া যায়। 

আরো পড়ুন: বাংলাদেশ ক্রিকেট দলের বর্তমান ওয়ানডে অধিনায়ক কে 2023

এই ছিল গলা ব্যথা হলে কি খাওয়া উচিত তার ঘরোয়া টোটকা। আশাকরি এই পর্বের মাধ্যমে জানতে পেরেছেন গলা ব্যথা হলে কি খাওয়া উচিত। গলা ব্যথা হলে কি খাওয়া উচিত তা ছাড়াও আরো জানতে পারবেন গলা ব্যথা ঔষধ সম্পর্কে।

গলা ব্যথা ঔষধ। গলা ব্যথার এলোপ্যাথিক ঔষধ

গলা ব্যাথার ধরন অনুযায়ী গলা ব্যথার ঔষধ দেওয়া হয়। যদি আপনার গলা ব্যথার সাথে জ্বর থাকে তাহলে গলা ব্যথা ঔষধ নাপা এক্সটেন্ড খাবেন। আর শুধু গলা ব্যথা হলে গলা ব্যথা ঔষধ রোলাক খাবেন। গলা ব্যথার এলোপ্যাথিক ঔষধ অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাবেন। গলা ব্যথা ঔষধ ছাড়াও পরবর্তী ধাপে গলা ব্যথা ও কাশির ঔষধ সম্পর্কে জানতে পারবেন।

গলা ব্যথা ও কাশির ঔষধ 

কাশি খুব ই একটি যন্ত্রণাদায়ক সমস্যা। বিশেষ করে রাতে ঘুমের মধ্যে অনেক সময় কাশতে কাশতে মনে হয় যেন প্রাণ টা বের হয়ে যাবে। গলা ব্যথার ওষুধ সম্পর্কে আমরা আগেই জেনেছি। এখন শুধু কাশির ঔষধ সম্পর্কে জানবো। গলা ব্যথা ও কাশির ঔষধ যারা জানতে চেয়েছেন তারা এই পর্বে গলা ব্যথা ও কাশির ঔষধ সম্পর্কে জানতে পারবেন। গলা ব্যথা ও কাশির ঔষধ: 

আরো পড়ুন: রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা - রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার

কাশির ধরন অনুযায়ী কাশির ঔষধ দেওয়া হয়। এজন্য কাশির চিকিৎসা করাতে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। কারণ বিভিন্ন কারণে কাশি হতে পারে যেমন যক্ষা, ঠান্ডা লাগা। 

শেষ কথা: গলা ব্যথা হলে করণীয় কি - গলা ব্যথা হলে কি খাওয়া উচিত

গলা ব্যথা আপাত দৃষ্টিতে খুব ই একটি সাধারণ সমস্যা। একটি নিয়ম কানুন মেনে চললেই এটি হতে মুক্তি পাওয়া যায়। আর অবহেলা করলে পরবর্তীতে পস্তাতে হবে। এই হলো আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে গলা ব্যথা হলে, করণীয় কি, গলা ব্যথা হলে কি খাওয়া উচিত। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। আজ আর নয়। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url