Chrome ব্রাউজার - ডার্ক মুড চালুর উপায়

 

এই পোস্টে আমরা Chrome ব্রাউজার - এ ডার্ক মুড চালুর সুবিধা ও চালুর পদ্ধতি সম্পর্ক জানবো। আমাদের দৈনন্দিন জীবনের সাথে ওয়েব ব্রাউজিং করতে হয়। অনলাইন অথবা অফলাইনে কাজ করার ক্ষেত্রে বিভিন্ন ডিভাইসের সামনে বসতে হয়। এজন্য Chrome ব্রাউজার - এ ডার্ক মুড চালু থাকলে আমরা অধিক আলোর তীব্রতা থেকে রক্ষা পেতে পারি। 

পোস্ট  সূচিপত্রঃ Chrome ব্রাউজার 

Chrome - এ ডার্ক মুড কেনো চালু করবো

অতিরিক্ত আলোতে রাতে কাজ করলে পড়তে হয় নানাবিধ শারীরিক সমস্যায়। ফলে মাথাব্যাথা, চোখে অন্ধকার দেখা, চোখ ফুলে যাওয়া, এমনকি অন্ধ্যত্বের দিকেও যেতে পারে। এসকল সমস্যার কথা বিবেচনা করে বিভিন্ন ডিভাইস ও সফট্ওয়ার নির্মাণকারী প্রতিষ্ঠানসমূহ একটি নতুন পদ্ধতির সূচনা করেছেন। যার নাম হলো Chrome ব্রাউজার-এ ডার্ক মুড চালু বা অন্ধকার অবস্থা সচল করা। 

এ পর্যায়ে আমরা আলোচনা করবো কিভাবে Chrome ব্রাউজার - এ ডার্ক মুড চালু করা যায় সেই বিষয় নিয়ে।

আরও পড়ুনঃ ১০টি জীবন দক্ষতা - জীবন দক্ষতা অর্জনের উপায়

প্রথমেই Chrome ব্রাউজার-এ ডার্ক মুড চালু করার উপকারিতা বা প্রয়োজনীয়তা নিয়ে কথা বলবো। আমরা যারা অধিক রাত পর্যন্ত কাজ করতে ভালোবাসি অথবা বিভিন্ন প্রয়োজনে অধিক রাত জেগে কাজ করতে হয় তাদের জন্য ডার্ক মুড চালু থাকলে অধিক আলো থেকে যেমন অতীব প্রয়োজনীয় চোখের মারাত্মক ক্ষতি হতে রক্ষা পেতে পারি অন্যদিকে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করতে পারি। কিন্তু দুঃখের বিষয় এমন কোন ওয়েব ব্রাউজার নেই যা ডার্ক মুড সমর্থন করে। মজার বিষয় হলো Chrome ব্রাউজার-এ এমন কিছু এক্সটেনশন রয়েছে যেটি ব্যবহার করে আপনি ডার্ক মুড হিসাবে সুবিধা পেতে পারেন।

ডার্ক মুড চালু করার পদ্ধতি

আমরা এ পর্যায়ে Chrome ব্রাউজার-এ ডার্ক মুড চালু করার সম্পূর্ণ পদ্ধতিগুলো নিয়ে আলোচনা করবো। প্রথমেই বলে রাখা ভালো অনেকের ডিভাইসে এই এক্সটেনশনটি নাও আসতে পারে। যদি Chrome ব্রাউজার-এ ডার্ক মুড এক্সটেনশন না আসে তাহলে আপনার Chrome ব্রাউজারটি আপডেট করে নেন।
  • নির্ধারিত এক্সটেনশনটি চালু করতে Chrome ব্রাউজার-এর ওয়েব স্টোরে যান, তারপর এক্সটেনশন ট্যাবের অধীনে ‍"stylish" সার্স করুন। এরপর এক্সটেনশনটি যোগ করতে Chrome যোগ করুন অপশনে ক্লিক করুন। এখন আপনার Chrome-ব্রাউজারের ডানপার্শ্বে একটি এক্সটেনশন দেখতে পাবেন এবং এক্সেস করতে সক্ষম হবেন।
  • Chrome ব্রাউজার-এ ডার্ক মুড চালু করতে "stylish" অপশনে ক্লিক করুন। 
  • এরপর নতুন একটা সাইটে আপনাকে নিয়ে যাবে। উক্ত সাইট হতে আপনি আপনার পছন্দমত ড্রপ-ডাউন থিমের তালিকা থেকে একটি ডার্ক মুড থিম নির্বাচন করতে পারেন। উক্ত থিম হতে যেকোন একটি থিম ইনস্টল করে ব্যবহার করতে পারেন।
  • Quora,YouTube, Reddit ইত্যাদি জনপ্রিয় ওয়েবসাইটে ডার্ক মুড ইনস্টল করা যায় এবং যতক্ষণ না আপনি আন-ইনস্টল করবেন ততক্ষণ ডার্ক মুড সুবিধা নিতে পারবেন। আপনি স্টাইলিশ বাটনে ক্লিক করার মাধ্যমে সব ওয়েবসাইটের জন্য একাধারে ডার্ক মুড অন বা অফ করতে পারবেন।
  • আপনি যদি উক্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে না চান তাহলে Chrome ব্রাউজার এর জন্য এক ক্লিক করে কাজ করতে “Care Your Eyes“ ব্যবহার করুন। এই এক্সটেনশনটি আপনাকে যেকোনো ওয়েবসাইটের ডার্ক মুড চালু করতে সাহায্য করবে। তবে এটি ১০০% কাজ করে না কারণ রঙটি কালো থেকে ধূসর বর্ণের হয়।
  • ডার্ক মুড চালু করতে, যেকোন ওয়েবসাইট হতে আপনার Chrome ব্রাউজারের উপরের ডানদিকে কোণায় থাকা ডার্ক মুড ও নাইট মুড আইকনে ক্লিক করুন। এরপরও যদি না হয় তাহলে পেজটি রিফ্রেশ করুন। আপনি ড্রপ ডাউন মেনুর উপরে অন-অফ বাটনে এক ক্লিক করে সমস্ত ওয়েবসাইটের জন্য ডার্ক মুড সক্রিয় বা নিস্ক্রিয় করতে পারেন। 

আপনি এক ক্লিকে অনেক থিম, স্কিন এবং বিনামূল্যের ব্যাকগ্রাউন্ড সহ, নিজস্ব রঙের স্কিম দিয়ে যেকোনো ওয়েবসাইট কাস্টমাইজ করতে পারেন।

Chrome ব্রাউজার-এ ডার্ক মুড চালুর সুবিধাসমূহঃ

  • রাতে কাজ করতে আগের থেকে অনেক স্বাচ্ছন্দ্যবোধ করবেন।
  • চোখের সমূহ ক্ষতি হতে রক্ষা পাওয়া যায় এবং আরামদায়ক হবে।
  • ক্লান্তিবিহীনভাবে দীর্ঘক্ষণ কাজ করা যায়।
  • মাথাব্যাথা বা অধিক আলোর জন্য যেসব ক্ষতি হওয়ার সম্ভাবনা ছিলো তা হতে আপনি রক্ষা পাবেন।
  • ডার্ক মুড চালু করলে আপনার ডিভাইসের ব্যাটারির পাওয়ার সেভিং-এ সাহায্য করবে।

Chrome ব্রাউজার-এ ডার্ক মুড চালুর অসুবিধাসমূহঃ

  • কালার কম্বিনেশনে সমস্যা হতে পারে।
  • লেখাগুলো পড়তে সাময়িক সমস্যার সম্মুখীন হতে পারেন।
  • স্পষ্ট ভিস্যুয়াল পেতে সমস্যার সম্মুখীন হতে পারেন।

Chrome ব্রাউজার - এ ডার্ক মুড চালু করা বা ব্যবহার করার কিছু সমস্যাও আছে। যেমন, কিছু কিছু ক্ষেত্রে ওয়েবসাইটের আসল কালার কম্বিনেশনে ঘাটতি হয়। অর্থাৎ মূল ওয়েবসাইট বা পোস্টের কালার ঠিক থাকে না। যার ফলে ওয়েবসাইট নীতিমালা চুক্তি ভঙ্গ হতে পারে। সবকিছুর পরেও ব্যক্তিগত প্রয়োজনার্থে আপনি Chrome ব্রাউজার-এ ডার্ক মুডের সার্ভিসটি নিঃসন্দেহে নিতে পারেন।

শেষ কথা.

প্রিয় পাঠক, শুরু থেকে শেষ প্রর্যন্ত পড়ার জন্য ধ্যনবাদ, আসা করছি এই আর্টিকেলটি পড়ে উপকৃত হয়েছেন, এমন আরো আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url