কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন


প্রিয় পাঠক, আপনারা অবশই কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন কি ভাবে  সেই সম্পর্কে জানতে চাচ্ছেন??? তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য কেনো না আজকের আর্টিকেলে কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন সেই সম্পর্কে আলোচনা করা হবে। চলুন দেরি না করে দেখে নিন কি ভাবে কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন। 
আজ এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানবো কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন, উইন্ডোজ কি, উইন্ডোজ 10 কি, অপারেটিং সিস্টেম কি, উইন্ডোজ 10 ডাউনলোড করার উপায়, উইন্ডোজ 10 এ built-in অ্যাপস কিভাবে ইন্সটল করতে হয়, অপারেটিং সিস্টেম কি ইত্যাদি বিষয় সম্পর্কে।

পোস্ট সূচিপত্র: কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস ইন্সটল করবেন

উইন্ডোজ 10 কি 

কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন এটা জানার আগে আসুন আমরা জেনে নেই উইন্ডোজ 10 কি? পৃথিবীর বিখ্যাত সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান হচ্ছে মাইক্রোসফট। পৃথিবীর প্রায় 95 % কম্পিউটার মাইক্রোসফট এর তৈরি করা উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে। আর এই উইন্ডোজ এর সর্বশেষ ভার্সন হচ্ছে উইন্ডোজ 10। যা উইন্ডোজ 8 এর পরবর্তী ভার্শন ।

উইন্ডোজ 10 ডাউনলোড করার উপায় 

কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন এটা জানার আগে আসুন আমরা জেনে নেই উইন্ডোজ টেন কিভাবে ডাউনলোড করতে হয়। উইন্ডোজ 10 ইন্সটল করার জন্য সি ড্রাইভে থাকা প্রয়োজনীয় ফাইল ডেক্সটপে ডাউনলোডের লোকেশন এর কিছু দরকারি ফাইল থাকলে সেগুলো সরিয়ে ফেলতে হবে না হলে ডিলিট হয়ে যেতে পারে আপনার প্রয়োজনীয় ফাইল।

আরো পড়ুনঃ পেশী তন্তু কি সে সম্পর্কে বিস্তারিত জানুন

দুটি উপায়ে উইন্ডোজ 10 ডাউনলোড করা যায়। যেমন দোকান থেকে কেনা সিডির মাধ্যমে এবং ডাউনলোড এর মাধ্যমে ডাউনলোড থেকে পেনড্রাইভের মাধ্যমে ইনস্টল করা যায়। 32 বিট এবং 64 বিট দুটো অপশন আছে। র‍্যাম যদি 2 জিবি এর উপরে হয় তাহলে 64 বিট এবং র‍্যাম যদি 2 জিবি এর নিচে হলে 32-bit সংস্করণ করতে হবে।

পেনড্রাইভের মাধ্যমে ইনস্টল করতে পেনড্রাইভকে প্রথমে বুট অ্যাবল করে নিতে হবে। বুট অ্যাবল করতে 2 এমবির ছোট সফটওয়্যার ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড শেষে যত তাড়াতাড়ি সম্ভব ইনস্টল করে নিতে হবে। ইনস্টল করার জন্য সফটওয়্যার ওপেন করে নেক্সট ক্লিক করুন। তার আগে সফটওয়্যার দিয়ে পেনড্রাইভকে বুট করতে হবে।

অপারেটিং সিস্টেম কি

অপারেটিং সিস্টেম কি হচ্ছে কম্পিউটারের একটি সফটওয়্যার যা একটি অ্যাপ্লিকেশন প্রোগ্রাম এবং ইউটি লাইভ প্রোগ্রাম জানানোর জন্য প্রয়োজন। এটি কম্পিউটারের হার্ডওয়্যার এবং অ্যাপ্লিকেশন প্রোগ্রাম গুলির মধ্যে ভালো যোগাযোগ স্থাপন করে। মোটকথা প্রত্যেকটি মোবাইল কম্পিউটার অপারেটিং সিস্টেম অত্যাবশকীয়।

এই অপারেটিং সিস্টেম যদি না থাকে তাহলে আমরা কম্পিউটার মোবাইল হিসেবে ব্যবহার করতে পারব না। আমাদের কম্পিউটারের যত ধরনের সফটওয়্যার এবং হার্ডওয়্যার আছে এগুলো কখন কোথায় কিভাবে কাজ করবে বা রান করাতে হবে এর সবগুলো কাজের অপারেটিং সিস্টেম করে থাকে। তাই বলা যেতে পারে কম্পিউটারের অন্যতম প্রয়োজনীয় বিষয়  অপারেটিং সিস্টেম। অপারেটিং সিস্টেম পুরো কম্পিউটার কে পরিচালনা করে থাকে।

উইন্ডোজ 10 এ built in অ্যাপস কিভাবে আনইন্সটল করবেন

কিভাবে উইন্ডোজ 10 এ built in অ্যাপস কিভাবে আনইন্সটল করবেন তা আমরা অনেকেই জানি না। কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন তার জন্য কয়েকটি ধাপে কাজ সারতে হয়।উইন্ডোজ 10 এ built-in অ্যাপস ইন্সটল করার জন্য প্রথমে উইন্ডোজ পিসিতে থাকা সকল প্রকার অপ্রয়োজনীয় ডকুমেন্ট বা ফাইল  আনইন্সটল করার প্রয়োজন। যেকোনো অপ্রয়োজনীয় অ্যাপস আনইন্সটল করার আগে আমাদের সতর্ক হওয়া দরকার।

কারণ সেগুলোর কিছু সরিয়ে নেওয়া সিস্টেম Cartana কে  পঙ্গু করে দিতে পারে। এখন প্রশ্ন হচ্ছে Cartana কি? আসুন আমরা Cartana সম্পর্কে কিছু ধারনা নেই। (Cartana হচ্ছে  একটি ডিজিটাল এজেন্ট। যা কিছু করতে বা জানতে সাহায্য করে। শুধু তাই নয় Cartana  কে প্রশ্ন করল কর্টানা উত্তরগুলো দিয়ে থাকে। Cartana কে কমেন্ট করে কম্পিউটারের বিভিন্ন অ্যাপ্লিকেশন কে ওপেন করা সম্ভব। ভয়েস কমান্ড এবং টাইপ কমান্ড দুই ভাবেই কমেন্ট করা সম্ভব।

মূলত কর্টানা পৃথিবীর সব দেশে এভেলেবেল না এখন পর্যন্ত। উইন্ডোজ ফোন অনলাইন ইউজ করতে পারে না। এখন কিছু কিছু কম্পিউটারে কার্ড এর ব্যবহারের ব্যবহার রয়েছে কিন্তু Cartanar ফুল অপশন পাওয়া যায়নি বা আসেনি। যখন আমাদের দেশে Cartana রিলিজ হবে তখন থেকে আমরা Cartanar ফুল ভার্সন টা পেয়ে যাব)।

আরো পড়ুনঃ কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে

আজকের আলোচ্য বিষয় কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন। তাই উদাহরণস্বরূপ বলা যায় Bing news সরানো হলে Cortana আপনার খবর আনার ক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে এবং এলার্ম ঘড়ি সরানো হলে ডিজিটাল সহকারীর জন্য রিমাইন্ডার সেট করা কঠিন হতে পারেকিভাবে সহজ উপায়ে কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন। এটা করতে উইন্ডোজ 10 এর built-in অ্যাপস আনইন্সটল করতে কিবোর্ডে উইন্ডোজ কী টিপে স্টার্ট মেনুতে আনুন এবং আপনি যে অ্যাপটি আনইন্সটল করতে যাচ্ছেন সেটিতে ডান ক্লিক করুন।

স্টার্ট মেনু তে থাকা অ্যাপস সাথে আপনাকে একটি আনইন্সটল করতে  হবে। যেমনটি আপনি নিচের স্ক্রীনশট এ দেখতে পাচ্ছেন সেজন্য অপ্রয়োজনে অ্যাপ থেকে পরিত্রাণ পেতে সেটিতে ক্লিক করুন।তবে এটি উইন্ডোজ পিসিত ফ্রি ইন্সটল করা ব্লোটওয্যার অপসারণের একটি দ্রুত এবং ব্যর্থহীন উপায় তবে এটি প্রতিটি অ্যাপ এর সাথে কাজ করে না।

এইভাবে টুইটার, স্কাইপ, নিউজ, শালী টায়ার এবং আরো কিছু অ্যাপ আনইন্সটল করতে পারেন।  প্যাকেজের অংশ হিসেবে আসা অন্যান্য built-in অ্যাপ থেকে মুক্তি পেতে আরো বেশি শক্তিশালী কিছু অবলম্বন করতে হবে।

পাওয়ার সেলের মাধ্যমে অ্যাপস আনইন্সটল

উইন্ডোস পাওয়ার সেলের মাধ্যমে উইন্ডোজ 10 এর ভিতরের অ্যাপস গুলি কিভাবে আনইন্সটল করব বা করতে হবে অনেকেই জানেনা। এখন জানুন পাওয়ার সেলের মাধ্যমে অ্যাপস আনইনস্টল করবেন। প্রথমত পাওয়ার ইউজার ম্যানুয়াল একই সাথে উইন্ডোস কী এবং X চাপতে হবে। এবার নিচের স্ক্রীনশট এ দেখানো উইন্ডোস পাওয়ার সেল এডমিন অপশনে ডান ক্লিক করতে হবে।

পাওয়ার সেল উইন্ডো খোলা হয়ে গেলে থ্রিডি বিল্ডার্স অ্যাপ আনইন্সটল করতে চাইলে একটি কোড কপি করতে হবে এবং পরে পেস্ট করতে হবে।

অন্য যে কোন অ্যাপ আনইন্সটল করতে কি অপসারণ করতে চাইলে তারকা চিহ্ন ঠিক রেখে শুধু তারকা চিহ্ন এর ভিতর ভিতরে নাম পরিবর্তন করতে হবে। সুতরাং কেউ যদি তাস গেমের প্রতি আকৃষ্ট না হয় তাহলে কোডের মাধ্যমে সহজেই শালীস্যাটায়ার থেকে মুক্ত হতে পারবে। এই ছোট্ট একটি অ্যাপটি  বেশিরভাগ বান্ডিল অ্যাপস থেকে মুক্তি দিবে।


কারখানা এর মত অ্যাপস গুলো সম্পূর্ণরূপে আনইন্সটল করা সম্ভব না। সেটিং এর উপর নির্ভর করেকন্ট্রোল প্যানেল > প্রোগ্রাম বা কন্ট্রোল প্যানেল > প্রোগ্রাম এবং এর বৈশিষ্ট্য থেকে উইন্ডোজের বৈশিষ্ট্যগুলি চালু করা যাবে এবং প্রয়োজনে বন্ধ করা যাবে। তারপর দেখবেন উইন্ডোজ টেন পিসি তে বিল্ট ইন অ্যাপ্লিকেশনস ইনস্টল হয়ে গেছে।

পুনরায় রি ইনস্টল করতে করণীয়

কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন এটাতো শিখলেন। এখন আপনি যদি আবার মনে করেন ইনস্টল করা অ্যাপ্লিকেশন আবার ফেরত নেওয়া প্রয়োজন। তাহলে আবার ফেরত পাওয়া সম্ভব হবে  ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলো। উইন্ডোজ 10 এ built-in অ্যাপস পুনরায় ইনস্টল করতে আপনাকে আবারও পাওয়ারফুল উইন্ডোজটি খুলতে হবে যেমনটি পূর্বে করা হয়েছে। এরপর নিম্নলিখিত অনুরূপ একটি পোস্ট করুন এবং ইন্টার চাপ দিন।

  

পুনরায় ইনস্টল করার পর কয়েকটি ত্রুটি কোড আসতে পারে। কিন্তু তাতে কোনো সমস্যা নাই। নিয়ম অনুযায়ী পুনরায় পিসি চালু করুন।

উইন্ডোজ 10 এ থাকা অ্যাপসগুলি আনইন্সটল বা পুনরায় ইনস্টল করতে করণীয়

কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন বা উইন্ডোজ টেন এ থাকা অ্যাপসগুলি আনইন্সটল বা পুনরায় ইনস্টল করবেন যেভাবে। উপরের কোড টি কার্যকর করার একটি সমস্যা হচ্ছে কোন অ্যাপগুলি উনারা ইন্সটল করবেন সেগুলো বাছাই করতে দেয় না তাই আপনি এটাই চান বা না চান সমস্ত অপসারিত অ্যাপসগুলি ইন্সটল করতে পারবেন। অর্থাৎ আপনাকে আবার প্রতিটি অপ্রয়োজনীয় অ্যাপস কে মুছে ফেলতে হবে।

আরো পড়ুনঃ চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত

আজ এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দিলাম কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস ইনস্টল করবেন এবং কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন ইত্যাদি বিষয়গুলো। আশা করি এখন থেকে আপনাদের কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন এই প্রশ্নটিই আর থাকবে না।

আমাদের এই আর্টিকেল যদি আপনার উপকারে আসে তাহলেই আমাদের কষ্ট সার্থক হবে বলে মনে করি। কিভাবে উইন্ডোজ 10 এ built-in অ্যাপস আনইনস্টল করবেন এই পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের বন্ধুদের সাথে অবশ্যই শেয়ার করবেন এবং আমাদের পাশেই থাকব। আল্লাহাফেজ। 23261

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url