ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প

 হ্যালো বন্ধুরা আপনারা ডিজিটাল ক্রিয়েটিভ কাজ করতে পছন্দ করেন তবে সেই কাজের জন্য আপনি নিশ্চয়ই ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প খুঁজছেন তাইতো? আপনারা তাহলে আমাদের এই পোস্টটি বেছে নিয়ে অনেক ভালো করেছেন। কারণ আপনারা যে বিষয়ে জানতে চান ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প সে বিষয় নিয়ে আজকের এই পোস্টটি সাজিয়েছি।

তাহলে চলুন কথা বলে সময় নষ্ট না করে তাড়াতাড়ি ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প গুলো দেখে নেই। তাহলে চলুন শুরু করা যাক।

কনটেন্ট সূচিপত্রঃ ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প

এডোবি ফটোশপ

বর্তমানে ফটোশপের কথা বললে সবাই এডোবি ফটোশপ কে প্রথম অগ্রাধিকার দিয়ে থাকে। অ্যাডোব এর প্রধান একটি পণ্য হল এডোবি ফটোশপ। এর সাহায্যে আপনি আপনার ছবি আপনার ইচ্ছামত তৈরি করতে পারবেন। এটি একটি জনপ্রিয় এবং নামকরা ব্র্যান্ড। এর ফ্রিতে বিকল্প হিসেবে হতে পারে সেগুলো নিচে উল্লেখ করা হলোঃ

GIMP (গিম্প)

এটি অনেকটা ফটোশপের মতই কাজ করে থাকে। এই সফটওয়্যার এর মাধ্যমে আপনি আপনার ছবি যেভাবে ইচ্ছা এডিট করতে পারবেন। এটি মূলত অনেকটা ফটোশপের মতই কিন্তু সম্পূর্ণ বিনামূল্যে। আপনি এর ফাইল উইন্ডোজে কোন ধরনের সমস্যা ছাড়া রান করাতে পারবেন।

আরো জানুনঃ জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য

Photopea (ফটোপি) 

ফটোশপের জন্য আরও একটি বিকল্প হতে পারে ফটোপি। এটি একটি ফটো এডিটিং অ্যাপ। যেটি অনেকটা ফটোশপের সাথে মিলে যায়। ফটোশপে রয়েছে এমন অবজেক্ট নিয়েও এইখানে কাজ করা যায়। ফটোশপের একটি ভাল বিকল্প হতে পারে এটি।

Krita (ক্রীটা)

ফটোশপের বিকল্প হিসেবে আপনি এটি ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যার মূলত ডিজিটাল প্রিন্টিং করার জন্য ব্যবহার করা হয়। গিম্প এর মত এটিও ফ্রী অ্যাপ যা সহজে ডাউনলোড করা যায়। এর অনেকগুলো সুযোগ সুবিধা রয়েছে। ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প হিসেবে ভালো পছন্দ হতে পারে এটি।

এডোবি ইলাস্ট্রেটর

হ্যালো বন্ধুরা আপনারা পড়ছেন ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প। ইতিপূর্বে আপনারা ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প সম্পর্কে জেনে এসেছেন। আমরা জানি ইলাস্ট্রেটর মূলত এক ধরনের এডিটিং সফটওয়্যার। এই সফটওয়্যার এর মাধ্যমে বিভিন্ন লোগো আইকন মোবাইল অ্যাপ্লিকেশন ইত্যাদি তৈরি করা হয়। আমরা এখন ইলাস্ট্রেটর এর বিকল্প হিসেবে যেগুলো ব্যবহার করতে পারি সেগুলো হলোঃ

Vector.com (ভেক্টর ডট কম)

আপনি এডোবি ইলাস্ট্রেটর এর বিকল্প খুজছেন তাহলে vector.com আপনার জন্য একটি ভাল বিকল্প হতে পারে। যদিও এটাতে ইলেস্টেটরের মত ফাংশনগুলো নেই তবুও এটা ওয়েব নির্ভর হওয়াই অনেক ভাল বিকল্প হিসেবে কাজ করবে। আপনি নিঃসন্দেহে এটি ব্যবহার করতে পারবেন।

এডোবি লাইটরুম

এডোবি লাইট্রুম এর মূল কাজ হলো ফটো এডিটিং করা এবং এর সাথে সাথে কিছু কালার চ্যানেল, কনট্র্যাস্ট, ইত্যাদি পরিবর্তন করা। এটা মূলত ফটোশপের মত একটি উন্নত মানের অ্যাপস। এই অ্যাপসের মাধ্যমে আপনি আপনার ছবিগুলো কে অনেক সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে তৈরি করতে পারবেন। ফ্রিতে এর বিকল্প হিসেবে আমরা ব্যবহার করতে পারে সেগুলো হলোঃ

Raw Therapee (র থেরাপি)

এডোবি লাইটরুমের একটি ভাল বিকল্প হতে পারে এটি। লাইট্রুম এর মত অনেকগুলো ফিচার এই অ্যাপসে রয়েছে। ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প হতে পারে।

আরো জানুনঃ ১০৪ টি অ্যাফিলিয়েট মার্কেটিং পরিসংখ্যান

Darktable (ডার্কটেবিল)

এডোবি লাইট্রুম এর মত ডার্ক টেবিল অ্যাপস এর অনেকগুলো ফিচার রয়েছে। যার সাহায্যে আপনি বিভিন্ন ধরনের ছবি গুলোকে ইচ্ছামত এডিটিং করতে পারবেন। এটি এডোবি লাইট্রুম একটি ভাল বিকল্প হতে পারে।

এডোবি আফটার ইফেক্টস

বন্ধুরা তোমরা এতক্ষণ আমাদের সঙ্গে আছো তার জন্য তোমাদের প্রাণঢালা ভালোবাসা। তোমরা যদি এই পোস্ট তে একটু উপকৃত হয়ে থাকো তাহলে আমরা তোমাদের কাছে অনেকটা কৃতজ্ঞ। এডোবি আফটার ইফেক্ট সফটওয়্যার এর মাধ্যমে বিভিন্ন ভিডিও ইফেক্টস ইউটিউব ভিডিও ইন্ট্রো এবং বিভিন্ন ধরনের গ্রাফিক্স ইফেক্টস তৈরি করতে ব্যবহার করা হয়। এর একটি ফ্রি বিকল্প হতে পারে সেটি হল।

Natron (ন্যাট্রোন)

এই সফটওয়্যার দিয়ে ইফেক্ট এর বিভিন্ন রকমের কাজ করা যায়। এরমধ্যে আফটার ইফেক্ট এর অনেকগুলো ফিচার রয়েছে। তাই এটা হতে পারে আফটার ইফেক্ট এর অনেক ভালো একটি বিকল্প।

উপসংহারঃ ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প

বন্ধুরা তোমরা আমাদের সাথে শেষ পর্যন্ত রয়েছো সেজন্য আমরা তোমাদের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। এখানে অনেকগুলো ফ্রিতে সেরা অ্যাডোব ক্রিয়েটিভ স্যুটের বিকল্প নিয়ে আলোচনা করেছি। তোমরা যারা ডিজিটাল ক্রিয়েটিভ কাজ পছন্দ করো তাদের জন্য এটি একটি আদর্শ পোস্ট। যা তোমাদের বিভিন্ন রকম তথ্য সংগ্রহ করতে সাহায্য করবে। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অনেক ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url