গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয়

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কাজগুলো যথাযথভাবে করলে ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব। গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কি? সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। চলুন দেখে নেয়া যাক  গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কাজ সমূহ সম্পর্কে বিস্তারিত।

পেজ সূচিপত্র: গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয়

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কাজ সমূহ: ভূমিকা

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে। তাই গ্যাস সিলিন্ডারে যেন আগুন না লাগে সে ব্যাপারে সতর্ক থাকতে হবে। তবে যদি দুর্ঘটনাবশত আগুন লেগে যায় সে ক্ষেত্রে যা যা করতে হবে, সে বিষয়গুলো নিচে তুলে ধরা হবে। সামান্য সর্তকতা অবলম্বন করার কারণে বড় ধরনের দুর্ঘটনা থেকে নিরাপদ থাকা সম্ভব। সকলকেই গ্যাস সিলিন্ডার ব্যবহার করার ব্যাপারে সাবধান থাকতে হবে। 

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কাজ সমূহ যথাসময়ে করতে পারলে যেকোনো ধরনের ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব। তাই আপনি নিজে সতর্কতার সহিত গ্যাস সিলিন্ডার ব্যবহার করবেন এবং আপনার আশেপাশে যারা রয়েছে তাদের কেউ সতর্কতার সহিত গ্যাস সিলিন্ডার ব্যবহার করার পরামর্শ দিবেন।

সকলে যদি গ্যাস সিলিন্ডার ব্যবহার করার ক্ষেত্রে সতর্ক হয় তাহলে গ্যাস সিলিন্ডার কর্তৃক সৃষ্ট দুর্ঘটনার হার কমিয়ে আনা সম্ভব। চলুন দেখে নেয়া যাক গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কি? বা গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন? সে সম্পর্কে বিস্তারিত। 

গ্যাস সিলিন্ডারে আগুন লাগার কারণ সমূহ

বিভিন্ন কারণে গ্যাস সিলিন্ডারে আগুন লাগতে পারে। তবে সাধারণত যে সকল কারণে গ্যাস সিলিন্ডারে আগুন লেগে থাকে সেই কারণগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। সেই সাথে গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কি? বা গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন? সেই বিষয় সম্পর্কেও নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।

সিলিন্ডার কিংবা সিলিন্ডারের পাইপে লিক থাকা: গ্যাস সিলিন্ডারে আগুন লাগার অন্যতম একটি কারণ হলো সিলিন্ডারের গায়ে কিংবা সিলিন্ডারের পাইপে লিক থাকা। সাধারণত লিকেজ এর কারণেই গ্যাস সিলিন্ডারে আগুন লাগার ঘটনা গুলো ঘটে থাকে।

সিলিন্ডার খুবই পুরাতন এবং জীর্ণশীর্ণ হওয়া: সিলিন্ডার যদি অনেক বেশি পুরাতন হয় এবং ডেট এক্সপায়ার হয়ে যায় তাহলে সেই সিলেন্ডারে যেকোনো সময় আগুন লাগতে পারে। তাই পুরাতন এবং জং ধরা সিলিন্ডার ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। সবসময় গুণগতমানসম্পন্ন অরিজিনাল শক্তিশালী সিলিন্ডার ব্যবহার করবেন। 

বার্নার চালু রেখে দীর্ঘ সময় অনুপস্থিত থাকা: অনেকেই বার্নার জ্বালিয়ে রেখে অন্যান্য কাজ করেন,  আবার অনেকে সারারাত চুলা জ্বালিয়ে রাখেন। বার্নার চালু রেখে দীর্ঘ সময় অনুপস্থিত থাকলে সেই বার্নার থেকে যেকোনো সময় সিলিন্ডারে আগুন লাগতে পারে। তাই কখনোই চুলা চালু রেখে অন্য কোন কাজ করবেন না। 

বার্নার পুরাতন হয়ে যাওয়া: বার্নার বা চুলা যদি অনেক পুরাতন হয় সেক্ষেত্রে আগুন লাগতে পারে।তাই জীর্ণশীর্ণ বার্নার ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। কেননা পুরাতন জংধরা চুলা থেকে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই বেশী পুরাতন হয়ে গেলে বারোটার পরিবর্তন করতে হবে। 

নিম্নমানের রেগুলেটর ব্যবহার করা। আপনি যদি নিম্নমানের রেগুলেটর ব্যবহার করেন সেক্ষেত্রে সিলিন্ডার থেকে বার্নারে গ্যাস স্মুদলি পৌঁছাতে পারবে না। কখনো বেশি আবার কখনো কম গ্যাস সাপ্লাই করবে। যার ফলে বার্নারে আগুন লাগতে পারে। 

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন?

সিলিন্ডারের যদি আগুন লাগে তাহলে আপনাকে তৎক্ষণাৎ কিছু কাজ করতে হবে। আপনি যদি সেই কাজগুলো তৎক্ষণাৎ করতে পারেন তাহলে সিলিন্ডারের আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হবেন। যাই হোক, চলুন তাহলে দেখে নেয়া যাক গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় বা গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন?

সিলিন্ডার স্থানান্তরিত করবেন না: সিলিন্ডারে আগুন লাগলে কখনোই সেটিকে স্থানান্তরিত করার চেষ্টা করবেন না। কেননা স্থানান্তরিত করতে গেলে সিলিন্ডারে লেগে থাকা আগুন গায়ে লাগতে পারে। তাই সিলিন্ডারে আগুন লাগলে যেখানে রয়েছে সেখান থেকেই আগুন নেভানোর চেষ্টা করুন। 

আশপাশের লোকদেরকে ডাকুন: যদি কখনো দূর্ঘটনাবশত সিলিন্ডারে আগুন লেগে যায় তাহলে আশপাশের লোকদেরকে ডাকুন। সকল এসে সাহায্য করলে খুব তাড়াতাড়ি আগুন নেভানো সম্ভব হবে।তবে আগুন নেভানোর চেষ্টা নিরাপদ দূরত্বে থেকে করতে হবে বেশি কাছাকাছি যাওয়া উচিত হবে না।

অগ্নিনির্বাপক সিলিন্ডার ব্যবহার করুন: বাসায় যদি অগ্নিনির্বাপক সিলিন্ডার থাকে তাহলে গ্যাস সিলিন্ডারে আগুন লাগা মাত্র অগ্নিনির্বাপক সিলিন্ডার ব্যবহার করুন এতে করে খুব সহজেই আগুন নিভে যাবে। প্রত্যেক বাড়িতে  বা অফিসে অগ্নিনির্বাপক সিলিন্ডার রাখা উচিত।
ভিজা কাপড় দিয়ে সিলিন্ডারে ঢেকে দিন এবং রেগুলেটর বন্ধ করুন: গ্যাস সিলিন্ডারে আগুন লাগার সাথে সাথে ভিজা কাপড় কিংবা বস্তা দিয়ে সিলিন্ডারটি ঢেকে দিন এবং তৎক্ষনাত রেগুলেটর বন্ধ করে দিন। ভেজা গামছা সাদা কাপড় ব্যবহার করলে খুব সহজেই সিলিন্ডারে আগুন নিভে যায়। 

ফায়ার সার্ভিসকে খবর দিন: কখনো গ্যাস সিলিন্ডারে আগুন লেগে গেলে যত দ্রুত সম্ভব ফায়ার সার্ভিসকে খবর দিবেন। ফায়ার সার্ভিস যতদ্রুত আসবে ততই মঙ্গল। তাই সময় অপচয় না করে দুর্ঘটনা ঘটে মাত্র ফায়ার সার্ভিসকে খবর দিন। গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কি? এবং গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। 

গ্যাস সিলিন্ডারের নিরাপদ ব্যবহার

আপনি যদি নিয়ম নীতি অনুসরণ করেন তাহলে খুব সহজেই নিরাপদে গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে পারবেন। নিরাপদে গ্যাস সিলিন্ডার ব্যবহার করার জন্য যে সকল বিষয় অনুসরণ করতে হবে সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। ইতোমধ্যেই উপরে গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় বা গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন? সে বিষয়ে সম্পর্কে আলোচনা করা হয়েছে।

মেয়াদ উত্তীর্ণ সিলিন্ডার ব্যবহার না করা: গ্যাস সিলিন্ডার ক্রয় করার পূর্বে অবশ্যই আপনাকে দেখতে হবে যে সিলিন্ডারের মেয়াদ রয়েছে কিনা? কেননা যদি গ্যাস সিলিন্ডারের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায় তাহলে সেই সিলিন্ডার ব্যবহার করা নিরাপদ নয়। 

উন্নতমানের রেগুলেটর ব্যবহার করা: আপনি যদি নিম্নমানের এলোভেরার ব্যবহার করেন সেক্ষেত্রে লিকেজ হওয়ার সম্ভাবনা থাকে। তাই যেকোন ধরনের দুর্ঘটনা এড়াতে অবশ্যই আপনাকে উন্নত মানের রেগুলেটর লাগাতে হবে। উন্নতমানের রেগুলেটর ব্যবহার করলে নিরাপদে সিলিন্ডার ব্যবহার করা যায়। 

বার্নার থেকে সিলিন্ডার নিরাপদ দূরত্বে রাখুন: সিলিন্ডারটি বার্নার্ড থেকে কমপক্ষে ২/৩ মিটার দূরে রাখতে হবে এবং সিলিন্ডার রাখার জায়গা অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন ও খোলামেলা থাকতে হবে। বার্নারের অতি নিকটে সিলিন্ডার রাখা উচিত নয়।

সিলিন্ডার পরিবর্তনের সময় চুলা'বন্ধ রাখুন: অনেকে সিলিন্ডার পরিবর্তন করার সময় চুলা বন্ধ করে না। সিলিন্ডার পরিবর্তনের সময় চুলা বন্ধ না করলে যেকোনো ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। তাই অবশ্যই আপনাকে সিলিন্ডার পরিবর্তন করার সময় চুলা বন্ধ রাখতে হবে।

সিলিন্ডার এবং সিলিন্ডারের পাইপ নিয়মিত চেকআপ করা: সিলিন্ডার এবং সিলিন্ডারের পাইপ নিয়মিত চেকআপ করতে হবে। কেননা নিয়মিত চেকআপ না করলে অনেক সময় সূক্ষ্ম ছিদ্র থাকতে পারে যার মাধ্যমে দুর্ঘটনা ঘটতে পারে। তাই নিয়মিত সিলিন্ডার এবং সিলিন্ডারের পাইপ চেকআপ করা উচিত।

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন?: উপসংহার

গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কাজ সমূহ সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে কি করবেন? এই প্রশ্নের জবাব উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। উপরে বর্ণিত গ্যাস সিলিন্ডারে আগুন লাগলে করণীয় কাজের সমূহ যথাসময়ে যথাযথভাবে পালন করলে যেকোনো ধরনের দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url