কনজুগেশন কি? - কনজুগেশন কি জীববিজ্ঞান?

কনজুগেশন কি? একই প্রজাতির দুটি গ্যামেটের স্পর্শের দ্বারা যৌন মিলনের মাধ্যমে  মাইক্রোনিউক্রিয়ার পদার্থের বিনিময় ঘটানো কে কনজুগেশন বলে। কনজুগেশন কি? সে সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য নিচে আলোচনা করা হবে। কনজুগেশন পদ্ধতি কি? সে বিষয়ে আরো বিস্তারিত জানতে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

পেজ সূচিপত্র: কনজুগেশন কি - কনজুগেশন কি জীববিজ্ঞান?

কনজুগেশন কি জীববিজ্ঞান নাকি রসায়ন: উপস্থাপনা

জীব বিজ্ঞানের গুরুত্বপূর্ণ একটি শাখা হলো কনজুগেশন। ব্যাকটেরিয়া সাধারণত দুই ভাবে জনন কাজে অংশগ্রহণ করে। একটি হলো অযৌন পদ্ধতি আর অপরটি হলো যৌন পদ্ধতি। তবে ব্যাকটেরিয়া সাধারণত অযৌন পদ্ধতিতেই বংশবিস্তার করে থাকে। ব্যাকটেরিয়াতে যৌন জননের হার খুবই কম। 

১৯৪৬ সালে লেডারবার্গ ও টেটাম নামের দুইজন গবেষক Escherichia coli নামের এক ধরনের ব্যক্তিদের মাঝে সর্বপ্রথম যৌন জনন আবিষ্কার করেন। কনজুগেশন কি বা কনজুগেশন বলতে কি বুঝ এবং কনজুগেশন পদ্ধতি কি বা কনজুগেশন প্রক্রিয়া কি এই বিষয়গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হবে। পাশাপাশি কনজুগেশন কি জীববিজ্ঞান এবং কনজুগেশন কি রসায়ন সে বিষয়ে সম্পর্কেও বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। 

কনজুগেশন সম্পর্কিত আর্টিকেলটি যদি আপনি পুরোপুরি অধ্যয়ন করেন, তাহলে কনজুগেশন সম্পর্কিত যাবতীয় প্রশ্নের উত্তর পাবেন এবং কনজুগেশন সম্পর্কিত যদি কোনো প্রশ্ন আপনাকে করা হয় সেক্ষেত্রে আপনি অনায়াসেই জবাব দিতে পারবেন। তাই কনজুগেশন সম্পর্কিত যাবতীয় তথ্য জানার জন্য গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

কনজুগেশন বলতে কি বুঝ? 

কনজুগেশন কি? কনজুগেশন হলো: একই প্রজাতির দুটি গ্যামেটের স্পর্শের দ্বারা যৌন মিলনের মাধ্যমে  মাইক্রোনিউক্রিয়ার পদার্থের বিনিময় ঘটানো। যা ইতোপূর্বে বলা হয়েছে। এখানে যৌন প্রজনন প্রক্রিয়া টি বিশদভাবে ব্যাখ্যা করা হবে। চলুন দেখে নেয়া যাক কনজুগেশন কি বা কনজুগেশন বলতে কি বুঝ?

ব্যাকটেরিয়ার কনজুগেশন প্রক্রিয়াটি হলো: দুইটি একই ধরনের কোষ থাকবে যার মধ্যে একটি কোষ হলো দাতা কোষ, আর অপর গোষ্ঠী হল গ্রহীতা কোষ। কনজুগেশন এর সময় এই দুইটি কোষ পাশাপাশি অবস্থান করে এবং এই দুইটি কোষের মাঝখানে একটি কনজুগেশন নালী তৈরি হয়।

কনজুগেশন নালির মধ্য দিয়ে দাতা কোষের ক্রোমোসোম (+) গ্রহীতা কোষের (-) মধ্যে প্রবেশ করে। তবে সম্পূর্ণরূপে ক্রোমোজোম গ্রহীতা কোষে প্রবেশ করার পূর্বেই উভয় করে আলাদা হয়ে যায়। যার ফলে গ্রহীতা কোষে পরিপূর্ণভাবে জাইগোট তৈরি হতে পারে না। তাই সেই জাইগোটকে অসম্পূর্ণ জাইগোট বা মেরোজাইগোট বলা হয়। কনজুগেশন পদ্ধতি কি বা কনজুগেশন প্রক্রিয়া কিভাবে সম্পন্ন হয় আশা করি তা বুঝতে পেরেছেন। 

এখানে কনজুগেশন সম্পর্কে যেসব আলোচনা করা হলো এগুলো বায়োলজির তথ্য অনুসারে। অর্থাৎ কনজুগেশন সম্পর্কে বায়োলজি যে সংজ্ঞা দিয়ে থাকে তা এখানে ব্যাখ্যা করা হলো।  নিচে কেমিস্ট্রির রুলস অনুযায়ী কনজুগেশন এর ব্যাখ্যা দেয়া হবে। অর্থাৎ কনজুগেশন বলতে কেমিস্ট্রিতে কি বোঝানো হয় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। কনজুগেশন সম্পর্কে পুরোপুরি ধারণা পেতে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে আর্টিকেলটি অধ্যায়ন করুন। 

কনজুগেশন কি বা কনজুগেশন বলতে কি বুঝ এবং কনজুগেশন পদ্ধতি কি বা কনজুগেশন প্রক্রিয়া কি? সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। নিচে কনজুগেশন কি জীববিজ্ঞান এবং কনজুগেশন কি রসায়ন সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

কনজুগেশন বলতে কি বুঝ?

কিছু কিছু এককোষী প্রাণী রয়েছে যেগুলো সাধারণত দ্বিবিভাজন পদ্ধতিতে বংশবিস্তার করে থাকে। কিন্তু যখন এই এককোষী প্রাণীগুলো বিভাজনের ক্ষমতা হারিয়ে ফেলে তখন তারা বংশ বৃদ্ধির জন্য কনজুগেশন পদ্ধতি গ্রহণ করে। কনজুগেশন পদ্ধতি মূলত বংশবৃদ্ধি নয় বরং বংশবৃদ্ধি করার ক্ষমতা প্রাপ্তি লাভ করা। 

প্রোটিস্টা যেমন প্যারামেশিয়াম জীব যখন স্বাভাবিকভাবে বংশবৃদ্ধির ক্ষমতা হারিয়ে ফেলে, তখন দুইটি পরস্পর পরস্পরের গায়ে লেগে যুগল বন্দী হয়। এবং যখন তারা যুগলবন্দী হয় তখন দুটি জীবের প্লাজমামেমব্রেনের সংযোগ স্থলে একটি নালার তৈরি হয়। যার মাধ্যমে জীব দুটির কোষের সাইটোপ্লাজমের মধ্যে যোগাযোগ সৃষ্টি হয়। 

আর এই যোগাযোগের ফলে কোষ দুটির সাইটোপ্লাজম একত্রে মিশে উপাদান গুলো মিলে যায়। এরপরে দ্বিবিভাজন এর মত করে দুটি জীব কোষে আলাদা হয়ে যায়। প্লাজমামেমব্রেনের যেখানে জোড়া লেগেছিল তা আবার বিভক্ত হয়ে দুইটি আলাদা আলাদা স্বাধীন কোষ হিসেবে আত্মপ্রকাশ করে। আর এই প্রক্রিয়াকে বলা হয় কনজুগেশন।

কনজুগেশন কি বা কনজুগেশন বলতে কি বুঝ এবং কনজুগেশন পদ্ধতি কি বা কনজুগেশন প্রক্রিয়া কি সেই বিষয়গুলো সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। তার পাশাপাশি কনজুগেশন কি জীববিজ্ঞান এবং কনজুগেশন কি রসায়ন সেই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোকপাত করা হলো। 

কনজুগেশন কি জীববিজ্ঞান?

কনজুগেশন কি জীববিজ্ঞান? এই প্রশ্নের উত্তর হলো: কনজুগেশন মূলত জীব বিজ্ঞানেরই একটি শাখা। জীব বিজ্ঞানের মতে কনজুগেশন কি, কনজুগেশন বলতে কি বুঝ, কনজুগেশন পদ্ধতি কি? এবং কনজুগেশন প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত আলোচনা উপরে তুলে ধরা হয়েছে। সুতরাং আশা করি বুঝতে পেরেছেন যে কনজুগেশন জীব বিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা।
রসায়নশাস্ত্রে  কনজুগেশন রয়েছে তবে সেটি জীব বিজ্ঞানের কনজুগেশন এর থেকে সম্পূর্ণ ভিন্ন। আপনি যদি কনজুগেসন সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চান মনোযোগ সহকারে শেষ পর্যন্ত এই আর্টিকেলটি পড়তে থাকুন। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়লে কনজুগেশন সম্পর্কিত সকল ধারণা পেয়ে যাবেন এবং আশাকরি কনজুগেশন সম্পর্কে আপনার আর কোন প্রশ্ন থাকবে না। 

কনজুগেশন পদ্ধতি কি, কনজুগেশন বলতে কি বুঝ বা কনজুগেশন প্রক্রিয়া কি, কনজুগেশন কি রসায়ন, আশা করি এই বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও  কনজুগেশন কি জীববিজ্ঞান কিনা সে বিষয় সম্পর্কেও উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। 

কনজুগেশন কি রসায়ন?

কনজুগেশন কি রসায়ন? রসায়নে কনজুগেশনের আলাদা সংজ্ঞা রয়েছে। রসায়নে কনজুগেশন হলো সিগমা বন্ড জুড়ে পি-অরবিটালের ওভারল্যাপ। আর সিগমা বন্ড হলো এক ধরনের যুগল-বন্ধন। দুই স্তরবিশিষ্ট যৌগ গুলি একেকটি সিগমা বন্ড এবং একটি পাই বন্ধনের দ্বারা গঠিত। সুতরাং রসায়নে কনজুগেশন হলো পি-অরবিটালগুলির মধ্যে একটি সিগমা বন্ড জুড়ে  ওভারল্যাপ।

রসায়নশাস্ত্রে কনজুগেশন বলতে কী বোঝায় সে ব্যাপারে উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। কনজুগেশন কি রসায়ন কিনা? আশা করি তো বুঝতে পেরেছেন। একটি বিষয় মনে রাখতে হবে আর তা হলো কনজুগেশন কিন্তু জীব বিজ্ঞানের রয়েছে আবারো রসায়নশাস্ত্রের রয়েছে। তবে জীব বিজ্ঞানের কনজুগেশন আলাদা এবং রসায়নের কনজুগেশন আলাদা জীববিজ্ঞান হলো বংশবিস্তারের একটি মাধ্যম আর রসায়ন শাস্ত্রের কনজুগেশন হলো সম্পূর্ণ ভিন্ন একটি বিষয়। 

কনজুগেশন কি, বা কনজুগেশন বলতে কি বুঝ এবং কনজুগেশন পদ্ধতি কি, বা কনজুগেশন প্রক্রিয়া কি, সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। তার পাশাপাশি কনজুগেশন কি জীববিজ্ঞান এবং কনজুগেশন কি রসায়ন সেই বিষয়গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

কনজুগেশন কি জীববিজ্ঞান?

কনজুগেশন প্রক্রিয়া, কনজুগেশন বলতে কি বুঝ বা কনজুগেশন পদ্ধতি কি সে বিষয় সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। এর পাশাপাশি কনজুগেশন কি জীববিজ্ঞান অথবা কনজুগেশন কি রসায়ন সে বিষয়গুলোও খোলাসা করা হয়েছে। কনজুগেশন সম্পর্কে গুরুত্বপূর্ণ আর্টিকেলটি থেকে আশা করি আপনি অনেক কিছু শিখতে পেরেছেন। 

শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই সকলের সাথে শেয়ার করবেন। সকলেই যেন এই আর্টিকেলটি সকলে পড়ে উপকৃত হতে পারে। বিশেষ করে যারা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রয়েছে তাদের জন্য এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা, এই আর্টিকেলটিতে জীব বিজ্ঞানের ভিত্তিতে কনজুগেশন এর সংজ্ঞা ও পরিচয় তুলে ধরা হয়েছে এবং রসায়ন শাস্ত্র অনুসারে কনজুগেশন সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url