এইডস কত দিন পর ধরা পরে - কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে

কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে তা অনেকেই জানেন না। এই আর্টিকেলের মাধ্যমে আপনাকে জানানো হবে যে কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে। কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে তা জানতে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে ছাড়াও এইডস সম্পর্কে আরও কিছু তথ্য দিবো। যথা: এইডস কিভাবে হয়, এইডস হলে করণীয়, এইডস কত দিন পর ধরা পরে, মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ, এইডস কিভাবে ছড়ায়, এইডস এর উৎপত্তি, এইডস কিভাবে ছড়ায় না তা সম্পর্কে। মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ সমূহ, এইডস এর উৎপত্তি স্থল জানতে আমাদের সাথেই থাকুন।

পেজ কনটেন্ট সূচিপত্র:  কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে  

এইডস এর উৎপত্তি

১৯২০ সালে আফ্রিকার বেলজিয়ান কঙ্গোর রাজধানী কিনসাসা হলো এইডস এর উৎপত্তি স্থল। এইডস এর উৎপত্তি স্থলে ১৯২০ সালের শুরুর দিকে এই ভাইরাস ছড়িয়েছে। এইডস এর উৎপত্তি স্থল এত বছর পর খুঁজে বের করতে সক্ষম হয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এইডস এর উৎপত্তি স্থল থেকে এই এইডস দিন দিন পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। এইডস এর উৎপত্তি স্থল কিনসাসা থেকে পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থার উন্নতির কারণে।  

এই আর্টিকেলে আরো জানতে পারবেন এইডস হলে করণীয় গুলো কী, এইডস কত দিন পর ধরা পরে, মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ, এইডস কিভাবে ছড়ায় না। এইডস কত দিন পর ধরা পরে, এইডস হলে করণীয়, মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ, এইডস কিভাবে ছড়ায় না সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।

এইডস কিভাবে হয় বা এইডস কিভাবে ছড়ায়। এইডস কিভাবে ছড়ায় না  

মানুষের শরীরে এইচআইভি সংক্রমিত হওয়ার পরেই এইডস রোগ হয়। এটি একটি মরণব্যাধি রোগ। এই রোগে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন বহু মানুষ। একজন মানুষের শরীরে এইচআইভি সংক্রমিত হয়েই পুরো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দিনে দিনে কমিয়ে দেয়। এবং রোগী দিন দিন মৃত্যুর কোলে ঢলে পড়েন। 

আরো পড়ুন: লিলি ফুল নিয়ে ক্যাপশন - লিলি ফুল নিয়ে কবিতা

আপনি কি জানেন এইডস কিভাবে হয়। সবাইকেই জানতে হবে এইডস কিভাবে হয়। এই ধাপে বলবো এইডস কিভাবে হয় বা এইডস কিভাবে ছড়ায় এবং এইডস কিভাবে ছড়ায় না। শুরুতেই বলবো এইডস কিভাবে হয় বা এইডস কিভাবে ছড়ায়। এরপর জানতে পারবেন এইডস কিভাবে ছড়ায় না। চলুন তাহলে দেখে নেই এইডস কিভাবে হয় বা এইডস কিভাবে ছড়ায় এবং এইডস কিভাবে ছড়ায় না। এইডস কিভাবে হয় বা এইডস কিভাবে ছড়ায় এবং এইডস কিভাবে ছড়ায় না: 

এইডস কিভাবে হয় বা এইডস কিভাবে ছড়ায় 

  • এইচ আইভি বা এইডস আক্রান্ত ব্যাক্তির সাথে যৌন মিলন করলে এইচআইভি হওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে বীর্য এবং অধিক সময় ধরে চুম্বন করলে থুতুর মাধ্যমে এইচআইভি সংক্রমিত হয়
  • মা যদি এইডস আক্রান্ত হয় তাহলে বাচ্চাকে দুগ্ধ পান করানোর মাধ্যমে মায়ের বাচ্চার শরীরে এইচআইভি সংক্রমিত হয় 
  • ইনজেকশন বা অপারেশনের বিভিন্ন সার্জিক্যাল ইন্সট্রুমেন্ট এর মাধ্যমেও এইচআইভি সংক্রমিত হতে পারে 
  • এইডস আক্রান্ত ব্যাক্তির রক্ত যদি পরীক্ষা না করেই অন্য রোগীর জন্য নেওয়া হয় তাহলে এইচআইভি সংক্রমিত হতে পারে 
  • এইডস কিভাবে হয় তা হয়তো আপনি এতক্ষণে জানতে পেরেছেন। এইডস কিভাবে হয়, মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ সমূহ জানতে হলে সকলকেই ধৈর্য ধরতে হবে।

এইডস কিভাবে ছড়ায় না

এইডস নিয়ে অনেকর ই ভুল ভ্রান্তি ধারণা রয়েছে। অনেকেই মনে করে এইডস আক্রান্ত ব্যাক্তিকে ছুঁয়ে ফেললেও হয়তো এইডস হবে। এজন্য আপনাকে জানতে হবে এইডস কিভাবে ছড়ায় না। চলুন তাহলে জেনে নিই এইডস কিভাবে ছড়ায় না। এইডস কিভাবে ছড়ায় না: 

  • এইডস আক্রান্ত রোগীর হাত ধরলে 
  • এইডস আক্রান্ত ব্যাক্তির ব্যবহার করা জিনিস পত্র ব্যবহার করলে
  • এইডস আক্রান্ত ব্যাক্তির মূত্র এবং ঘামের মাধ্যমে 
  • পোকামাকড়ে কামড় দিলে 
  • এইডস কিভাবে ছড়ায় না তা হয়তো আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন 

এইডস কত দিন পর ধরা পরে 

প্রায় ই স্কুলে বাচ্চাদের পরীক্ষায় আসে এইডস এর উৎপত্তি স্থল ও এইডস কত দিন পর ধরা পরে। এইডস এর উৎপত্তি স্থল তো আগেই বলেছি। আবার অনেক সময় এইডস কত দিন পর ধরা পরে প্রশ্ন টি যেকোনো চাকরির পরীক্ষাতেও আসে। যারা প্রশ্ন টির উত্তর জানেন না তারা গুগলে এইডস কত দিন পর ধরা পরে লিখে সার্চ দেন। তাই আমি আজকে বলবো এইডস কত দিন পর ধরা পরে। চলুন তাহলে দেখে নেই এইডস কত দিন পর ধরা পরে।

এইডস কত দিন পর ধরা পরে প্রশ্ন টির উত্তর হলো কোনো ব্যাক্তির শরীরে এইচআইভি ভাইরাস সংক্রমিত হয় তাহলে এই ভাইরাস সংক্রমিত হওয়ার ২ থেকে ৩ মাসের মধ্যেই এইডস রোগের লক্ষণ গুলো ধরা পড়বে। এইডস ধরা পড়লে এইডস হলে করণীয় গুলো মেনে চলতে হবে।  

এইডস কত দিন পর ধরা পরে প্রশ্নটির উত্তর আপনাকে জানানো হয়েছে। এইডস কত দিন পর ধরা পরে তা হয়তো আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন। এইডস কত দিন পর ধরা পরে প্রশ্ন টি ছাড়াও পরবর্তীতে আরো বলবো এইডস হলে করণীয় গুলো কী, মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ সমূহ।

এইডস এর লক্ষণ ও কারণ। কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে। মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ

কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে তা সম্পর্কে জানার জন্য এতোক্ষণ ধৈর্য সহকারে পড়েছেন। এখন আমি বলবো কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে এবং মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ। চলুন তাহলে দেখে নেই কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে বা মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ। কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে বা মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ:

  • জ্বর থাকবে। জ্বর এর পাশাপাশি ক্লান্তি, ভাইরাল হেপাটাইটিস সি, গলা ব্যথাও থাকবে 
  • ক্লান্তি বোধ করা 
  • মাথা ব্যথা হওয়া 
  • বমি বমি ভাব  
  • প্রায় ই রাতে ঘাম হওয়া। এই রাতে ঘাম হওয়া প্রাথমিক অবস্থার লক্ষণ
  • শুকনো কাশি হওয়া। এই কাশি কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস এবং ধীরে ধীরে স্থায়ী হয়ে যাওয়া 
  • ডায়রিয়া হতে পারে 
  • লসিকা গ্রন্থি যেমন বগল, কুচকি ও ঘাড়ে ব্যাথা অনুভব হওয়া
  • হাঁটাচলা করার সময় শ্বাসকষ্ট অনুভব করা  
  • ত্বকে গোলাপি রঙের চুলকানি যুক্ত ফুসকুড়ি হতে পারে 

মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ সমূহ আপনাকে এতক্ষনে বলা হয়েছে। অনেক শিক্ষার্থীরাই এইডস এর লক্ষণ ও কারণ লিখে সার্চ দেন। এইডস এর লক্ষণ ও কারণ এর মধ্যে কারণ গুলো আমি শুরুর দিকেই বলেছিলাম। এইডস এর লক্ষণ ও কারণ গুলোর মধ্যে কারণ জানতে উপরের দিকে পড়ুন। মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ সমূহ আপনি হয়তো জানতে পেরেছেন। এছাড়াও এইডস এর উৎপত্তি স্থল সম্পর্কে শুরুতেই বলেছি। এইডস এর উৎপত্তি সম্পর্কে জানতে উপরের দিকে যান। এছাড়াও এইডস কত দিন পর ধরা পরে তা সম্পর্কে আগেই বলেছি।

এইডস হলে করণীয়   

এইডস হলে করণীয় গুলো কী তা আমাদের প্রত্যেকের ই জানা উচিত। এইডস হলে করণীয় গুলো সম্পর্কে জেনে তা মেনে চললে এইডস রোগীকে বাঁচানো সম্ভব হতে পারে। তাই আমাদের প্রত্যেকের জানতে হবে এইডস হলে করণীয় গুলো কী। চলুন তাহলে দেখে নেই এইডস হলে করণীয় গুলো কী এবং এইডস এর লক্ষণ ও কারণ। এইডস হলে করণীয়:

এইডস এর লক্ষণ গুলো প্রকাশ পেলে যত দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হতে হবে। এবং সরকারি ভাবে মেডিকেল এই রোগের চিকিৎসা করা হয়। মেডিকেলের চিকিৎসার পাশাপাশি রোগীকে মানসিক ভাবে প্রস্তুত করতে হবে। অনেক সময় এইডস আক্রান্ত রোগীর ব্যবহার করা জিনিস পত্র গুলো অন্য কেউ ব্যবহার করতে চান না। এক্ষেত্রে এইডস আক্রান্ত রোগী মানসিকভাবে বিষন্নতায় ভুগেন। 

এইডস কিভাবে হয় বা এইডস কিভাবে ছড়ায় এবং এইডস কিভাবে ছড়ায় না সেগুলো আমি আগেই বলে রেখেছি। তাই শুধু শুধু এমন কোনো ব্যবহার করবেন না যাতে এইডস আক্রান্ত রোগী মানসিকভাবে বিষন্নতায় ভুগেন। 

এইডস হলে করণীয় গুলোর মধ্যে আরো কিছু করণীয় হলো এইডস আক্রান্ত ব্যাক্তির ব্যবহৃত সূচ বা সার্জিক্যাল ইন্সট্রুমেন্ট অন্য কেউ যেন ব্যবহার না করে সেদিকে খেয়াল রাখতে হবে। এইডস আক্রান্ত ব্যক্তি অন্য কারো সাথে যৌন মিলন করতে পারবে না। এইডস হলে করণীয় গুলো সম্পর্কে সবাইকে জানাতে হবে। 

শেষ কথা: কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে  

এই ছিল আমাদের আজকের আর্টিকেল। এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে। কিভাবে বুঝবেন আপনার এইডস হয়েছে  ছাড়াও আপনাকে আরো বলা হয়েছে এইডস কিভাবে হয়, এইডস হলে করণীয়, এইডস কত দিন পর ধরা পরে, মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ, এইডস কিভাবে ছড়ায়, এইডস এর উৎপত্তি, এইডস কিভাবে ছড়ায় না তা সম্পর্কে। 

আশাকরি এইডস কিভাবে হয়, এইডস কত দিন পর ধরা পরে, মহিলাদের মধ্যে এইচআইভি লক্ষণ, এইডস এর লক্ষণ ও কারণ, এইডস এর উৎপত্তি সম্পর্কে জানতে পেরেছেন। এইডস এর উৎপত্তি স্থল, এইডস এর লক্ষণ ও কারণ গুলো না বুঝলে কমেন্ট করে জানান। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url