গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয়

গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কাজ সমূহের মধ্যে অন্যতম কাজ হলো: কোন ধরনের আগুন জালানো যাবে না এবং বাড়ির বিদ্যুতের মেইন সুইচ অফ করে দিতে হবে। গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় আরও যে সকল কাজ রয়েছে সেগুলো নিচে তুলে ধরা হবে।গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কাজ সমূহ নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয়

গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয়: প্রারম্ভিকা

অনেক সময় বিভিন্ন কারণে গ্যাস সিলিন্ডার লিক হতে পারে বা গ্যাস সিলিন্ডারের সাথে যে পাইপ থাকে সেটি লিক পারে। যদি গ্যাস সিলিন্ডার লিক হয়ে যায় বা গ্যাস সিলিন্ডারের পাইপ যদি লিক হয়ে যায় সেক্ষেত্রে অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে। আপনি যদি তৎক্ষণাৎ ব্যবস্থা গ্রহণ না করেন তাহলে ঘটে যেতে পারে বড় ধরনের কোনো দুর্ঘটনা। 

তাই সব ধরনের দুর্ঘটনা এড়াতে অবশ্যই আপনাকে গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কাজ সমূহ সম্পর্কে জেনে রাখতে হবে। গ্যাস সিলিন্ডার কিংবা গ্যাসের পাইপ লিক হলে যে কাজ গুলো করতে হয় সেগুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। নিম্নবর্ণিত গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কাজ সমূহ যথাসময়ে করতে পারলে সম্ভাব্য দুর্ঘটনা থেকে নিরাপদ থাকা সম্ভব হবে। চলুন দেখে নেয়া যাক গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কাজ সমূহ।

গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কাজ সমূহ

আপনি যদি বুঝতে পারেন যে, গ্যাস সিলিন্ডার লিক হয়েছে তাহলে তৎক্ষণাৎ আপনাকে কিছু কাজ করতে হবে। গ্যাস সিলিন্ডার কিংবা গ্যাস সিলিন্ডারের লিক হলে আশে-পাশে তীব্র গ্যাসের গন্ধ ছড়িয়ে পড়ে। তাই এধরনের গন্ধ পেলে অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে। এবং সেই সময় যে কাজগুলো করতে হবে সেগুলো নিচে তুলে ধরা হলো।

গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কাজ সমূহ
  • আগুন জ্বালাবেন না: যদি আপনি বুঝতে পারেন যে গ্যাসের সিলিন্ডার লিক হয়েছে তাহলে কোনভাবেই সেখানে আগুন জ্বালাবেন না। এমনকি বিড়ি-সিগারেট বা কয়েল থাকলে তৎক্ষণাৎ তা নিভিয়ে ফেলুন।
  • বাড়িতে বিদ্যুতের মেইন সুইচ অফ করে দিন: কোনভাবে যদি আগুন লেগে যায় তাহলে বিদ্যুতের মাধ্যমে তা সারা বাড়িতে ছড়িয়ে পড়বে। তাই সর্তকতা স্বরূপ অবশ্যই আপনাকে বাড়ির মেইন সুইচ বন্ধ করে দিতে হবে। 
  • ঘরের সকল দরজা জানালা খুলে দিন: ঘরের সকল দরজা জানালা খুলে দিতে হবে যেন ঘরে বাতাস প্রবেশ করে এবং দ্রুত গ্যাস গুলো বেরিয়ে যায়। যত দ্রুত গ্যাস বেরিয়ে যাবে ততই মঙ্গল জনক। তাই অবশ্যই আপনাকে দরজা-জানালা সব গুলো খুলে দিতে হবে। 
  • সিলিন্ডারের রেগুলেটর বন্ধ করে দিন এবং সেফটি ক্যাপ লাগিয়ে ফেলুন: গ্যাস ব্যবহার করার পরে অবশ্যই রেগুলেটর বন্ধ করতে হবে এবং সেফটি ক্যাপ লাগিয়ে রাখতে হবে। সেইফটি ক্যাপ পরানো থাকলে দুর্ঘটনার সম্ভাবনা কমে যায়। 
  • কাপড়ে পেঁচিয়ে সিলিন্ডারটি ফাঁকা জায়গায় সরিয়ে ফেলুন: সিলিন্ডার সরানোর ক্ষেত্রে কখনোই তাড়াহুড়া করা যাবে না এবং সিলিন্ডার ভারী হলে ২জনে ধরে সেদিক ফাঁকা জায়গায় সরিয়ে ফেলুন। মনে রাখবেন স্থানান্তর করার সময় সিলিন্ডার যেন পরে না যায়। পরে গেলে দুর্ঘটনা ঘটতে পারে। 
  • মেরামতকারীকে খবর দিন: গ্যাস সিলিন্ডার লিক হয়ে গেলে, সিলিন্ডার মেরামতকারী যারা রয়েছে তাদেরকে খবর দিন। তারা এসে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে। তাই সব ধরনের ঝুঁকি এড়াতে মেরামতকারী কে খবর দিন। 
  • প্রয়োজনে ফায়ার সার্ভিসকে সংবাদ দিন: গ্যাস সিলিন্ডার লিক হওয়ার পাশাপাশি যদি আগুন ধরে বা আগুন ধরার সম্ভাবনা থাকে সেক্ষেত্রে ফায়ার সার্ভিসকে খবর দিতে পারেন। ফায়ার সার্ভিস এসে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করবে

লিকেজ প্রতিরোধের উপায়

আপনার বাসায় যদি গ্যাস সিলিন্ডার থাকে তাহলে যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে নিয়মিত কিছু কাজ করতে হবে। আপনি যদি সতর্কতামূলক সে কাজগুলো করেন তাহলে সিলিন্ডারের লিকেজ প্রতিরোধ করা সম্ভব। সাধারণত সিলিন্ডারের লিকেজ এর কারণে দুর্ঘটনা ঘটে থাকে চলুন দেখে নেয়া যাক গ্যাস সিলিন্ডার লিকেজ প্রতিরোধের উপায় সমূহ।

গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয়: লিকেজ প্রতিরোধের উপায়
  • উন্নতমানের অরিজিনাল পাইপ ব্যবহার করা। গ্যাস সিলিন্ডারের সাথে বার্নার সংযুক্ত করার রাবারের যে পাইপ টি থাকে সেটি অবশ্যই উন্নত মানের পাইপ হতে হবে। এবং সেই পাইপ যেন দেড় ফুটের বেশি লম্বা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। কেননা পাইপ যদি অনেক লম্বা হয় সেক্ষেত্রে পাইপ লিক হওয়ার সম্ভাবনা বেশি থাকে
  • নিয়মিত পাইপ পরিষ্কার করা। গ্যাস সিলিন্ডারের সাথে যুক্ত পাইপ নিয়মিত ভেজা কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। তবে মনে রাখবেন পরিষ্কার করতে গিয়ে পানির সাথে কখনই সাবান মিশ্রিত করবেন না এতে করে সমস্যা হতে পারে। 
  • বার্নার'বন্ধ করে রাখুন। রান্না শেষ হওয়ার সাথে সাথেই বার্নার বন্ধ করে রাখুন। কখনোই বার্নার জ্বালিয়ে রেখেছে দূরে কোথাও যাবেন না। রান্না শেষে রেগুলেটর বন্ধ করে দিয়ে সেফটি ক্যাপ লাগিয়ে রাখুন। ভুল করেও কখনো বার্নার চালু রেখে দূরে কোথাও যাবেন না। এতে করে দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে। 
  • খোলামেলা ও সমান্তরাল জায়গায় গ্যাসের সিলিন্ডার রাখুন। খোলামেলা অসমান্তরাল গ্যাসের সিলিন্ডার রাখতে হবে। এতে করে আপনি খুব সহজেই গ্যাস সিলিন্ডারের পাইপ পরিষ্কার করতে পারবেন। বদ্ধ জায়গায় সিলিন্ডার সমস্যা হতে পারে। 
  • সিলিন্ডারের উপরে কোন কিছু রাখবেন না। অনেকেই রান্না করার সময় সিলিন্ডার এর উপরে থালা-বাসন ইত্যাদি রাখে আসলে এরকম কোন কিছু সিলিন্ডারের উপরে রাখা উচিত নয়। এতে সমস্যা হতে পারে। তাই কখনোই সিলিন্ডার এর উপরে কোন জিনিস রাখবেন না। 

গ্যাস সিলিন্ডারে আগুন ধরলে করণীয়

অনেক সময়ে গ্যাস সিলিন্ডারে আগুন ধরে যায়। গ্যাস সিলিন্ডার যদি আগুন ধরে তাহলে কিভাবে সেই আগুন নিয়ন্ত্রণে আনবেন সে বিষয়ে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। গ্যাস সিলিন্ডারে আগুন ধরলে করণীয় কাজ সমূহ নিম্নরূপ।

গ্যাস সিলিন্ডারে আগুন ধরলে করণীয়
  • ভীত হওয়া যাবে না: সিলিন্ডারে আগুন লাগলে কখনোই ভীত হওয়া যাবে না। কেননা সিলিন্ডারে আগুন লাগলে খুব সহজেই তা নেভানোর সম্ভব সেক্ষেত্রে মাথা ঠান্ডা রেখে আগুন নেভাতে হবে। আপনি যদি ভীত হয়ে যান তাহলে হিতাহিত জ্ঞানশূন্য হয়ে যাবে ।যার ফলে আপনি করণীয় কাজটি করতে পারবেন না। তাই কখনোই ভীত হওয়া যাবেনা। সাহসিকতার সহিত মোকাবেলা করতে হবে। 
  • ভেজা চট বা বস্তা দিয়ে দ্রুত সিলিন্ডারটি ঢেকে দিন: সিলিন্ডারে আগুন লাগার সাথে সাথে ভেজা চট কিংবা বস্তা দিয়ে ঢেকে দেবেন। ঢেকে দিলে সাথে সাথে আগুন নিভে যাবে। ভেজা  চট কিংবা বস্তা আগুন নেভানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 
  • প্লাস্টিকের বালতি দিয়ে সিলিন্ডারের মাথা ঢেকে দিন: হাতের কাছে যদি ভিজা চট বা বস্তার ব্যবস্থা না থাকে তাহলে প্লাস্টিকের বালতি দিয়ে সিলিন্ডারের মাথা ঢেকে দিলেও দ্রুত আগুন নিভে যায়। প্লাস্টিকের বালতি সিলিন্ডারের ওপরে আলতোভাবে চেপে ধরুন দেখবেন অল্প সময়ের মধ্যেই আগুন নিভে গেছে।
  • গ্যাস সিলিন্ডার সরানোর চেষ্টা করবেন না: যদি কখনো সিলিন্ডারে আগুন লেগে যায় তাহলে সেটি স্থানান্তর করার চেষ্টা করবেন না। কেননা স্থানান্তর করতে গেলে দুর্ঘটনা ঘটতে পারে। তাই যেখানে ছিলেন তার রয়েছে সেখানেই সেটি থেকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করবেন। 
  • অগ্নিনির্বাপক সিলিন্ডার ব্যবহার করুন: আপনার বাড়িতে সব সময় একটি অগ্নি নির্বাপক সিলিন্ডার রেখে দিন। যদি কখনো আগুন ধরে তাহলে সেই সিলেন্ডার ব্যবহার করে খুব সহজেই আগুন নিয়ন্ত্রণে আনতে পারবেন। 

গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয়: উপসংহার

গ্যাস সিলিন্ডার লিক হলে করণীয় কি এই বিষয় সর্ম্পকে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। সেগুলো যথাযথভাবে অনুসরণ করার মাধ্যমে গ্যাস সিলিন্ডার সংক্রান্ত যেকোন ধরনের দুর্ঘটনা থেকে মুক্তি পেতে পারবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url