চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত

আপনি কি জানেন আপনার চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত। আপনার চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত তা জানতে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকে আমি বলবো চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত এবং কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে। 

কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না, চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত তা জানতে আমাদের সাথেই থাকুন। চলুন তাহলে দেখে নেই কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না।

পেজ কনটেন্ট সূচিপত্র: কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত - চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত  

চুল পড়া বন্ধের ঘরোয়া উপায়

বিশেষ করে মেয়েদের চুল পড়ে না এমন খুব কম ই দেখা যায়। বর্তমানে বেশিরভাগ মেয়েরাই এই চুল পড়ার সমস্যায় ভুগছেন। চুল পড়া বন্ধ করার জন্য ঘরোয়া উপায়, তেল ব্যবহার করতে পারেন। এছাড়াও আরো জানতে হবে চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত। শুরুতেই জানবো কিছু ঘরোয়া উপায়। এরপর জানবো কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না‌। 

একটি বাটিতে করে তেল নিয়ে তাতে পরিমাণ মতো পিঁয়াজের রস নিবেন। যে পরিমাণ তেল নিবেন তার অর্ধেক পরিমাণ পিঁয়াজের রস নিতে হবে। এরপর দুটি উপকরণ একসাথে ভালো ভাবে মিশিয়ে নিবেন। তারপর চুলের গোড়ায় ভালো ভাবে লাগাবেন। এরপর এই মিশ্রণটি এক থেকে দেড় ঘন্টা এটি চুলে রাখবেন। তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার দিয়ে নিবেন। 

এই মিশ্রণটি সপ্তাহে ২ বার করে ব্যবহার করবেন। এবং মোটামুটি এক মাসের মধ্যেই আপনার চুল পড়া বন্ধের একটি পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। এটি আপনার চুল পড়া বন্ধ করবে পাশাপাশি নতুন চুল গজাতে সাহায্য করবে। এছাড়াও আরো জানতে পারবেন কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে। কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা জানতে আমাদের সাথেই থাকুন।

কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত। চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত 

আমরা সাধারণত চুলে শ্যাম্পু ব্যবহার করে থাকি চুলের ময়লা পরিষ্কার করার জন্য। চুলের যত্নে শ্যাম্পুর গুরুত্ব অপরিসীম। কিন্তু অনেকেই বুঝে ওঠে না চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত। চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত তা আমি এখন বলবো। চলুন তাহলে দেখে নেই চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত। 

চুলের যত্নে আপনি যেই শ্যাম্পু ই ব্যবহার করেন না কেন সেটা অবশ্যই হতে হবে আপনার মাথার ত্বকের ধরণ অনুযায়ী। সবার চুলে সব ধরনের শ্যাম্পু খাপ খায় না। আমাদের সবার চুল এক নয়। আপনার চুলের ধরন অনুযায়ী আপনাকে শ্যাম্পু পছন্দ করতে হবে। 

আরো পড়ুন: আক্কেল দাঁত কেন হয়? - আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে?

আমাদের কারো কারো চুল অনেক তৈলাক্ত থাকে আবার কারো কারো চুল অনেক শুষ্ক থাকে। যাদের চুল অনেক শুষ্ক তারা ময়েশ্চারাইজিং শ্যাম্পু ব্যবহার করতে পারেন। আবার যাদের চুল অনেক তৈলাক্ত তারা কোটোকোনাজল জিঙ্ক বা পাইরিথিওন জাতীয় শ্যাম্পু গুলো ব্যবহার করতে পারেন। পরবর্তীতে আমি আরো বলবো কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে।

কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না। কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে

কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা কে না জানতে চায়। কিন্তু সমস্যা হলো বর্তমান বাজারে এত পরিমাণে নতুন পুরাতন ব্রান্ড রয়েছে যে কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা বোঝা বড় মুশকিল। তাই আমি আজকে নিয়ে এলাম কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা নিয়ে। 

বর্তমানে বেশিরভাগ শ্যাম্পু ই ক্যামিকেলে ভরপুর। তাই চেষ্টা করবেন ক্যামিকেল কম এমন শ্যাম্পু ব্যবহার করতে। এধরনের শ্যাম্পু চুল বন্ধ করে নতুন চুল গজাতে সাহায্য করবে। চলুন তাহলে কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা দেখে নিই। কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে:

  • Himalaya Anti Hair Fall Shampoo 
  • Indulekha Shampoo 
  • Mylo Care Shampoo 
  • Mama Earth Onion Shampoo
  • L'Oreal Fall Resist 3X 

কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না তার মধ্যে আমি কয়েকটি শ্যাম্পুর নাম বলেছি এগুলো ব্যবহার করে দেখতে পারেন। তবে সব শ্যাম্পু সবার চুলে খাপ খাবে না এটাই স্বাভাবিক। এজন্য আপনার চুলের ধরন অনুযায়ী আপনার চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত তা জেনে ব্যবহার করবেন। কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা আপনাকে বলেছি। কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না বা কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা হয়তো আপনি এতক্ষণে বুঝতে পেরেছেন।

সপ্তাহে কতদিন শ্যাম্পু ব্যবহার করবেন 

যাদের চুল অনেক তৈলাক্ত তারা সপ্তাহে ৩ বার শ্যাম্পু করবেন। ৩ বারের বেশি ব্যবহার করলে আপনার চুলের প্রাকৃতিক সিরাম নষ্ট হয়ে যাবে। আর যাদের অনেকে চুলের ত্বক অনেক শুষ্ক তারা সপ্তাহে ২ বারের বেশি শ্যাম্পু ব্যবহার করবেন না। তাহলে আপনার চুল আরো বেশি শুষ্ক হয়ে যাবে‌ 

শেষ কথা: কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত - চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত 

বন্ধুরা এই ছিল আমাদের আজকের পোস্ট। আশাকরি পোস্টটি পড়ে আপনি বুঝতে পেরেছেন  কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত, চুলে কোন শ্যাম্পু ব্যবহার করা উচিত, কোন শ্যাম্পু ব্যবহার করলে চুল পড়ে না, কোন শ্যাম্পু চুল পড়া বন্ধ করে তা সম্পর্কে। আমাদের আজকের পোস্ট এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url