হকি খেলার নিয়ম - আইস হকি খেলার নিয়ম

হকি খেলা মানুষের মধ্যে খুব জনপ্রিয় একটা খেলা।  হকির উদ্দেশ্য সহজ প্রতিপক্ষ দলের চেয়ে বেশি গোল করা। কিন্তু হকি খেলার নিয়ম এবং আইস হকি খেলার নিয়ম  আছে যেগুলা খেলোয়াড়দের মেনে চলতে হয়। হকি খেলার নিয়ম এবং আইস হকি খেলার নিয়ম নিয়ে আজকের পোস্ট। হকি খেলার নিয়ম জানতে নিচে পড়ুন। 

ন্যাশনাল হকি লিগের খেলা তিনটি পিরিয়ডে ২০-মিনিটের সময় ধরে প্রতিদ্বন্দ্বিতা করা হয়।  খেলোয়াড়দের জালে লাথি মারতে বা ইচ্ছাকৃতভাবে তাদের শরীরের কোনো অংশ দিয়ে প্রবেশ করার অনুমতি নেই। আজ আমরা হকি খেলার সময় কত ও আইস হকি খেলার সময় কত, হকি খেলার ইতিহাস, হকি খেলার জন্ম কোথায় নিয়ে বিস্তারিত আলোচনা করব।

সূচীপত্রঃ হকি খেলার নিয়ম 

বেসিক ফিল্ড হকি খেলার নিয়ম

হকি খেলা সাধারনত দুই ভাবে খেলা যায়। ফিল্ড হকি এবং আইস হকি। শুকনা হকি খেলার মাঠ এ যখন হকি খেলা হয় তখন তাকে ফিল্ড হকি এবং মাঠে বরফ দিয়ে যখন খেলা হয় তখন তাকে আইস হকি বলা হয়। ফিল্ড হকি খেলার সময় কত ও আইস হকি খেলার সময় কত তা আমরা জানাবো। হকি খেলা সাধারনত ৬০ থকে ৭০ মিনিট হয়।  

  • হকি খেলোয়াড়রা কেবল তাদের লাঠির সমান দিক দিয়ে বলটি আঘাত করতে পারে।
  • হকি খেলোয়াড়দের (গোলরক্ষক ব্যতীত) যেকোনো সময় বল নিয়ন্ত্রণ করতে তাদের পা বা শরীরের অন্য কোনো অংশ ব্যবহার করার অনুমতি নেই। 
  • একটি গোল শুধুমাত্র ফিল্ড গোল, পেনাল্টি কর্নার বা পেনাল্টি স্ট্রোক থেকে করা যেতে পারে। একটি মাঠের গোল হল খোলা খেলা থেকে করা একটি গোল, এবং শুধুমাত্র প্রতিপক্ষের গোলের সামনে ‘স্ট্রাইকিং সার্কেল’ এর ভেতর থেকে গোল করা যায়। যদি হকি বল বৃত্তের বাইরে থেকে আঘাত করে এবং গোলে যায়, তবে এটি গোল হিসাবে গণ্য হয় না।
  • হকি খেলোয়াড়রা কোনোভাবেই প্রতিপক্ষকে ট্রিপ, ধাক্কা, চার্জ, হস্তক্ষেপ বা শারীরিকভাবে পরিচালনা করতে পারে না। হকি একটি যোগাযোগবিহীন খেলা এবং সমস্ত ফাউলের ​​ফলে যেখানে লঙ্ঘন ঘটেছে এবং ফাউলের ​​তীব্রতার উপর নির্ভর করে অ-আপত্তিকর দলের জন্য একটি ফ্রি হিট বা একটি 'পেনাল্টি কর্নার' হয়।
  • যদি স্কোর ৬০ মিনিটের পরে টাই হয়, গেমটি পাঁচ মিনিটের, হঠাৎ মৃত্যু ওভারটাইমে চলে যায় যেখানে প্রথম গোলটি জিতে যায়। 
  • ওভারটাইমের পরেও খেলা টাই থাকলে, বিজয়ী নির্ধারণ না হওয়া পর্যন্ত একটি শুটআউট অনুষ্ঠিত হয়।
  • NHL গেমসে চারজন কর্মকর্তা রয়েছেন - দুইজন রেফারি এবং দুইজন লাইনম্যান। তারা পেনাল্টি এবং অফসাইড বা আইসিংয়ের মতো জিনিসগুলির জন্য খেলা বন্ধ করে দেয়।
  • নিয়ন্ত্রণের সময় প্রতিটি দল পাঁচজন স্কেটার ব্যবহার করে - তিনজন ফরোয়ার্ড এবং দুইজন ডিফেন্সম্যান - এছাড়া একজন গোলটেন্ডার। 

ফিল্ড হকিতে ফাউলের ​​ধরন 

হকি খেলার মাঠ এ বিভিন্ন ধরনের ফাউলের ​​শাস্তি হতে পারে। হকি খেলার ইতহাস দেখে জানা যায় হকি খেলার নিয়ম এ কিছু মৌলিক বিষয়গুলি অন্তর্ভুক্ত করার জন্য সতর্ক থাকতে হবে।   

প্রতিবন্ধকতাঃ এটি এমন একজন হকি খেলোয়াড়ের বিরুদ্ধে পুরস্কৃত করা হয় যারা তাদের শরীর বা লাঠি ব্যবহার করে প্রতিপক্ষকে বল পৌঁছাতে বাধা দেয়।

তৃতীয় পক্ষের বাধাঃ এটি প্রদান করা হয় যখন একজন হকি খেলোয়াড় বল এবং প্রতিপক্ষের মধ্যে নিজেদের অবস্থান করে, একজন সতীর্থকে বলের উপর একটি বাধাহীন খেলার অনুমতি দেয়।

অগ্রসরঃ এটি এমন একজন খেলোয়াড়ের বিরুদ্ধে করা হয় যে তাদের শরীরের যে কোনও অংশ ব্যবহার করে যে কোনও উপায়ে বলকে ধাক্কা দেয়, ধাক্কা দেয় বা অগ্রসর করে।

ব্যাকস্টিকঃ এটি এমন একজন খেলোয়াড়ের বিরুদ্ধে দেওয়া হয় যে হকি স্টিকের গোলাকার পিঠ দিয়ে বল আঘাত করে। 

হকি স্টিকের হস্তক্ষেপঃ এটি এমন একজন খেলোয়াড়ের বিরুদ্ধে পুরস্কৃত করা হয় যে ইচ্ছাকৃতভাবে বা অনিচ্ছাকৃতভাবে প্রতিপক্ষের লাঠিতে আঘাত করার জন্য তাদের লাঠি ব্যবহার করে।

আন্ডারকাটিংঃ বিপজ্জনক উপায়ে বল উত্তোলনকারী খেলোয়াড়ের বিরুদ্ধে এটি প্রদান করা হয়।

স্টিকঃ এটি এমন একজন খেলোয়াড়ের বিরুদ্ধে দেওয়া হয় যে অন্য খেলোয়াড়ের কাছে বিপজ্জনকভাবে তাদের লাঠি বাড়ায়।  

ফিল্ড হকি খেলার নিয়ম এ শাস্তির ধরন 

হকি খেলার মাঠ এ ম্যাচে ফাউলের ​​শাস্তি তিনটি প্রধান উপায়ে হতে পারে যা হকি খেলার ইতিহাস থেকে জানতে পারি এবং হকি খেলার জন্ম কোথায় তাও জানতে পারি এগুলি নিচে দেওয়া হলঃ     

ফ্রি হিটঃ এটি একটি বিনামূল্যের খেলা যা স্কোরিং সিস্টেমের বাইরে ঘটে যাওয়া যেকোনো অপরাধে দেওয়া হয়। যেখান থেকে হিট নেওয়া হবে সেখান থেকে সমস্ত প্রতিপক্ষ খেলোয়াড়কে কমপক্ষে ৫ ইয়ার্ড (৪.৬ মি) দূরে দাঁড়াতে হবে।    

পেনাল্টি কর্নারঃ আক্রমণকারী দলকে এটি দেওয়া হয় যখন রক্ষণভাগ স্ট্রাইকিং সার্কেলের মধ্যে ফাউল করে বা ইচ্ছাকৃতভাবে শেষ লাইনের বাইরে বলকে আঘাত করে। নিকটতম গোল পোস্ট থেকে ১০ ইয়ার্ড (৯.২ মিটার) দূরে শেষ লাইনের একটি স্থানে আক্রমণকারী খেলোয়াড় একটি পেনাল্টি কর্নার নেয়। অন্য সমস্ত আক্রমণকারীকে অবশ্যই স্ট্রাইকিং সার্কেলের বাইরে দাঁড়াতে হবে, যখন গোলরক্ষক সহ পাঁচজন ডিফেন্ডার বলটির সাথে যোগাযোগ না হওয়া পর্যন্ত শেষ লাইনের পিছনে দাঁড়াতে হবে। একবার বল খেলার মধ্যে রাখা হলে, সমস্ত খেলোয়াড় গোলে বলটিকে রক্ষা করতে বৃত্তের মধ্যে ছুটে যেতে পারে। 
পেনাল্টি স্ট্রোকঃ এটি আক্রমণকারী পক্ষকে দেওয়া হয় যখন রক্ষক পক্ষ দ্বারা একটি ফাউল্ট হয় যা প্রায় নির্দিষ্ট লক্ষ্যকে বাধা দিয়েছে বলে মনে করা হয়। একটি পেনাল্টি গোল থেকে ৭ ইয়ার্ড (৬.৪ মিটার) নেওয়া হয়, যেখানে খেলোয়াড়ের শুধুমাত্র গোলরক্ষককে হারাতে হয়।  

ফিল্ড হকির আম্পায়ার 

হকি খেলার মাঠ এ দুজন আম্পায়ার থাকে যারা মাঠে থেকে খুব ভাল ভাবে খেলা দেখে। যে খেলোয়াড় নিয়ম ভাঙ্গে হয়, বিপজ্জনক ভাবে খেলে, অসদাচরণ বা ইচ্ছাকৃত অপরাধ করে, তাকে একটি কার্ড দেখানো যেতে পারে সেই কার্ডটি হয় সবুজ, হলুদ বা লাল।      

সবুজঃ এটি হকি খেলোয়াড়কে নিয়ম না ভাঙার জন্য দেওয়া একটি সরকারী সতর্কতা।
হলুদঃ  এর ফলে একজন হকি খেলোয়াড়কে অপরাধের পর ৫ মিনিটের জন্য মাঠের বাইরে পাঠানো হয়।
লালঃ একটি লাল কার্ডের ফলে খেলোয়াড় কে মাঠ থেকে একবারে তুলে দেওয়া হয় এবং আরও গুরুতর অপরাধের জন্য দেওয়া হয়। হকি খেলার ইতিহাস থেকে আমরা তা জানতে পারি। 

আইস হকি খেলার নিয়ম 

বিশ্বের সর্বশ্রেষ্ঠ এবং সবচেয়ে উত্তেজনাপূর্ণ গেমটি আপনি কয়েকটি মৌলিক নিয়ম জেনে এবং চেস্টা করলেই খেলা সহজ। এই হকি খেলার জন্ম কোথায় এবং হকি খেলার ইতিহাস থেকে আমরা তা বুজতে পারি। আমরা জেনেছি আইস হকি খেলার সময় কত, এখানে অপরিহার্য আইস হকি খেলার নিয়ম এর একটি সংক্ষিপ্ত গাইড দেওয়া হল।    

পাকের উপর হাত বন্ধ করাঃ গোলটেন্ডার ব্যতীত অন্য যে কোন খেলোয়াড়, যে একটি পাক ধরবে তাকে অবিলম্বে ধাক্কা দিতে হবে বা বরফের নীচে ফেলে দিতে হবে। এর কোনো নিয়ম ভাঙ্গার ফলে দুই মিনিটের বিরতি হবে।   

ফেসঅফসঃ সমস্ত খেলোয়াড় বরফের উপর পাঁচটি মুখোমুখি বৃত্তের মধ্যে একটির চারপাশে সেট অবস্থান নেয়। মুখোমুখি হওয়ার সময় বৃত্তের ভিতরে শুধুমাত্র দুই খেলোয়াড়ের অনুমতি রয়েছে। খেলার শেষ স্টপেজের কারণ দ্বারা মুখোমুখি অবস্থান নির্ধারণ করা হয়।

খেলার বিলম্বঃ নিম্নলিখিত কাজ গুলির ফলে খেলা বিলম্বের জন্য দুই মিনিটের ছোট জরিমানা হবেঃ
  • ইচ্ছাকৃতভাবে খেলার জায়গার বাইরে পাককে গুলি করা বা ব্যাটিং করা  
  • ইচ্ছাকৃতভাবে লক্ষ্যটিকে তার স্বাভাবিক অবস্থান থেকে স্থানচ্যুত করা
  • কোনো কর্মকর্তার সতর্কবার্তার পরে বরফের পৃষ্ঠে যথাযথ সংখ্যক খেলোয়াড় আনতে ব্যর্থ হওয়া
একটি হাই স্টিক এর  সাথে পাক খেলাঃ হকি খেলার মাঠ এ যখন একটি প্রতিপক্ষ কাঁধের উচ্চতার উপরে একটি স্টিক দিয়ে বাতাস থেকে একটি পাক ব্যাট করে, তখন খেলা বন্ধ করে দেওয়া হবে এবং মুখোমুখি সংঘর্ষ ঘটবে। একটি পাক দ্বারা করা একটি গোল যা গোল ক্রসবারের উচ্চতার উপরে একটি স্টিকের সাথে লেগে হয় সেটাকে গোল ধরা হবে।  
পাক আইসিংঃ আইসিং হল যখন তার দলের রেড সেন্টার লাইনের পাশে থাকা একজন খেলোয়াড় বরফের নিচের দিকে পাককে শুট করে এবং যেকোন সময়ে (গোল ছাড়া) লাল গোল লাইন অতিক্রম করে। দলগুলি সমান শক্তিতে বা পাওয়ার প্লেতে থাকলে আইসিং করা হয় না৷ যখন এটি ঘটে, খেলা বন্ধ করা হয় এবং দোষ করা দলের জোনে মুখোমুখি হওয়ার জন্য পাকটিকে বরফের অপর প্রান্তে ফিরিয়ে দেওয়া হয়।  
  • গোলরক্ষক যদি পাক খেলার জন্য ক্রিজ ছেড়ে চলে যান, যদিও তিনি পাক স্পর্শ না করেন
  • যদি অফিসিয়াল নিয়ম থাকতো তাহলে একজন প্রতিপক্ষ খেলোয়াড় লাল গোল লাইন অতিক্রম করার আগেই পাক খেলতে পারত। 
  • একজন কর্মকর্তা আইসিং কল বন্ধ করে দিতে পারেন যদি তিনি মনে করেন এটি একটি চেষ্টা করা পাস ছিল
অফসাইডসঃ আক্রমণকারী দলের যে কোনো সদস্য যখন ডিফেন্ডিং টিমের ব্লুলাইনের উপরে পাকের আগে চলে যায় তখন একটি দল অফসাইড হয়। প্লেয়ারের স্কেটের অবস্থান - এবং তার লাঠির অবস্থান নয় নির্ধারণকারী ফ্যাক্টর হল যদি উভয় স্কেট পাকের আগে ব্লুলাইনের উপরে থাকে তবে প্লেয়ারটি অফসাইড থাকে। যদি তার ব্লুলাইনের উপর শুধুমাত্র একটি স্কেট থাকে এবং এটির উপর একটি থাকে, তবে সে পাশে থাকে।  

হকি খেলার নিয়মঃ শেষ কথা 

হকি একটা খুব জনপ্রিয় খেলা। এই ধরনের খেলায় মাঠ দুই ধরনের হয় ফিল্ড এবং আইস ফিল্ড। আইস হকি খেলার সময় কত তা তো আমরা জেনেছি। আজ আমরা এই খেলা আপনাদের কাছে আরো সহজ করার জন্যে হকি খেলার ইতিহাস, আইস হকি খেলার সময় কত, হকি খেলার জন্ম কোথায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি এই পোস্ট থেকে হকি খেলার নিয়ম, হকি খেলার জন্ম কোথায় তা বিস্তারিত জানতে পারবেন। [job id=22498]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url