কোষ বিভাজন কাকে বলে - কোষ বিভাজন কে আবিষ্কার করেন

কোষ বিভাজন কাকে বলে এবং কোষ বিভাজন কে আবিষ্কার করেন খুব ই একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন শিক্ষার্থীদের জন্য। অনেক শিক্ষার্থীরাই গুগলে সার্চ দিয়ে থাকেন যে কোষ বিভাজন কাকে বলে এবং কোষ বিভাজন কে আবিষ্কার করেন। তাদের জন্য আজকে আমি বলবো কোষ বিভাজন কাকে বলে এবং কোষ বিভাজন কে আবিষ্কার করেন।

চলুন তাহলে দেখে নেই কোষ বিভাজন কাকে বলে বা কোষ বিভাজন বলতে কি বুঝ ও কোষ বিভাজন কে আবিষ্কার করেন। কোষ বিভাজন কাকে বলে বা কোষ বিভাজন বলতে কি বুঝ ও কোষ বিভাজন কে আবিষ্কার করেন ছাড়াও আপনি আরো জানতে পারবেন কোষ বিভাজন বলতে কি বুঝ, কোষ বিভাজন কে আবিষ্কার করেন, কোষ বিভাজন কত প্রকার, কোষ বিভাজন কয় প্রকার, কোষ বিভাজন প্রক্রিয়া, কোষ বিভাজন pdf প্রভৃতি সম্পর্কে।

পেজ কনটেন্ট সূচিপত্র: কোষ বিভাজন কাকে বলে - কোষ বিভাজন কে আবিষ্কার করেন 

কোষ বিভাজন কাকে বলে। কোষ বিভাজন বলতে কি বুঝ 

কোষ বিভাজন কাকে বলে বা কোষ বিভাজন বলতে কি বুঝ প্রশ্নটি শিক্ষার্থীদের জন্য খুব ই গুরুত্বপূর্ণ। এজন্য আজকে শুরুতেই জানবো কোষ বিভাজন বলতে কি বুঝ। অনেক শিক্ষার্থী রাই গুগলে সার্চ দিয়ে থাকেন কোষ বিভাজন কাকে বলে অথবা কোষ বিভাজন বলতে কি বুঝ। চলুন তাহলে দেখে নেই কোষ বিভাজন কাকে বলে। কোষ বিভাজন কাকে বলে বা কোষ বিভাজন বলতে কি বুঝ:

 একটি মাতৃকোষ থেকে দুই বা ততোধিক সমগুণ বা ভিন্ন গুণ সম্পন্ন অপত্য কোষ সৃষ্টির জৈবনিক পদ্ধতিকে কোষ বিভাজন বলে। কোষ বিভাজন প্রক্রিয়া তে একটি কোষ বিভাজিত হয়ে দুইটি অপত্য কোষ গঠন করে। আর যে কোষটি বিভাজিত হয় তাকে মাতৃকোষ বলে। 

পরবর্তীতে আরো বলবো কোষ বিভাজন কত প্রকার। কোষ বিভাজন বলতে কি বুঝ  প্রশ্নটির উত্তর আপনাকে দেওয়া হয়েছে। কোষ বিভাজন বলতে কি বুঝ  আশাকরি তা বুঝতে পেরেছেন। কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার তা জানতে পরবর্তী ধাপটি মনোযোগ সহকারে পড়ুন। এছাড়াও আরো জানতে পারবেন কোষ বিভাজন pdf গুলো। কোষ বিভাজন pdf গুলো আমি একেবারে শেষ পর্যায়ে রেখেছি। আপনি চাইলে কোষ বিভাজন pdf গুলো দেখে আসতে পারেন।

কোষ বিভাজন কত প্রকার। কোষ বিভাজন কয় প্রকার 

কোষ বিভাজন কাকে বলে বা কোষ বিভাজন বলতে কি বুঝ তা তো জানলাম। এখন বলবো কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার। কোষ বিভাজন কয় প্রকার প্রশ্ন টির উত্তর বইয়ে অনেক সময় কঠিন ভাষায় লেখা থাকে। আবার অনেক সময় কোষ বিভাজন কয় প্রকার প্রশ্নের উত্তর টি শিক্ষার্থীরা খুঁজেও পান না। চলুন তাহলে দেখে নেই কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার।

কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার: কোষ বিভাজনকে ৩ ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো: অ্যামাইটোসিস, মাইটোসিস এবং মিয়োসিস।

 অ্যামাইটোসিস কোষ বিভাজন

যে কোষ বিভাজন প্রক্রিয়া তে একটি মাতৃকোষের নিউক্লিয়াস ও সাইটোপ্লাজম কোনো জটিল মাধ্যমিক পর্যায় ছাড়া ই সরাসরি বিভক্ত হয়ে দুটি অপত্য কোষের সৃষ্টি করে তাকে অ্যামাইটোসিস কোষ বিভাজন বলে।

মাইটোসিস কোষ বিভাজন

যে কোষ বিভাজন প্রক্রিয়া তে মাতৃকোষের নিউক্লিয়াস ও সাইটোপ্লাজম বিভাজিত হয়ে সমসংখ্যক ক্রোমোপ্লাস্ট বিশিষ্ট এবং সমগুণসম্পন্ন নতুন দুটি অপত্য কোষের সৃষ্টি করে তাকে মাইটোসিস কোষ বিভাজন বলে। মাইটোসিস কোষ বিভাজন প্রক্রিয়া কে সমীকরণিক কোষ বিভাজন ও বলা হয়।

মিয়োসিস কোষ বিভাজন

যে কোষ বিভাজন প্রক্রিয়া তে জীবের জনন মাতৃকোষের নিউক্লিয়াস  পর পর ২ বার বিভাজিত হয় ফলে জনন মাতৃকোষের অর্ধেক ক্রোমোপ্লাস্ট বিশিষ্ট ৪ টি পৃথক অপত্য জনন কোষ বা গ্যামেটের সৃষ্টি হয় তাকে মিয়োসিস কোষ বিভাজন বলে।

আরো পড়ুন: বাচ্চাদের দাঁত ওঠার সময় করণীয়

কোষ বিভাজন কত প্রকার প্রশ্ন টির উত্তর আশাকরি পেয়ে গিয়েছেন। কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার প্রশ্ন টির উত্তর খুব সহজ ভাষায় ব্যাখ্যা দেওয়া হয়েছে। কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার প্রশ্ন টি আপনার পরীক্ষা তে আসলে আশাকরি আপনি প্রশ্ন টির উত্তর দিতে পারবেন।

কোষ বিভাজন কে আবিষ্কার করেন 

১৮৮২ সালে বিজ্ঞানী ফ্লেমিং সামুদ্রিক জীব সালামানডার এর কোষে ১ম বিভাজন লক্ষ্য করেন। তাহলে কোষ বিভাজন কে আবিষ্কার করেন প্রশ্নটির উত্তর হলো বিজ্ঞানী ফ্লেমিং। বন্ধুরা কোষ বিভাজন কে আবিষ্কার করেন প্রশ্নটি তোমাদের  নৈবর্ত্যিক এর জন্য খুব ই গুরুত্বপূর্ণ। 

কোষ বিভাজন কাকে বলে বা কোষ বিভাজন বলতে কি বুঝ, কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার, কোষ বিভাজন কে আবিষ্কার করেন আশাকরি তার উত্তর পেয়ে গিয়েছেন। কোষ বিভাজন বলতে কি বুঝ সম্পর্কে জানতে উপরের দিকে দেখুন। কোষ বিভাজন pdf  গুলো দেখতে আমাদের সাথেই থাকুন। একেবারে শেষ পর্যায়ে রয়েছে কোষ বিভাজন pdf গুলো।

কোষ বিভাজন প্রক্রিয়া 

কোষ বিভাজন না হলে একটি জাইগোট থেকে ভ্রুণ বা সম্পূর্ণ মানবদেহ গঠিত হবে না। ধরুন আপনার শরীরের কোথাও কেটে গেল। এরপর কিছুদিন পর দেখা যায় ঐ কাটা স্থান পূণরায় আপনা আপনি ই গঠিত হয়। আপনি কি জানেন এটা কেন হয়। এটা কোষ বিভাজনের কারণে হয়। এখন আমি আপনাদের সাথে কোষ বিভাজন প্রক্রিয়া নিয়ে আলোচনা করব। কোষ বিভাজন প্রক্রিয়া:

অ্যামাইটোসিস কোষ বিভাজন

এই বিভাজনে মাতৃকোষ সরাসরি বিভাজিত হয়ে ২ টি অপত্য কোষের সৃষ্টি করে। এই কোষ বিভাজন প্রক্রিয়া টি শুধু মাত্র ব্যাকটেরিয়া, ইস্ট, ছত্রাক, অ্যামিবা প্রভৃতি এককোষী জীবদেহে দেখা যায়। 

মাইটোসিস কোষ বিভাজন প্রক্রিয়া তে মাতৃকোষের ক্রোমোজোম, নিউক্লিয়াস বা সাইটোপ্লাজম একবার মাত্র বিভাজিত হয়ে সম আকৃতির এবং সম গুণ সম্পন্ন সমান সংখ্যক ক্রোমোজোম বিশিষ্ট ২ টি অপত্য কোষের সৃষ্টি করে। দেহকোষ এই বিভাজন দেখা যায়। এই কোষ বিভাজন গ্যামেট উৎপন্ন করে না। কিন্তু জনন মাতৃকোষের সংখ্যা বৃদ্ধি করতে এর গুরুত্ব অপরিসীম। 

মিয়োসিস কোষ বিভাজন 

এই কোষ বিভাজন প্রক্রিয়া তে মাতৃকোষের নিউক্লিয়াস টি পর পর ২ বার বিভাজিত হয়। এবং মাতৃকোষের অর্ধেক সংখ্যক ক্রোমোজোম বিশিষ্ট ৪ টি অপত্য কোষের সৃষ্টি করে। এই বিভাজন ২ টি পর্যায়ে হয়ে থাকে। একটি হলো মিয়োসিস১ এবং অপরটি হলো মিয়োসিস২। মিয়োসিস১ এ একটি ডিপ্লয়েড কোষ থেকে হ্যাপ্লয়েড কোষ উৎপন্ন হয়। এবং হ্যাপ্লয়েড কোষে ক্রোমোজোম সংখ্যা অর্ধেক হয়ে যাওয়ায় একে হ্রাসমূলক বিভাজন বলে। 

আর মিয়োসিস২ পর্যায়ে এ যে পূর্বে ২ টি কোষ উৎপন্ন হয়েছিল সেই ২ টি কোষ আবার বিভাজিত হয়ে ৪ টি অপত্য কোষ তৈরি করবে। তবে এক্ষেত্রে ক্রোমোজোম সংখ্যার কোনো পরিবর্তন হবে না। তাই এই মিয়োসিস২ কে সমবিভাজন বলে। এই কোষ বিভাজন জনন মাতৃকোষে ঘটে। প্রাণীর ক্ষেত্রে শুক্রাণু কিংবা ডিম্বানু তৈরি করে এবং উদ্ভিদের ক্ষেত্রে পুংরেনু ও ডিম্বানু তৈরিতে এই কোষ বিভাজন সাহায্য করে।

কোষ বিভাজন হয় কিভাবে 

কোষ বিভাজন ২ টি পর্যায়ে সম্পন্ন হয়। একটি হলো ইন্টারফেজ দশা এবং অপরটি হলো এম ফেজ বা মাইটোটিক ফেজ। একটি কোষ বিভাজন শুরুর পূর্বে যেসব কাজ রয়েছে তা এই ইন্টারফেজ দশায় করা হয়। কোষ বিভাজন শুরুর জন্য নিজেকে প্রস্তুত করে এই ইন্টারফেজ দশায়। এটি কোষের একটি খুব ই গুরুত্বপূর্ণ দশা যেটি না হলে কোষ বিভাজন সম্পন্ন হবে না।

  • এই ধাপে কোষের আয়তন বৃদ্ধি 
  • কোষীয় অঙ্গানুর সংখ্যা বৃদ্ধি করে। সাইটোপ্লাজম, মাইটোকন্ড্রিয়া, এন্ডোপ্লাজমিক রেটিকুলাম এর সংখ্যা বৃদ্ধি করে
  • জেনেটিক পদার্থ যেমন ক্রোমোজোম, ডি এন এ ইত্যাদি দ্বিগুণ করে 

ইন্টারফেজ দশার পরে এম ফেজ বা মাইটোটিক বিভাজনে মাতৃকোষ বিভাজিত হয়ে দুইটি অপত্য কোষের সৃষ্টি। এটি কোষ বিভাজনের গুরুত্বপূর্ণ একটি পর্যায়। এই পর্যায়ে শুরুতে ক্যারিওকাইনোসিস হয় এবং পরবর্তীতে সাইটোকাইনোসিস হয়। নিউক্লিয়াসের বিভাজনকে বলে ক্যারিওকাইনোসিস এবং সাইটোপ্লাজম এর বিভাজন কে বলে সাইটোকাইনোসিস। 

নিউক্লিয়াস বিভাজনের পর সাইটোপ্লাজম বিভাজিত হয়ে দুইটি অপত্য কোষ গঠন করে। কোষ বিভাজন বলতে কি বুঝ, কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার, কোষ বিভাজন প্রক্রিয়া গুলো আশাকরি পেয়ে গিয়েছেন। পরবর্তীতে আমরা জানবো কোষ বিভাজন pdf সম্পর্কে। 

কোষ বিভাজন pdf 

আপনি যদি গুগলে কোষ বিভাজন pdf লিখে সার্চ দেন তাহলেই কোষ বিভাজন pdf গুলো পেয়ে যাবেন। এখন আমি কিছু কোষ বিভাজন pdf এর দিবো। কোষ বিভাজন pdf  এর মধ্যে আপনি কোষ বিভাজনের সবকিছু পেয়ে যাবেন। চলুন তাহলে কোষ বিভাজন pdf গুলো দেখে নিই। কোষ বিভাজন pdf:


শেষ কথা: কোষ বিভাজন কাকে বলে - কোষ বিভাজন কে আবিষ্কার করেন 

আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন এবং  কোষ বিভাজন বলতে কি বুঝ, কোষ বিভাজন কত প্রকার বা কোষ বিভাজন কয় প্রকার প্রশ্ন টির উত্তর এবং কোষ বিভাজন pdf গুলো পেয়ে গিয়েছেন।

এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে কোষ বিভাজন কাকে বলে, কোষ বিভাজন কে আবিষ্কার করেন, কোষ বিভাজন কে আবিষ্কার করেন, কোষ বিভাজন কত প্রকার, কোষ বিভাজন কয় প্রকার, কোষ বিভাজন প্রক্রিয়া, কোষ বিভাজন pdf প্রভৃতি সম্পর্কে। এই ছিল আমাদের আজকের আর্টিকেল। আশা করি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হবেন। আজকে এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url