মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায়

মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় জানা থাকলে খুব সহজেই আমরা বিভিন্ন উপায়ে অবলম্বন করে আমাদের মুখের হারিয়ে যাওয়া স্বাদ ফিরিয়ে আনতে পারি। এর জন্য অবশ্যই আমাদের মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় গুলো জানতে হবে। আপনার মুখের হারিয়ে যাওয়া স্বাদ ফিরিয়ে আনার জন্য মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় নিচে উল্লেখ করা হলো।

আপনি যদি মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় গুলো জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায়

মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায়

আমাদের মুখের স্বাদ রয়েছে তাই আমরা খাবার খেয়ে আরাম অনুভব করি। যদি মুখে স্বাদ না থাকে তাহলে খাবার খাওয়ার প্রতি আমাদের অনীহা দেখা যায়। যদি মুখের স্বাদ হারিয়ে যায় তাহলে মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় রয়েছে। আমরা বেশ কয়েকটি মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় অবলম্বন করে আমাদের মুখের হারানো স্বাদ ফিরিয়ে আনতে পারব।

আরো পড়ুনঃ কোষ বিভাজন কাকে বলে - কোষ বিভাজন কে আবিষ্কার করেন

১। খাবার খাওয়ার সময় ছোট ছোট করে বেশ কয়েকটি ভাগ করে নিতে হবে। এরপরে সেগুলোকে অল্প অল্প করে খেতে হবে। আপনি চাইলে কিছুক্ষণ পর পর খেতে পারেন। যে খাবারের গন্ধ ভালো খাবার দেখতেও ভালো লাগে যেমন রঙিন টাটকা ফল খেতে হবে।

২। অতিরিক্ত তেল জাতীয় খাবার বাদ দিতে হবে। কম মসলাযুক্ত খাবার সহজ পাচ্য খাবার খেতে হবে। সিদ্ধ ভাত আলু ভর্তা, সালাদ, হালকা গরম পানির সুপ তৈরি করে খেতে পারেন। খাবার রুচি বাড়ানোর জন্য দুধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে তাই দুধ খেতে পারেন। দুধ খেতে যদি ইচ্ছা না করে তাহলে দুধের তৈরি বিভিন্ন রকমের খাবার তৈরি করে সেগুলো খেতে পারেন।

৩। ঠান্ডা অথবা হালকা গরম পানি দিয়ে গোসল করতে হবে। এতে করে আপনার যত ক্লান্তি রয়েছে সবগুলো দূর হয়ে যাবে। নিজের প্রিয় খাবার নিয়ে বসুন এবং আপনার মধ্যে যত দুশ্চিন্তা রয়েছে সবগুলো বাদ দিয়ে ভালোভাবে খাবার খান।

৪। মুখের স্বাদ ফিরিয়ে আনতে পুদিনার জুড়ি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর জন্য কয়েকটি পুদিনা পাতা গরম পানিতে ভিজাতে হবে তারপর সেই পানি দুইবার খেলেই মুখের স্বাদ অনেকটাই বৃদ্ধি পাবে। এছাড়া সুন্দর সুগন্ধ রয়েছে এরকম মশলা গুলো খাবারের মধ্যে দিয়ে খাবারের স্বাদ বৃদ্ধি করতে পারেন।

৫। মুখের স্বাদ ফিরিয়ে আনার জন্য প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেক সময় শরীরে পানি শূন্যতার কারণে মুখের স্বাদ হারিয়ে যায়। যদি পানি খেতে ভালো না লাগে তাহলে লেবু পানি, ডাবের পানি লেমন টি খেতে পারেন।

মুখে রুচি আনার উপায়

বিশেষ করে জ্বর হলে আমাদের মুখে রুচি হারিয়ে যায়। মুখে রুচি আনার উপায় জেনে থাকলে আমরা খুব সহজেই মুখে রুচি আনার উপায়গুলো অবলম্বন করে আমাদের মুখে হারিয়ে যাওয়া উচিত ফিরিয়ে আনতে পারব। অসুস্থতার কারণে খাবার খেতে না পারা শরীর দুর্বল হয়ে যাওয়া লোকজন এর জন্য মুখের রুচি ফিরিয়ে আনার উপায় উল্লেখ করা হলো।

১। শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। যার ফলে মুখের রুচি হারিয়ে যায়। শরীরে যেন কোন ভাবেই পানি শূন্যতা যায় না দেখা যায় তাই দিনে অন্তত ৮-১০ গ্লাস পানি পান করতে হবে। এছাড়া পানি জাতীয় খাবার প্রতিদিন খেতে হবে।

২। আপনি যদি আপনার উচিত বৃদ্ধি করতে চান তাহলে যেগুলো সহজ-প্রাচ্য খাবার রয়েছে সেগুলো খেতে হবে। কারণ এই খাবারগুলো কার্বোহাইড্রেট এর উৎস যা এসব খাবার সহজেই খাওয়া যায় এবং সেগুলোর উচিত বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৩। রুচি বৃদ্ধি করার জন্য নিয়মিত লেবু পানি, ডাবের পানি, মালটা জুস, আদা পানি, বাতাবি লেবুর রস খেতে পারেন। এগুলো পানি শূন্যতা পূরণের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে ফিরিয়ে আনতে সাহায্য করে।

৪। মুখের রুচি ফিরিয়ে আনতে সাহায্য করে মুরগির মাংস, মুরগির সুপ, বিভিন্ন ডাল বাদাম এবং বীজ জাতীয় খাবার। যা আমাদের শরীরের শক্তি যোগায় এবং রুচি বৃদ্ধি করে।

৫। মুখের রুচি ফিরিয়ে আনতে দুধ, দই, পনির মিল্কশেক খাবারগুলো খেতে পারেন। যা মুখের রুচি ফিরিয়ে আনতে সাহায্য করবে। মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি।

৬। আদা, পেঁয়াজ, রসুন, হলুদ, এলাচ এর মত মসলা ব্যবহার খাবার কে সুগন্ধি করতে পারে যা আমাদের রুচি ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই আপনার খাবারে উক্ত মসলাগুলো ব্যবহার করতে পারেন।

৭। আপনি যে সকল খাবারগুলো খাবেন সেগুলোকে আকর্ষণীয় করে সাজাতে পারেন। যার ফলে খাবার দেখলে সেগুলো খেতে ইচ্ছা করবে এবং আপনার রুচি বৃদ্ধি পাবে।

৮। হালকা গরম পানি করে লবণ মিশিয়ে বা তেজপাতা সিদ্ধ পানিতে কয়েকবার কুলখুলা করতে পারেন এতে করে আপনার মুখের স্বাদ ফিরে আসবে। দিনে কয়েকবার এ কাজটি করতে পারেন।

৯। আপনার খাবার এর তালিকা পরিবর্তন করুন। সাধারণত একই খাবার খাওয়ার ফলে আমাদের রুচি হয় না প্রতিদিন একই খাবার খেতে। তাই রুচি বৃদ্ধি করার জন্য আপনার খাবার তালিকা পরিবর্তন করুন।

জ্বর হলে মুখ তেতো হয় কেন - জ্বরে কারণে মুখ তেতো হলে করণীয়

জ্বর হওয়ার ফলে আমাদের মুখ তেতো হয়ে যায়। এ বিষয়টি আমরা অনেকেই লক্ষ্য করেছি। কিন্তু প্রশ্ন হচ্ছে জ্বর হলে মুখ তেতো হয় কেন? এছাড়া জ্বরে কারণে মুখ তেতো হলে করণীয় জানা থাকলে মুখের স্বাদ স্বাভাবিক করতে পারি। আমাদের মস্তিষ্কের ভিতরে রয়েছে হাইপোথ্যালামাস যার বিশেষ একটা অংশ শরীরের তাপ নিয়ন্ত্রণ কেন্দ্র হিসেবে কাজ করে। রোগ জীবাণুর সংক্রমনের ফলে কখনো কখনো জীবাণুদের শরীরে তৈরি হয় টক্সিন বা বিষাক্ত রাসায়নিক।

আরো পড়ুনঃশরীরে রক্ত কম হওয়ার লক্ষণ - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

আমাদের জ্বর হলে শরীরে সাইটোকাইনস এর সংখ্যা বৃদ্ধি পায়। এতে TNF নামের এক ধরনের সাইটোকাইনস আছে। আমাদের শরীরের জ্বর হলে সেগুলো রিলিজ হয় যার ফলে জ্বর হলে আমাদের মুখের সাথে তো হয়ে যায়। জ্বরে কারণে মুখ তেতো হলে করণীয় নিচে উল্লেখ করা হলো।

১। লবঙ্গ ও দারুচিনির গুড়া করে সেগুলো এক চামচ করে মুখে দিয়ে রাখতে হবে। যার ফলে মুখের তেতো ভাব অনেকটাই কমে যাবে। আপনি যদি মুখের তেতো ভাব দূর করতে চান তাহলে মুখের ভেতরে লবঙ্গ রেখেছে চিবাতে পারেন।

২। মুখের তেতো ভাব দূর করার জন্য এক গ্লাস পানিতে এক চামচ লবণ মিশিয়ে সেগুলো কুলকুচি করতে পারেন। এতে করে মুখের ব্যাকটেরিয়া গুলো মরে যাবে এবং মুখের তেতো ভাব দূর হবে।

৩। জ্বর হলে লেবু জাতীয় ফল বেশি করে খেতে হবে যা আমাদের শরীরের জন্য উপকারী। লেবু জাতীয় ফল মুখের তেতো ভাব দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। জ্বরের পরে মুখে রুচি বৃদ্ধি করার জন্য কমলালেবু অথবা লেবু পানি খেতে পারেন।

৪। মুখের তেতো ভাব দূর করতে পুদিনা পাতা কার্যকরী ভূমিকা রাখে। এর জন্য দুই থেকে তিনটি পুদিনা পাতা পানিতে মিশে সেই পানি খেতে পারেন অথবা মুখের ভেতরে পুদিনা বা তার চিবাতে পারেন।

মুখে স্বাদ না লাগার কারণ

মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় জানার আগে প্রথমে আপনাকে মুখে স্বাদ না লাগার কারণ সম্পর্কে জানতে হবে। মুখে স্বাদ না লাগার কারণ জেনে থাকলে মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় জেনে সেগুলো অবলম্বন করে সহজেই মুখে স্বাদ ফিরিয়ে আনা যায়। মুখে স্বাদ না লাগা বিভিন্ন রোগের কারণ হতে পারে।

১। গর্ভবতী নারীদের মুখের স্বাদ না লাগা অন্যতম একটি কারণ। কোন নারী যদি গর্ভাবস্থা উপনীত হয় তাহলে যে লক্ষণগুলো দেখা যায় তার মধ্যে অন্যতম হলো মুখের স্বাদ না লাগা। তাই মুখে স্বাদ না লাগলে দুশ্চিন্তা করার কিছু নেই বাড়িতে সুসংবাদ আসতে চলেছে।

২। দাঁতের যত্ন না হলে আমাদের মুখের স্বাদ হারিয়ে যেতে পারে। তাই আমরা বলতে পারি যে মুখের স্বাদ হারিয়ে যাওয়ার অন্যতম কারণ হলো দাঁতের অযত্ন। তাই সঠিক সময় তার পরিষ্কার করতে হবে এবং সকালে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত পরিষ্কার করতে হবে।

৩। মুখে স্বাদ হারিয়ে যাওয়ার অন্যতম কারণ হলো জ্বর। জ্বর হওয়ার পরে মস্তিষ্কে একটি হরমোন ছড়িয়ে পড়ে যার ফলে সেটি আমাদের স্বাদ কেড়ে নেয়। তাই জ্বর হলে মুখের স্বাদ অনেকটাই কমে যায়।

জ্বরের পর দুর্বলতা কাটানোর উপায়

জ্বর হলে আমাদের শরীর অনেকটাই দুর্বল হয়ে পড়ে। জ্বরের পর দুর্বলতা কাটানোর উপায় জানা থাকলে শরীরের দুর্বলতা কাটানো যায় খুব সহজেই। জ্বরের কারণে আমাদের শরীরে বিভিন্ন রকমের হরমোন নিঃসরিত হয় যার ফলে শরীর দুর্বল হয়ে পড়ে। জ্বরের পর দুর্বলতা কাটানোর উপায় নিচে উল্লেখ করা হলো।

১। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পানি হল শরীরের দুর্বলতা কাটানোর অন্যতম একটি ওষুধ। তাই জরের পরে পর্যাপ্ত পরিমাণে পানি পান করে পানি শূন্যতা থেকে দূরে থাকতে হবে।

২। প্রতিদিন রাতে অবশ্যই ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে। জ্বর হলে আমাদের শরীরে ঘুম অনেকটাই কমে যায় যার ফলে শরীর দুর্বল হয়ে পড়ে। তাই জ্বরের পরে দুর্বলতা কাটানোর উপায় গুলোর মধ্যে অন্যতম হলো পরিমাণ মতো ঘুমানো।

৩। দিনের বেলায় প্রয়োজনে পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নিতে হবে। যদিও জ্বরের সময় আমরা বিশ্রামের মধ্যে থাকি তবে শরীর ক্লান্ত থাকে তাই জ্বরের পরে বিশ্রাম নিতে হবে।

৪। দিনের একটি নির্দিষ্ট সময়ে হালকা ব্যায়াম করতে হবে যেন শরীর সুস্থ থাকে। মনে রাখতে হবে ব্যায়ামগুলো যেন হালকা থাকে ভারী ব্যায়াম করা যাবে না।

৫। অবশ্যই ব্যালেন্স ডায়েট পুষ্টিকর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এমন খাবার গ্রহণ করতে হবে। এতে করে শরীরের দুর্বলতা অনেকটাই কমে যায়।

৬। ভারী খাবার চর্বিযুক্ত খাবার এবং বাইরের খাবার, ফাস্টফুড জাতীয় খাবার খাওয়া যাবেনা। প্রয়োজনে মধু এবং কালোজিরা খেতে হবে।

মুখের রুচি ফিরিয়ে আনার ঔষধ

আমরা অনেকেই মুখের রুচি ফিরিয়ে আনার ঔষধ খেয়ে থাকি। এর জন্য ওষুধ খাওয়া উচিত নয় কারণ উপরে মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায় আলোচনা করা হয়েছে। সেগুলো অবলম্বন করেই আমরা মুখের স্বাদ ফিরিয়ে আনতে পারি। তবুও আপনাদের সুবিধার্থে মুখের রুচি ফিরিয়ে আনার ঔষধ ডাক্তারের পরামর্শ ছাড়া খাওয়া উচিত নয়।

আরো পড়ুনঃপ্রাকৃতিক উপায়ে রক্ত পরিষ্কার করার উপায়

Deflux 10mg খাওয়ার আগে দিনে তিনবার খেতে হবে।

Bicozin সিরাপ 2 চামচ করে দিনে দুইবার খাওয়া উচিত।

Rabe 20mg খাওয়ার আগে দিনে দুইবার খেতে হবে।

অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খেতে হবে।

মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায়ঃ শেষ কথা

মুখের স্বাদ ফিরিয়ে আনার উপায়, মুখের রুচি ফিরিয়ে আনার ঔষধ, জ্বরের পর দুর্বলতা কাটানোর উপায়, মুখে স্বাদ না লাগার কারণ, জ্বর হলে মুখ তেতো হয় কেন? জ্বরে কারণে মুখ তেতো হলে করণীয়, মুখে রুচি আনার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনার মুখে রুচি না থাকলে আপনি আমাদের এই আর্টিকেল পড়ে জ্বর হলে মুখ তেতো হয় কেন? এছাড়া আরো অনেকগুলো বিষয় জেনে সেগুলোর সমাধান করে নিতে পারবেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url