ক্যালোরি তালিকা - ক্যালোরি যুক্ত খাবারের তালিকা

ক্যালোরি তালিকা সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ক্যালোরি তালিকা সম্পর্কে জানেনা সাধারণত তারাই গুগলের সার্চ করে ক্যালোরি তালিকা সম্পর্কে জানতে চাই তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা ক্যালোরি যুক্ত খাবারের তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

তাহলে চলুন দেরী না করে ঝটপট ক্যালোরি তালিকা সম্পর্কে জেনে নেওয়া যাক। তার জন্য আপনাকে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে আপনি ক্যালোরি তালিকা সম্পর্কে জানতে পারবেন।

সূচিপত্রঃ ক্যালোরি তালিকা - ক্যালোরি যুক্ত খাবারের তালিকা

ভূমিকাঃ ক্যালোরি তালিকা - ক্যালোরি যুক্ত খাবারের তালিকা

খাদ্য থেকে উৎপন্ন তাপ শক্তি পরিমাপ করে খাদ্যের ক্যালরি মান নির্ণয় করা হয়। আজকের এই আর্টিকেলে আমরা ক্যালোরি তালিকা, ক্যালোরি যুক্ত খাবারের তালিকা, ক্যালোরি english, ক্যালোরি কিসের একক, ওজন অনুযায়ী ক্যালরি চার্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আশা করি আপনারা আজকের এই আর্টিকেল থেকে ক্যালরি সম্পর্কে বিভিন্ন রকমের তথ্য পেয়ে যাবেন।

ক্যালোরি কি - ক্যালোরি english

ক্যালোরি তালিকা সম্পর্কে জানার আগে আপনাকে অবশ্যই ক্যালোরি কি? এ সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। আপনি যদি ক্যালোরি কি? এবিষয়টি না জানেন তাহলে ক্যালরি সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাবেন না তার জন্য আমরা এখন ক্যালোরি কি এবং ক্যালোরি english সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

মানব শরীর কে সঠিক এবং সতেজ রাখার জন্য আমাদের নিয়মিত খাদ্য গ্রহণ করা উচিত এবং আমরা তা করে থাকি। কারণ খাদ্য থেকে আমরা যে ভিটামিন এবং মিনারেল পেয়ে থাকি তার মধ্যে আমরা আমাদের কাজ করার শক্তি পাই। ক্যালোরিকে ইংরেজিতে Calorie বলা হয়। আপনারা যারা ক্যালোরি english সম্পর্কে জানতে চেয়েছিলাম আশা করি বিষয়টি জানতে পেরেছেন।

সহজ কথায় বলতে গেলে আমরা আমাদের দৈনন্দিনের খাবার থেকে যে পরিমাণ শক্তি পায় তাকে কি বলা হয়। আমাদের খাদ্যের যোগান দাতা হলো শক্তি এবং একইসাথে শক্তির যোগান দাতা হল ক্যালরি। শরীরে যদি ক্যালরির ভারসাম্য বজায় থাকে তাহলে আমাদের শরীর ভালো থাকবে।

ক্যালোরি যুক্ত খাবারের তালিকা - ক্যালোরি তালিকা

প্রিয় পাঠকগণ এখন আমরা ক্যালোরি যুক্ত খাবারের তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। যেখান থেকে আপনি কোন খাদ্যে কত ক্যালরি রয়েছে সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন বন্ধুরা ক্যালোরি যুক্ত খাবারের তালিকা এ সম্পর্কে জেনে নেওয়া যাক। আমরা প্রতিদিন যে খাদ্য গ্রহণ করি তার মধ্যে কত ক্যালরি রয়েছে কোন খাদ্যে বেশি ক্যালরি রয়েছে এবং কোন খাবার আমাদের খাওয়া উচিত এই সম্পর্কে আলোচনা করব।

ক্যালোরি তালিকাঃ

সাদা চালের ভাত -- ২০০-২৪২ কিলোক্যালরি - এক কাপ

লাল চালের ভাত -- ২১৮ কিলোক্যালরি - এক কাপ 

সাদা পাউরুটি -- ৬৭ - ৯৬ কিলোক্যালরি - এক স্লাইস

লাল পাউরুটি -- ৬০ - ৮৯ কিলোক্যালরি - এক স্লাইস

সাদা আটার রুটি -- ৭২ কিলোক্যালরি - একটি

লাল আটার রুটি -- ৬০ কিলোক্যালরি - একটি

আলু পরাটা -- ৩০০ কিলোক্যালরি  - একটি

নান রুটি -- ৩১২ কিলোক্যালরি  - একটি

চালের রুটি -- ১০৫ কিলোক্যালরি  - একটি

মুগ ডাল খিচুড়ি -- ১৭৬ - ২১৫ কিলোক্যালরি  - ৩ কাপ

চিকেন বিরিয়ানি -- ৪১৮ কিলোক্যালরি  - এক কাপ

দুধ -- ১৪৬ কিলোক্যালরি  - এক কাপ

মসুর ডাল রান্না করা -- ২২৬ কিলোক্যালরি  - এক কাপ 

সিদ্ধ ডিম -- ৭৫ কিলোক্যালরি  - একটি

আরো পড়ুনঃ গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম

মুরগির ভুনা -- ১৩২-৩২৩ কিলোক্যালরি  - ১০০ গ্রাম

চিকেন বার্গার -- ২১০-৪৫০ কিলোক্যালরি  - একটি

পিজ্জা -- ১৬৮০-২৩১০ কিলোক্যালরি  - একটি

ফুচকা -- ৫০ কিলোক্যালরি  - একটি

গরুর ভুনা -- ৪৩৪ কিলোক্যালরি  - এক কাপ

মাছ কারি -- ৩২৩-৫০০ কিলোক্যালরি  - ১০০ গ্রাম

ডিম ভাজি -- ১৭৫ কিলোক্যালরি  - একটি

ময়দা আটা -- ৪৫৫ কিলোক্যালরি  - এক কাপ

লুচি -- ১৪০ কিলোক্যালরি  - একটি

ক্যালোরি কিসের একক

প্রিয় পাঠকগণ আমরা ইতিমধ্যে উপরের আলোচনায় ক্যালোরি তালিকা সম্পর্কে আলোচনা করেছি আশা করি আপনিও উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। এখন আমরা ক্যালোরি কিসের একক? এই বিষয়টি সম্পর্কে আলোচনা করব। আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনি ক্যালোরি কিসের একক? এ বিষয়টি সম্পর্কে জানতে পারবেন।

ক্যালরি শক্তির একটি একক। পুষ্টিবিজ্ঞানে যার অনেক ব্যবহার রয়েছে। আমরা যে খাবার খাই সেখান থেকে যে পরিমাণ শক্তি আমাদের শরীর গ্রহণ করে থাকে তাকে ক্যালোরি বলে। এখান থেকে আমরা বুঝতে পারি যে শক্তির একক হল ক্যালরি।

ওজন অনুযায়ী ক্যালরি চার্ট

প্রিয় বন্ধুরা এখন আমরা ওজন অনুযায়ী ক্যালরি চার্ট সম্পর্কে আলোচনা করব। পুষ্টি গ্রহণ সঠিক এবং পর্যাপ্ত হচ্ছে কিনা এবং আমাদের শরীরে কতটুকু পুষ্টি প্রয়োজনে সম্পর্কে আমাদের অবশ্যই জেনে থাকতে হবে। তাই আপনার ওজন এবং উচ্চতা অনুযায়ী আপনার কত পরিমান ক্যালরি প্রয়োজন সে সম্পর্কে জেনে নিন এখন আমরা ওজন অনুযায়ী ক্যালরি চার্ট সম্পর্কে আলোচনা করব।

  • ১১ মাসের একজন শিশুর দেহের ওজন ৯ কেজি হলে তার ৭২৫ কিলোক্যালরি শক্তি প্রয়োজন।
  • ১৯-২৯ বছর বয়সের পুরুষদের ক্ষেত্রে যাদের ওজন ৬০ কেজি তাদের প্রতিদিন ২৭২৫ কিলোক্যালরি শক্তি প্রয়োজন।
  • ১৯-২৯ বছর বয়সের মহিলাদের ক্ষেত্রে যাদের ওজন ৫৪ কেজি তাদের প্রতিদিন ২২৫০ কিলোক্যালরি শক্তি প্রয়োজন।
  • ৮০ বছরের বেশি বয়সের পুরুষদের জন্য প্রতিদিন ১৫২৫ কিলোক্যালরি শক্তি প্রয়োজন।
  • ৮০ বছরের বেশি মহিলাদের জন্য প্রতিদিন ১৪২৫ কিলোক্যালরি শক্তি প্রয়োজন।
  • গর্ভবতী মহিলাদের জন্য তার বয়স অনুযায়ী প্রতিদিন যে পরিমাণ শক্তি প্রয়োজন তার থেকে ৩০০ কিলোক্যালরি অতিরিক্ত শক্তি দরকার।

আমাদের শেষ কথাঃ ক্যালোরি তালিকা - ক্যালোরি যুক্ত খাবারের তালিকা

আজকের এই আর্টিকেলে ক্যালোরি তালিকা, ক্যালোরি যুক্ত খাবারের তালিকা, ওজন অনুযায়ী ক্যালরি চার্ট, ক্যালোরি কিসের একক, ক্যালোরি english সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে ইতিমধ্যে উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে নিন ধন্যবাদ।20791

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url