মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন


মাইক্রোসমাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন। মাইক্রোসফট এজ ডিফল্ট সার্চ ইঞ্জিন কি? কীভাবে মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে হয় তা আমরা অনেকেই জানিনা। আপনারা যারা জানেন না কীভাবে মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে হয় আজকের পোস্টটি তাদের জন্য।


মাইক্রোসফট এজ ডিফল্ট সার্চ ইঞ্জিন মূলত একটা সার্চ ইঞ্জিন যেটা দিয়ে আপনি আপনার ওয়েবসাইটের পৃষ্টাগুলো খুলতে পছন্দ করেন। আপনার ব্রাউজারে আপনি আপনার পছন্দমত মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারেন। মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন কীভাবে করতে হয় তা সম্পর্কে বিস্তারিত জানতে পুরো পোস্টটি পরুন।

পেজ সূচিপত্রঃ মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন

মাইক্রোসফট এজ কী

মাইক্রোসফট এজ ব্রাউজারটি গুগলের ওপেন সোর্চ ক্রোমিয়ামের উপর ভিত্তি করে তৈরি। মাইক্রোসফট এজ হচ্ছে মাইক্রোসফট এর উন্নয়নকৃত একটি ওয়েব ব্রাউজার। এটি পূর্বের অ্যাক্টিভএক্স এবং বিএইচও প্রযুক্তি সমর্থন করেনা। মাইক্রোসফট Windows, MAC OS, IOS এ উপলব্ধ করা সম্পূর্ন নতুন ডিজাইনের একটি ওয়েব ব্রাউজার।
 

মাইক্রোসফট এজ এর জন্য ক্রোমিয়াম গ্রহন করা সিদ্ধান্তটি অনেক সুবিধাজনক। ব্যাবহারকারী থেকে শুরু করে বিশেষজ্ঞ,প্রত্যেকেই গুগল ক্রোমের একটি প্রতিযোগিতা বিকল্প হিসেবে নতুন এজ কে স্বাগত জানিয়েছে। ব্যবহারকারীদের মধ্যে অনেকেই এটিকে গুগল ক্রোম এর সাথে তুলনা করে। মাইক্রোসফট এজ আরাও ভালো ব্যাটারি জীবন সরবরাহ করে। এটির একটি বিল্ট ইন অ্যান্টি-ট্রাকিং সিস্টেম রয়েছে। কিন্তু মাইক্রোসফট এজ এর ক্রোমের চেয়ে কম র‍্যাম রয়েছে।

মাইক্রোসফট এজ ডিফল্ট সার্চ ইঞ্জিন কি 

মাইক্রোসফট এজ ডিফল্ট সার্চ ইঞ্জিন মূলত একটি প্রোগ্রাম যা তথ্য জমা করে এবং সেই তথ্য অনুসন্ধানকারীকে প্রদান করে। এটি একটি স্প্রিপ্টের মাধ্যমে রান হয়। সার্চ ইঞ্জিন এমন একটি প্রোগ্রাম যা কোটি কোটি ওয়েব পেজগুলো থেকে আপনার সার্চ করা প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করে দিবে। সার্চ ইঞ্জিন পুরো নেট দুনিয়ায় মাকড়সার জালের মতো নিজের জাল ছড়িয়ে রেখে তথ্য সংগ্রহ করে এবং মুহূর্তের মধ্য অনুসন্ধানকারীকে কাঙ্ক্ষিত তথ্য প্রদান করে।

মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন এর কাজ কি

মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন এর কাজ কি তা জানা খুবই গুরুত্বপূর্ন। সার্চ ইঞ্জিনের কাজ শুরু হয় ক্রলিং এর মাধ্যমে। তারপর ইনডেস্কিং এর মাধ্যেমে কন্টেন্টগুলোকে বিশাল আকারে ডাটাবেজে সংরক্ষন করা হয়, তারপর ব্যবহারকারীদের অনুসন্ধানের উপর ভিত্তি করে ফলাফল প্রদর্শন করে।


ক্রলিংঃ সার্চ ইঞ্জিন ওয়েব ক্রলার পাঠিয়ে ওয়েব সাইট থেকে সমস্ত তথ্য সংগ্রহ করে। কোন ওয়েব সাইটে যখনই নতুন কোন তথ্য যুক্ত করা হয় সার্চ ইঞ্জিন ওয়েব ক্রলার সেখানে হাজির হয়ে তথ্যগুলো সংগ্রহ করে।
ইন্ডেস্কিংঃ সার্চ ইঞ্জিন ইনডেস্কিং এর মাধ্যেমে সংগ্রহ করে রাখা তথ্যগুলো স্তরে স্তরে ডাটাবেজে জমা রাখে। আবার জমাকৃত ডাটা থেকে কোন ডাটা ডুপ্লিকেট হলে বা মানসম্মত না হলে সেই ডাটা মুছেও ফেলে।
প্রোপার্টি অ্যালগরদমঃ এটি সার্চ ইঞ্জিনের আরও একটি গুরুত্বপূর্ন ফিচার। যার সাহায্যে আমরা সঠিক তথ্য খুঁজে পেয়ে থাকি।
ফলাফল প্রদর্শনঃ পরিশেষে সার্চ ইঞ্জিন ডাটাবেজে জম রাখা সব তথ্য অর্থপূর্ণ মানসম্পর্ন তথ্য খুঁজে বের করে। বর্তমান যুগে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে সার্চ ইঞ্জিন এর গুরুত্ব অপরিসীম। সেজন্য ব্যবহারকারীরা মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে চায়। 

মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন

আমরা অনেকেই জানিনা কীভাবে মাইকোসফট এজ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে হয়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে হয়।

১। মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চন ইঞ্জিন পরিবর্তন করার জন্য প্রথমে মাইক্রোসফট এজ ব্রাউজারে  যেতে হবে। তারপর উপরের ডান পাশে অবস্থিত থ্রি ডট আইকনে ক্লিক করতে হবে।

২। মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করার জন্য তারপর সেটিংস যেতে হবে।


৩।মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করার জন্য সেটিং এ আসার পর Privacy, search and Services এ ক্লিক করতে হবে।


৩। তারপর নিচের দিকে Address bar and search- এ ক্লিক করতে হবে এবং আপনার পছন্দমত সার্চ ইঞ্জিন পরিবর্তন করুন।


আশা করি বুঝতে পেরেছেন কীভাবে মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করেত হয়। আপনি কি মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন এর সুবিধা কি তা জানতে চান তাহলে চলুন জেনে নেওয়া যাক মাইক্রোসফট এজ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন এর সুবিধা কি।

মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন এর সুবিধা

মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন এর মাধ্যেমে ইন্টারনেটে থাকা সমস্ত তথ্য থেকে সার্চ করে সহজেই প্রয়োজনীয় তথ্য খুঁজে বের করতে পারি। মাইক্রসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরবর্তন করে আমরা বিভিন্ন তথ্য জানতে পারি।


ইন্টারনেট হলো লক্ষ কোটি কম্পিউটার নেটওয়ার্ক। এখানে আছে লক্ষ কোটি কম্পিউটার এবং হাজার হাজার ওয়েভসাইট। এতোগুলো ওয়েবসাইট এর মধ্যে যখন আমরা তথ্য খুঁজতে যাব তখন ক্লান্ত হয়ে পরব কিন্তু সার্স ইঞ্জিন আমাদের কাজটাকে সহজ করে দেয়। সার্চ ইঞ্জিন মুহুর্তের মধ্যে আমাদের তথ্য খুঁজে দিতে পারে।

উপসংহার 

সুতরাং আপনি এইভাবে আপনার মাইক্রোসফট এর নতুন ক্রোমিয়াম বিল্ডে মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করতে পারবেন

মাইক্রোসফট এজ এ ডিফল্ট সার্চ ইঞ্জিন পরিবর্তন করার সময় যদি আপনার কোন সমস্যা হয় তাহলে নীচে মন্তব্য করুন । আইডি-২২৯১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url