আক্কেল দাঁত তোলার পর করনীয়

আক্কেল দাঁত তোলার পর করনীয় কার্যসমূহ যথাযথভাবে পালন করলে যেকোনো ধরনের সমস্যা থেকে নিরাপদ থাকতে পারবেন। তাই আপনাকে আক্কেল দাঁত তোলার পর করনীয় সম্পর্কে জানতে হবে। নিচে আক্কেল দাঁত তোলার পর করনীয় কাজ সমূহ বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: আক্কেল দাঁত তোলার পর করনীয় - আক্কেল দাঁত তোলার পর ব্যথা

আক্কেল দাঁত তোলার পর ব্যথা: ভূমিকা

অনেকেই বিভিন্ন কারণবশত আক্কেল দাঁত তুলে ফেলেন কেননা আক্কেল দাঁত এর কারণে মুখে প্রচন্ড ব্যথা হতে পারে আর এই ব্যথা থেকে মুক্তির একমাত্র উপায় হলো আক্কেল দাঁত তুলে ফেলা আক্কেল দাঁত তুলে ফেললে তেমন কোনো ক্ষতি হয় না। 

তাই সমস্যা হলে আক্কেল দাঁত তুলে করলে তেমন কোনো অসুবিধে হয় না। আপনি যদি আক্কেল দাঁত নিয়ে বিড়ম্বনার মধ্যে থাকেন তাহলে অনায়াসে ডাক্তারের সাহায্যে আক্কেল দাঁত তুলে ফেলতে পারেন। আক্কেল দাঁত তোলার পরে কিছু নিয়মকানুন অনুসরণ করতে হয়। 

আক্কেল দাঁত তোলার পরে সঠিক পরিচর্যা না করলে ব্যথা হতে পারে। আক্কেল দাঁত তোলার পর করনীয় কি?, আক্কেল দাঁত তোলার খরচ কত? এবং আক্কেল দাঁত তোলার পর ব্যথা? হলে কি করবেন সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 

আক্কেল দাঁত তোলার পর করনীয়

আক্কেল দাঁত তোলার পর করনীয় কিছু কাজ রয়েছে। আপনি যদি আক্কেল দাঁত তুলে থাকেন তাহলে অবশ্যই আপনাকে সেই কাজগুলো করতে হবে। কেননা আক্কেল দাঁত তোলার পর করনীয় কাজগুলো যদি আপনি যথাযথভাবে না করেন তাহলে যেকোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। নিচে আক্কেল দাঁত তোলার পর করনীয় কাজ সমূহ নিচে তুলে ধরা হলো।

ব্যথানাশক ঔষধ সেবন করারেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শক্রমে ব্যথানাশক ওষুধ সেবন করতে হবে তা। কেননা ব্যাথার ঔষধ সেবন না করলে প্রচন্ড ব্যথা অনুভূত হতে পারে। তাই ব্যথা এড়াতে অবশ্যই আপনাকে ব্যথানাশক ঔষধ সেবন করতে হবে। 

ভারী কাজ পরিহার করুন: আক্কেল দাঁত তোলার পরে কিছুদিন শক্ত ও ভারী কাজ পরিহার করতে হবে। আক্কেল দাঁত তোলার পরে ভারী কাজ করলে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। তাই ভারী ও শক্ত কাজ না করার জন্য ডাক্তারের পরামর্শ দিয়ে থাকেন। আক্কেল দাঁত তোলার পর ব্যথা হলে করণীয় কি? এবংআক্কেল দাঁত তোলার খরচ কত? সেই বিষয়ে নিচে আলোচনা করা হয়েছে। 

নরম বালিশ ব্যবহার করুন: আক্কেল দাঁত তোলার পরে কিছুদিন আপনাকে ঘুমানোর সময় খুবই নরম বালিশ ব্যবহার করতে হবে। কেননা শক্ত বালিশ ব্যবহার করলে চলে আঘাত লাগতে পারে যার ফলে মুখে ব্যথা হতে পারে তাই অবশ্যই কিছুদিন আপনাকে নরম বালিশ ব্যবহার করতে হবে।

অতিরিক্ত গরম কিংবা ঠান্ডা খাবার পরিহার করুন: আক্কেল দাঁত তোলার ধরে কিছুদিন আপনাকে অতিরিক্ত গরম কিংবা অতিরিক্ত ঠান্ডা খাবার ও পানীয় পরিত্যাগ করতে হবে। আপনি যদি অতিরিক্ত গরম বা ঠান্ডা খাবার গ্রহণ করেন সেক্ষেত্রে দাঁতের মাড়িতে ব্যথা হতে পারে। তাই সব ধরনের সমস্যা এড়াতে অতিরিক্ত গরম কিংবা ঠান্ডা খাবার পরিহার করবেন। 

ধূমপান ও মদ্যপান পরিহার করুন: আক্কেল দাঁত তোলার পর ধূমপান এবং মদ্যপান সম্পূর্ণরূপে পরিহার করতে হবে। কেননা আপনি যদি ধূমপান করেন কিংবা মদ্যপান করেন সেক্ষেত্রে সংক্রমণের আশঙ্কা থাকে। তাই অবশ্যই আক্কেল দাঁত তোলার পরে ধূমপান ও মদ্যপান পরিহার করতে হবে। 

এই হলো মোটামুটি আক্কেল দাঁত তোলার পর করনীয় কাজ সমূহ। উপরোল্লিখিত কাজগুলো যথাযথভাবে পালন করার মাধ্যমে আপনি আক্কেল দাঁত তোলার পরে যেকোনো ধরনের সমস্যা থেকে সুরক্ষিত থাকতে পারবেন। নিচে আক্কেল দাঁত তোলার পর ব্যথা হলে করণীয় কি এবং আক্কেল দাঁত তোলার খরচ কত? সেই বিষয়গুলো তুলে ধরা হবে।

আক্কেল দাঁত তোলার পর ব্যথা হলে করণীয়

আক্কেল দাঁত তোলার পরে যদি ব্যথা অনুভূত হয় তাহলে আপনাকে কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে। তাহলে খুব সহজেই আপনি ব্যথা থেকে মুক্তি পেতে পারবেন। আক্কেল দাঁত তোলার পর ব্যথা হলে যা করতে হবে সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

বরফ থেরাপি দেওয়া: আক্কেল দাঁত তোলার পর সেই স্থানে যদি প্রচন্ড রকম ব্যথা অনুভূত হয় তা হলে তৎক্ষণাৎ সে ব্যথা থেকে মুক্তি পেতে হলে বরফের সেঁক দিতে পারেন। বরফের সেঁক দেওয়া হলে খুব দ্রুত ব্যথা কমে যাবে। তবে অতিরিক্ত ব্যথা হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করা উচিত। 

বসে পড়ুনশুয়ে থাকা অবস্থায় যদি আপনার দাঁতে ব্যথা আরম্ভ হয় তাহলে আপনি বসে পড়ুন অথবা মাথা উঁচু করে রাখুন। এতে করে ব্যথা কিছুটা হলেও কমবে। শুয়ে থাকা অবস্থায় দাঁতে ব্যথা শুরু হলে অবশ্যই বসে পড়া উচিত। আক্কেল দাঁত তোলার পর ব্যথা হলে করণীয় কি? এবংআক্কেল দাঁত তোলার খরচ কত? বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 
বিশ্রাম নিন: আক্কেল দাঁতে তুলে ফেলার পরে যদি ব্যথা অনুভূত হয় তাহলে অবশ্যই আপনাকে পর্যাপ্ত বিশ্রামে থাকতে হবে। কেননা আক্কেল দাঁত তোলার পরে পরিশ্রম করলে দাঁতের ব্যথা বেড়ে যেতে পারে। তাই আক্কেল দাঁত তোলার পরে পর্যাপ্ত বিশ্রাম গ্রহণ করতে হবে। 

নরম খাবার গ্রহণ করা: আক্কেল দাঁত তুলে ফেলার পরে কিছুদিন আপনাকে নরম খাবার খেতে হবে। শক্ত খাবার খেলে দাঁতের মাড়ি আঘাতপ্রাপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই আক্কেল দাঁত উত্তোলনের পর অবশ্যই নরম খাবার খাওয়া উচিত। 

লবণ পানি দিয়ে কুলি করা: আক্কেল দাঁত তোলার পরে নিয়মিত কিছুদিন লবণ মিশ্রিত পানি দিয়ে কুলি করতে হবে। এতে করে ভেতরে থাকা সকল জীবাণু ধ্বংস হয়ে যাবে যার ফলে ব্যথা কমে আসবে।তাই আক্কেল দাঁত তোলার পরে নিয়মিত কিছুদিন লবণ পানি দিয়ে কুলি করুন। 

আক্কেল দাঁত তোলার পর ব্যথা হলে কি করতে হবে আশা করি তা বুঝতে পেরেছেন। আক্কেল দাঁত তোলার পর করনীয় কি? সম্পর্কে বিস্তারিত তথ্য উপরে তুলে ধরা হয়েছে। নিচে আক্কেল দাঁত তোলার খরচ কত? সেই ব্যাপারে আলোচনা করা হবে।

আক্কেল দাঁত তোলার খরচ কত?

আক্কেল দাঁত তোলার খরচ কত? তা সঠিকভাবে বলা সম্ভব নয়। দাঁতের কন্ডিশন অনুযায়ী দাঁত তোলার খরচ কমবেশি হতে পারে। এছাড়া চিকিৎসার মান ও ডাক্তারের অভিজ্ঞতার উপরেও খরচের পরিমাণ কমবেশি হতে পারে। কিছু কিছু দাগ রয়েছে যা খুব সহজেই তুলে ফেলা যায় সেই দাঁতগুলো তোলার জন্য তেমন বেশি খরচ করতে হয় না। 

পক্ষান্তরে এমন কিছু আক্কেল দাঁত রয়েছে যে দাঁতগুলো সার্জারির মাধ্যমে তুলতে হয় সে দাঁতগুলো তুলতে বেশি টাকা খরচ করতে হয়। তবে সাধারনত দাঁত তোলার জন্য ১০০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত লাগতে পারে। আপনি যেই ক্লিনিকে কিংবা ডেন্টাল কেয়ারে দাঁত তুলবেন তাদের সাথে পূর্বেই খরচের বিষয়টি আলাপ-আলোচনা করে নেবেন।

আক্কেল দাঁত তোলার খরচ কত? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। আক্কেল দাঁত তোলার পর করনীয় কি? এবং আক্কেল দাঁত তোলার পর ব্যথা হলে কি করতে হবে? সেই সম্পর্কের ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। 

আক্কেল দাঁত তোলার পর ব্যথা: উপসংহার

আক্কেল দাঁত তোলার পর করনীয় কি? সেই বিষয় সম্পর্কে উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে সেই তথ্যগুলো যথাযথভাবে অনুসরণ করলে আক্কেল দাঁত তোলার পর ব্যথা হওয়ার সম্ভাবনা থাকে না। তাই অবশ্যই উপরোল্লিখিত বিষয়গুলো যথাযথভাবে অনুসরণ করার চেষ্টা করবেন। আক্কেল দাঁত তোলার খরচ কত? সেই বিষয় সম্পর্কেও উপরে ধারণা দেয়া হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url