জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য - জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা

 

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য এবং জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে অনেক।জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য সম্পর্কে জানা সবার জন্য অতি গুরুত্বপূর্ণ বিষয়। জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা যা শিক্ষার্থীকে দৈনন্দিন জীবনের সকল প্রতিকূল অবস্থা কাটিয়ে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা তৈরি করে। জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য সম্পর্কে সঠিক জ্ঞান থাকলে সব সমস্যা মোকাবেলা করা সম্ভব।

সাধারণত মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক সমস্যা, শিশু পাচার, বাল্যবিবাহ, যৌতু্‌ক, যৌন হয়রানি ও নিপীড়ন বিভিন্ন সমস্যার সম্মুখীন হয় । জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য ও জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা জানার জন্য শিক্ষার্থীরা বিভিন্ন ঝুঁকি মোকাবেলা করে জীবনকে সুন্দরভাবে গড়ে তুলে সামনের দিকে এগিয়ে যায়।

পোস্ট সূচিপত্রঃ জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য - জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার উদ্দেশ্য 

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য এই আর্টিকেলে আমরা প্রথমেই জানবো জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার উদ্দেশ্য কি। জীবন দক্ষতা হচ্ছে এমন একটি দক্ষতা বা কৌশল যা কাজে লাগিয়ে মানুষ বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে। আমরা প্রত্যেকেই প্রতিটি ক্ষন জীবনের সাথে যুদ্ধ করে যাচ্ছি। চলার পথে প্রতিটি ক্ষণে ক্ষণে বিভিন্ন বাধার সম্মুখীন হচ্ছি প্রতিনিয়ত। আমরা প্রতিনিয়ত যে সমস্যাগুলো সম্মুখিন হই সমস্যাগুলো কাটিয়ে নিজেকে সহিংসতা, উগ্রবাদ থেকে রক্ষা করে নিজের চিন্তা চেতনা বুদ্ধি কে কাজে লাগিয়ে শান্তিপূর্ণ ও নিরাপদ জীবন গড়ে তোলা সম্ভব।

আরো পড়ুনঃ হকি খেলার নিয়ম - আইস হকি খেলার নিয়ম

অনেক সময় দেখা যায় পরিবারের সদস্যগণ এ বিষয়ে জ্ঞান না থাকায় তাদের সন্তানকে জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা সম্পর্কে গড়ে তুলতে পারে না। যার ফলে তারা নানান সমস্যায় ভোগে কিছু কিছু সময় তারা মুখ ফুটে কিছু বলতে পারেনা লজ্জার কারনে। এ সকল সমস্যা মোকাবেলা করতে প্রয়োজন জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষা এবং শিক্ষক সমাজ, পরিবার এর সদস্যগণ।

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার স্তর

পিতৃত্ব ও মাতৃত্ব জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার একটি গুরুত্বপূর্ণ বিষয়। একটা শিশুর গর্ভকালীন অবস্থা থেকে বেড়ে ওঠা পর্যন্ত বিভিন্ন স্তরে স্তরে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়ে থাকে। এছাড়াও দেখা যায় পিতা-মাতার দোষ ত্রুটির কারণে এবং সামাজিক ও আর্থিক পরিস্থিতির কারণে সন্তান বিভিন্ন রকম ঝুঁকিপূর্ণ আচরণে অভ্যস্ত হয়ে পড়ে। একই পরিবারের সদস্যদের মধ্যে সুসম্পর্ক বজায় না থাকার জন্য শিশুর মানসিক ভাবে বিকশিত হতে পারেনা।

চারদিকের বিভিন্ন চাপে শিশুরা পথ ভ্রষ্ট হয়, মেনে নেওয়ার ক্ষমতা কমে যায় ফলে তাদের জীবন হুমকির মুখে পড়ে যায়। এ অবস্থায় শিক্ষাক্ষেত্রে এবং পারিবারিক জীবনে সবাই যদি জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য সম্বন্ধে অবগত হয় তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম অনেক ভালোর দিকে অগ্রসর হবে বলে আশা করা যায়।

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার কৌশল 

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য এই আর্টিকেলে এবারে আমরা জানব জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার কৌশল। জীবনে টিকে থাকতে হলে জ্ঞান এবং বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে হবে এবং বুদ্ধিমত্তাকে সফলভাবে কাজে লাগাতে না পারলে জীবনে এগিয়ে যাওয়া খুবই কঠিন তাই জ্ঞান ও বুদ্ধি কাজে লাগানোর ক্ষমতাকেই বলা হয় দক্ষতা।

আরো পড়ুনঃ ওয়ার্ল্ড কাপ ২০২৩ - ওয়ার্ল্ড কাপ 2022 ক্রিকেট

আমরা প্রতিনিয়ত বিভিন্ন সময় বিভিন্ন পরিস্থিতির শিকার হয়ে থাকি সে পরিস্থিতির সাথে নিজেকে খাপ খাইয়ে নেওয়া এবং নেতিবাচক আচরণের দক্ষতা বা ক্ষমতা মানুষের জীবনের চ্যালেঞ্জিং গুলির সাথে কার্যকরভাবে মোকাবেলা করতে সক্ষম করে তুলে। জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত জানা থাকলে শিক্ষার্থীরা নানা প্রতিকূল অবস্থা কাটিয়ে উঠতে পারবে।

জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার গুরুত্ব 

জীবন দক্ষতা হচ্ছে সমাজ সম্পর্ক বিষয়ক দক্ষতা বা ব্যক্তির সাথে ব্যক্তির সম্পর্ক বিষয়ে দক্ষতা যা বিভিন্ন সময় বিভিন্ন দক্ষতা উত্তরণে সাহায্য করে। এটি এমন একটি দক্ষতা শিক্ষার্থীর অন্তর্নিহিত চিন্তাশক্তি বা চিন্তা চেতনা বিকাশ ঘটে জীবনের সকল ক্ষেত্রে সফল হওয়ার ভিত্তি স্থাপন করে দেয়। জীবন দক্ষতা একটি শিক্ষার্থীকে আত্মসচেতন, আত্মবিশ্বাসী, সিদ্ধান্ত গ্রহণ, সূক্ষ্ম ও সৃজনশীল চিন্তা চেতনা, সুস্থ সম্পর্ক গড়তে আবেগ মোকাবেলা করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ  ইসলামিক মোটিভেশনাল উক্তি - ইসলামিক শিক্ষামূলক উক্তি

জীবন দক্ষতা শিক্ষার বিষয়বস্তু সাধারণত জীবনের বিভিন্ন সময়ে বিভিন্ন সমস্যা ও বিপদের সাথে সম্পর্কিত। বর্তমানে কিশোর - কিশোরীরা তাদের উঠতি বয়সে অনেক সমস্যার সম্মুখীন হয় যেমন বিভিন্ন যৌন রোগ, বয়সন্ধিকালে, পরিবর্তন, মাদকাসক্ত হওয়া, ঝুঁকি, সন্ত্রাসের কবলে পড়া, নির্যাতন ইত্যাদি। এসকল সমস্যা তারা কাটিয়ে উঠতে পারে যদি তাদের মধ্যে জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য এবং জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে সঠিক জ্ঞান থাকে।

জীবন দক্ষতার উপাদান

জীবন দক্ষতার উপাদান হচ্ছে জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য। জীবন দক্ষতার অনেক উপাদান রয়েছে যার জন্য মানুষ জীবন চলার ক্ষেত্রে যে সকল সমস্যার সম্মুখীন হয় সেগুলো কাটিয়ে ওঠে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করে বিভিন্ন সমস্যার মোকাবেলা করে জীবনকে সুন্দরভাবে গড়ে তোলে। জীবন দক্ষতার উপাদান গুলো হচ্ছে আত্মবিশ্বাস, সিদ্ধান্ত গ্রহণ, নিয়ন্ত্রণ, সৃজনশীলতা, সহানুভূতি, সমঝোতা ইত্যাদি। প্রতিটি মানুষের উচিত জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে এবং জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য সম্পর্কে স্পষ্ট ধারণা রাখা।

প্রিয় বন্ধুরা, এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানিয়ে দিলাম জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য এবং জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজনীয়তা। জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য এই আর্টিকেলের মাধ্যমে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার বৈশিষ্ট্য পোস্টটি পড়ে আপনাদের অনেক ভালো লেগেছে। পোস্ট টি সম্বন্ধে আপনাদের প্রশ্ন বা মতামত থাকলে আমাদের কমেন্টের মাধ্যমে অবশ্যই জানাবেন। ২৩২৬১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url