রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা - রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার

আমরা অনেকেই জানিনা রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা এবং রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার সম্পর্কে। রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব। তাই আসুন রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা সম্পর্কে আমরা বিস্তারিত জেনে নিই।

ত্বকের যত্নে গোলাপ জলের ব্যবহার বলে শেষ করা যাবে না। আমরা সাধারণত রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার করে থাকি কিন্তু রূপ চর্চার পাশাপাশি চুলের যত্নে চুলেও গোলাপ জল ব্যবহার করা হয়।রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা বিস্তারিত জানতে পুরো পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন।

পোস্ট সূচিপত্রঃ রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা - রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার

রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা 

রূপচর্চায় সারাবছর ব্যবহার করতে পারবেন গোলাপজল। আমরা প্রায় সবাই রূপচর্চায় গোলাপজল ব্যবহার করে থাকি কারণ গোলাপজল সব ধরনের ত্বকের জন্য খুবই উপকারী। গোলাপজল ত্বককে সুন্দর, মসৃণ করে সেইসাথে ব্যাকটেরিয়া ঘটিত সংক্রমণ থেকে ত্বককে রক্ষা করে ত্বকের জেল্লা বাড়িয়ে দেয় বহুগুণে।

ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস এর মত কঠিন সমস্যা সমাধান করে এই গোলাপ জল। প্রতিদিন নিয়মিত এই গোলাপ জল ব্যবহার করলে এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। গোলাপজল একটি ভালো টোনার হিসেবে কাজ করে ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে। গোলাপজল ত্বককে শুধু পরিস্কার ই করেনা ত্বকের পিএইচ এর ভারসাম্য ধরে রাখতে সাহায্য করে। গোলাপজলে অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান থাকায় সারাবছর ত্বক এর আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

প্রতিদিন মুখে গোলাপ জল ছেটালে মুখে একটা ফ্রেশ ভাব চলে আসে। এছাড়া রুক্ষ চুলে রোজ ওয়াটার এর সাথে গ্লিসারিন সমপরিমাণে মিশিয়ে চুলে ম্যাসাজ করে ৩০ মিনিট রেখে দিন তারপর ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুল অনেক সিল্কি মসৃন হয়ে গিয়েছে। আমরা প্রায়ই নানা অনুষ্ঠান বা বাইরে যাওয়ার ক্ষেত্রে মুখে মেকআপ করে থাকি। এই মেকাপ রিমুভ করতে গোলাপজল ভালো কাজ করে।

রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার 

রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার সম্পর্কে আমরা অনেকেই জানিনা। গোলাপ জলের সাথে আরও কিছু উপাদান মিক্সড করে বিভিন্ন পেস্ট তৈরি করে ত্বকে ব্যবহার করলে ভালো উপকার পাওয়া যায়। রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা এই পোস্টে এখন আপনারা জানতে পারবেন গোলাপ জল কিভাবে ব্যবহার করলে ভালো ভালো ফলাফল পাওয়া যাবে। 

২ টেবিল চামচ ময়দার সাথে লেবুর রস ও গোলাপজল ও লেবুর রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন ১৫ মিনিট রেখে তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এতে ত্বকের ট্যান দূর হয়ে যাবে। ত্বকের চুলকানি বা জ্বালাপোড়ার মত কোন সমস্যা হলে তুলা দিয়ে গোলাপ জল সেই স্থানে লাগিয়ে নিন দেখবেন ত্বকের সমস্যা কমতে শুরু করবে।

মাঝেমধ্যে খেয়াল করবেন আপনার ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে আবার মাঝে মাঝে তৈলাক্ত হয়ে যাচ্ছে। এই সমস্যাটা তৈরি হয় মূলত পিএইচ ভারসাম্য তারতম্যের কারণে। আর এই গোলাপজল ভালো টোনারের কাজ করে এবং এই টোনারের কাজ হলো পিএইচ ভারসাম্য বজায় রাখা। মূলকথা এই যে আপনি নিয়মিত গোলাপজল ত্বকে গোলাপজল ব্যবহার করলে একটা হেলথি স্কিন পাবেন।

ব্রণ দূর করতে গোলাপ জলের ব্যবহার 

ব্রণ দূর করতে গোলাপজল খুব ভালো কাজ দেয়। রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা আর্টিকেল এর এ পর্যায়ে আমরা জানবো ব্রণ দূর করতে গোলাপ জল কিভাবে ব্যবহার করতে হয়। কিশোর-কিশোরীদের ব্রণের সমস্যা খুব কমন একটি সমস্যা। যা একেবারে রিমুভ করতে অনেক কাঠখড় পোড়াতে হয়। ব্রণ সমস্যার সমাধানে নিয়মিত গোলাপ জল ব্যবহার করলে ব্রণ থেকে অনেকটা রক্ষা পাওয়া যায়। 

গোলাপজলে রয়েছে এন্টিসেপটিক এবং এন্টিমাইক্রোবিয়াল যা ব্রণ প্রতিরোধকারী উপকরণ হিসেবে কাজ করে। একটি স্প্রে বোতলে গোলাপজল রেখে দিনে তিন থেকে চার বার মুখ পরিষ্কার করার পর গোলাপ জল মুখে স্প্রে করে দুই মিনিট পর ধুয়ে ফেলুন। এই কাজটি আপনি এক সপ্তাহ ধরে নিয়মিত করুন আপনি নিজে আপনার ত্বকের পার্থক্য বুঝতে পারবেন।

ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করার পর লেবুর রস এবং গোলাপজল একসাথে মিশিয়ে মুখে লাগান 15 মিনিট অপেক্ষা করুন তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চারবার ব্যবহার করুন। ব্রণ না কমা পর্যন্ত ব্যবহার করতে থাকুন এক সপ্তাহের মধ্যে আপনি ভাল ফল পাবেন। লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এতে ভিটামিন সি পাউডার ও খুব ভালো কাজ দেয় এতে রয়েছে এন্টিঅক্সিডেন্ট যা আপনার ত্বককে স্বাস্থ্যকর উজ্জ্বল বানাতে সাহায্য করে।

রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা অনেক। মুলতানি মাটি এবং সেইসাথে পরিমাণমতো গোলাপজল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। মুখে এবং ঘাড়ে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই পেজটি আপনি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করতে পারেন।

চুলে গোলাপ জলের ব্যবহার 

রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা আর্টিকেলের এ পর্যায়ে আমরা জানবো চুলে গোলাপ জলের ব্যবহার। সাধারণত আমরা রূপচর্চায় গোলাপজল ব্যবহার করে থাকি। কিন্তু চুলেও যে গোলাপ জল ব্যবহার করা হয় তা আমরা অনেকেই জানিনা। চুলে গোলাপ জল কিভাবে ব্যবহার করতে হয় আসুন এবার তা নিয়ে আলোচনা করি।

মসৃণ চুল পেতে এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে গোলাপজল বেশ কার্যকর মাথার ত্বক পুনরুজ্জীবিত করতে গোলাপের পানি খুবই উপকারী। চুল শ্যাম্পু করার পর গোলাপজল দিয়ে চুল ধুয়ে ফেলুন দেখবেন আপনার চুল সিল্কি চকচকে নরম হয়ে গেছে। চুলের আর্দ্রতা ধরে রাখতেও গোলাপজল ভালো কাজ করে।

আরো পড়ুন লিলি ফুল নিয়ে ক্যাপশন - লিলি ফুল নিয়ে কবিতা

শুষ্ক ও রুক্ষ চুল নিয়ে কি আপনি চিন্তিত? তাহলে এই টিপস টি আপনার জন্য। একটি পাত্রে অ্যালোভেরা জেল এবং পরিমাণমতো গোলাপজল মিশিয়ে নিন চুলের গোড়ায় ভালো করে এপ্লাই করুন চুল শুকিয়ে গেলে ধুয়ে নিন সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহারে আপনি আপনার চুলের রুক্ষতা কাটাতে পারবেন এবং আপনি পাবেন ঝলমলে সিল্কি জেল্লাদার চুল।

৫ চামচ গোলাপজল সাথে এক টেবিল চামচ জেজবা অয়েল ও একটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিন তারপর চুলে হালকা ভাবে ম্যাসাজ করুন ৩০ মিনিট অপেক্ষা করুন তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। যদি ভালো ফলাফল পেতে চান তাহলে সপ্তাহে দুই বার লাগাতে পারেন।

পেঁয়াজের রসের সাথে গোলাপজল মিশিয়ে চুলে লাগান এক ঘণ্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে একবার ব্যবহার করুন আশা করি ভাল ফলাফল পাবেন।

গোলাপ জলের ফেসপ্যাক 

রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা সম্বন্ধে তো অনেক জানলাম। এবারে আমরা জানবো গোলাপজলের ফেসবুক সম্পর্কে কিছু টিপস।

উজ্জ্বল মসৃণ দীপ্তিময় ত্বক আমরা সবাই আশা করি। উজ্জ্বল মসৃণ ত্বক পেতে এই ফেসপ্যাক গুলো নিয়মিত ব্যবহার করলে একটা হেলথি স্কিন পাবেন। যেমন লেবুর রস ও গোলাপজল দিয়ে একটি প্যাক বানাতে পারেন। এটি একটি উজ্জ্বল, মসৃণ ত্বক বানাতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। একটি পাত্রে গোলাপজল এবং সমপরিমাণ লেবুর রস মিশ্রিত করে তুলার সাহায্যে মুখে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে আপনার ত্বকের যাবতীয় সমস্যা দূর হবে।

গোলাপ জল এবং বেকিং সোডা দিয়ে আপনি একটি প্যাক তৈরি করতে পারেন। এটি ও ত্বকের জন্য বেশ উপকারি। তবে এটি মুখে বাদ দিয়ে হাত এবং পায়ে লাগাতে হবে এক্ষেত্রে এক চামচ বেকিং সোডার সাথে পরিমাণমতো গোলাপজল মিশিয়ে ত্বকে লাগান শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে একটি বেশ উপকারী।

মোটকথা রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা অনেক। গোলাপ জল এবং বেসন দিয়ে একটি ফেস প্যাক বানাতে। একটি পাত্রে বেসন এবং পরিমাণমতো গোলাপ জল নিয়ে একটি প্যাক তৈরি করুন। মুখে এপ্লাই করুন শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন প্রতি সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন আপনার মুখের যাবতীয় ময়লা ডিপ ক্লিন করবে। 

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করবেন 

হিন্দি স্কিন পেতে আপনাকে কিছুটা কষ্ট করতেই হবে। আপনার ত্বক দেখে সবাই তাক লেগে যাবে যদি দিনে শুধু দুইবার এই উপাদানগুলো লাগান। প্রতিবার মুখ ফেস ওয়াশ দিয়ে ধোয়ার পর আপনি আপনার মুখে গোলাপ জল স্প্রে করতে পারেন। নিয়মিত ব্যবহারে আপনি আপনার ত্বকের জেল্লা বাড়াতে পারবেন। পাবেন দাগমুক্ত একটি সুন্দর মসৃণ ত্বক। মেকআপ এর পূর্বে আপনি গোলাপ জল দিয়ে মুখ সুন্দর করে মুছে নিতে পারেন এতে মেকআপ ভালোভাবে বসবে। আবার মেকআপ রিমুভ করতে গোলাপের পানি অনেক কার্যকর।

তো বন্ধুরা আশা করছি রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা ও রূপচর্চায় গোলাপ জলের ব্যবহার সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন। রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা এই আর্টিকেলটি পড়ে আপনার অনেক কিছু জানতে পেরেছেন। রূপচর্চায় গোলাপ জলের উপকারিতা এ আর্টিকেলটি পড়ে যদি আপনি কিছুটা জ্ঞান অর্জন করতে পারে তাহলে আমাদের কষ্ট সার্থক হবে। এমন সুন্দর সুন্দর আরো আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ ।২৩২৬১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url