কিভাবে স্প্যাম কল ব্লক করবেন

 আমাদের অনেকের কাছে বিভিন্ন ধরনের ভুয়া কল এসে থাকে। এগুলোর মধ্যে অন্যতম হলো স্প্যাম কল। আর আপনারা অনেকে জানতে চান কিভাবে স্প্যাম কল ব্লক করবেন। আজ আমরা এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে জানতে পারবো কিভাবে স্প্যাম কল ব্লক করবেন।

মহামারীর সময় থেকে স্প্যাম কলের সংখ্যা অনেক বেড়ে গিয়েছে। আরে এর হাত থেকে বাঁচতে পারছেন না অনেকেই। যার কারণে পড়তে হচ্ছে বিভিন্ন ধরনের সমস্যার মধ্যে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে কিভাবে স্প্যাম কল ব্লক করবেন তা সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ কিভাবে স্প্যাম কল ব্লক করবেন 

ভূমিকা

আমাদের ফোনে অনেক সময় আননোন কল এসে থাকে। আর আননোন কল গুলোর মধ্যে আরেকটি হচ্ছে স্প্যাম কল। স্প্যাম কল হচ্ছে একটি বড় ধরনের সমস্যা। যার ফলে অনেকে বিভিন্ন ধরনের সমস্যায় পড়ছেন। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেই কিভাবে স্প্যাম কল ব্লক করবেন।

কিভাবে স্প্যাম কল ব্লক করবেন

বর্তমানে স্মার্টফোনের ক্ষেত্রে একটি বিরাট সমস্যা হলো স্প্যাম কল। অনেক সময় দেখা যায় বিভিন্ন ধরনের কল এসে চলেছে স্মার্টফোনে। কিন্তু এটা চিরতরে বন্ধ করে দেওয়া যায় নির্দিষ্ট কয়েকটি উপায় এর মাধ্যমে।
বর্তমান সময়ে স্প্যাম কল অনেক বেড়েছে। যার ফলে অনেকেই স্বীকার হচ্ছে এই স্প্যাম কলের। এই স্প্যাম কল বিভিন্ন ধরনের ব্যক্তিগত প্রশ্ন করে থাকে। যার ফলে অনেকে বিব্রত বোধ করে।

কিভাবে স্প্যাম কল ব্লক করবেন এ সম্পর্কে নিচে লেখা হলো:
  1. আপনার ফোনের সিস্টেম সেটিংস চেক করুন এবং স্প্যাম কল ব্লক করার জন্য নির্দিষ্ট অপশন গুলি সক্ষম করুন। স্প্যাম ব্লক করার অপশন আপনার ফোনের মধ্যে আছে না হলে, আপনার ফোনের বিক্রেতার সাথে যোগাযোগ করুন এবং কিভাবে স্প্যাম কল ব্লক করা যায় তা জানুন।
  2. একটি স্প্যাম কল ব্লক ইন অ্যাপ্লিকেশন ইন্সটল করুন। এ ধরনের অ্যাপ্লিকেশনগুলি স্প্যাম কল ব্লক করতে সাহায্য করে এবং আপনার ফোনে প্রবেশ করা আননোন নম্বর ব্লক করে দেয়।
  3. স্প্যাম কল করা আননোন নম্বরগুলি রিপোর্ট করুন। আপনি আপনার ফোন সেবার কাছে স্প্যাম কল করা নম্বর রিপোর্ট করতে পারেন এবং এই নম্বরগুলি স্প্যাম কল ব্লক ইন অ্যাপ্লিকেশনগুলি আপডেট করার জন্য ব্যবহার করতে পারেন।
  4. আপনার ফোনের ব্লক লিস্টে এক্সপ্যান নম্বর গুলি যুক্ত করুন। এটি স্প্যাম কল থেকে আপনাকে রক্ষা করবে এবং এই নম্বর থেকে কল পাওয়া যাবে না।
  5. যদি কোন স্প্যাম কল এসে থাকে তবে তা রিসিভ করা থেকে বিরত থাকুন। স্প্যাম কল রিসিভ না করলে বারবার এসে তা আপনার কাছে বিরক্তিকর হবে না।
  6. স্প্যাম কল যদি আপনি ভুল করে রিসিভ করে থাকেন তাহলে সেখানে আপনার কোন ব্যক্তিগত পরিচয় দিবেন না। যদি আপনার পরিচয় না দেন তাহলে এর থেকে আপনি পরিত্রাণ পেতে পারেন।

কিভাবে স্প্যাম কল এড়িয়ে চলবেন

যদি কিছু বিষয় মাথায় রাখা যায়, তাহলে এই স্প্যাম কল এড়ানো সম্ভব। কিভাবে স্প্যাম কল ব্লক করবেন তার বিস্তারিত বিষয়গুলি দেখি।
  1. ইমেইল এড্রেস তৈরি করার সময় মাথায় রাখতে হবে যাতে এড্রেসটি একটু আলাদা রকমের হয়। এটি স্প্যাম মেল পাওয়ার সম্ভাবনা অনেকটাই কমিয়ে দেয়।
  2. যেকোনো ব্লগ বা ফোরামে ওয়েবসাইটে আপনার ইমেইল এড্রেস ব্যবহার করবেন না যেখানে লোকেরা স্প্যাম করে।
  3. কোন অযাচিত ইমেইল বা সোশ্যাল মিডিয়া কমেন্টের মধ্যে থাকা লিংক এ ক্লিক করবেন না। এটি আপনার ডিভাইস কে ভাইরাস আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে।
  4. আপনাকে স্প্যাম করার আগে আপনার ইমেইল এড্রেসটি জানতে হবে। যদি তারা আপনার ইমেইল এড্রেস জানতে না পারে তাহলে আপনাকে স্প্যাম ইমেইল পাঠাতেও পারবেনা। তাই যতটা সম্ভব আপনার ইমেইল এড্রেসটি গোপন রাখুন এবং এটি শুধুমাত্র কাজের উদ্দেশ্যে ব্যবহার করুন।
  5. কোন ওয়েবসাইট বা ফোরামে কিছু পোস্ট করার সময় আপনার ইমেইল ঠিকানা ব্যবহার করবেন না।
  6. ফোরাম, অফার এবং অন্যান্য পাবলিক সার্ভিসে সাইন আপ করার সময় কখনোই আপনার কাজের ইমেইল ঠিকানা ব্যবহার করবেন না।
আশা করি আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে কিভাবে স্প্যাম কল বা ইমেইল ব্লক করবেন।

স্প্যাম কল থেকে মুক্তির উপায়

স্মার্ট ফোন হোক বা সাধারণ ফিচার ফোন, স্প্যাম কলের কারণে অনেকেই সমস্যায় পড়েন। বিভিন্ন নম্বর থেকে বারবার একই নম্বরে ফোন করা এবং বিরক্ত করা হয়। কিভাবে স্প্যাম কল ব্লক করবেন এবং এর থেকে মুক্তির বেশ কিছু উপায় নিচে লেখা হলো:
  1. বিভিন্ন কল ব্লক অ্যাপস ব্যবহার করুন। অ্যাপস গুলি কল নম্বর নির্দিষ্ট করা নম্বর থেকে অসম্পূর্ণ কল ফিল্টার করে দেয়।
  2. কল নাম্বার ব্লক করুন। একটি অসম্পূর্ণ কল পেলে এটি নিয়মিত ভাবে থাকতে পারে। তাই যখন নতুন নাম্বার থেকে অসম্পূর্ণ কল পান, তখন আপনি তাদের নাম্বারটি ব্লক করতে পারেন।
  3. কল স্ক্রিন করুন। আপনি যদি অসম্পূর্ণ কল পেয়ে থাকেন, তবে আপনি কল স্ক্রিন করতে পারেন। এটি আপনাকে নাম্বার বা নামসহ আপনার কল নেওয়া পূর্বে স্ক্রিন করতে দেয়।
  4. একটি নিবন্ধিত ফোন নাম্বার ব্যবহার করুন। কিছু স্প্যাম কল তথ্য পেতে চাই তা দেওয়া থেকে আপনি বিরত থাকবেন। নিবন্ধিত ফোন নাম্বারে কল স্প্যাম করা একটু কঠিন হয়। 

কল ব্যারিং ফিচার এর মাধ্যমে স্প্যাম কল বন্ধ করা

স্প্যাম কল বন্ধ করার অনেকগুলো উপায় আছে। কিভাবে স্প্যাম কল ব্লক করবেন এই বিষয়টি কল বেরিং ফিচার এর মাধ্যমে করা সম্ভব। কল ব্যারিং ফিচার হলো একটি সহজ পদ্ধতি। কল ব্যারিং ফিচার এর মাধ্যমে আপনারা খুব সহজেই স্প্যাম কল ব্লক করতে পারবেন। কল ব্যারিং সার্ভিস এর মাধ্যমেও স্প্যাম কল বন্ধ করা সম্ভব।
প্রথমে ফোনের কল সেটিং অপশনটি ওপেন করুন। সেখান থেকে অল ইনকামিং কলস অপশনটি চালু করুন। ওই অপশনটি অন করলে পাসওয়ার্ড দিতে হবে। এরপর টার্ন অন করুন। আর এই অপশনটি অন করার মাধ্যমে স্প্যাম কল থেকে খুব সহজেই আপনারা মুক্তি পাবেন।

থার্ড পার্টি অ্যাপ এর মাধ্যমে স্প্যাম কল বন্ধ করা

স্প্যাম কল বন্ধ করার আরো একটি সহজ অ্যাপ হল থার্ড পার্টি অ্যাপ। ইতিমধ্যে আপনারা জেনেছেন কিভাবে স্প্যাম কল ব্লক করবেন। চলুন এবার আপনারা জেনে নিন আপনারা খুব সহজে থার্ড পার্টি অ্যাপ ইন্সটল করার মাধ্যমে স্প্যাম কল বন্ধ করতে পারবেন। থার্ড পার্টি অ্যাপের মাধ্যমেও এই কাজটি করা সম্ভব। সেক্ষেত্রে truecaller অ্যাপটি ডাউনলোড করতে পারেন। এই অ্যাপটি নিজে থেকেই স্প্যাম কল ডিলিট করতে পারে এবং নিজে থেকে তা ব্লক করে  দেয়। আর এভাবে থার্ড পার্টির মাধ্যমে আপনারা স্প্যাম কল ব্লক করতে পারবেন।
স্প্যাম বড় বড় কোম্পানি ডোমেনের সাথে মিল রেখে ডমেইন কিনে সেই ডোমেন দিয়ে বেশি করা হয়ে থাকে। কারণ বড় বড় কোম্পানির যখন বড় অফার দেয় তা আমরা সবাই নিতে চাই, তাই যারা স্প্যামিং করে তারা এই সুযোগটাই ব্যবহার করে। সুতরাং উপহারের খপ্পরে পড়ে স্প্যাম লিংকে আপনি ক্লিক করবেন না এবং এই লিংকটি শেয়ার করবেন না।  

কিভাবে স্প্যাম কল ব্লক করবেন এই সম্পর্কে আপনার যদি কোন মন্তব্য থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আজকের পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট অর্ডিনারি আইটি ভিজিট করতে পারেন।
আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ভুল ত্রুটি মার্জনীয়।২৪১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url