হামীম নামের অর্থ কি - হামীম নামের ইসলামিক অর্থ কি

আসসালামু আলাইকুম! আজকের পোস্টে আপনারা হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি সে সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও হামীম নামের আরবি অর্থ কি ও হামীম নাম রাখা যাবে কি না সে সম্পর্কে জানতে পারবেন।

তো যারা হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি সে সম্পর্কে জানেন না তাদের জন্য পোস্টটি গুরুত্বপূর্ণ। চলুন জেনে নিই হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি তা সম্পর্কে।

পোস্ট সূচিপত্রঃ

হামীম নামের অর্থ কি - হামীম নামের ইসলামিক অর্থ কি - হামীম নামের আরবি অর্থ কি

বাংলাদেশের মুসলিম পরিবারে হামীম নামটি বেশ একটি জনপ্রিয় নাম। বেশির ভাগ পরিবারেই আমরা দেখতে পায় হামীম নামটি রাখা হয়। তো আপনারা কি জানেন হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি বা হামীম নামের আরবি অর্থ কি তা সম্পর্কে? আমাদের মধ্যে বেশির ভাগ মানুষই জানেনা হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি বা হামীম নামের আরবি অর্থ কি সে সম্পর্কে। তো আপনারা যারা হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি বা হামীম নামের আরবি অর্থ কি তা জানেন না তাদের চিন্তার কোনো কারণ নেই। 

কেননা আমি আজকের এই পোস্ট টিতে আপনাদের কে জানিয়ে দিবো হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি সে সম্পর্কে বিস্তারিত। তো আপনি যদি আপনার কোনো সন্তান বা কোনো আত্মীয় এর শিশুর নাম হামীম রাখার চিন্তা করেন কিন্তু হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি তা সম্পর্কে কোনো ধারণা নেই তারাও এই পোস্ট থেকে হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি সে সম্পর্কে জেনে নিতে পারবেন।  তো চলুন আর দেরি না করে হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি বা হামীম নামের আরবি অর্থ কি তা সম্পর্কে জেনে আসি।
প্রথমেই আমরা জেনে নিবো হামীম নামের অর্থ কি সে সম্পর্কে। বাংলায় হামিম নামের অর্থ হলো ঘনিষ্ঠ বন্ধু। অর্থাৎ যে বন্ধু এর সাথে অত্যন্ত নিবীড় ও ঘনিষ্ঠতা থাকে তাকেই ঘনিষ্ট বন্ধু বলে। আর হামীম নামের অর্থ যেহেতু ঘনিষ্ঠ বন্ধু তাই হামীম নামের যে কাউকে সবাই বন্ধু পরম্পরায় ভালোবাসবে। নিশ্চয়ই আপনারা এখন থেকে কারো নাম যদি হামীম হিসেবে রাখতে চান তাহলে হামীম নামের অর্থ সম্পর্কে আর কোনো চিন্তা থাকবে না।

এখন আমরা জানবো হামীম নামের ইসলামিক অর্থ কি বা হামীম নামের আরবি অর্থ কি সে সম্পর্কে। হামীম নামটি হলো একটি ইসলামি নাম। কুরআন শরীফ এর বিভিন্ন পারায় হামীম নামটির ব্যাখ্যা রয়েছে। বিভিন্ন আয়াতেও হামীম নামটি বারংবার ব্যবহার করা হয়েছে। তাই নিঃসন্দেহে বলা যায় হামীম নামটি একটি আরবি বা ইসলামিক শব্দ। আর হামীম নাম এর ইসলামিক অর্থ বা আরবি অর্থ হলো অনুগত বন্ধু। অর্থাৎ যে বন্ধুর সাথে বেশ ভালো সম্পর্ক বিদ্যমান তাকেই অনুগত বন্ধু হিসেবে অ্যাখ্যা দেওয়া হয়। আর অনুগত বন্ধু সেই হয় যে চরিত্র এর দিক দিয়েও খুব ভালো মানের ও বন্ধুদের সাথেও তার নিবীড় বন্ধুত্ব থাকে। তাহলে বুঝতে পেরেছেন হামীম নামের ইসলামিক অর্থ কি সে সম্পর্কে। 

আশা করি আপনারা হামীম নামের অর্থ কি ও হামীম নামের ইসলামিক অর্থ কি সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। নিশ্চয়ই এখন থেকে হামীম নামের অর্থ কি তা নিয়ে আর কোনো সংশয় থাকবেনা। হামীম নাম নিয়ে যদি আরো বেশ কিছু তথ্য যেমন হামীম নাম রাখা যাবে কি না, হামীম নাম কোন লিঙ্গের ও হামীম শব্দের কিছু নাম সম্পর্কে জানতে এই পোস্টের সাথে থাকুন। 

হামীম নাম রাখা যাবে কি

হামীম নাম হলো একটি ইসলামি নাম যা আমরা ইতিমধ্যেই জেনেছি। তো অনেকের মনেই প্রশ্ন থাকে যে হামীম নাম রাখা যাবে কি না। যাদের মনে প্রশ্ন রযেছে যে হামীম নাম রাখা যাবে কি না তারা এই প্যারা পড়ে পূর্ণাঙ্গ ধারণা পাবেন যে হামীম নাম রাখা যাবে কি না সে সম্পর্কে। হামীম নামটি হলো একটি সুন্দর ইসলামিক নাম যার অর্থও বেশ ভালো। তাই হামীম নামটি রাখলে আরো ভালো হয়। কেননা এই নামের অর্থ হলো অনুগত বা ঘনিষ্ঠ বন্ধু। তাই এই নামটি মুসলিম পরিবারের সন্তানরা রাখতে পারবে। কারণ এটি একটি ইসলামিক নাম। যেহেতু এটি কুরআন শরীফ এর মধ্যেও রয়েছে, তাই আল্লাহ পাক রাব্বুল আ'লামীন ও খুশি হবেন এই নামটি রাখলে। 

আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে হামীম নাম রাখা যাবে কি না সে সম্পর্কে। নিশ্চয়ই হামীম নাম রাখা যাবে কিনা তা নিয়ে আর কোনো প্রশ্ন নেয়। হামীম নাম সম্পর্কে আরো জানতে তথা হামীম নাম কোন লিঙ্গের ও হামীম শব্দের কিছু নাম সম্পর্কে জানতে সম্পূর্ণ পোস্ট এর সাথে থাকুন। 

হামীম নাম কোন লিঙ্গের

আপনারা কি হামীম নাম কোন লিঙ্গের তা সম্পর্কে জানেন? হয়তো অনেকই জানেন না যে হামীম নাম কোন লিঙ্গের সে সম্পর্কে। না জানলে চিন্তার কিছু নেই। এই প্যারায় আমি হামীম নাম কোন লিঙ্গের তা জানিয়ে দিবো। সাধারণত মুসলিম পরিবারে হামীম নামটি রাখা হয় তাদের সন্তানদের ক্ষেত্রে। কিন্তু অনেকেই চিন্তায় পড়ে যায় যে এই হামীম নামটি পুত্রের জন্য রাখবে নাকি কন্যা সন্তান এর ক্ষেত্রে রাখবে। আসলে হামীম নামটি হলো পুরুষ লিঙ্গের। তাই এই নামটি ছেলে সন্তনদের জন্যই প্রযোজ্য হিসবে গণ্য হয়। তবে মেয়েদের ক্ষেত্রে এক অংশ হিসেবে হামীম নামটি ব্যবহার করা যায়। তাহলে বুঝতে পেরেছেন নিশ্চিত ভাবে যে হামীম নাম কোন লিঙ্গের। 

হামীম শব্দের কিছু নাম

হামীম নামটি যেহেতু এক শব্দের তাই বেশিরভাগ মানুষই অন্যান্য নামের সাথে হামীম নামটি যোগ করে। তো যারা হামীম শব্দের কিছু নাম জানতে চান তার এই প্যারাটি মনোযোগ দিয়ে পড়ুন। এই প্যারাটি যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে হামীম শব্দের কিছু নাম সম্পর্কে অবগত হতে পারবেন। তো চলুন দেখে নিই হামীম শব্দের কিছু নাম -
  • হামীম খান
  • হামীম আশরাফ
  • আশরাফ হোসেন হামীম
  • মুহাম্মদ হামীম
  • হামীম চৌধুরী 
  • আবু হামীম চৌধুরী 
  • হামীম বিনতে জামাল
  • হামীম হোসেন
  • জাহেদ হাসান হামীম
  • মুহাম্মদ জিসান হামীম
  • হামীম উদ্দিন
  • হামীম উল জাবের
  • হামীম হক
  • আবরার বিন হামীম 
  • সৈয়দ হামীম রেজা 
  • হামীম বিন হাছিব
  • সাজিদ আলম হামীম
  • আহমেদ হামীম 
  • হামীম আহমেদ শরীফ
  • রেজাউল আহমেদ হামীম
  • মুহাম্মদ ইমতিয়াজ হামীম
আশা করি আপনারা হামীম শব্দের কিছু নাম সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি হামীম শব্দের কিছু নাম সম্পর্কে কাউকে পরামর্শ দিতে চান তাহলে উক্ত নাম গুলো বলতে পারবেন।

হামীম নাম নিয়ে শেষকথা

হামীম নামটি বাংলাদেশে একটি জনপ্রিয় নাম। যেহেতু এই নামটি একটি ইসলামিক নাম তাই নামটি বেশি মুসলিম পরিবারে রাখা হয়। তো যারা হামীম নাম সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে চান তারা যদি এই পোস্ট টি মনোযোগ দিয়ে পড়েন তাহলে সব জানতে পারবেন। হামীম নাম সম্পর্কে এই পোস্টে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
আশা করি আজকের পোস্টটি আপনাদের অনেকে উপকারে আসবে ও পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে পোস্টটি শেয়ার করবেন। আর পোস্ট সম্পর্কে যদি কোনো মতামত থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। 18801

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url