AMP testing tool-AMP কি-AMP কিভাবে কাজ করে।

 AMP (Accelerated Mobile Pages) AMP testing tool হল একটি শক্তিশালী টুল যা আপনার সাইটে স্বয়ংক্রিয়ভাবে অনেক অপ্টিমাইজেশান এবং সর্বোত্তম অনুশীলন প্রয়োগ করে। AMP testing tool আপনার ভিজিটরদের জন্য ভাল পৃষ্ঠার অভিজ্ঞতা অর্জন করা সহজ করে তোলে। AMP testing tool কিভাবে কাজ করে তা জানতে নিচের পোস্টটি পড়ুন।

পোস্ট সূচিপত্রঃAMP testing tool-AMP কি-AMP কিভাবে কাজ করে

AMP (এএমপি) কি এবং কেন?

AMP testing tool গুগলের আবিস্কৃত মোবাইল ব্রাউজিং এর জন্য সবথেকে দ্রুততম প্রযুক্তি। মূলত AMP বলতে বুঝায় “Accelerated Mobile Pages”. AMP মোবাইল ব্রাউজিং এ দ্রুততমভাবে ওয়েব পেজ বিশেষভাবে প্রদর্শনে ব্যবহৃত হয়। অর্থাৎ আপনি যদি আপনার ওয়েব পেজকে আরও দ্রুত এবং সহজভাবে মোবাইল দেখাতে চান তাহলে মূলত এই AMP testing tool প্রযুক্তি ব্যবহৃত হয়।

AMP কীভাবে কাজ করে?

AMP তিনটি ভিন্ন অংশ নিয়ে এক সঙ্গে কাজ করেঃ AMP HTML, AMP JS, AMP web Cache.

মূলত AMP পূরা ওয়েবসাইটের একটি AMP HTML ভার্সন করে ফেলে। সাধারণত এটি ওয়েবসাইটের ধীরে লোড হওয়া অংশগুলা যেমন জাভাস্ক্রিপ্ট বা অন্য যেকোন থার্ড পার্টি স্ক্রিপ্ট কে দ্রুত লোড করানোর জন্য বুস্ট দেয়। AMP testing tool হীন ওয়েব সাইট গুলার তুলনায় ১৫-৮৫% দ্রুত AMP যুক্ত পেজ লোড হতে পারে ।

মূলত AMP ওয়েব পেজের একটি আলাদা মোবাইল ভার্সন তৈরি করে যেটা শুধু মাত্র মোবাইল ইউজারদের জন্য কাজ করে। AMP জাভাস্ক্রিপ্ট এবং অন্য ভারী উপাদানগুলোর পেজ সাইজকে কমায়ে দ্রুততম AMP মোবাইল ভার্সন তৈরি করে। সেহেতু মোবাইল ব্যবহারকারীরা খুব দ্রুত ওয়েব পেজ লোড করতে পারে।

ফলে এটা মোবাইলের ডাটা খরচ কমিয়ে দেয় এবং সেই সাথে খুব দ্রুত প্রয়োজনীয় তথ্য বা কাজ মেটানো যায়। সেহেতু মোবাইল ইউজারদের জন্য এটি খুব ভালো ব্রান্ডিং পলিসি হিসাবে কাজ করবে।

AMP কেন ব্যবহার করবেন?

আপনার যদি কোন নিজস্ব ওয়েবসাইট বা ব্লগ থেকে থাকে, তাহলে অবশ্যই আপনার এই ফিচারটি ব্যবহার করা উচিত। কেননা আপনি এই ফিচারটি ব্যবহার করলে অনেক দিক থেকে লাভবান হবেন।

কারন, আপনি হয়তো ইতিমধ্যেই জেনে গেছেন AMP ফিচারটি শুধুমাত্র মোবাইল ব্যবহারকারীদের জন্য।
কীভাবে ওয়ার্ডপ্রেস সাইটে AMP testing tool সেট-আপ করবেনঃ
গুগল যেহেতু এত কিছু সুবিধা দিচ্ছে AMP এনাবেল ওয়েব সাইটের জন্য, সেহেতু আপনিও নিশ্চয় AMP testing tool ব্যবহারের নিয়মাবলী জানতে আগ্রহী? AMP ইনস্টল করে আপনি আপনার ওয়েব সাইট ভিজিটরদেরকে ইনস্টান্ট একসেস দিতে পারছেন। ইনস্টান্ট একসেস আপনার ওয়েব সাইট দ্রুত পাঠক প্রিয়তা পেতে সহযোগিতা করে।

AMP মূলত আপনার ওয়েব সাইটের সকল পেজ এবং পোস্টের দুইটা ভিন্ন ভার্সন তৈরি করে। একটি মোবাইল ভার্সন যেটা AMP এনাবেল। অন্যটি ডেস্কটপ ইউজারদের জন্য। যদিও এটা নিয়ে আপনার টেনশন করার কিছুই নাই যেহেতু এটি গুগলের আবিস্কৃত এবং গুগল স্বীকৃত পদ্ধতি।

কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে AMP সেট-আপ করবেন?

গুগল যেহেতু এত কিছু সুবিধা দিচ্ছে AMP testing tool এনাবেল ওয়েব সাইটের জন্য, সেহেতু আপনিও নিশ্চয় AMP testing tool ব্যবহারের নিয়মাবলী জানতে আগ্রহী? AMP testing tool ইনস্টল করে আপনি আপনার ওয়েব সাইট ভিজিটরদেরকে ইনস্টান্ট একসেস দিতে পারছেন। ইনস্টান্ট একসেস আপনার ওয়েব সাইট দ্রুত পাঠক প্রিয়তা পেতে সহযোগিতা করে।কিভাবে ওয়ার্ডপ্রেস সাইটে AMP সেট করবেন তা এই ভিডিওতে দেখুনঃ

AMP testing tool মূলত আপনার ওয়েব সাইটের সকল পেজ এবং পোস্টের দুইটা ভিন্ন ভার্সন তৈরি করে। একটি মোবাইল ভার্সন যেটা AMP testing tool এনাবেল। অন্যটি ডেস্কটপ ইউজারদের জন্য। যদিও এটা নিয়ে আপনার টেনশন করার কিছুই নাই যেহেতু এটি গুগলের আবিস্কৃত এবং গুগল স্বীকৃত পদ্ধতি।

AMP টেমপ্লেট এর সুবিধা?

১. এএমপি টেমপ্লেট, সাধারণ টেমপ্লেট থেকে দ্রুত লোড হবে।
২. ওয়েবসাইট ট্রাফিক বৃদ্ধি পাবে, এতে ওয়েবসাইটটি তাড়াতাড়ি রেঙ্ক করবে।
৩. ওয়েব সাইটের কনটেন্ট দ্রুত লোড হওয়ায় ওয়েবসাইটের ভিউ বৃদ্ধি পাবে।
৪. অনলাইন নিউজ ওয়েবসাইট এর ক্ষেত্রে উপযোগী টেমপ্লেট

আমি কি AMP testing tool ব্যবহার করব?

যেহেতু বর্তমানে মোবাইল ব্যবহারকারী খুব বেশি। সেহেতু আপনার ওয়েব সাইটের দ্রুত লোডিং আপনার ব্র্যান্ড ভ্যেলুকে কয়েক গুণ বাড়িয়ে দিবে। তাছাড়া AMP ইনস্টল করাও খুব সহজ কাজ। মাত্র ৫ মিনিটে আপনি টোটাল কাস্টমাইজেশন শেষ করতে পারেন। সেহেতু আমার পরামর্শ থাকবে, সুযোগ থাকলে খুব দ্রুত আপনি চলে আসুন AMP মোবাইল প্রযুক্তির দুনিয়ায়।22580



এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url