অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম - অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার।

অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার গুলো আমাদেরকে অনেক মুগ্ধ করে,তার মধ্যে একটি হল অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম। বর্তমানে গুগল তাদের অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করার নিয়ম টি চালু করে। আজকে আমি আপনাদেরকে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করার নিয়ম নিয়ে আলোচনা করব।

কন্টেন্ট সূচীপত্রঃ অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম

ডার্ক  মোড বা নাইট মোড

আমরা জানি,অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার গুলোর মধ্যে একটি হল অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করা। অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার টি আপনি সময়ের ওপর ভিত্তি করেও ব্যবহার করতে পারবেন। গুগল যখন অ্যান্ড্রয়েড ওরিও ৮.০ অপারেটিং সিস্টেমটি লাঞ্চ করল তাদের পিক্সেল ডিভাইসে, তখন গুগল তার ব্যবহার কারিদের অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করার অনুমতি দিয়েছিল।
অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার টি প্রথম দিকে পিক্সেল ডিভাইসগুলোতে একচেটিয়ে ভাবে রাখা হয়েছিল। কিন্তু অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার এই ফিচারটি ব্যবহার করার উপযোগী ছিল না। অ্যান্ড্রয়েড ব্যবহার কারিরা যদি এই বৈশিষ্টটি ব্যবহার করতে চাইতো, তবে তাদের ক্র্যাক করা পিক্সেল লঞ্চার ব্যবহার করতে হত, তা না করলে এই বৈশিষ্টটি পাওয়ার কোন উপায় ছিল না।

কিন্তু এখন পিক্সেল ডিভাইস অথবা অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করা যাবে। অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার টি ম্যানুয়ালিভাবে অথবা সময়ের ওপর ভিত্তি করে ব্যবহার করতে পারবে।অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করে গুগল অনন্য ভূমিকা পালন করেছে। যা আমাদের অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার গুলোর মধ্যে একটি।

অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করার নিয়ম

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করতে চান তবে আপনার ডিভাইসটি অবশ্যই অ্যান্ড্রয়েড ৯ ভার্সনে আপডেট থাকতে হবে, অন্যথায় আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার টি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সক্ষম করতে পারবেন না।
কিন্তু আর একটি কথা হল যে, আপনার অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করার নিয়ম টি সমস্ত সিস্টেম ব্যাপি ব্যবহারের  উপযুক্ত নয়। এটি সুধুমাত্র আপনার নটিফিকেশন প্যানেল, অ্যাপ ড্রয়ার, ভলিউম এবং পাওয়ার মেনুতে কাজ করবে। তবুও এটি একটি অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার, এবং আমি আমার পিক্সেল ৩ এক্স এল এ এই ফিচারটি দারুন উপভোগ করেছি। আর আমার ইউজার এক্সপেরিয়েন্স থেকে আপনাদের সামনে স্ক্রীনসট সহ আপনাদের অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করার নিয়ম উপস্থাপন করলাম।
আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করতে চান তবে আপনাকে যা করতে হবেঃ
  • আপনার মোবাইলের সেটিংসে যেতে হবে।
  • তারপর ডিসপ্লেতে যেতে হবে 
  • তারপর অ্যাডভান্সড
  • তারপর ডিভাইস থিমে যেতে হবে 
  • এবং আপনাকে অটোমেটিক, লাইট এবং ডার্ক মোডের মধ্যে নির্বাচন করতে হবে।
এখানে অটোমেটিক মোডটি আপনার ডিভাইসের পছন্দের ওয়ালপেপারের ওপর ভিত্তি করে থিমটিকে অন্ধকার থেকে আলোতে পরিবর্তন করে। অন্য দুটি ম্যানুয়াল বিকল্প।

ডেভলোপার অপশন

আপনি যদি সময়ের ওপর ভিত্তি করে আপনার অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করতে চান তবে আপনি এই সেটিংসটি আপনার মূল সেটিংস প্যানেলে নাও পেতে পারেন, কারন, অনেক ডিভাইসে এই সেটিংসটি সামনেই পাওয়া যায়, আবার কিছু কিছু ডিভাইসে সামনে না থাকলেও খুজে বের করে নিতে হয়। কারণ এটি লুকানো থাকে ডেভলোপার অপশন সেটিংস প্যানেলে। 

অতপরঃ ডেভলোপার অপশন সেটিংস প্যানেলটিও অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার গুলোর মধ্যে একটি। এখানে আর একটি কথা, আপনার মোবাইলে  যদি ডেভলোপার অপশনটি না থাকে তবে আপনাকে এটি খুজে বের করে নিতে হবে। চলুন জেনে নেই কিভাবে এটিকে খুজে বের করবেন।
  • প্রথমে সেটিংসে যেতে হবে,
  • তারপর অ্যাবাউট ফোন,
  • তারপর ভার্সন ট্যাপ করতে হবে,
  • তারপর বিল্ড নাম্বার এ কয়েকবার ট্যাপ করলেই ডেভলোপার অপশন টি চালু হয়ে যাবে।

সময়ের ওপর ভিত্তি করে ডার্ক মোড চালু করার নিয়ম

ডেভলোপার অপশন টি পাওয়ার পর কাঙ্খিত অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার ডার্ক মোড বা নাইট মোডটি এখান থেকে বের করবেন। যা সময়ের ওপর ভিত্তি করে সেট আপ করা যাবে। আপনি যদি সময়ের ওপর ভিত্তি করে আপনার অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করার নিয়ম জানতে চান তা কিভাবে বের করবেন তা স্ক্রিন সর্টের  মাধ্যমে বর্ণনা করা হলঃ
  • প্রথমে আপনি আপনার মোবাইলের সেটিংসে যাবেন, তারপর সিস্টেম, তারপর ডেভলোপার অপশন ট্যাপ করবেন ।
  • তারপর আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের চমৎকার ফিচার ডার্ক মোড অপশনটি নিচে স্ক্রোল করে খুজে বের করবেন এবং ট্যাপ করবেন। আপনি একটি পপ আপ দেখতে পাবেন, যা আপনাকে ম্যানুয়্যালি ডার্ক মোডকে চালু অথবা বন্ধ করতে বলবে, অথবা স্বয়ংক্রিয় ভাবে সময়ের ওপর নির্ভর করে অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করতে বলবে। এবং আপনি একটি নির্দিষ্ট সময় নির্ধারন করে আপনার কাঙ্খীত নাইট মোড অথবা ডার্ক মোড চালু করবেন। 
এখন আপনি কোথায় আছেন তার ওপর নির্ভর করে আপনার অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করতে পারবেন। যেমন বাংলাদেশে আমার জন্য এটি স্বয়ংক্রিয় ভাবে প্রায় ৭ পি.এম সক্ষম হয়েছিল। কেননা, আমি এটি ৭ পি.এম স্বয়ংক্রিয় ভাবে সক্ষম করেছিলাম।

এখানে একটি বিষয় খেয়াল করলে দেখবেন যে এই বৈশিষ্ট্যটি ডেভলোপার অপশনে রয়েছে, এবং এটি সম্পুর্ন প্রকাশ নয়। তাই কখনো কখনো এটি ক্র্যাশ হতে পারে। তবে এটি গুগল পিক্সেল ৩, পিক্সেল ২ এবং অন প্লাস ৬- এ পুরোপুরি কাজ করছে।
এটি একটি খুব সহজ টিউটোরিয়াল ছিল, এবং আমি আশা করছি আপনাদের অ্যান্ড্রয়েড পাই ডিভাইসে ডার্ক মোড সক্ষম করতে কোন রকম সমস্যা হবেনা। তবুও যদি আপনাদের বুঝতে কোন রকম অসুবিধা হয় । তাহলে কমেন্টে আমাকে জানান, আমি যতদুর পারি আপনাকে সাহায্য করব। আমার যদি লেখার মধ্যে কোন রকম ভুল হয়, তো আমাকে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।২২৭১৪।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url