ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। বর্তমানে ব্যাংক গুলোর মধ্যে ডাচ-বাংলা ব্যাংক খুবই জনপ্রিয় এবং বিশ্বস্ত। আমরা অনেকেই ডাচ বাংলা ব্যাংকে সেভিংস একাউন্ট চালাই কিন্তু ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে আমাদের কোন ধারণা নেই। আজকের এই আর্টিকেলে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জানাবো।

আপনি যদি ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ

বর্তমানে জনপ্রিয় ব্যাংকিং সিস্টেম হিসেবে আমরা সকলেই ডাচ-বাংলা ব্যাংক নির্বাচন করে থাকি। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্টের অনেক সুবিধা রয়েছে। ডাচ বাংলা ব্যাংক গ্রাহকগণ খুব সহজেই তাদের ট্রানজেকশন সংগ্রহ করতে পারে। ডাচ বাংলা ব্যাংক খোলার আগে অবশ্যই আপনাকে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ মাইক্রোসফ্ট টিমগুলিতে third - party কীভাবে যুক্ত করবেন

ডাচ বাংলা ব্যাংকের অনেকগুলো সুবিধা রয়েছে। সেই সুবিধা গুলো জেনে আপনি খুব সহজে ব্যাংক সেভিংস একাউন্ট তৈরি করতে পারবেন। এখানে আপনি দুই ধরনের অ্যাকাউন্ট খুলতে পারবেন।

  1. স্টুডেন্ট একাউন্ট
  2. সেভিংস অ্যাকাউন্ট

আপনি এই দুই ধরনের অ্যাকাউন্ট থেকে দুই ধরনের সুবিধা গ্রহণ করতে পারবেন। সাধারণত যে সকল শিক্ষার্থী গণ পড়াশোনা করে তাদের জন্য স্টুডেন্ট একাউন্ট খুবই কার্যকরী। ডাচ বাংলা সেভিংস অ্যাকাউন্ট খোলার আগে অবশ্যই এর একাউন্ট চার্জ কত তা জানতে হবে। ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ উল্লেখ করা হলোঃ

১। ডাচ বাংলা ব্যাংকে দশ হাজার টাকা পর্যন্ত বার্ষিক কোন চার্জ দিতে হয় না।

২। ১০,০০০ টাকার ওপর সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত ছয় মাসের জন্য ১০০ টাকা চার্জ কাটা হয়।

৩। ডাচ-বাংলা ব্যাংকে ২৫,০০০ টাকার ওপরে সর্বোচ্চ ২ লক্ষ টাকা পর্যন্ত ছয় মাসে ২০০ টাকা চার্জ কাটা হয়।

৪। দুই লক্ষ টাকা থেকে শুরু করে দশ লক্ষ টাকা পর্যন্ত ২৫০ টাকা চার্জ কাটা হয়।

৫। ডাচ বাংলা ব্যাংকে আপনি ১০ লক্ষ টাকার উপরে যায় রাখুন না কেন এর হিসাব করে আপনার একাউন্ট থেকে ৩০০ টাকা চার্জ কাটা হবে।

৬। ডাচ বাংলা একাউন্ট যদি বন্ধ করতে চান তাহলে চার্জ কাটা হবে ২০০ টাকা। ডাচ বাংলা একাউন্টে ইন্সিডেন্টাল কোন চার্জ কাটা হয় না।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

যেহেতু ডাচ-বাংলা ব্যাংকে অন্যান্য ব্যাংকের তুলনায় বেশি সুযোগ-সুবিধা পাওয়া যায় তাই অনেকেই ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খুলতে চায়। আপনি যদি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জেনে রাখতে পারেন তাহলে খুব সহজেই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে পারবেন। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম গুলো উল্লেখ করা হলো।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় কাগজপত্রঃ

  • এখনকার সময় তোলা দুই কপি রঙিল পাসপোর্ট সাইজের ছবি।
  • জাতীয় পরিচয় পত্র অথবা ড্রাইভিং লাইসেন্স সনদপত্র।
  • ব্যবসায়িক হলে ট্রেড লাইসেন্স।
  • নমিনির এক কপি ছবি এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  • পূর্বে থেকে ব্যাংক একাউন্ট রয়েছে এমন কোন ব্যক্তির এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি এবং জাতীয় পরিচয়পত্রের ছবি।
  • একাউন্ট তৈরি এবং চালু করার জন্য ৫০০ টাকা জমা রাখতে হবে।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খোলার জন্য আপনাকে একটি ফরম পূরণ করতে হবে। উপরোক্ত উল্লেখ করা কাগজপত্র গুলো সাথে থাকলে ফরম পূরণ করে আপনি যদি ব্যাংকে দায়িত্ব রত কর্মকর্তাদের দিয়ে দেন তাহলে কিছুদিনের মধ্যেই আপনার ব্যাংক একাউন্ট ওপেন হয়ে যাবে এবং আপনি আপনার ব্যাংকে 500 টাকা রেখে ব্যাংকের হিসাব চালু করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

আমরা অনেকেই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট তৈরি করে থাকি কিন্তু ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানিনা। ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার পরে আমাদেরকে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম অনুযায়ী একাউন্টটি দেখে নিতে হবে।

আরো পড়ুনঃ জুম, স্কাইপ এবং গুগল মিট ভিডিও চ্যাটে স্ন্যাপ ক্যামেরা ব্যবহার

আপনি যদি চান তাহলে ঘরে বসে আপনার ডাচ-বাংলা ব্যাংক একাউন্টের সমস্ত বিস্তারিত জেনে নিতে পারবেন। এর জন্য আপনাকে ব্যাংকে যাওয়ার প্রয়োজন হবে না কষ্ট করে। ডাচ বাংলা ব্যাংক দুইটি নিয়ম অনুসরণ করে আপনি আপনার ব্যাংক ডিটেলস দেখতে পারবেন। সেগুলো হলঃ

  1. নেক্সাস পে এপ
  2. ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং

নেক্সাস পে এপঃ ডাচ বাংলা ব্যাংকের অধীনে অধিকৃত একটি অ্যাপ। আপনি চাইলে এই অ্যাপ ব্যবহার করে আপনার ডাচ-বাংলা ব্যাংক একাউন্টের সমস্ত বিস্তারিত দেখে নিতে পারবেন। অ্যাপটি প্লে স্টোর থেকে ডাউনলোড করার পরে আপনার ব্যাংক ডিটেইলস দেবেন ধাপে ধাপে একটি কাজ করা শুরু করবে এরপর আপনাকে লগইন করতে হবে।

লগইন করার পরে এপ্রিল মাধ্যমে আপনি ডাচ বাংলা ব্যাংকের ব্যালেন্স ইনকয়ারি, মোবাইল রিচার্জ সহ আরো বিভিন্ন রকম সুযোগ সুবিধা উপভোগ করতে পারবেন। আপনি কখন কিভাবে কত টাকা খরচ করলেন সবকিছু এখান থেকে জানতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম

আমরা ইতিমধ্যে ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ সম্পর্কে জেনেছি। এখন ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কোন সমস্যা থাকার কথা নয়। ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার জন্য প্রয়োজনীয় উপকরণ গুলোর মধ্যে অন্যতম হলো ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম। আপনি ডাচ বাংলা ব্যাংক ওয়েবসাইট থেকে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম পেয়ে যাবেন।

আমরা ইতিমধ্যে উপরে উল্লেখিত কিছু প্রয়োজনীয় কাগজপত্র কথা জানিয়েছি। উক্ত কাগজগুলো নিয়ে আপনি চাইলে ডাচ-বাংলা ব্যাংকের যেকোনো একটি শাখায় উপস্থিত হতে পারবেন এবং একটি ফর্ম ফিলাপের মাধ্যমে একাউন্ট তৈরি সম্পন্ন করতে পারবেন। আপনি চাইলে ঘরে বসেই ফরম ফিলাপ করতে পারবেন।

উপরে ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম উল্লেখ করেছি সেখান থেকে ফর্ম টি ডাউনলোড করে ফর্মটি পূরণ করে প্রিন্ট আউট করে তারপর ফিলাপ করতে হবে এরপর প্রয়োজনীয় কাগজপত্র সাথে ফর্মটি জমা দিতে হবে।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড

আমরা যখন ডাচ বাংলা ব্যাংকে মোবাইল ব্যাংকিং এর একাউন্ট ব্যবহার করার জন্য একাধিক সিম ব্যবহার করি তখন আমাদের জন্য হয়তো মোবাইলে সফটওয়্যার ব্যবহার করা সম্ভব হয় না। তখন আমাদের ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড এর মাধ্যমে ব্যাংক একাউন্ট দেখতে হয়। সাধারণত ক্যাশ ইন এবং ক্যাশ আউট করার সময় ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড জানতে হয়।

আরো পড়ুনঃ অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে কিভাবে ডার্ক মোড সংরক্ষণ করবেন

আপনি যদি কোন সফটওয়্যার ব্যবহার না করেন এবং ডাচ বাংলা ব্যাংক লেনদেন করতে চান তাহলে ডাচ-বাংলা ব্যাংক এর ডায়াল কোড হল *৩২২# এই কোড আপনি যখন ডায়াল করবেন তখন আপনাকে সিম সিলেক্ট করতে হবে এবং আপনার একাউন্টে প্রবেশ করতে পারবেন।

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জঃ শেষ কথা

ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট চার্জ, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট ফরম, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট কোড, ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উত্তর বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। অবশ্যই ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার আগে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে নিবেন। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url