আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম

 আপনার অজান্তেই আপনার অ্যান্ড্রয়েড এর পাসওয়ার্ড বা ভেরিফিকেশন পিন এর মত গুরুত্বপূর্ণ সব তথ্য অন্য আ্যপ এর দখলে চলে যাচ্ছেনা তো? আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক অন করা থাকলে অনেক আ্যপ ই আপনার পিন পাসওয়ার্ড নিয়ন্ত্রণে নেয়ার সক্ষমতা রাখে। আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম না জানলে আপনি হয়তো কখনো এই ফিয়েচারটি বন্ধ করার কথা ভাববেন না কারণ এর ভয়াবহতা সম্পর্কে আপনি জানেন না, তখন নিজের অজান্তেই পড়বেন বিপাকে।

এই বিপদজনক ফিয়েচার এর মাধ্যমে আপনার ব্যক্তিগত তথ্য স্প্যামারদের হাতে চলে যেতে পারে। আজকের পোষ্টে উল্লেখিত পদ্ধতিটি অবলম্বন করলে সব চেয়ে সহজ উপায়ে আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম জানতে পারবেন। তাই চেষ্টা করছি আজকের পোষ্টে আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম সম্পর্কিত সুবিস্তারিত তথ্য সাবলীল ভাবে উপস্থাপনের। 

সূচীপত্রঃ

ক্লিপবোর্ড আ্যক্সেসিং ফিয়েচার ও ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপ কি?

ক্লিপবোর্ড হলো এমন একটি ফিয়েচার যা আপনি গত এক ঘন্টা আগ পর্যন্ত সময়ে যা যা কপি করেছেন তা সংরক্ষণ করার প্রক্রিয়া। আর আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপ হলো, আপনার আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড এর উপর আক্রমনকারী আ্যাপ সমূহ। অর্থ্যাৎ আপনি যখন আ্যন্ড্রয়েডে কোনো আ্যপ ইনস্টল করেন তখন আ্যপটি ওপেন করার সময়ই এই আ্যপ গুলো আপনার আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেস নিয়ে নেবে। আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম জানা থাকলে এবং সেই অনুযায়ী যদি আপনি এই আ্যপ গুলো বন্ধ করে রাখেন তাহলে এই ফিয়েচারটি নিয়ে আর ভুগান্তিতে পড়তে হবেনা।

আরো পড়ুনঃজিমেইলে ইমেইল শিডিউল করার নিয়ম - জিমেইলে ইমেইল নির্ধারণ করার উপায়

ক্লিপবোর্ড আ্যক্সেসিং ফিয়েচারটি আপনার ব্যক্তিগত তথ্যর জন্য ঝুকিপূর্ণ। কেনোনা ক্লিপবোর্ডে আমরা সচারচর আমাদের পাসওয়ার্ড, পিন, গুরুত্বপূর্ণ ম্যাসেজ অথবা আরো অন্যান্য কিছু কপি করে রাখি, এবং প্রয়োজনে অন্য জায়গায় পেস্ট করি। ক্লিপবোর্ড এর কাজ ই মূলত কিছু একটা কপি করে নেয়া এবং অন্য জায়গায় তা পেষ্ট করা। আর ক্লিপবোর্ড আ্যক্সেস আ্যপ হলো এই প্রক্রিয়াটির আ্যক্সেস বা নিয়ন্ত্রণ নিয়ে নেয়া আ্যপ সমূহ। এখন নিশ্চয় ক্লিপবোর্ড আ্যক্সেস সম্পর্কে ধারণা পেয়েছেন, এবার আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম গুলো নিয়ে আলোচনায় আসা যাক।

আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম আপনার কেনো জানা প্রয়োজন?

অ্যান্ড্রয়েডে এমন কিছু অ্যাপ আছে যেগুলো ক্লিপবোর্ড আ্যক্সেস নিয়ে নেয় এবং সার্বক্ষণিক চেষ্টা করে আপনার পাসওয়ার্ড, পিন এর মত গুরুত্বপূর্ণ ব্যাক্তিগত তথ্য কৌশলে নিয়ন্ত্রণে নিয়ে নেয়ার। যা আপনার ব্যাক্তিগত তথ্যর নিরাপত্তাহীনতার কারণ। যখন আপনি কোনো আ্যপ ইনস্টল করবেন তখন ই এসমস্ত আ্যপ গুলো আপনার ক্লিপবোর্ড আ্যক্সেস নিয়ে নেয়। তার মূল উদ্দেশ্যই আপনার ব্যাক্তিগত তথ্য গুলোতে আক্রমণ করে আপনাকে বিপাকে ফেলা। 

তাহলে বুঝতেই পারছেন এ সমস্ত আ্যপ গুলো কতটা বিপদজনক। এসব আ্যপ গুলো আপনার পিন পাসওয়ার্ড নিয়ে আপনার আ্যন্ডয়েড এর নিয়ন্ত্রণ নেয়ার জন্য সার্বক্ষণিক চেষ্টায় থাকে। যদি আপনি আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম টা জেনে নেন তাহলে সহজেই বন্ধ করতে পারবেন এবং বেঁচে যাবেন অনেক জটিল সমস্যা থেকে। তাই নিশ্চয় বুঝতেই পারছেন ব্যাক্তিগত তথ্যর  নিরাপত্তা নিশ্চিত করার জন্য অবশ্যই আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম সম্পর্কে আপনার অবহিত থাকা উচিৎ।

আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম

ধাপ-১. ADB সেট আপ  

আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম গুলোর মধ্য প্রথমুটি হলো আপনার কম্পিউটারে ADB সেটআপ করতে হবে। আপনি যদি ADB সম্পর্কে  না জেনে থাকেন তবে এই পোষ্টটি   দেখে নিন। এই পোষ্টটিতে ADB সম্পর্কে জানতে পারবেন এবং ADB সেট আপ সম্পর্কিত বিস্তারিত তথ্যও জানতে পারবেন।

ধাপ-২. আপনি আপনার কম্পিউটারে যদি ইতিমধ্যই ADB সেটআপ করে থাকেন তাহলে আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম এর মধ্য একটি ধাপ আপনি ইতিমধ্যই সম্পন্ন করে রেখেছেন। এখন ADB সংযোগটি চেক করতে   adb devices   এই নির্দেশনা বা কমান্ডটি চালু করে চেক করে নিন। এই কমান্ডে যদি আপনাকে একটি ক্রমিক নম্বর প্রদান করে তবে আপনি পরের ধাপে এগোতে পারেন। 

ধাপ-৩ আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম এর তৃতীয় নিয়ম বা ধাপটির জন্য এবারে আপনাকে adb shell টি আপনার টার্মিনাল উইন্ডোতে চালু করতে হবে। 

প-৪.এখন প্রশ্ন হলো আপনি কিভাবে দেখবেন আপনার অ্যান্ড্রয়েডে কোন আ্যপ গুলোতে ক্লিপবোর্ড আ্যক্সেস চালু আছে? আপনার আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেস করা  আ্যপ গুলো দেখতে নিচের নির্দেশনা বা কমান্ডটি চালু করুন।
cmd appops query-op --user 0 READ_CLIPBOARD অনুমতি দেয়

এই কমান্ডটি চালু করার পর এটি আপনাকে ক্লিপবোর্ড আ্যক্সেস সহ আ্যপ এবং আ্যপ গুলোর প্যাকেজ নামের একটি তালিকা দেখাবে। যে তালিকায় Clipboard Access Allow করা সকল আ্যপ আপনি দেখতে পাবেন। অর্থ্যাৎ তালিকাটি আউটপুট আকারে দেখাবে। এবারে আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম এর পরবর্তী ধাপটি অনুসরণ করুন।     

ধাপ-৫. আপনার আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেস করা আ্যপ গুলোর মধ্য যেসকল আ্যপ গুলোর আ্যক্সেস দেয়া ব্লক বা বন্ধ করতে চাচ্ছেন সেসকল আ্যপ এর প্যাকেজ নাম চিহ্নিত করুন, বা নোট করুন। অতঃপর নামগুলো চিহ্নিত করা হয়ে গেলে নিচের কমান্ড বা নির্দেশনায় প্যাকেজের নামটি প্রতিস্থাপন করুন। প্রতিস্থাপন করার পর নিচের নির্দেশনাটি বা কমান্ডটি চালু করুন।  

আরো পড়ুনঃইনস্টাগ্রাম ক্র্যাশিং সমস্যা সমাধানের 8টি উপায়

cmd appops set <packagename> READ_CLIPBOARD ignore
এক্ষেত্রে আপনি কোনো আউটপুট দেখতে পাবেন না, তবে ভিতরে পরিবর্তিত হবে।

ধাপঃ-৬. এবার আপনাকে আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম সম্পর্কিত অন্য একটি বিষয় সম্পর্কে অবহিত করি, যা আপনার জন্য কার্যকরী হতে পারে। আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেস করা আ্যপ গুলোর মধ্য সব আ্যপ এর আ্যক্সেস বন্ধ না করে আপনি যদি যেকোনো একটি আ্যপ এ আ্যক্সেস চালু রাখতে চান বা এলাউ করতে চান তাহলে igonore এবং  allow  দিয়ে  প্রতিস্থাপন করুন এবং ধাপ ৫ এ যে কমান্ডটি চালু করেছিলেন একই কমান্ড চালু করুন। কমান্ডটি নিচে দেখুন।
cmd appops set <packagename> READ_CLIPBOARD ignore

আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেস করা আ্যপ ব্লক সম্পর্কিত আরো তথ্য

যদিও অ্যান্ড্রয়েড 10 প্রকাশের সাথে সাথে গুগল আন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেস এর দীর্ঘস্থায়ী সমস্যাটি সমাধান করেছে তবে ইদানিং এই ব্যাপারে মনে হয় গুগল শান্ত ভাবে পিছিয়ে গেছে। আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম গুলো অগোছালোভাবে রয়ে গেছে।

গুগল Andorid 10 এর ক্লিপবোর্ড আ্যক্সেস এর  সমস্যাটা সমাধান করলেও এখনো অ্যান্ড্রয়েড ১০ এও অনেক আ্যাপ আছে যেগুলোতে আ্যন্ড্রোয়েড ক্লিপবোর্ড আ্যক্সেস  সমস্যাটা রয়েছে। অর্থ্যাৎ গুগল সম্পূর্ণরুপে আন্ড্রয়েড ক্লিপবোর্ড আ্যক্সেস করা আ্যপ এর সমস্যাটার সমাধান করেনি। তাই আন্ড্রয়েডের সেট আপ করা  না থাকায় আপনাকে নিজ দায়িত্বেই আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম গুলো শিখে নিতে হছে। 

উপসংহারঃ

এতোক্ষণ আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম গুলো সহজ ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি এই পোষ্টটি অনুসরণ এর মাধ্যমে আপনি ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস গুলো থেকে ব্যাক্তিগত তথ্য গুলো কিভাবে নিরাপদ রাখবেন। এবং আ্যন্ড্রয়েডে ক্লিপবোর্ড আ্যক্সেসিং আ্যপস ব্লক করার নিয়ম গুলোও অর্ডিনারি আইটির এই পোস্টটির মাধ্যমে খুব সহজেই বুঝতে পেরেছেন। আপনি যদি অর্ডিনারি আইটির আজকের পোষ্টটি সহায়ক মনে করেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন এবং আমাদের সাথেই থাকুন। ২২৬৩২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url