মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং - কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং হলো ডিজিটাল মার্কেটিং এর অংশ বিশেষ। বর্তমান সময়ের সব চেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে ফেসবুক সবার শীর্ষে। মার্কেটিং করার সেরা মাধ্যম গুলোর মধ্যে ফেসবুক যেহেতু সব চেয়ে বেশি জনপ্রিয় তাহলে আপনারো জানা উচিৎ কিভাবে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করতে হয়। কিভাবে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করতে হয় তা জানার পাশাপাশি ফেসবুক মার্কেটিং কেন করবেন তা জানাটাও জরুরী।
  আজকের পোষ্টটি মূলত মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং কিভাবে করবেন সে সম্পর্কিত। তবে সেই সাথে কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়, মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এবং ফেসবুক মার্কেটিং কেন করবেন এই সকল বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য উপস্থাপন করার চেষ্টা করবো। তাই আর দেরি না করে চলুন শুরু করা যাক।

সূচীপত্রঃ

মার্কেটিং কি?

কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় তা জানার জন্য প্রথমে আপনার জানা প্রয়োজন মার্কেটিং কি। পণ্য বা সেবা সমূহের প্রচার করাকে মার্কেটিং বলা হয়। মার্কেটিংকে আবার বাজারজাতকরণ ও বলা হয়ে থাকে। অর্থ্যাৎ যদি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান মুনাফা অর্জনের উদ্দেশ্যে বিনিয়োগ সৃষ্টির পরিকল্পণা করে কোনো সেবা সমূহ বা পন্যর প্রচার, প্রসার, ও মূল্যায়ন ঘটায় তাকেই মার্কেটিং বলে। মার্কেটিং হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে ক্রেতাদের কোনো পন্য বা সেবা সমূহের প্রতি আগ্রহী করে তোলার জন্য আকর্ষণীয় ভাবে উপস্থাপণ করা হয়ে থাকে।

ফেসবুক মার্কেটিং কি?

অন্যদিকে যখন কোনো পণ্য বা সেবা সমূহের প্রচার প্রসার ফেসবুক এর মাধ্যমে করা হয় তখন তাকে ফেসবুক মার্কেটিং বলা হয়। যেহেতু ফেসবুক সব চেয়ে জনপ্রিয় যোগাযোগ মাধ্যম গুলোর মধ্যে অন্যতম। তাই লক্ষ কোটি মানুষ এই মাধ্যমটি নিজেদের প্রয়োজনে ব্যবহার করে থাকে। এসকল ব্যবহারকারীদের মধ্যে পণ্য বা সেবা সমূহের বিজ্ঞাপণ প্রচার করা হয় ফেসবুক মার্কেটিং এর মাধ্যমে। বর্তমান সময়ে মার্কেটিং এর অন্যতম জনপ্রিয় মাধ্যম হলো ডিজিটাল মার্কেটিং। ফেসবুক মার্কেটিং মূলত ডিজিটাল মার্কেটিং এর অন্তর্ভুক্ত।  কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় তা জানার জন্য আশা করি মার্কেটিং সম্পর্কিত এই ধারণা টুকু আপনার জন্য সহায়ক হবে। 

ফেসবুক মার্কেটিং কেন করবেন?

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং মূলত আপনি দুটি কারণে দুভাবে করতে পারেন প্রথমত আপনি নিজস্ব পণ্য বা সমূহের মার্কেটিং করতে পারেন। এক্ষেত্রে কেউ আপনাকে কমিশন দেবেনা বরং নিজের পণ্য মার্কেটিং করে বিক্রয় হওয়ার ফলে আপনি নিজের পণ্য থেকেই লাভবান হবেন। আর আরেকটি হলো আপনি অন্যর পন্য বা সমূহের মার্কেটিং করবেন যার ফলে তারা আপনাকে একটা লভ্যংশ কমিশন হিসেবে দেবে। অর্থ্যাৎ মূল বিষয় দাঁড়ায় ফেসবুক মার্কেটিং কেন করবেন তার মূল কারণ হলো
পণ্য বা সেবা সমূহের প্রচার এর জন্য।

আরো পড়ুনঃকিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে

আর এই প্রচারের কাজটি কেনো ফেসবুকে করবেন বা ফেসবুক মার্কেটিং কেন করবেন তা কিন্তু শুরুতেই বলেছিলাম। কারণ বর্তমান সময়ে সব চেয়ে জনপ্রিয় যোগাযোগের মাধ্যম হলো ফেসবুক যেহেতু এর ব্যবহারকারী বেশি তাই এখানে ক্রেতাও বেশি পাওয়া যাবে। আশা করি এখন বুঝতে পেরেছেন কেনো ফেসবুক মার্কেটিং করবেন বা কেনো মার্কেটিং এর জন্য ফেসবুককে বেঁছে নেবেন।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং

বর্তমান সময়ে পরিচিত একটি শব্দ হলো মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং। কিভাবে ফেসবুক মার্কেটিং করবেন এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করার বিষয় গুলো আরো সহজ করে বলার চেষ্ট করছি। মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং এর কাজ করা যাবে আ্যফিলিয়েট করার মাধ্যমে। এখন প্রশ্ন হলো আ্যফিলিয়েট কি? আ্যফিলিয়েট হলো কিছুটা শেয়ার এর মতো, কোনো বড় প্রতিষ্ঠানের সেবাসমূহ বা পণ্যর মার্কেটিং করার জন্য আপনি তাদের পন্যর কোনো লিংক শেয়ার করবেন এবং সেই শেয়ারকৃত লিংকে প্রবেশ করে কেউ যদি পণ্য কেনে তাহলে তার বিনিময়ে আপনাকে একটা অংশ কমিশন প্রদান
করা হবে।

আরো পড়ুনঃকোষ বিভাজন কাকে বলে - কোষ বিভাজন কে আবিষ্কার করেন

পেজে আ্যফিলিয়েট করে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করতে পারবেন। তবে হ্যা, তার জন্য আপনাকে সেই পেজটির ফলোয়ার সংখ্যা বাড়াতে হবে যেনো একেকটি পোষ্ট করার পর কমপক্ষে কয়েক হাজার লাইক কমেন্ট আসে এরকম সংখ্যক ফলোয়ার বাড়াতে হবে। ফলোয়ার্স বেশি হলে অধিক সংখ্যক লোক আপনার মার্কেটিং করা পণ্যটি দেখবার সুযোগ পাবে এবং পণ্য কিনবে যার ফলে আপনার কমিশন ও বেশি হবে। ফলোয়ার্স বাড়ানোর পর আপনি কিছু আ্যফিলিয়েট ওয়েবসাইট খুজে নেবেন যারা পণ্য বিক্রয় করার জন্য আ্যফিলিয়েট লিংক প্রদান করে থাকে।

আরো পড়ুনঃকোষ বিভাজন কাকে বলে - কোষ বিভাজন কে আবিষ্কার করেন

তাদের ওয়েবসাইটে আ্যকাউন্ট খুলে লিংক চাইলেই তারা লিংক দেবে। লিংক গুলো নিয়ে আপনি শেয়ার করবেন এবং কোনো ক্রেতা সেই লিংকে প্রবেশ করে পণ্য করলে আপনার আ্যকাউন্টে কমিশন যোগ হবে। আশা করি বোঝাতে পেরেছি কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয় এবং কিভাবে মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করতে হয়।

মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করে আর্ন করা মানি কিভাবে পাবেন?

এখন হয়তো ভাবছেন আপনার মার্কেটিং এর মাধ্যমে পণ্য বিক্রয় হলে ঐ প্রতিষ্ঠান আপনাকে যে কমিশন প্রদান করবে তা আপনি কোন মাধ্যমে গ্রহণ করবেন? আপনার ব্যাংক আ্যকাউন্ট, রকেট, বিকাশ, নগদ যেকোনো মাধ্যমেই আপনি আপনার কমিশন নিতে পারবেন। সেক্ষেত্রে আপনার আ্যকাউন্টটি শুধু উক্ত প্রতিষ্ঠানকে প্রদান করে দেবেন। তারা আপনার মোবাইল ব্যাংকিং আ্যকাউন্টে বা ব্যাংক আ্যকাউন্টে টাকা পাঠাবে।

শেষ কথা,

অর্ডিনারি আইটির আজকের পোষ্টটি ছিলো কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়, কেনো ফেসবুক মার্কেটিং করবেন এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করা সম্ভব  কিনা সে সম্পর্কিত। চেষ্টা করেছি ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ ফেসবুক মার্কেটিং সম্পর্কিত বিস্তারিত তথ্য আপনাদের সামনে সাবলীল সহজ ভাষায় তুলে ধরার জন্য। আশা করি আজকের পোষ্টটি পড়ার পর আপনারা সহজেই বুঝতে পেরেছেন কিভাবে ফেসবুক মার্কেটিং করতে হয়, এবং মোবাইল দিয়ে ফেসবুক মার্কেটিং করার নিয়ম।  পোষ্টটি সহায়ক মনে হলে নিচের কমেন্ট সেকশনে কমেন্ট করুন এবং বন্ধুদের সাথে শেয়ার করে নিন। ২২৬৩২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url