দাঁতের শিরশিরানি দূর করার উপায়

দাঁতের শিরশিরানি দূর করার উপায় সমূহের মধ্যে অন্যতম একটি উপায় হলো কুসুম গরম পানির সাথে সামান্য লবণ মিশিয়ে গড়গড়া করা। দাঁতের শিরশিরানি দূর করার উপায় সমূহ সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা করা হবে। চলুন দেখে নেয়া যাক দাঁতের শিরশিরানি দূর করার উপায়।
দাঁতের মাড়ি শক্ত করার উপায়

পেজ সূচিপত্র: দাঁতের শিরশিরানি দূর করার উপায় এবং দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট

দাঁতের শিরশিরানি দূর করার উপায়: উপস্থাপনা

দাঁতের শিরশিরানি খুবই অস্বস্তিকর একটা অবস্থা। বিশেষ করে আইসক্রিম কিংবা ঠাণ্ডাজাতীয় কোন খাবার খেলে খুবই বাজে  অবস্থার মুখোমুখি হতে হয়। বিভিন্ন কারণে তাদের এই শিরশিরানি হতে পারে। যে সকল কারণে দাঁতের শিরশিরানি ব্যথা হতে পারে সে কারণগুলি নিচে তুলে ধরা হবে। 

সেইসাথে দাঁতের শিরশিরানি দূর করার উপায় এবং দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট কোনগুলো সেই বিষয় নিয়েও বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায়, দাঁতের শিরশিরানি ব্যথা বা দাঁতের শিরশিরানি কেন হয়? তা জানতে চাইলে আপনাকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে। 

দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় সমূহ

দাঁতের শিরশিরানি দূর করার উপায় বা দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানা থাকলে খুব সহজেই আপনি আপনার হাতের নাগালে থাকা সহজলভ্য উপাদান গুলোর মাধ্যমে দাঁতের শিরশিরানি ভাব দূর করতে পারবেন। নিচে দাঁতের শিরশিরানি দূর করার উপায় বা দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় গুলো বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

কুসুম গরম পানি ও লবণ: কুসুম গরম পানির সাথে সামান্য লবণ মিশ্রিত করে নিয়মিত গরগরা করলে দাঁতের শিরশিরানি ভাব দূর হয়ে যাবে। লবণ পানি দিয়ে গড়গড়া করার ফলে মুখে থাকা ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে যাবে
 তাই ব্যাথার ভাব কমে আসবে। 

রসুন: একটি রসুন ভালোভাবে পেস্ট করে তাতে কয়েক ফোঁটা হালকা গরম পানি দিতে হবে। এর পরে সেই পেস্টে সামান্য খাবার লবণ মিশ্রিত করতে হবে। রসুনের পেস্ট পুরোপুরি ভাবে প্রস্তুত হয়ে গেলে আক্রান্ত স্থানে কয়েক মিনিট লাগিয়ে রাখতে হবে। এরপরে সামান্য গরম পানি দিয়ে কুলি করতে হবে।এভাবে নিয়মিত কিছুদিন প্র্যাকটিস করলে দাঁতের শিরশিরানি ভাব দূর হয়ে যাবে। 

পেয়ারা পাতার পেস্ট: দাঁতের শিরশিরানি অনুভূতি দূর করতে পেয়ারা পাতার পেস্ট খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। কয়েকটি কচি পেয়ারা পাতা নিয়ে সেগুলো পিসে পেস্ট তৈরি করতে হবে। এরপরে আক্রান্ত স্থানে ব্যবহার করতে হবে। পেয়ারা পাতার পেস্ট ব্যবহার করলে আশা করা যায় আপনার দাঁতের সমস্যা দূর হয়ে যাবে।

নিয়মিত কিছুদিন পেয়ারা পাতার পেস্ট ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। সঠিক পদ্ধতিতে পেয়ারা পাতার পেস্ট ব্যবহার করা দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায়। তাই আপনি পেয়ারা পাতার পেস্ট ব্যবহার করে দেখতে পারেন। 

ভ্যানিলা: তুলায় করে ভ্যানিলা এক্সট্র্যাক্ট নিয়ে মাড়িতে লাগিয়ে রাখলে দাঁতের শিরশিরানি ভাব দূর হয়ে যায়। তাই নিয়মিত কিছুদিন ভ্যানিলা ব্যবহার করে দেখতে পারেন। আশা করি ভাল ফলাফল পাবেন।কেননা, দাঁতের শিরশিরানি ভাব দূর করতে ভ্যানিলা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে পরিমিত মাত্রায় ভ্যানিলা ব্যবহার করতে হবে অতিরিক্ত মাত্রায় ভ্যানিলা ব্যবহার করলে ক্ষতি হতে পারে। 

মাউথওয়াশ: নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করলে মুখের জীবাণু ধ্বংস হয়ে যায় যার ফলে দাঁতের শিরশিরানি ভাব এবং ব্যথা দূরীভূত হয়ে যায় তাই আপনি দাঁতের শিরশিরানি ভাব দূর করতে চাইলে নিয়মিত মাউথওয়াশ ব্যবহার করুন। 

আপনি যদি ভাল মানের মাউথওয়াশ নিয়মিত ব্যবহার করেন, তাহলে অবশ্যই আপনার দাঁতের শিরশিরানি ভাব দূর হবে। কেননা ভালো মানের মাউথওয়াশ গুলোতে গুরুত্বপূর্ণ কিছু উপাদান থাকে যা মুখের ব্যাকটেরিয়া ধ্বংস করে দেয়। 

দাঁতের শিরশিরানি দূর করার উপায় ও দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে উপরে যে সকল তথ্য তুলে ধরা হল আপনি যদি তা সঠিকভাবে অনুসরণ করেন, তাহলে আশা করা যায় দাঁতের শিরশিরানি ভাব দূর হয়ে যাবে। নিচে দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট, দাঁতের শিরশিরানি ব্যথা বা দাঁতের শিরশিরানি কেন হয়? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। 

দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট

দাঁতের শিরশিরানি ভাব দূর করতে টুথপেস্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেনতেন টুথপেস্ট দিয়ে দাঁত মাজলে দাঁতের ক্ষতি হতে পারে। তাই আপনাকে অবশ্যই ভালো মানের টুথপেস্ট বাছাই করতে হবে। দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট কোনগুলো তা বাছাই করার ক্ষেত্রে আপনি ডেন্টিস্টের সাহায্য নিতে পারেন।

বাজারে বর্তমানে দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট পাওয়া যায়। আপনি যদি দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট ব্যবহার করেন তাহলে। দাঁতের শিরশির ভাব এবং ব্যথা দূর হয়ে যাবে। তো চলুন দেখে নেয়া যাক দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট সমূহের তালিকা।

দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট সমূহ:
  • মেডিপ্লাস ডিএস
  • মেডিপ্লাস জেল
  • কোলগেট
  • সেনসোডাইন
  • ক্লোজ আপ
উপরে যে সকল টুথপেষ্টের কথা উল্লেখ করা হয়েছে সবগুলোই দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট। তাই উপরোল্লেখিত পেস্ট গুলোর মধ্যে যদি আপনার কাছে পছন্দ হয় সেই পেস্ট ব্যবহার করতে পারেন। দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট কোনগুলো আশা করি তা বুঝতে পেরেছেন।
দাঁতের শিরশিরানি দূর করার উপায়  ও দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কের ইতোমধ্যে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। নিচে দাঁতের শিরশিরানি ব্যথা ও দাঁতের শিরশিরানি কেন হয়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।  

দাঁতের শিরশিরানি কেন হয়? 

দাঁতের শিরশিরানি ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। তাই দাঁতের শিরশিরানি কেন হয়?  নির্দিষ্ট ভাবে এই প্রশ্নের উত্তর দেয়া কঠিন। সচরাচর যে সকল কারণে দাঁতের শিরশিরানি ব্যথা হয়ে থাকে সেই কারণগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। চলুন দেখে নেই  দাঁতের শিরশিরানি কেন হয়? 

দাঁতে যদি কোন ধরনের সংক্রমণ হয় তাহলে দাঁতে শিরশিরানি অনুভূতি হতে পারে। সেইসাথে দাঁতে ব্যথাও হতে পারে। সুতরাং দাঁতের শিরশিরানি ব্যথার অন্যতম একটি কারণ হলো দাঁতের সংক্রমণ। দাঁতের শিরশিরানি ব্যথা হওয়ার অন্যতম আরেকটি কারণ হলো দন্ত ক্ষয়। দাঁত যখন ক্ষয়ে যায় তখন নানাবিধ সমস্যা দেখা দেয়। দাঁতের শিরশিরানি কেন হয়? অর্থাৎ যে সকল কারনে দাঁতের শিরশিরানি ব্যথা হতে পারে তা নিম্নরুপ:
  • ক্যাভিটি।
  • আক্কেল দাঁত ওঠা।
  • খুব জোরে দাঁত মাজা।
  • দন্ত ক্ষয়ের ফলে।
  • দাতে সংক্রমণের কারণে।
  • ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার ফলে। 
  • নার্ভের সমস্যার কারণে।
  • দাঁতে অতিরিক্ত চাপের কারণে। 
  • দাঁতের ফিলিং উঠে গেলে।
  • দাঁতের ক্যাপ নষ্ট হয়ে গেলে।
দাঁতের শিরশিরানি কেন হয়? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। দাঁতের শিরশিরানি দূর করার উপায়, দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট ও দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

দাঁতের শিরশিরানি দূর করার পেস্ট: উপসংহার

দাঁতের শিরশিরানি কেন হয়? এবং দাঁতের শিরশিরানি দূর করার ঘরোয়া উপায় গুলো উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। উপরে বর্ণিত দাঁতের শিরশিরানি দূর করার উপায় গুলো যথাযথভাবে অনুসরণ করার মাধ্যমে আপনি দাঁতের শিরশিরানি ভাব দূর করতে পারবেন। অনেকে সামান্য সমস্যা দেখলেই ডাক্তারের শরণাপন্ন হন। 

আসলে দাঁতের শিরশিরানি ব্যথা হওয়ার সাথে সাথে ডাক্তারের কাছে না গিয়ে প্রথমে ঘরোয়া চিকিৎসা পদ্ধতি গুলো এপ্লাই করা উচিত। যদি এতে করে ভালো হয়ে যায় তাহলে ভালো কথা। আর যদি ঘরোয়া চিকিৎসা পদ্ধতি গুলো কোন কাজে না আসে সে ক্ষেত্রে ডাক্তারের শরণাপন্ন হতে হবে।

আজকের এই আর্টিকেলটি আপনারা যদি ভালোভাবে পরেন তাহলে অবশ্যই আপনারা দাঁতের শিরশিরানি কিভাবে দূর হয় তা নিশ্চয়ই ভালোভাবে বুঝতে পারবেন। এরকম আরো অসংখ্য আর্টিকেল প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটে দেওয়া হয়। আপনারা চাইলে এ সকল আর্টিকেল পড়ে আপনার প্রয়োজনীয় সমস্যা নিমিষেই দূর করতে পারেন। আজ এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url