বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি

প্রিয় পাঠক আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি? যদি না জেনে থাকেন তবে আজকের পর্বটি আপনার জন্য। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ে আপনি জানতে পারবেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি। বিশ্বের প্রায় প্রত্যেকটি দেশেই মুসলিম বসবাস করলেও সবগুলোই মুসলিম শাসিত নয় বা মুসলিম দেশ নয়। 

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি
তাই এই পর্বটি পরে জেনে নিন কোনটি সবচেয়ে বড় মুসলিম দেশ। তাহলে চলুন জেনে নেয়া যাক বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি। প্রায় প্রত্যেকটি দেশে কম বেশি মুসলিম বসবাস করলেও মুসলিম শাসিত অনেকগুলো দেশ রয়েছে। যেগুলো মুসলিম দেশ হিসেবে পরিচিত। তাই আজকে এই পর্বের মাধ্যমে আমরা জেনে নেব বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি। তাহলে চলুন এই পর্বের মাধ্যমে জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি।

পোস্ট সূচিপত্রঃ বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি

আপনি যদি বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। এই পর্বের মাধ্যমে চলুন জেনে নেওয়া যায় বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি। আয়তনে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ হলো মধ্য এশিয়ার দেশ কাজাখস্তান। ২৭ লাখ ২৪ হাজার ৯০০ বর্গ কিলোমিটারে আয়তনের এই দেশটিতে প্রায় দুই কোটি মানুষের বসবাস। আয়তনের দিক দিয়ে এটি বিশ্বের নবম বৃহত্তম দেশ। অষ্টম শতাব্দীতে আরবদের আগমনের ফলে এই অঞ্চলে ইসলামের প্রসার ঘটে। সোভিয়েতে আমলে ধর্ম খুব বেশি গুরুত্ব না পেলেও এখন দেশটির প্রধান ধর্ম হচ্ছে ইসলাম। এই দেশটিতে মোট জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ মানুষ মুসলিম। আশা করি জানতে পেরেছেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি।

বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ

আপনি কি বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ কোন গুলো জানতে চান? হ্যাঁ আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পর্বের মাধ্যমে আপনি জানতে পারবেন বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ কোন গুলো। তাহলে চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ এর তালিকা।

১/ রাশিয়া

বিশ্বের সবচেয়ে বড় দেশের মধ্যে প্রথমে রয়েছে রাশিয়া। রাশিয়া বিশ্বের সবথেকে বৃহত্তম দেশ। রাশিয়া দেশটির আয়তন প্রায় ১৭.১ মিলিয়ন বর্গ কিলোমিটার। রাশিয়ার ১৪ টি দেশের সাথে সীমান্ত রয়েছে। রাশিয়াতে প্রচুর পরিমাণ তেলের ভান্ডার রয়েছে। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ।

২/ কানাডা

বিশ্বের বৃহত্তম দেশের মধ্যে দ্বিতীয় নাম্বারে রয়েছে কানাডা। কানাডা পশ্চিম গোলার্ধের সবচেয়ে বড় দেশ। এই দেশটির আয়তন প্রায় ৯.৯৮৪ মিলিয়ন বর্গ কিলোমিটার। এই দেশে ২০২০৮০ কিলোমিটার সমুদ্র উপকূল রয়েছে। যা পৃথিবীর অন্য যেকোনো দেশের তুলনায় দীর্ঘতর সমুদ্রপথ। কানাডায় প্রতি বর্গ কিলোমিটারে ৪ জন মানুষ বাস করে। যার সর্বমোট জনসংখ্যা পরিমাণ প্রায় ৩৫ মিলিয়ন।

৩/ মার্কিন যুক্তরাষ্ট্র

বিশ্বের বৃহত্তম দেশের মধ্য তৃতীয় নম্বর রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্র চীনের চেয়ে সামান্য বড় কিন্তু কানাডার চেয়ে সামান্য ছোট একটি দেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের আয়তন প্রায় ৯.৬৩ মিলিয়ন বর্গ কিলোমিটার। এদেশের দক্ষিণে মেক্সিকো ও উত্তরে কানাডার সীমান্ত রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় রাজ্যগুলোতে সারা বছর ধরে তাপমাত্রা পূর্ণ আবহাওয়া বিরাজ করে।

৪/ চীন

চীন বিশ্বের বৃহত্তম দেশের মধ্যে চতুর্থ নাম্বারে থাকলেও এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ। এ দেশের আয়তন প্রায় ৯.6 মিলিয়ন বর্গ কিলোমিটার। প্রায় ১.৩৫ মিলিয়ন জনসংখ্যার এই দেশটিতে ৫৬ টি স্বীকৃতি জাতিগত গোষ্ঠী রয়েছে। এটি বিশ্বের ১৮তম বৃহত্তম মুসলিম জনসংখ্যা ও ১৯ তম বৃহত্তম খ্রিস্টান জনসংখ্যার দেশ।

৫/ ব্রাজিল

বিশ্বের বৃহত্তম বড় দেশের মধ্য পঞ্চম নাম্বার রয়েছে ব্রাজিল। ব্রাজিল দক্ষিণ আমেরিকার একটি বৃহত্তম দেশ। ব্রাজিলের আয়তন প্রায় ৮.৫১ মিলিয়ন বর্গ কিলোমিটার। ব্রাজিলের পূর্ব দিকে একটি দীর্ঘ আটলান্টিক উপকূল রয়েছে। যা আট হাজার কিলোমিটার পর্যন্ত বিস্তিত। রিউ ডি জেনিরো এবং শাও পাওলো সহ এই দেশের বেশিরভাগ প্রধান শহর গুলো সমুদ্র উপকূলে অবস্থিত।

৬/ অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া দেশের আয়তন প্রায় ৭.৬৯ বর্গ কিলোমিটার। যা ভারতের আয়তনের দ্বিগুণ। এ অস্ট্রেলিয়া অশেনিয়ার বৃহত্তম দেশ। প্রকৃতপক্ষে এ দেশটি এতই বৃহৎ যে একে দ্বীপ হিসেবে বিবেচনা করা যায় না। সমুদ্র উপকূলবর্তী এই দেশের পূর্বের সিডনি ও পশ্চিমের পার্থে বেশিরভাগ জনগোষ্ঠী বাস করে।

৭/ ভারত

বিশ্বের বৃহত্তম দেশের মধ্যে সপ্তম নম্বর রয়েছে ভারত। ভারতের আয়তন প্রায় ৩.২৯ মিলিয়ন বর্গ কিলোমিটার। এদেশের ভূগোল হিমালয় পর্বতমালা থেকে দক্ষিণ উপদ্বীপের ক্রান্তীয় উপকূল পর্যন্ত বিস্তৃত। জনসংখ্যা দিক থেকে ভারত পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ।

৮/ আর্জেন্টিনা

আর্জেন্টিনা বিশ্বের বৃহত্তম দেশগুলোর মধ্যেও ৮ম নম্বরে এবং আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম স্প্যানিশ ভাষাভাষী দেশ। এই দেশটির আয়তন প্রায় ২.৭৮ মিলিয়ন বর্গ কিলোমিটার। আর্জেন্টিনার ভূগোল ও জলবায়ুতে কিছুটা বৈচিত্র রয়েছে।

৯/ কাজাখস্তান

শীর্ষ ১০ টি বৃহত্তম দেশের একমাত্র স্থল বেষ্টিত দেশ কাজাখস্তান। এই দেশটির আয়তন প্রায় ২.৭২ মিলিয়ন বর্গ কিলোমিটার। এই দেশটিতে বিশাল স্থল ও উচ্চভূমি রয়েছে। এই দেশটির আবহাওয়া শীতল ও শুকনো। এই দেশের মানুষ বছরের পর বছর ধরে তাপমাত্রার একটি বড় পরিসীমা অনুভব করেছে।

১০/ আলজেরিয়া

পৃথিবীর বৃহত্তম দেশের মধ্য দশ নম্বরের রয়েছে আলজেরিয়া। আলজেরিয়া দেশটি আফ্রিকা মহাদেশে অবস্থিত। এই দেশটির আয়তন প্রায় ২.৩৮ মিলিয়ন বর্গ কিলোমিটার। উত্তর আফ্রিকায় অবস্থিত এই দেশটিতে একটি ভূমধ্যসাগরীয় উপকূল রয়েছে। যা ৯৯৮ কিলোমিটার দৈর্ঘ্য। এই দেশের শতকরা ৯০ শতাংশ মরুভূমি।

বিশ্বের সবচেয়ে বড় হিন্দু দেশ কোনটি

আপনি নিশ্চয়ই জানতে চাচ্ছেন বিশ্বের সবচেয়ে বড় হিন্দু দেশ কোনটি? আপনি যদি বিশ্বের সবচেয়ে বড় হিন্দু দেশ কোনটি জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় হিন্দু দেশ কোনটি। বিশ্বের সবচেয়ে বড় হিন্দু দেশ হলো ভারত। ভারতের আয়তন প্রায় ৩.২৯ মিলিয়ন বর্গ কিলোমিটার। সর্বশেষ তথ্য অনুযায়ী ভারতে বসবাসকারী হিন্দু ধর্মাবলম্বীর সংখ্যা ৯৭ কোটি ৩৭ লক্ষ ৫০ হাজার।

ভারতে অনেক বিখ্যাত মন্দির ও তীর্থস্থান রয়েছে। হিন্দু ধর্মের উত্থান ও বিস্তৃত মূলত ভারতবর্ষকে কেন্দ্র করে। রামায়ণ মহাভারতের মত কালজয়ী কাহিনীর মূল পিঠস্থান এই ভারত। এক কথায় বলা যায় বিশ্বের সবচেয়ে বড় হিন্দু দেশ ভারত। আশা করি জানতে পেরেছেন বিশ্বের সবচেয়ে বড় হিন্দু দেশ কোনটি।

বিশ্বের সবচেয়ে বড় শহরের নাম কি

অনেকেই জানেনা বিশ্বের সবচেয়ে বড় শহরের নাম কি? আপনিও যদি না জেনে থাকেন তবে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় শহরের নাম কি। বিশ্বের সবচেয়ে বড় শহর নিউইয়র্ক। নিউইয়র্ক হচ্ছে যুক্তরাষ্ট্রের একটি শহর। এই শহরের আয়তন ১১৬০০ বর্গকিলোমিটার প্রায়। নিউ ইয়র্ক শহরকে ঘিরে অবস্থিত একটি অতি বৃহৎ নগর অঞ্চল কেবল নিউইয়র্ক অঙ্গরাজ্যই নয় দক্ষিণের নিউজার্সি অঙ্গরাজ্য ও উত্তরে কানেটিকাট অঙ্গরাজ্য পর্যন্ত বিস্তৃত। মূল শহরে প্রায় ৮৬ লক্ষ লোকের বসবাস। এই শহরটিকে মূলত বিশ্বের সবচেয়ে বড় শহর বলা হয়। আশা করি জানতে পেরেছেন বিশেষ সবচেয়ে বড় শহরের নাম কি।

বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি

আপনি নিশ্চয়ই বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি জানতে চাচ্ছেন? আপনি যদি বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি। বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ হলো মালদ্বীপ। ভারত মহাসাগরের দেশ মালদ্বীপ। ১২০০ ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত দেশটির স্থলভাগের মোট আয়তন মাত্র ২৯৮ বর্গকিলোমিটার। মালদ্বীপের রাজধানীর নাম মালে। অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এ দেশ বিশ্বের সবচেয়ে নিচু দেশ। মালদ্বীপের জনসংখ্যা ৫ লাখ ৫৭ হাজার ৪২৬ জন প্রায় ( ২০২০ ইং আনুমানিক)। আশা করি জেনে উপকৃত হয়েছেন বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি সম্পর্কে।

বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি

আপনি কি জানেন বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি? আপনি যদি বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি জানতে চান তাহলে এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি। বিশ্বের সবচেয়ে বড় দেশ হচ্ছে রাশিয়া। রাশিয়া এশিয়া এবং ইউরোপ দুই মহাদেশে অবস্থিত। বিশ্বের সবচেয়ে বড় দেশের মধ্যে প্রথমে রয়েছে রাশিয়া। রাশিয়া বিশ্বের সবথেকে বৃহত্তম দেশ। রাশিয়া দেশটির আয়তন প্রায় ১৭.১ মিলিয়ন বর্গ কিলোমিটার। রাশিয়ার ১৪ টি দেশের সাথে সীমান্ত রয়েছে। রাশিয়াতে প্রচুর পরিমাণ তেলের ভান্ডার রয়েছে। রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ। আশা করি যেন উপকৃত হয়েছেন বিশ্বের সবচেয়ে বড় দেশ কোনটি।

মুসলিম দেশ কয়টি

আপনি কি মুসলিম দেশ কয়টি সে সম্পর্কে জানতে চাচ্ছেন? তবে হ্যাঁ এই পর্বটি আপনার জন্য। চলুন জেনে নেওয়া যাক মুসলিম দেশ কয়টি। সারা বিশ্বে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের সংখ্যা ৪৭ টি। তবে আরও ১০টি দেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ তা না থাকলেও সেই সব দেশে মুসলিমরা দ্বিতীয় বৃহত্তম জনগোষ্ঠীর থাকায় ওআইসি তাদের সদস্যভুক্ত করেছে। তাই ওআইসি সদস্যভুক্ত মুসলিম দেশের সংখ্যা ৫৭ টি। এক কথায় সারা বিশ্বে মুসলিম দেশের সংখ্যা ৫৭ টি। আশা করি বুঝতে পেরেছেন বা জানতে পেরেছেন সারা বিশ্বে মুসলিম দেশ কয়টি।

শেষ কথা

আশা করি উপরোক্ত আলোচনা সাপেক্ষে জানতে পেরে উপকৃত হয়েছেন বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি। বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি এই পর্ব সম্পর্কে আপনার যদি কোন মতামত থেকে থাকে তবে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি এই পর্বটি যদি আপনার ভালো লেগে থাকে তবে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করবেন। এ ধরনের পোস্ট আরো পেতে অবশ্যই আমাদের সাথেই থাকুন ধন্যবাদ। @ 22882

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url