প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার

আজকের আলোচ্য বিষয় প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার প্রসাবে ইনফেকশন এই সমস্যায় অনেক মানুষ ভুগে থাকেন তাই এ সম্পর্কে অনেকে ইন্টারনেটে সার্চ করে থাকেন। জানতে চান প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার সম্পর্কে তো চলুন আজকের আর্টিকেল এর মাধ্যমে জেনে নেয়া যাক প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার সম্পর্কে।

প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার

প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার সম্পর্কে যারা জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন আশা করি অনেক কিছু জানতে পারবেন।

পেজ সূচিপত্রঃ প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার 

ইউরিন ইনফেকশনের কারণ।প্রসাবে ইনফেকশন এর কারণ

নারী পুরুষ সবারই ইউরিন ইনফেকশন হয়ে থাকে। পায়খানায় থাকা জীবানু বিভিন্ন মূত্র তন্ত্রে প্রবেশ করে ইউরিন ইনফেকশন ঘটায়। নারীদের বেশিরভাগ ইউরিন ইনফেকশন হয়ে থাকে। কারণ পুরুষ দের তুলানায় নারীদের মূত্রনালীর দৈষ্য অনেক ছোট হয়ে থাকে। আবার পুরুষদের তুলনায় নারীদের মূত্রনালী পায়ুপথের কাছাকাছি অবস্থিত হয়ে থাকে। সেজন্য নারীদের পায়ুপথ থেকে ব্যাকটেরিয়া মূত্রনালিতে খুব সহজেই প্রবেশ করে ইউরিন ইনফেকশন হয়ে থাকে।

যেইগুলা কারণ এ ইউরিন ইনফেকশন হয়ে থাকে তা হলো-

  • যৌনাঙ্গ অপরিষ্কার ও বেশি বেশি ভিজা রাখলে।
  • পর্যাপ্ত পরিমাণ পানি পান না করার ফলে ইনফেকশন হয়ে থাকে
  • যৌন সহবাস করার সময় যদি কারো যৌনাঙ্গে ব্যাকটেরিয়া থাকে তাহলে ইউরিন ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।
  • প্রস্রাবের রাস্তায় কোনো কারণে বাধা থাকলে।
  • প্রসাব না করে অনেকক্ষণ আটকিয়ে রাখলে।
  • মাসিক এর পরে সেখান থেকে ইউরিন ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকে।
  • প্রসাবের রাস্তায় ক্যাথেটার বা নল পরালে হতে পারে।
এই সকল কারণ এর জন্য ইউরিন ইনফেকশন হয়ে থাকে। এছাড়াও আরো অনেক কারণে প্রসাবে ইনফেকশন এর লক্ষন দেখা দিতে পারে। তাই কারো যদি এই লক্ষন গুলো দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।নইতো পরে এটা অনেক মারাত্মক হয়ে যেতে পারে। আশা করছি বুঝতে পারছেন ইউরিন ইনফেকশন এর কারণ।এখন আমরা নিচের অংশে জানবো প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার গুলো সম্পর্কে।

প্রসাবে ইনফেকশন এর লক্ষন

ওপরের অংশে জানতে পারলেন ইউরিন ইনফেকশন এর কারণ নিচে আমরা জানবো প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার সম্পর্কে কিন্তু আগে এই অংশে আমরা জানবো প্রসাবে ইনফেকশন এর লক্ষন সম্পর্কে। বিভিন্ন কারণে প্রসাবে ইনফেকশন হয়ে থাকে। তবে বিশেষ করে এই সমস্যা মেয়েদের বেশিরভাগ হয়ে থাকে এবং বয়স্ক পুরুষদের ও এই সমস্যা বেশির ভাগ হয়ে থাকে। চলুন জেনে নিন প্রসাবে ইনফেকশন এর লক্ষন গুলো কি কি?

১. ঘনঘন প্রসাব

২. প্রসাব করার সময় জ্বালাপোড়া করা

৩. প্রসাবের রং ঘোলাটে এবং হলদে ভাব হওয়া

৪. প্রসাব করার সময় মূত্রনালি দিয়ে রক্ত যাওয়া

৫. ছেড়ে ছেড়ে জ্বর আসা 

৬. খাবারে অরুচি হওয়া

৭. শরীর দূর্বল লাগা

৮. ক্লান্তি লাগা এবং বমি হওয়া

৯. তলপেট প্রচুর ব্যাথা করা

১০. কোমরের পেছনে মাজায় ব্যাথা করা।

এই ছিলো প্রসাবে ইনফেকশন এর লক্ষন। এই গুলা লক্ষন যদি কারো দেখা দেয় তাহলে বুঝতে হবে প্রসাবে ইনফেকশন হয়েছে। আর এই সব লক্ষন দেখা দিলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা নিতে হবে তাহলে ভালো হয়ে যাবে ইনশাআল্লাহ।আশা করি বুঝতে পারছেন প্রসাবে ইনফেকশন এর লক্ষন গুলো কি কি। 

বাচ্চাদের প্রসাবে ইনফেকশনের লক্ষণ

ওপরের অংশে তো জানলেন বড়দের প্রসাবে ইনফেকশন এর লক্ষন। কিন্তু ইউরিন ইনফেকশন শুধু বড়দের হয় না বাচ্চাদের ও প্রসাবে ইনফেকশন হয়ে থাকে। অনেক বাচ্চার প্রসাবে ইনফেকশন হয়ে থাকে বাচ্চাদের ইনফেকশন এর লক্ষন গুলো কি তা জানা প্রয়োজন তাহলে চলুন জেনে নেয়া যাক বাচ্চাদের প্রসাবে ইনফেকশন এর লক্ষন গুলো কি কি?

১. প্রসাবে জ্বালাপোড়া 

২. প্রসাবের রং হলদে বা ঘোলাটে হয়ে যাওয়া 

৩. জ্বর হওয়া

৪. ঘন ঘন প্রসাব হওয়া

৫. প্রসাবের সময় জ্বালা করা

৬. প্রসাবের অতিরিক্ত দুর্গন্ধ হওয়া

৭. তলপেট ব্যাথা করা বা মাজার পিছনে ব্যাথা করা

৮. প্রসাবে বেগ পেলে প্রসাব না হওয়া।

আরো পড়ুনঃ শিশুর জ্বর কমানোর ১০ টি ঘরোয়া উপায়ের বিস্তারিত

এসব লক্ষণ যদি কোন বাচ্চার দেখেন তাহলে বুঝতে হবে প্রসাবে ইনফেকশন হয়েছে। আর বড়দের তুলনায় বাচ্চাদের যদি প্রসাবে ইনফেকশন হয় তাহলে তারা আরো বেশী কষ্ট পায়। সেজন্য এই লক্ষণগুলো যদি কোন বাচ্চার ভেতর দেখেন তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং সঠিক চিকিৎসা করতে হবে তাহলে ভালো হয়ে যাবে। আশা করছি বুঝতে পারছেন বাচ্চাদের প্রসাবে ইনফেকশনের লক্ষণ গুলো কি কি ।

প্রসাবে ইনফেকশন এর প্রতিকার 

প্রসাবে ইনফেকশন এর লক্ষন এবং কারণ সম্পর্কে ইতোমধ্যে জানতে পেরেছেন এখন আমরা জানবো প্রসাবে ইনফেকশনের প্রতিকার। কিছু নিয়ম-নীতি মেনে চললেই প্রসাবে ইনফেকশন এর প্রতিকার করা যাবে।

  • প্রসাবে ইনফেকশন এর প্রতিকার পেতে বেশি পানি পান করতে হবে
  • যখনই প্রসাবের বেগ আসবে তখনই প্রসাব করতে হবে।
  • প্রসাবে ইনফেকশন এর প্রতিকার করতে ভিটামিন সি জাতীয় খাবার খেতে হবে
  • টয়লেট শেষ করে টিস্যু ব্যবহার করার সময় সামনের দিক থেকে পেছনের দিক মুছতে হবে।
  • সহবাস করার আগে এবং পরে প্রসাব করতে হবে 
  • প্রসাবে ইনফেকশন এর প্রতিকার পেতে কিগল এক্সারসাইজ নিয়মিত করতে হবে।
আপনার যদি প্রসাবে ইনফেকশন দেখা দেয় তাহলে এই নিয়মগুলো মেনে চললে প্রসাবে ইনফেকশন থেকে প্রতিকার পেয়ে যাবেন এবং এ নিয়মগুলো যাদের এখনও প্রসাবে ইনফেকশন হয়নি তারা যদি মেনে চলে তাহলে তাদের প্রসাবে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকবে না। আশা করছি বুঝতে পারছেন প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার গুলো কি। 

প্রস্রাবে ইনফেকশনের ঘরোয়া উপায়

প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার সম্পর্কে ওপরের অংশে জানতে পারলেন এখন যারা জানতে চান প্রসাবে ইনফেকশনের ঘরোয়া উপায় কি তাদের জন্য এই অংশটি তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ঘরোয়া উপায়ে প্রসাবে ইনফেকশন ভালো করা যায়।

১. প্রসাবে ইনফেকশন ভালো করতে চাইলে আপনাকে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। প্রসাবে যখন হলদে ভাব আসে এবং প্রশাব করার পরে জ্বালাপোড়া করে তখন প্রচুর পরিমাণ পানি পান করতে হবে এতে করে প্রসাবে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকবে না।

২. ঘরোয়া উপায়ে প্রস্রাবের ইনফেকশন ভালো করতে চাইলে বেকিং সোডা খেতে হবে বেকিং সোডা খেলে প্রসাবে ইনফেকশন ভালো হয়ে যায়। বেকিং সোডা খাওয়ার নিয়ম একগ্লাস পানিতে আধা চামচ বেকিং সোডা মিশিয়ে পান করতে হবে।

৩. ইউরিন ইনফেকশন দেখা দিলে আনারস খেতে পারেন কারণ আনারসে রয়েছে ব্রোমেলাইন নামক একটি উপাদান যা প্রসাবে ইনফেকশন ভালো করতে সাহায্য করে।

৪. প্রসাবে ইনফেকশন ভালো করতে ভিটামিন-সি খেতে পারেন। ভিটামিন সি মূত্রথলি ভালো রাখতে সাহায্য করে। এবং প্রসাবে ইনফেকশনের ব্যাকটেরিয়া ধ্বংস করে। 

৫. প্রসাবে ইনফেকশন বেশি দিন থাকলে তা কিডনিতে ছড়িয়ে পড়তে পারে তাই প্রসাবে ইনফেকশনের লক্ষণ দেখা দিলে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করতে হবে।

আরো পড়ুনঃ কোন ভিটামিন কি কাজ করে - সকল ভিটামিন এর ৫০ প্লাস কার্যকারিতা 

যেই নিয়মগুলো বলা হলো এগুলো যদি আপনি মেনে চলেন তাহলে প্রসাবে ইনফেকশন ইনশাল্লাহ ভালো হয়ে যাবে। তবে প্রসাবে ইনফেকশন বেশিদিন থাকলে তা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে তাই প্রসাবে ইনফেকশন দেখা দিলে ডাক্তার দেখাতে হবে। আশা করছি প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার সম্পর্কে বুঝতে পারছেন।

ইউরিন ইনফেকশনের ঔষধ এর নাম

আপনার যদি প্রসাবে ইনফেকশন এর লক্ষন দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে। কিন্তু যারা জানতে চান ইউরিন ইনফেকশনের ঔষধ এর নাম কি তাদের জন্য আজকের পোস্টের এই অংশটি। প্রসাবে ইনফেকশন হলে কিছু এন্টিবায়োটিক খেতে পারেন সেগুলোর নাম নিচে দেওয়া হলো 

  • সেফালেক্সিন
  • অ্যামোক্সিসিলিন
  • সিপ্রোফ্লক্সাসিন
  • নাইট্রোফুরানটাইন
  • সেফট্রিয়াক্সোন
তবে সব এন্টিবায়োটিক সবার জন্য খাওয়া যাবে না আমরা শুধু এখানে কিছু এন্টিবায়োটিক ওষুধের নাম বলে দিলাম কিন্তু আপনি এখান থেকে দেখে খাবেন না যেকোনো ধরনের ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের থেকে পরামর্শ গ্রহণ করবেন তার পরে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খাবেন।

ইউরিন ইনফেকশনের হোমিও ঔষধ 

প্রসাবে ইনফেকশন দেখা দিলে কিছু হোমিও ওষুধ আছে যেগুলো খেলে প্রসাবে ইনফেকশন ভালো হয়ে যায় ওষুধ গুলোর নাম নিচে দেওয়া হলো। 

  • Cantharis 30
  • Berberis vulgaris Q
  • Terebinthinae 30
  • Bacillus coli 30
  • Petroselinum 6/30
  • Uva ursi Q
  • Staphysagria 30
  • Apis mellifica 30
এই ওষুধ গুলো খেলে ইউরিন ইনফেকশন ভালো হয়ে যাবে তবে ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ খাবেন। প্রসাবে ইনফেকশন এর লক্ষন সম্পর্কে বলে দিয়েছি এবং কি কি করলে প্রতিকার হবে সেটা মানার চেষ্টা করবেন তাহলে প্রসাবে ইনফেকশন হওয়ার সম্ভাবনা থাকবে না যেমন বেশি করে পানি খেতে হবে নিয়মিত বেশি করে পানি পান করবেন।

প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকারঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলে আলোচনা করা হলো ইউরিন ইনফেকশনের কারণ প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার প্রসাবে ইনফেকশন এর কারণ বাচ্চাদের প্রসাবে ইনফেকশনের লক্ষণ প্রসাবে ইনফেকশন এর প্রতিকার প্রসাবে ইনফেকশনের ঘরোয়া উপায় এবং প্রসাবের ইনফেকশনের ঔষধ এর নাম। আশা করছি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি প্রসাবে ইনফেকশন এর লক্ষন ও প্রতিকার এবং আরো অনেক কিছু বিষয়ে খুব ভালোভাবে জানতে পেরেছেন। আজকের এই আর্টিকেল পড়ার পরে আপনার যদি এ বিষয়ে আর কোন কিছু জানার থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।  

এবং এরকম আরো বিভিন্ন রকম আর্টিকেল আমাদের ওয়েবসাইটে নিয়মিত পাবলিশ করা হয় তাই যারা এসব বিষয়ে জানতে চান তারা আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭  

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url