কার্প কী - কার্প জাতীয় মাছের খাদ্য তালিকা

কার্প কী এই অর্থ আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না। কার্প কী কথাটা শুনতেই আমাদের মনে মাছের নাম চলে আসে। কার্প হল এক ধরনের মাছের প্রজাতির নাম। কার্প হল মধ্য এশিয়ার একটি বড় মিঠা পানির মাছ। তাহলে আমরা এইটুকু তো বুঝতে পারছি যে কার্প কী। 

কার্প হল সাইপ্রিনিডে পরিবারের বিভিন্ন প্রজাতির তৈলাক্ত মিঠা পানির মাছ যা ইউরোপ ও এশিয়ার একটি খুব বড় গোষ্ঠীর মাছ। আজ আমরা কার্প কী ও কার্প জাতীয় মাছের খাদ্য তালিকা, কার্প জাতীয় মাছ কি, কার্প জাতীয় মাছের বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করবো। 

সূচিপত্রঃ কার্প কী

কার্প কী তার বর্ননা 

কার্প কী ও কার্প জাতীয় মাছ কি জানতে পড়ুন কার্প হল মধ্য এশিয়ার একটি বড় মিঠা পানির মাছ। অনেক দেশে পরিচিতি কার্পকে বিশ্বের সর্বাধিক বিস্তৃত মিঠা পানির মাছ হিসেবে গড়ে তুলতে সাহায্য করেছে। এগুলি ইউরোপ, এশিয়া এবং মধ্য প্রাচ্যে ব্যাপকভাবে চাষ করা হয় এবং ইউরোপের একটি জনপ্রিয় অ্যাঙ্গলিং মাছ। যাইহোক উত্তর আমেরিকা, কানাডা এবং অস্ট্রেলিয়াতে, কার্প একটি উল্লেখযোগ্য কীটপতঙ্গ হিসাবে বিবেচিত হয়। 

কার্প খুব বহুমুখী এবং অত্যন্ত ক্ষয়প্রাপ্ত এলাকা সহ বিভিন্ন আবাসস্থলে বাস করতে পারে। গত কয়েক দশক ধরে কার্প দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়ার বেশিরভাগ অংশে ছড়িয়ে পড়েছে। তারা এখন মারে-ডার্লিং বেসিনের বেশিরভাগ সহ কিছু অঞ্চলে সর্বাধিক প্রচুর পরিমাণে মিঠা পানির মাছ এবং আমাদের প্রাকৃতিক জলজ বাস্তুতন্ত্রের অবক্ষয়ের জন্য অবদান রেখেছে বলে মনে করা হয়।

একটি বড় আকারের মাছ যার উপরের চোয়ালের প্রতিটি পাশে দুটি বারবেল রয়েছে। কার্প একা বা ছোট স্কুলে শান্ত আগাছাযুক্ত কাদাযুক্ত পুকুর, হ্রদ এবং নদীতে বাস করে। এটি সর্বভুক, এবং খাদ্যের জন্য শিকড় তৈরির ক্ষেত্রে এটি প্রায়শই জলকে রোল করে, অস্বচ্ছতা বৃদ্ধি করে এবং অনেক গাছপালা ও প্রাণীকে বিরূপভাবে প্রভাবিত করে। 

কার্প জাতীয় মাছের বৈশিষ্ট্য

পশ্চিম এশিয়া থেকে উদ্ভূত আজ সারা বিশ্বে কার্প পাওয়া যায় কিন্তু কার্প কী বা কার্প জাতীয় মাছ কি এবং কার্প জাতীয় মাছের বৈশিষ্ট্য কি? প্রকৃতপক্ষে তাদের প্রতিটি মহাদেশে চালু করা হয়েছে এবং বিশ্বব্যাপী ৫৯ টি দেশে পাওয়া যায়। 

এটি কার্পকে বিশ্বের তৃতীয় সর্বাধিক প্রবর্তিত মাছের প্রজাতিতে পরিণত করে, রোমানরা ইতালি এবং গ্রীসের মতো বিভিন্ন অ-নেটিভ অঞ্চলে কার্প প্রবর্তন এবং চাষের জন্য পরিচিত প্রথম সভ্যতার মধ্যে একটি। এই গণপ্রবর্তনের ফলে সারা বিশ্বের বিভিন্ন সংস্কৃতি এবং বাস্তুতন্ত্রের উপর কার্পের ব্যাপক প্রভাব রয়েছে। ইউরোপ এবং যুক্তরাজ্যে কার্প অত্যন্ত জনপ্রিয় এবং সাধারণত মহিমান্বিত প্রাণী হিসাবে বিবেচিত হয়।   

মার্কিন যুক্তরাষ্ট্রে কার্প তাদের খাওয়ানোর অভ্যাসের কারণে অনেক নদী এবং হ্রদের বাস্তু তন্ত্রের উপর নেতিবাচক প্রভাব ফেলেছে। এরা নীচের দিকে কুঁচকে যায় এবং ফলস্বরূপ নিমজ্জিত গাছপালা ধ্বংস করতে পারে। যা অন্যান্য অনেক প্রজাতি খাদ্য এবং আশ্রয়ের জন্য নির্ভর করে। যাইহোক মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা উভয় ক্ষেত্রেই গেম ফিশ হিসাবে কার্পের জনপ্রিয়তা সাম্প্রতিক বছরগুলিতে উল্লেখযোগ্যভাবে বেড়েছে।

বিশেষ করে কানাডিয়ান প্রদেশ বিসি এবং অন্টারিওতে, যেখানে কার্পকে এখন একটি উপযুক্ত খেলার মাছ হিসেবে দেখা হয়। এখানে ফ্লাই জেলেরা কখনও কখনও কার্পকে ‘দ্য গোল্ডেন ঘোস্ট’ বা মিঠা পানির ‘বোনফিশ’ হিসাবে উল্লেখ করে। মার্কিন যুক্তরাষ্ট্রে, যেখানে বড় প্রায়ই ভাল, কার্পগুলি বড় আকারে পৌঁছানোর এবং একটি উত্তেজনাপূর্ণ লড়াই করার ক্ষমতার কারণে ধরার জন্য আরও আকর্ষণীয় মাছ হয়ে উঠেছে।

আরো পড়ুনঃ ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে?

তুলনামূলকভাবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড তাদের জলপথে কার্পের উপস্থিতি সম্পর্কে একটি হতাশাজনক কিন্তু বোধগম্যভাবে নেতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে বলে মনে হচ্ছে। নিউজিল্যান্ডে কোই কার্পকে ক্ষতিকারক মাছ হিসাবে বিবেচনা করা হয় এবং বিনোদনমূলক মাছ ধরার উপস্থিতি থাকলেও অস্বাভাবিক হলেও, কোই কার্পকে ধরা হলে অবশ্যই মেরে ফেলতে হবে। 

একইভাবে অস্ট্রেলিয়ায়, কার্পকে সর্বসম্মতভাবে একটি কীট হিসাবে বিবেচনা করা হয় এবং নিউজিল্যান্ডের কোই কার্প নির্মূল করার প্রচেষ্টার পর, দক্ষিণ অস্ট্রেলিয়ায় কার্পকে আবার জলে ছেড়ে দেওয়া বেআইনি। 

কার্প জাতীয় মাছের খাদ্য তালিকা 

কার্প জাতীয় মাছের খাদ্য তালিকা জানতে হলে কার্প কী বা কার্প জাতীয় মাছ কি এবং কার্প জাতীয় মাছের বৈশিষ্ট্য। কার্প হল সুবিধাবাদী নীচের খাবার এবং বিভিন্ন ধরণের খাবার যেমন পোকামাকড়, জলজ উদ্ভিদ, ক্রাস্টেসিয়ান, কৃমি এবং শেওলা খায়। তারা একটি বিশেষ অঙ্গ ব্যবহার করে, যাকে বলা হয় ঘ্রাণজ রোসেট খাদ্য সনাক্ত করতে। অ্যাঙ্গলাররা প্রায়শই কার্প মাছ ধরার সময় কৃত্রিম টোপ ব্যবহার করে যেমন ভুট্টা বা অন্যান্য ঘরে তৈরি দ্রব্যগুলি একটি তীব্র গন্ধ এবং ময়দার মতো সামঞ্জস্যের সাথে। 

কার্প প্রাকৃতিকভাবে কি খায়?

কার্প এবং কোয়ের মতো সম্পর্কিত উপ-প্রজাতির একটি বৈচিত্র্যময় খাদ্য রয়েছে যাতে গাছপালা, মাছ এবং এর মধ্যে থাকা সবকিছু অন্তর্ভুক্ত থাকে। কার্প তাদের নাকের উপর একটি বিশেষ বৈশিষ্ট্য ব্যবহার করে যাকে বলা হয় ঘ্রাণজ রোসেট জলের কলামগুলির মধ্য দিয়ে 'গন্ধ' পেতে এবং সম্ভাব্য খাদ্য উত্সগুলি সনাক্ত করতে। এই অত্যন্ত বিশেষায়িত অঙ্গটির অর্থ হল কার্প খুব বাছাই করা খাদ্যের উত্সগুলি সন্ধান করে।   

কার্প প্রকৃতিতে কী খায় তার একটি তালিকা এখানে রয়েছেঃ

পোকামাকড় এবং তাদের লার্ভাঃ আমরা সবাই পানির উপরে ছোট ছোট পোকামাকড় ভাসতে দেখেছি। কার্প জাতীয় মাছের খাদ্য তালিকা তে আছে ছোট পোকামাকড়, লার্ভা, ডিম এবং আরও অনেক কিছুর উপর কুচকাওয়া পছন্দ করে। সমস্ত পোকামাকড় একটি ক্ষুধার্ত কার্পের জন্য খাদ্য, তাই আপনার টোপ সংগ্রহে পোকামাকড় অন্তর্ভুক্ত করা উচিত। 

জলজ উদ্ভিদঃ কার্প বিশেষ করে জলের নীচের কাছাকাছি ছোট গাছপালা পছন্দ করে। তারা ছোট কান্ড এবং বীজের উপর ফোকাস করে, বিশেষ করে যেগুলি গাছ থেকে পড়ে গেছে। তারা সহজ লক্ষ্যবস্তু তৈরি করে এবং কার্প দ্রুত তাদের খেতে এবং হজম করতে পারে। গাছপালা প্রায়ই বড় খাবারের মধ্যে একটি ফিলার স্ন্যাক।

ক্ষুদ্র ক্রাস্টেসিয়ানঃ প্ল্যাঙ্কটোনিক ক্রাস্টেসিয়ানগুলি কার্পের খাদ্যের একটি বড় অংশ। তারা প্রোটিন দ্বারা লোড থাকে। যা তাদের সর্বভুক মাছের জন্য একটি চমৎকার পছন্দ করে তোলে। যাইহোক, ছোট কার্পগুলি প্রায়শই বড় ক্রাস্টেসিয়ানদের তাড়া করে না কারণ তারা সেগুলি খেতে পারে না।

ছোট মাছঃ বড় কার্প মাঝে মাঝে ছোট মাছ খাবে। অনেকটা প্ল্যাঙ্কটোনিক ক্রাস্টেসিয়ান কোর্সের মতো, ছোট মাছ শুধুমাত্র বড় কার্পের মেনুতে থাকে। কার্প সব আকারের হয় এবং বড়গুলি ভাল শিকারী হতে থাকে। সুতরাং বাচ্চা মাছ একটি বড় ক্ষুধার্ত কার্প জন্য একটি খাদ্য। 

ভুট্টাঃ কার্প এর ভুট্টার সঙ্গে একটি শক্তিশালী আবেশ আছে। এটি অদ্ভুত বলে মনে হতে পারে তবে কার্প তার রঙ, গঠন এবং ঘ্রাণ পছন্দ করে। এই সত্যটি জেনে অনেক সংস্থা ভুট্টার মতো টোপ তৈরি করেছে। কৃত্রিম ভুট্টা, ভুট্টার সুগন্ধি স্প্রে, ভুট্টার স্বাদ এবং আরও অনেক কিছু রয়েছে। কার্প জাতীয় মাছের খাদ্য তালিকা তে এটা একটা খুব বড় খাবার।   

আপনি দেখতে পাচ্ছেন কার্পের প্রচুর প্রাকৃতিক খাদ্য উত্স রয়েছে যা জল জুড়ে পাওয়া যায়। তারা জলের গাছপালা বা পোকামাকড় উপভোগ করুক না কেন, বিস্তৃত ভাণ্ডার কার্পের জন্য তাদের ডায়েটে প্রয়োজনীয় সবকিছু পাওয়া সহজ করে তোলে। 

কার্প কী - শেষ কথা 

কার্প একটি মিষ্টি জলের মাছ যা নদী এবং হ্রদ উভয়েই বাস করে। তারা সাধারণত মানবসৃষ্ট এবং প্রাকৃতিক জলাধার এবং পুল, সেইসাথে ধীর এবং দ্রুত চলমান নদীতে বাস করে। যদিও কার্প সাধারণত নরম পললযুক্ত জলের ধীর গতিতে চলতে পছন্দ করে, তবে এগুলি একটি চমৎকার মজবুত মাছ যা প্রাকৃতিক ভাবে খেয়েও বেঁচে থাকতে পারে। আমরা আজ কার্প কী, কার্প জাতীয় মাছ কি ও কার্প জাতীয় মাছের বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করেছি। [জব আইডি = ২২৪৯৮]  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url