পেশী তন্তু কি সে সম্পর্কে বিস্তারিত জানুন

আপনি কি জানেন পেশী তন্তু কি? পেশী তন্তু কি তা সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন পেশী তন্তু কি। আজকে আমি আপনাদের পেশী সংক্রান্ত কিছু প্রশ্নের উত্তর দিবো। 

পেশী সংক্রান্ত প্রশ্ন গুলো হলো: পেশী তন্তু কি, পেশী কোষ, পেশী সংকোচন কাকে বলে, পেশী কলার কাজ কি।

পেজ কনটেন্ট সূচিপত্র: পেশী তন্তু কি  

পেশী তন্তু কি  

মানবশরীরের ঐচ্ছিক পেশী, অনৈচ্ছিক পেশী এবং হৃদপেশী নিয়ে যে তন্ত্র গঠিত হয় তাকে পেশী তন্ত্র বলে। আমাদের প্রত্যেকের দেহেই একই পরিমাণ পেশী তন্ত্র থাকে। কারো পেশীর আকার যদি বড় হয়ে থাকে তাহলে তার পেশী তন্ত্রের আকার ও বড় হবে। কিন্তু পেশীর পরিমাণ বাড়বে না। পেশী তন্তুর বিভিন্ন কাজ রয়েছে। এগুলো হলো: 

  • পেশী তন্তুর কাজ হলো অঙ্গ প্রত্যঙ্গ সঞ্চালন করা 
  • চলাচলে সহায়তা করে পেশী তন্তুর কাজ
  • অঙ্গ বিন্যাস করা পেশী তন্তুর কাজ
  • দেহের ভারসাম্য রক্ষা করা পেশী তন্তুর কাজ
  • হাড়ের সাথে শরীরের আকার গঠন করা পেশী তন্তুর কাজ 
  • শরীরে গ্লাইকোজেন সঞ্চয় করা পেশী তন্তুর কাজ 
  • রক্ত সঞ্চালনে সাহায্য করা পেশী তন্তুর কাজ
  • মলমূত্র ত্যাগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা পেশী তন্তুর কাজ 

পেশী তন্তুর কাজ সম্পর্কে পরবর্তীতে আরো বলবো। কোন পেশী তন্তুর কি কাজ সেটা বলবো। অর্থাৎ পেশী তন্তুর কাজ সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করব। আজকে শুরুতেই আলোচনা করেছি পেশী তন্তু কি তা সম্পর্কে। পেশী তন্তু কি  তা খুব ই সহজ ভাষায় বলা হয়েছে। আশাকরি পেশী তন্তু কি তা আপনি বুঝতে পেরেছেন। পেশী তন্তু কি  তা ছাড়াও পরবর্তীতে আরো পেশী কোষ, পেশী সংকোচন কাকে বলে, পেশী কোষ কি, পেশী কলার কাজ কি তা সম্পর্কে বলা হবে।

পেশী কোষ কি

পেশী কোষ গুলো সাধারনত মায়োসাইট হিসেবে পরিচিত পেশী গুলো থেকে পাওয়া এক বিশেষ ধরনের কোষ। পেশী কোষ গুলো তাদের পেশী কোষ এ সিরিজ মোটর ব্যবহার করে নিজেদের দৈর্ঘ্য ছোট করতে পারে। মানবশরীরে সাধারণত ৩ ধরনের পেশী কোষ পাওয়া যায়। এগুলো হলো: মসৃণ পেশী কোষ, কার্ডিয়াক পেশী কোষ এবং কঙ্কাল পেশী কোষ। 

আরো পড়ুন: গর্ভাবস্থায় মায়ের জাম খাওয়ার উপকারিতা

পেশী কোষ কি ছাড়াও এরপর আরো জানতে পারবেন পেশী সংকোচন কাকে বলে। পেশী সংকোচন কাকে বলে তা জানতে আমাদের সাথেই থাকুন।

পেশী সংকোচন কাকে বলে 

আমার নিজস্ব অভিজ্ঞতা দিয়ে এখন আপনাদের সাথে একটি কাহিনী শেয়ার করব। আমার প্রায়ই রাতে ঘুমের মধ্যে মনে হয় যেন খিঁচুনি লাগছে। পায়ে কেউ যেন হেঁচকা টান দিচ্ছে। হ্যা, আপনি ঠিক ধরেছেন। এটি ই হলো পেশী সংকোচন। পেশী সংকোচন কাকে বলে তা হয়তো আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন। 

পেশী সংকোচন কাকে বলে প্রশ্নটি অনেক শিক্ষার্থীদের ই পরীক্ষায় আসে। আর পেশী সংকোচন কাকে বলে তা বইয়ে খুব ই কঠিন ভাষায় লেখা থাকে। ফলে পেশী সংকোচন কাকে বলে তা শিক্ষার্থীদের বুঝতে কঠিন হয়। এজন্য আমি পেশী সংকোচন কাকে বলে তা সহজে ভাষায় ব্যখ্যা করেছি। পেশী সংকোচন কাকে বলে তা একটি উদাহরণ এর মাধ্যমে আপনাকে বলেছি।

অধিক বয়স হলে, খেলাধুলার সঙ্গে জড়িত থাকলে, একটানা অনেকক্ষণ বিশ্রাম করলে বা পরিশ্রম করলে পেশী সংকোচন হতে পারে। আমার ক্ষেত্রে পেশী সংকোচনটা হতো অত্যাধিক পরিমাণে হাঁটলে।

পেশী কলার কাজ কি  

পেশী কলার উৎপত্তিস্থল হলো ভ্রুণীয় মেসোর্ডাম হতে। এদের সংকোচন ও প্রসারণ ক্ষমতা অনেক বেশি। পূর্বেই বলেছিলাম পেশী কোষ ৩ প্রকার। এই ৩ টি পেশী কোষ এর কাজ ও ৩ ধরনের। পেশী কলার কাজ কি তা এখন বলবো। পেশী কলার কাজ কি তা অনেকেই জানতে চেয়েছেন। পেশী তন্তুর কাজ কি তা পূর্বেও বলেছি। এখন বলবো কোন পেশী তন্তুর কাজ কি। চলুন তাহলে দেখে নেই পেশী কলার কাজ কি বা কোন পেশী তন্তুর কাজ কি। পেশী কলার কাজ কি: 

ঐচ্ছিক পেশী কলার কাজ কি: ঐচ্ছিক পেশীর সংকোচন ও প্রসারণের ফলে প্রতিটি প্রাণী নিজের ইচ্ছা অনুযায়ী চলাফেরা করতে পারে। 

অনৈচ্ছিক পেশী কলার কাজ কি: অনৈচ্ছিক পেশীর সংকোচন ও প্রসারণ ক্ষমতা খুব ই কম। তবে দীর্ঘস্থায়ী। পেরিস্টালসিস পদ্ধতিতে পৌষ্টিক নালির খাদ্য গুলো উপর হতে নিচের দিকে নামে। 

হৃদ পেশী কলার কাজ কি: পেশী কোষ এর কাজ হলো হৃৎপিণ্ডের সংকোচন ও প্রসারণ ঘটানো। এই সংকোচন ও প্রসারণের ফলে মানব শরীরের রক্ত সঞ্চালন প্রক্রিয়া নিয়ন্ত্রণে থাকে। 

আরো পড়ুন: ব্যাংক একাউন্ট বন্ধ করার নিয়ম

পেশী কলার কাজ কি তা হয়তো এতক্ষণে বুঝতে পেরেছেন। পেশী কলার কাজ কি তা ছাড়াও আরো বলা হয়েছে পেশী তন্তু কি, পেশী সংকোচন কাকে বলে। 

শেষ কথা: পেশী তন্তু কি  

এই ছিল আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে যেসব প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে চলুন তা একনজরে দেখে নেই: পেশী তন্তু কি, পেশী কোষ, পেশী সংকোচন কাকে বলে, পেশী কলার কাজ কি।

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন পেশী তন্তু কি, পেশী কোষ, পেশী সংকোচন কাকে বলে, পেশী কলার কাজ কি তা সম্পর্কে। আমাদের আজকের পোস্ট এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url