শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

আপনি কি শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ গুলো জানতে চান। তাহলে এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকে আমি আলোচনা করতে যাচ্ছি শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ ও শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো নিয়ে। চলুন তাহলে দেখে নেয়া যাক শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ ও শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলো কী কী।

নিচে আপনাকে আরো জানানো হবে শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ, শরীরে রক্ত বৃদ্ধির উপায়, হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ, রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়, শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ, শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় ইত্যাদি সম্পর্কে।

পেজ কনটেন্ট সূচিপত্র: শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ - শরীরে রক্ত বৃদ্ধির উপায় 

শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ। হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ। শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়

আপাত দৃষ্টিতে রক্ত সল্পতাকে তেমন কোনো গুরুতর সমস্যা মনে হয় না। তবে রক্ত সল্পতা কোনো গুরুতর সমস্যা না হলেও যে কোনো বড় রোগের শুরু হতে পারে এই রক্ত সল্পতা থেকে। তাই রক্ত সল্পতা কোনো অবহেলা করার বিষয় নয়। একজন প্রাপ্তবয়স্ক নারীর ক্ষেত্রে শরীরে রক্তে হিমোগ্লোবিন এর স্বাভাবিক পরিমাণ ১২.১ থেকে ১৫.১ গ্ৰাম/ডেসি লিটার থাকে। আর পুরুষের ক্ষেত্রে শরীরে রক্তে হিমোগ্লোবিন এর স্বাভাবিক পরিমাণ ১৩.৮ থেকে ১৭.২ গ্ৰাম/ডেসি লিটার থাকে। শিশুদের রক্তে হিমোগ্লোবিন এর স্বাভাবিক পরিমাণ ১১ থেকে ১৬ গ্ৰাম/ডেসি লিটার থাকে। এই স্বাভাবিক পরিমাণের চেয়ে কম হলে রক্ত সল্পতা বলে ধরা হয়।

এখন কথা হচ্ছে হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ গুলো কী অর্থাৎ শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ গুলো কী এবং শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়। আপনি কি জানেন শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়। চলুন তাহলে দেখে নেই শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ গুলো কী। হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ বা শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়:

  • রোগী ক্লান্ত অনুভব করে। অল্প পরিশ্রমেই হাঁপিয়ে ওঠে
  • অনেক সময় রোগীর শরীরের বিভিন্ন অংশের ত্বক ফ্যাকাসে হয়ে যায় 
  • মুখের রুচি নষ্ট হয়ে যায় 
  • মাথার চুল ঝরে পড়ে যায়
  • বুক ধড়ফড় করে
  • রোগী বিষন্নতায় ভুগেন
  • মাথা ব্যথা হয়
  • হৃদস্পন্দন বেড়ে যাওয়া। রক্ত সল্পতার কারণে হৃদপিন্ড পর্যাপ্ত পরিমাণে রক্ত দেহের সঞ্চালনের জন্য বাম্প করতে পারে না। এজন্য হৃদস্পন্দন বেড়ে যায়

হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ এবং শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা জেনেছি পরবর্তীতে আমরা জানবো রক্ত স্বল্পতার সমাধান এবং রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়, শরীরে রক্ত বৃদ্ধির উপায়।

রক্ত স্বল্পতার সমাধান। রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়

হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ এবং শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা সম্পর্কে এতক্ষণ জেনেছি এখন দেখে নেই রক্ত স্বল্পতার সমাধান গুলো কী। পুষ্টিহীনতা এবং শরীরে পর্যাপ্ত পরিমাণে আয়রন ও ফলিক এসিডের অভাবে রক্ত সল্পতা হতে পারে। দীর্ঘদিন ধরে ব্যাথার ঔষধ সেবন করলেও হতে পারে এই রক্ত সল্পতা। থ্যালাসেমিয়া সহ কিছু জন্মগত রোগীরাও এই রক্ত সল্পতায় ভুগেন। আপনার শরীরে আয়রন নাকি ফলিক এসিড কোনটির ঘাটতি রয়েছে সেটি আগে বুঝতে হবে। এবং রক্ত স্বল্পতার সমাধান সম্পর্কে জানতে হবে। চলুন রক্ত স্বল্পতার সমাধান গুলো জেনে নিই। রক্ত স্বল্পতার সমাধান:

কেউ কেউ আবার রক্ত সল্পতা দূর করার জন্য ওষুধ সেবন করে থাকেন। ঔষধ সেবন ছাড়াও রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায় গুলো অবলম্বন করে রক্ত স্বল্পতার সমাধান করতে পারেন। শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ তো আগেই জেনেছি চলুন তাহলে এবার রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায় গুলো দেখে নেই। রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায় হলো বিভিন্ন ধরনের খাবার। বিভিন্ন খাবারের মাধ্যমে আপনি আপনার শরীরের রক্ত স্বল্পতার সমাধান করে নিতে পারেন। 

আরো পড়ুন: প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার

যারা ঔষধ সেবন করতে চান না তারা বিভিন্ন খাবারের মাধ্যমে রক্ত স্বল্পতার সমাধান করতে পারেন। এই খাবার গুলোই আপনার শরীরের শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ হিসেবে কাজ করবে। বিভিন্ন ধরনের ফল, শাক সবজি, মাছ মাংসের মধ্যে রক্ত স্বল্পতার সমাধান এর উপাদান গুলো রয়েছে। আপনার মাছ মাংস খেতে পছন্দ না হলে শাক সবজি কিংবা ফল মূলের মাধ্যমেও রক্ত সল্পতা দূর করতে পারবেন। আবার শাক সবজি পছন্দ না হলে অন্য খাবারের মাধ্যমেও রক্ত স্বল্পতার সমাধান করতে পারবেন। রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়। খাবারের মাধ্যমে রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়:

আয়রন 

আয়রন এর ঘাটতি পূরণ করার জন্য ডিম, বেদানা, লাল শাক, চিড়া, মুসুর ডাল, মুগ ডাল, মাসকলাইয়ের ডাল কচু, আপেল, কাঁচা কলা, ডিম, দুধ, সামুদ্রিক মাছ, পুদিনাপাতা, ধনিয়া পাতা, মধু, সয়াবিন তেল, চিনা বাদাম, পিনাট বাটার, খেজুর, বেদানা প্রভৃতি খেতে হবে। এই গুলো রক্তে আয়রন বৃদ্ধি করতে প্রচুর পরিমাণে সাহায্য করবে। এই খাবার গুলো রক্তের লোহিত কনিকা বৃদ্ধি করতে প্রচুর পরিমাণে সাহায্য করবে। প্রতিদিন ২-৩ টা করে আপেল খাবেন অথবা একটি বেদানা খাবেন। বেদানা রক্ত তৈরিতে অনেক সাহায্য করবে।

ফলিক এসিড 

ভাত, শিমের বিচি, সবুজ শাকসবজি, কলা, কলিজা, ব্রকলি, কচু, পালং শাক, কচুর লতি, বিট থেকে প্রচুর পরিমাণে ফলিক এসিড পাওয়া যায়। ফলিক এসিড ভিটামিন বি কমপ্লেক্স নামেও পরিচিত। ভিটামিন বি কমপ্লেক্স আপনার শরীরের হিমোগ্লোবিন এর ঘাটতি পূরণ করবে। হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ গুলো টের পেলে এই খাবার গুলো দৈনিক খাদ্য তালিকায় রাখুন।

ভিটামিন সি

কমলা, আমলকী, গোল মরিচ, স্ট্রবেরি, টমেটো, ব্রকলি, আঙ্গুর, লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। ভিটামিন সি ছাড়া শরীরে লৌহ পুরোপুরি শোষণ হবে না। এজন্য ভিটামিন সি রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায় হিসেবে অন্যতম একটি উপাদান। প্রতিদিনের খাদ্য তালিকায় কিছু পরিমাণ ভিটামিন সি জাতীয় খাবার রাখবেন। হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ গুলো প্রকাশ পেলে ভিটামিন সি জাতীয় খাবার গুলো খাওয়ার অভ্যাস করুন। এগুলো আপনার শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ হিসেবে কাজ করবে।

শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ বা হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ গুলো টের পেলে উপরে উল্লেখিত খাবার গুলোর পাশাপাশি প্রতিদিন ঠান্ডা পানি দিয়ে গোসল করবেন এবং প্রতিদিন কিছু সময় আপনার শরীরে তেল দিয়ে মালিশ করবেন। শরীরে তেল দিয়ে মালিশ করলে রক্ত সঞ্চালন ঠিক রাখতে সাহায্য করবে। এছাড়াও প্রতিদিন কিছু সময় ব্যয়াম করতে পারেন। ব্যায়াম করলে শরীরের লোহিত রক্ত কণিকা গুলো বৃদ্ধি পায়। 

এই ছিল আমাদের রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়। বা রক্ত স্বল্পতার সমাধান। শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা তো আপনাকে বলা হয়েছে। সেই সকল সমস্যার হাত থেকে রক্ষা পেতে উক্ত খাবার গুলো নিয়মিত খেতে হবে। আপনার হাতের নাগালে যেইসব খাবার গুলো রয়েছে সেগুলো দিয়েই আপনার রক্ত স্বল্পতার সমাধান করে নিতে পারেন। এগুলো খেলে আপনাকে আলাদা করে শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ না খেলেও চলবে। শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলোর মধ্যে ঘরোয়া উপায় গুলোর গুরুত্ব অপরিসীম। আশাকরি রক্ত স্বল্পতার সমাধান গুলো জানতে পেরেছেন।

শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ। শরীরে রক্ত বৃদ্ধির উপায়

শরীরে রক্ত বৃদ্ধির উপায় গুলোর মধ্যে যারা খাবারের মাধ্যমে রক্ত স্বল্পতার সমাধান করতে চান না। বরং শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ খুঁজছেন তাদের জন্য এখন কিছু ঔষধের নাম বলবো। যা আপনার শরীরে রক্ত বৃদ্ধির উপায় হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় সেগুলো থেকে মুক্তি পেতে আপনাকে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। আপনার শরীরে আয়রনের ঘাটতি পূরণ করতে বিভিন্ন আয়রন জাতীয় ট্যাবলেট সেবন করতে পারেন। 

ফেরোগ্লোবিন নামক একটি শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ রয়েছে যেটা আপনাকে প্রতিদিন ১ চামচ করে খাবার পর ২ বার খেতে হবে। বায়োফানজিন নামক আরেকটি শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ রয়েছে। এটি যারা রক্ত স্বল্পতায় ভুগছেন তারা খেলে খুব দ্রুত শরীরের রক্তের ঘাটতি পূরণ হয়ে যাবে। তবে শরীরের উন্নতি হলে ঔষধ সেবন আস্তে আস্তে কমিয়ে দিতে হবে। শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ হিসেবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী বিভিন্ন আয়রন, ভিটামিন বি কমপ্লেক্স জাতীয় ঔষধ সেবন করতে পারেন।তবে আপনার শরীরে যদি হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ গুলো প্রকাশ পায় তাহলে শরীরে রক্ত বৃদ্ধির উপায় হিসেবে শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ গুলো না খেয়ে বিভিন্ন খাবারের মাধ্যমে রক্ত বৃদ্ধি করাই ভালো। 

রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায় গুলোই আপনার শরীরে রক্ত স্বল্পতার সমাধান হিসেবে ভালো কাজ করবে। ঘরোয়া খাবার গুলোই আপনার শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ হিসেবে কাজ করবে। আর ঔষধ সেবন করলেও অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ সেবন করতে হবে। শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়, শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ কী, শরীরে রক্ত বৃদ্ধির উপায় তা বলা হয়েছে পরবর্তীতে আপনাকে জানানো হবে রক্ত সল্পতায় কারা বেশি আক্রান্ত হয়।

রক্ত স্বল্পতা হওয়ার সম্ভাবনা কাদের বেশি 

সাধারণত মেয়েদের প্রতি মাসে মাসিক হওয়ার ফলে প্রচুর পরিমাণে রক্ত কমে আসে। আর তারা বেশিরভাগই শরীরে রক্ত বৃদ্ধির উপায়, শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা সম্পর্কে জানেন না। ফলে প্রয়োজনীয় খাবার গুলোও তারা খায় না। এজন্য ছেলেদের তুলনায় মেয়েরা রক্ত শূন্যতায় বেশি ভুগে থাকেন। প্রত্যেকটি মেয়েদের শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ সম্পর্কে জানতে হবে। বেশীরভাগ মানুষেরা প্রয়োজনীয় খাবারের ঘাটতির জন্য রক্ত সল্পতায় ভুগেন। আবার অনেক সময় দেখা যায় পেটে যদি কৃমি থাকে তাহলেও রক্ত সল্পতা দেখা যায়। আমাদের শরীরের প্রয়োজনীয় পুষ্টি উপাদান গুলো কৃমি খেয়ে ফেলে। এজন্য আগে বুঝতে হবে কি কারণে রক্ত সল্পতা দেখা দিয়েছে। যদি কৃমির কারণে রক্ত সল্পতা দেখা যায় তাহলে কৃমির ওষুধ সেবন করতে হবে।

মহিলাদের বাচ্চা ভেলিভারির সময় দেখা যায় রক্ত দেয়া লাগে। আবার অনেকের বাচ্চা ভেলিভারির পরে হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ গুলো শরীরে প্রকাশ পায়। মায়ের শরীরের সব পুষ্টি বাচ্চা নিয়ে নেয়। এজন্য কিশোরী বয়স থেকেই মেয়েদের প্রচুর পরিমাণে আয়রন, লৌহ জাতীয় খাবার খাওয়াতে হবে এবং হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ, রক্ত স্বল্পতার সমাধান, রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়, শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ গুলো সম্পর্কে ধারণা দিতে হবে।

শেষ আলোচনা: শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ - শরীরে রক্ত বৃদ্ধির উপায়

বন্ধুরা, আজকে আমি আপনাদের সাথে আলোচনা করেছি শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ, হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ, শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়, রক্ত স্বল্পতার সমাধান, রক্তশূন্যতা দূর করার ঘরোয়া উপায়, শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ, শরীরে রক্ত বৃদ্ধির উপায় ইত্যাদি বিষয় সম্পর্কে। আশাকরি শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ বা হিমোগ্লোবিন কম হওয়ার লক্ষণ, শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয় তা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

পোস্টটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন যাতে তারাও জানতে পারে শরীরে রক্ত কম হওয়ার লক্ষণ এবং শরীরে রক্ত বৃদ্ধির উপায়, শরীরে রক্ত কম হলে কি কি সমস্যা হয়, শরীরে রক্ত বৃদ্ধির ঔষধ তা সম্পর্কে। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url