দাঁতে গর্ত হলে করণীয় - দাঁতে গর্ত হয় কেন?

দাঁতে গর্ত হলে করণীয় কাজগুলো যথাযথভাবে করলে উপকার পাওয়া যায়। তাই যদি আপনার দাঁতের গর্ত হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে দাঁতে গর্ত হলে করণীয় কাজ সমূহ করতে হবে। নিচে দাঁতে গর্ত হলে করণীয় কাজগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: দাঁতে গর্ত হলে করণীয়  - দাঁতে গর্ত হয় কেন?

দাঁতে গর্ত হয় কেন: ভূমিকা

বিভিন্ন কারণে অনেক সময় দাঁতে গর্ত হয়ে থাকে। দাঁতে গর্তের সৃষ্টি হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। আপনি যদি সেই সমস্যাগুলো থেকে মুক্তি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে দাঁতে গর্ত হলে করণীয় কাজ গুলো পালন করতে হবে। 

নিচে দাঁতে গর্ত হলে করণীয় কাজগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। পাশাপাশি দাঁতে গর্ত হয় কেন? এবং দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।নিম্নবর্ণিত উপদেশগুলো যদি আপনি যথাযথভাবে পালন করতে পারেন তাহলে আশা করা যায় উপকার পাবেন। 

দাঁতে গর্ত হলে করণীয় কাজ সমূহ

নানা কারণে রাতে গর্তের সৃষ্টি হয়। দাঁতে যদি গর্তের সৃষ্টি হয় তাহলে দাঁতের আলাদা যত্ন নিতে হয়। কেননা গর্ত যুক্ত দাঁতের সঠিক পরিচর্যা না করলে অবস্থা জটিল আকার ধারণ করতে পারে। গর্ত যুক্ত দাঁতের সঠিক যত্ন না নিলে দাঁতের মাড়িতে পুঁজ হতে পারে। সেই সাথে দাঁতে অসহ্য ব্যথা হতে পারে। 

তাই দাঁতের যাবতীয় সমস্যা থেকে সুরক্ষিত থাকতে অবশ্যই আপনাকে দাঁতে গর্ত হলে করণীয় কাজ সমূহ যথাযথভাবে করতে হবে। দাঁতে গর্ত হলে সাধারণত যে কাজগুলো করতে হয় তা নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক দাঁতে গর্ত হলে করণীয় কাজ সমূহ কি কি? 

নিয়মিত ব্রাশ করা: আপনারা দাতে যদি গর্ত থাকে, সেক্ষেত্রে অবশ্যই নিয়মিত দিনে দুইবার দাঁত ব্রাশ করতে হবে। বিশেষ করে যে দাঁতে গর্ত রয়েছে সেই দাঁত ভালোভাবে পরিষ্কার করতে হবে। আপনি যদি সুন্দরভাবে দাঁতের গর্ত পরিষ্কার না করেন তাহলে যেকোনো ধরনের সংক্রমণ ঘটতে পারে। তাই অবশ্যই আপনাকে পরিষ্কার করে ব্রাশ করতে হবে।

ধূমপান ও জর্দা পরিহার করা: দাঁতে গর্ত থাকলে আপনাকে ধূমপান ও জর্দা পরিপূর্ণরূপে পরিহার করতে হবে। বিশেষ করে আপনি যদি ধূমপান করেন তাহলে দাঁতে ব্যাকটেরিয়ার প্রভাব বেড়ে যেতে পারে। আর জর্দা খেলে তা দাঁতের ফাঁকে আটকে থাকতে পারে যার ফলে বিভিন্ন ধরনের সংক্রমনের আশংকা রয়েছে। দাঁতে গর্ত থাকলে এবং ধূমপান এবং জর্দা খাওয়া চলবে না।

চিনিযুক্ত খাবার পরিহার করা: চিনিযুক্ত খাবার কিংবা পানিয় অথবা আঠালো খাবার পরিহার করে চলতে হবে। বিশেষ করে অতিরিক্ত কফি পান করা উচিত নয় এবং খাওয়ার পরে অবশ্যই আপনাকে কুলি করে মুখ ধুয়ে ফেলতে হবে। খাওয়ার পরে মুখ ভালোভাবে পরিষ্কার না করলে দাঁতের গর্তে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটতে পারে তাই অবশ্যই খাওয়ার পরে মুখ ভালোভাবে পরিষ্কার রাখতে হবে।

ফ্লসিং করা: শুধু ব্রাশ করলেই চলবে না, মাঝে মাঝে ফ্লসিং করতে হবে। নিয়মিত ফ্লসিং করার মাধ্যমে দাঁতের ফাঁকে আটকে থাকা ময়লা দূরীভূত হয়ে যায়। বিশেষ করে গর্তযুক্ত দাঁতের ফ্লসিং করলে ভেতরের সকল জীবাণু ধ্বংস হয়ে যাবে যার ফলে আপনি যেকোন ধরনের সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে পারবেন। 

ডাক্তারের পরামর্শ গ্রহণ করা: আপনার দাঁতের গর্তে যদি সংক্রমণ ঘটে। অর্থাৎ যদি দাঁত ব্যথা হয় এবং দাঁতের গোড়া দিয়ে পুজ আসে, তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। এ অবস্থায় যদি আপনি যথাযথ চিকিৎসা গ্রহণ না করেন তাহলে পরবর্তীতে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই  এই অবস্থা থেকে পরিত্রাণ পেতে অবশ্যই আপনাকে চিকিৎসা করতে হবে। 

দাঁতে গর্ত হলে করণীয় কি?  আশা করি সেই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে দাঁতে গর্ত হয় কেন? এবং দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে অবশ্যই আপনাকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে হবে। চলুন দেখে নেয়া যাক দাঁতে গর্ত হয় কেন ? এবং দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায়।

দাঁতে গর্ত হয় কেন?

দাঁতে গর্ত হয় কেন? বিভিন্ন কারণে দাঁতে গর্তের সৃষ্টি হতে পারে। তবে দাঁতে গর্ত হওয়ার বিশেষ কিছু কারণ রয়েছে। সাধারণত যে সকল কারণে দাঁতে গর্ত হয়ে থাকে সেই কারণগুলো সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। দাঁতে গর্ত হয় কেন? তা নিচের সবিস্তারে তুলে ধরা হলো। 

দাঁতে গর্ত হওয়ার কারণ সমূহ:

  • ব্যাক্টেরিয়ার সংক্রমনের কারণে: প্রত্যেকের মুখেই ব্যাকটেরিয়া রয়েছে। আর তাই নিয়মিত ব্রাশ করার মাধ্যমে ব্যাকটেরিয়া ধ্বংস করতে হয় কিন্তু যদি আপনি ব্যাকটেরিয়া ধ্বংস করতে ব্যর্থ হন, কিংবা অধিক পরিমাণে ব্যাকটেরিয়া জন্মে এ ধরনের খাবার খান, তাহলে আপনার দাঁতে গর্তের সৃষ্টি হতে পারে বিশেষ করে মিষ্টি খাবার বেশি খেলে ব্যাকটেরিয়ার সংক্রমণ বেড়ে যায়।
  • অ্যাসিড: বিভিন্ন ধরনের এসিডের কারণে দাতে গর্তের সৃষ্টি হতে পারে। দাঁতে গর্তের সৃষ্টি হওয়ার পেছনে এসিড নিয়ামক হিসেবে ভূমিকা পালন করে। 
  • শুষ্ক মুখ: মুখ যদি সারাক্ষণ শুষ্ক অবস্থায় থাকে তাহলে দাঁতে গর্তের সৃষ্টি হতে পারে। শুষ্ক মুখ দাঁতে গর্ত হওয়ার অন্যতম একটি কারণ।
  • অতিরিক্ত মাত্রায় মিষ্টিজাতীয় খাবার খাওয়া: অতিরিক্ত মাত্রায় মিষ্টি খেলে মিষ্টি জাতীয় খাবারের কণা দাঁতে লেগে থাকে পরবর্তীতে সেখান থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে। এবং এর ফলে দাঁতে গর্তের সৃষ্টি হতে পারে। 
  • নিয়মিত দাঁত পরিষ্কার না করা: নিয়মিত দাঁত পরিষ্কার না করলে সেক্ষেত্রে দাঁতে গর্তের সৃষ্টি হতে পারে। নিয়মিত দাঁত পরিষ্কার না করলে মুখে ব্যাকটেরিয়ার পরিমাণ বেড়ে যায় যার ফলে দাঁতের ক্যাভিটি হতে পারে। 
দাঁতে গর্ত হয় কেন? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। দাঁতে গর্ত হলে করণীয় কি? সে সম্পর্কে উপরে ইতোমধ্যেই বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কি? এবং কিভাবে আপনি আপনার দাঁতকে ক্যাভিটি থেকে সুরক্ষিত রাখবেন? সে সম্পর্কে বিস্তারিত জানার জন্য পুরো আর্টিকেলটি পড়ুন। 

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায়

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় কিছু উপায় রয়েছে। আপনি যদি নিয়মিতভাবে দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো অনুসরণ করেন, তাহলে তা আপনার জন্য উপকারী হবে। দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো নিচে তুলে ধরা হলো। 

দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সমূহ নিম্নরূপ: 
  • কুসুম গরম পানির সাথে হালকা লবন মিশিয়ে নিয়মিত দিয়ে কুলি করা।
  • ভিটামিন সি সমৃদ্ধ ফলমূল খাওয়া। যেমন পাতিলেবুলেবু, কমলা লেবু, আমলকি ইত্যাদি। 
  • জাত নিমের ডাল দিয়ে নিয়মিত দাঁতন করা।
  • পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি জাতীয় খাবার গ্রহণ করা।
  • মিষ্টি জাতীয় খাবার পরিহার করা।
  • ফ্লুরাইড ব্যবহার করা।
  • ভালো মানের টুথপেস্ট ব্যবহার করা।
  • গ্রিন টি পান করা।
  • ফাইবার যুক্ত খাবার বেশি বেশি খাওয়া।
  • সব সময় মুখ পরিষ্কার রাখা। 
উপরোল্লিখিত দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় গুলো যথাযথভাবে অনুসরণ করলে আশা করি ভাল ফলাফল পাবেন। দাঁতে গর্ত হয় কেন হয় এবং দাঁতে গর্ত হলে করণীয় কি? সে বিষয়গুলো ইতোমধ্যে উপরে তুলে ধরা হয়েছে। 

দাঁতে গর্ত হয় কেন: উপসংহার

দাঁতে গর্ত হয় কেন? সে সম্পর্কে উপরে যে সকল তথ্য উপাত্ত তুলে ধরা হয়েছে এবং এর পাশাপাশি দাঁতে গর্ত হলে করণীয় কি? এবং দাঁতের গর্ত দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে উপরে বর্ণিত তথ্যগুলো আশা করি আপনার উপকারে আসবে। গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি অবশ্যই সকলের সাথে শেয়ার করে সকলকে পড়ার সুযোগ করে দিন। নিজে সচেতন হোন এবং অপরকেও সচেতন করুন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url