ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ

 ষাট গম্বুজ মসজিদ হচ্ছে বাংলাদেশের ঐতিহ্য। কে না চায় এই বিখ্যাত ষাট গম্বুজ মসজিদ সম্পর্কে জানতে। আপনি যদি ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ,ষাট গম্বুজ মসজিদ কোন জেলায় অবস্থিত,ষাট গম্বুজ মসজিদ কোন শৈলীর স্থাপত্য সেই সম্পর্কে জানতে চান তাহলে আমার এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন।এছাড়াও এই পোস্টে আমি ষাট গম্বুজ মসজিদের ইতিহাস,ষাট গম্বুজ মসজিদের ঐতিহাসিক গুরুত্ব সহ গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো।


ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ
নিচে ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ এবং ষাট গম্বুজ মসজিদের ইতিহাসসমূহ থেকে শুরু করে ষাট গম্বুজ মসজিদ কোন স্থাপত্য শৈলীতে নির্মিত সকল তথ্যাবলি ধাপে ধাপে আলোচনা করা হলো।

পেইজ সূচিপত্রঃষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ

ষাট গম্বুজ মসজিদ কোন জেলায় অবস্থিত

ষাট গম্বুজ মসজিদ বাগেরহাট জেলার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত।বাগেরহাট হচ্ছে মসজিদের শহর।বর্তমানে এই শহরটি বিলুপ্ত।বাগেরহাট খুলনা থেকে ১৫ মাইল পূর্বে এবং ঢাকা থেকে ২০০ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। বাগেরহাট শহরের অপর নাম ছিল খলিফাতাবাদ তুর্কি সেনাপতি খান জাহান এ শহরটি গড়ে তোলেন। ১৯৮৩সালে ইউনেস্কো এটিকে ঐতিহ্যবাহী স্থান হিসেবে তালিকাভুক্ত করে।

সুতরাং আমরা এখান থেকে একটু একটু ধারনা পাচ্ছি যে ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ হতে পারে। এতক্ষণ আমরা জানলাম ষাট গম্বুজ মসজিদ কোন জেলায় অবস্থিত চলুন এখন জেনে নিই ষাট গম্বুজ মসজিদ কোন শৈলীর স্থাপত্য।এসব জানলেই তো আমরা ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ সে সম্পর্কে জানতে পারবো।

ষাট গম্বুজ মসজিদ কোন শৈলীর স্থাপত্য

ষাট গম্বুজ মসজিদ কোন শৈলীর স্থাপত্য সেটা জানতে হলে জানতে হবে ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ।ষাট গম্বুজ মসজিদ বাংলাদেশের বাগেরহাট জেলায় অবস্থিত একটি অতি পরিচিত পুরনো প্রাচীন মসজিদ। এ মসজিদটি কে নির্মাণ করেছিল বা কখন নির্মাণ হয়েছিল সে সম্পর্কে সন্দেহ থেকে যায় কেননা মসজিদটির গায়ে কোন শিলালিপি নাই।
তবে মসজিদটির স্থাপত্যশৈলী দেখলে কোন সন্দেহ থাকে না যে এটি খান জাহান আলীর তৈরি। খানজাহান আলী পনেরশো শতাব্দীতে এই মসজিদটি তৈরি করেছিল বলে ধারণা করা হয়।এই মসজিদটি তৈরি করতে খানজাহান আলী অনেক অর্থ ব্যয় করেন এবং এই মসজিদ তৈরি করতে যে পাথর গুলো প্রয়োজন হয়েছিল সেগুলো রাজমহল থেকে আনা হয়েছিল।

ষাট গম্বুজ মসজিদ কোন শৈলীর স্থাপত্য এটা নিয়ে আপনার আর কোন মতবাদ থাকল না আশা করি আপনি এটি বুঝতে পেরেছেন। এছাড়াও আপনি ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ সে সম্পর্কেও ধারণা পেলেন। তো চলুন এবার জেনে নিই ষাট গম্বুজ মসজিদের ইতিহাস সম্পর্কে।

ষাট গম্বুজ মসজিদের ইতিহাস

ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ এটা জানতে গেলে ষাট গম্বুজ মসজিদের ইতিহাস অবশ্যই জানতে হবে।(১৪৩৫-১৪৫৯) পর্যন্ত সুলতান নাসিরউদ্দিন শাহের আমল ছিল। ঠিক সেই সময় খান আল-আজম উলুগ খানজাহান সুন্দরবনের কিনারা ঘেঁষে খলিফাতাবাদ রাজ্য গড়ে তোলেন। তখন খানজাহান নিজের বৈঠক করার জন্য একটি দরবার তৈরি করেন। যে দরবারটি পরে ষাট গম্বুজ মসজিদ।
এই মসজিদটি বহু বছর ধরে বহু অর্থ খরচ করে তৈরি করা হয়েছিল।এ মসজিদ তৈরিতে যে পাথরগুলো ব্যবহৃত হয়েছে সে পাথরগুলো রাজমহল থেকে আনা হয়েছিল। উত্তর দক্ষিণে মসজিদটির বাইরের দিকে প্রায় ১৬০ ফুট এবং ভিতরের দিকে প্রায় ১৪৩ ফুট লম্বা। মসজিদটির বাইরের দিকে অর্থাৎ পূর্ব-পশ্চিমে ১০৪ ফুট এবং ভিতরের দিকে প্রায় ৮৮ ফুট চওড়া

ষাট গম্বুজ মসজিদের ইতিহাস সম্পর্কে জানার পর আশা করি আপনি আন্দাজ করতে পেরেছেন যে ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ হতে পারে। সম্পূর্ণরূপে জানতে অবশ্যই পুরো পোস্টটি পড়তে থাকুন। তো চলুন এখন আপনাদের দেখায় ষাট গম্বুজ মসজিদের ঐতিহাসিক গুরুত্ব কি কি।

ষাট গম্বুজ মসজিদের ঐতিহাসিক গুরুত্ব

বাংলাদেশে অনেক অনেক ঐতিহ্যবাহী স্থান রয়েছে। তার মধ্যে অন্যতম একটি ঐতিহ্যবাহী স্থান হচ্ছে খান জাহান আলীর ষাট গম্বুজ মসজিদ। এই মসজিদটি প্রায় পনেরশো শতকের দিকে নাসির উদ্দিন শাহের আমলে খান আল আযম উলুগ খানজাহান আলী তৈরি করেন।

বাংলাদেশের বেশ কয়েকটি স্থানকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে দি্যেছে।তার মধ্যে অন্যতম একটি হলো এই বাগেরহাট জেলার ষাটগম্বুজ মসজিদ।১৯৮৫ সালে এই বাগেরহাটকেই বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে ইউনেস্কো।বাংলাদেশের জন্য যা খুবই গর্বের বিষয়।
এইজন্য ষাট গম্বুজ মসজিদের ঐতিহাসিক গুরুত্ব অনেক।এইসব ঐতিহ্যবাহী স্থান বাংলাদেশের মতো ছোট দেশকে বিশ্বের কাছে উপস্থাপন করে।আশা করি ষাট গম্বুজ মসজিদের ঐতিহাসিক গুরুত্ব সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন।এখন যে বিষয়টি আলোচনা করবো সেটার মাধ্যমে আপনি আরও ক্লিয়ার হয়ে যাবেন ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ।

ষাট গম্বুজ মসজিদ কোন স্থাপত্য শৈলীতে নির্মিত

মানুষের মাঝে এ প্রশ্নটি হচ্ছে কমন যে ষাট গম্বুজ মসজিদ কোন স্থাপত্য শৈলীতে নির্মিত। ষাট গম্বুজ মসজিদ হিন্দু আমলে নির্মিত নাকি মুঘল আমলে নাকি সুলতানি আমলে নাকি আধুনিক আমলে তা নিয়ে মানুষের মাঝে অনেক প্রশ্নের সৃষ্টি হয়। তো আজকে আমি আপনাদের জানাবো ষাট গম্বুজ মসজিদ কোন স্থাপত্য শৈলীতে নির্মিত।এটি জানলে আপনি আরও একতি বিষয় জানতে পারবেন তা হচ্ছে ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ।

ষাট গম্বুজ মসজিদ কোন স্থাপত্য শৈলীতে নির্মিত এ প্রশ্নের একটিই উত্তর হচ্ছে এটি সুলতানি আমলে নির্মিত। তুর্কি সেনাপতি ও ইসলামের একনিষ্ট শাসক উলুগ খান জাহান আলী সুলতানি আমলে পনেরশো শতকে ষাট গম্বুজ মসজিদ নির্মাণ করেন।আর এ ঐতিহ্যবাহী স্থান বিশ্ব ঐতিহ্যের একটির মধ্যে স্থান পেয়েছে।
এই সেকশনটি পাঠের পর আমার মনে হয় যে আপনার মনে একবিন্দু প্রশ্নের উদয় না হওয়ার কথা এই বিষয় নিয়ে যে ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ এবং ষাট গম্বুজ মসজিদ কোন স্থাপত্য শৈলীতে নির্মিত।আশা করি ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ এটি সুন্দরমতো বুঝেছেন যে এটি সুলতানি আমলের মসজিদ।

আশা করি ষাট গম্বুজ মসজিদ কোন জেলায় অবস্থিত,ষাট গম্বুজ মসজিদ কোন শৈলীর স্থাপত্য,ষাট গম্বুজ মসজিদের ইতিহাস আপনারা বুঝতে পেরেছেন।সাথে অবশ্যই এটাও জানতে পেরেছেন যে ষাট গম্বুজ মসজিদ কোন যুগের ঐতিহাসিক মসজিদ।এছাড়াও ষাট গম্বুজ মসজিদ কোন স্থাপত্য শৈলীতে নির্মিত, ষাট গম্বুজ মসজিদের ঐতিহাসিক গুরুত্ব নিয়ে আলোচনা করেছি।আশা করি এই তথ্যগুলো দ্বারা আপনারা উপকৃত হবেন,ধন্যবাদ।21021

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url