দাঁতের মাড়ি শক্ত করার উপায়

দাঁতের মাড়ি শক্ত করার উপায় সমূহের মধ্যে অন্যতম একটি উপায় হলো ভিটামিন ডি যুক্ত খাবার খাওয়া। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি যুক্ত খাবার খেলে দাঁতের মাড়ি শক্ত হয়। দাঁতের মাড়ি শক্ত করার উপায় গুলো নিচে সবিস্তারে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক দাঁতের মাড়ি শক্ত করার উপায়।
দাঁতের মাড়ি শক্ত করার উপায়

পেজ সূচিপত্র: দাঁতের মাড়ি শক্ত করার উপায় এবং দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ

দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ: ভূমিকা

কথায় বলে দাঁত থাকতে দাঁতের মর্যাদা করা উচিত। কেননা দাঁতে যদি একবার সমস্যা দেখা দেয় তাহলে বারবার সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা থাকে। তাই দাঁত সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হয়। দাঁত ও দাঁতের মাড়ির সুস্থ রাখার জন্য যেসকল তথ্য-উপাত্ত নিচে তুলে ধরা হবে সেগুলো পুঙ্খানুপুঙ্খরূপে অনুসরণ করলে আপনি আপনার দাঁত এবং দাঁতের মাড়ি সুস্থ রাখতে পারবেন। 

দাঁতের মাড়ি শক্ত না হলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। যেমন: দাঁতের মাড়ি শক্ত না থাকলে সে ক্ষেত্রে দাঁতের গোড়া নরম হয়ে দাঁত পড়ে যেতে পারে। তাই অবশ্যই দাঁতের মাড়ি শক্ত রাখতে হবে। দাঁতের মাড়ি শক্ত করার উপায় সমূহ যথাযথভাবে অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার দাঁতের মাড়ি শক্ত রাখতে পারেন। কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? এবং দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

দাঁতের মাড়ি শক্ত করার সবচেয়ে কার্যকর উপায়

দাঁতের মাড়ি শক্ত করার উপায় খুলো নিয়মিত প্র্যাকটিস করার মাধ্যমে মজবুত দাঁত ও দাঁতের মাড়ির অধিকারী হতে পারবেন। যে সকল কাজ করলে দাঁতের মাড়ি শক্ত হয় সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক দাঁতের মাড়ি শক্ত করার উপায় গুলো। দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ এবং কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? সেই বিষয় সম্পর্কে আরো বিস্তারিত জানতে শেষপর্যন্ত আর্টিকেলটি পড়ুন। 

দিনে ২ বার দাঁত ব্রাশ করা: দাঁতের মাড়ি শক্ত করার উপায় সমূহের মধ্যে অন্যতম একটি গুরুত্বপূর্ণ উপায় হলো দিনে দুইবার ব্রাশ করা। দাঁত ব্রাশ করার পাশাপাশি মারিও পরিষ্কার করতে হবে। দাঁতের বাহিরের অংশ এবং ভেতরের অংশ ভালোভাবে পরিষ্কার করতে হবে। পাশাপাশি জিহ্বাও পরিষ্কার রাখতে হবে। কেননা জিহ্বা নিয়মিত পরিষ্কার না করলে দাঁতের মাড়িতে সংক্রমণ ঘটতে পারে। দাঁত ও মাড়ির সুস্থতায় জিহ্বা পরিষ্কার করার বিকল্প নেই। 

নিয়মিত ফ্লসিং করা: ব্রাশ করার মাধ্যমে সব জায়গায় ভালোভাবে পরিষ্কার নাও হতে পারে। বিশেষ করে দুই দাঁতের মধ্যবর্তী অংশ ব্রাশ এর মাধ্যমে সাধারণত পরিষ্কার হয় না। দুই দাঁতের মধ্যের অংশ পরিষ্কার করার জন্য নিয়মিত ফ্লসিং করতে হয়। তাই শুধুমাত্র ব্রাশ করলে কিন্তু হবে না। পাশাপাশি নিয়মিত ফ্লসিং করতে হবে। ফ্লসিং করা দাঁতের মাড়ি শক্ত করার উপায় সমূহের মধ্যে অন্যতম একটি উপায়। 

কয়লা বা ছাই ব্যবহার না করা: কয়লা কিংবা ছাই ব্যবহার করা দাঁতের মাড়ির জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। তাই অবশ্যই আপনাকে কয়লা কিংবা চাই পরিহার করতে হবে। এমনকি টুথ পাউডারও দাঁতের মাড়ির জন্য উপযোগী নয়। তাই যেকোনো ধরনের পাউডার পরিহার করে আপনাকে ভালো মানের টুথপেস্ট ব্যবহার করতে হবে। 

ধূমপান পরিহার করা: আপনি যদি দাঁতের মাড়ি মজবুত রাখতে চান তাহলে আপনাকে ধূমপান পরিহার করতে হবে। ধূমপান করলে দাঁতের মাড়িতে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে। তাই ধূমপান পরিহার করা। ধূমপান পরিহার করা দাঁতের মাড়ি শক্ত করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায়। 

খাওয়ার পরে মুখ পরিষ্কার করে নেয়া: খাবার পরে অবশ্যই ভালোভাবে মুখ পরিষ্কার করে রাখতে হবে। খাবার পরে মুখ পরিষ্কার না করলে খাদ্যের ক্ষুদ্রাংশ দাঁতের মাড়িতে আটকে থাকতে পারে। যার ফলে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটে। তাই খাওয়ার পরে দাঁত পরিষ্কার করা দাঁতের মাড়ি শক্ত করার উপায়। 

নিচে দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ ও কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? সেই বিষয়গুলো বিস্তারিতভাবে তুলে ধরা হবে আপনি যদি দাঁতের মাড়ি শক্ত করার উপায় সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চান তাহলে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে আর্টিকেলটি পড়তে থাকুন। 

দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ

স্বাভাবিকভাবে দাঁতের মাড়ি শক্ত করার যেসকল পন্থা রয়েছে তা অবলম্বন করার পরেও যদি আপনার দাঁতের মাড়ি শক্ত না হয় এবং দাঁতের গোড়া নরম হয়ে যায়, আর দাতা নড়বড় করে তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারের শরণাপন্ন হতে হবে এবং দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ খেতে হবে। অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ ক্রমে নিয়মিত কিছুদিন দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ সেবন করলে উপকার পাবেন।

দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ অনেক রয়েছে। তার মধ্যে থেকে সাধারণত দাঁতের মাড়ি শক্ত করার জন্য যে সকল ঔষধ ব্যবহার করা হয়ে থাকে সেগুলো নিচে তুলে ধরা হবে। তবে একটি বিষয় মনে রাখবেন, নিজে নিজে কখনো ফার্মেসি থেকে ওষুধ ক্রয় করে খাবেন না। ঔষধ খাওয়ার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। 

ডাক্তারদের পরামর্শ ব্যতীত ঔষধ খেলে হিতে বিপরীত হতে পারে এবং যেকোন ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। তাই যে কোনো ধরণের স্বাস্থ্যঝুঁকি এড়াতে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ ক্রমে ঔষধ খেতে হবে। দাঁতের মাড়ি শক্ত করার জন্য সাধারণত ভিটামিন ডি ট্যাবলেট গুলো ব্যবহার করা হয়ে থাকে। নিচে দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ সমূহের তালিকা তুলে ধরা হলো। 
  • Bonwell-D
  • Calbo-D
  • Ostocal D
  • Rocal-D
  • stogen D

কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়?

দাঁতের মাড়ি শক্ত করার বেশ কিছু খাবার রয়েছে। আপনি যদি নিয়মিত সেই খাবারগুলো গ্রহণ করেন, তাহলে আপনার দাঁতের মাড়ি শক্ত হবে। দাঁতের মাড়ি শক্ত করার জন্য যে সকল খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেগুলো নিচে তুলে ধরা হবে। 
আরো পড়ুন: গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম
কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? তা জানতে আর্টিকেলের এই অংশটি মনোযোগ সহকারে পড়ুন। ক্যালসিয়াম ও ভিটামিন ডি যুক্ত খাবার দাঁতের মাড়ি শক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যাই হোক চলুন দেখে নেয়া যাক কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়?

কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? - দাঁতের মাড়ি মজবুত করার খাবার:
  • দুধ ও দুগ্ধজাত খাবার।
  • ভিটামিন ডি জাতীয় খাবার।
  • ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার।
  • সবুজ শাকসবজি।
  • বাদাম। 
  • পর্যাপ্ত পরিমাণে পানি।
  • আঁশযুক্ত ও শক্ত খাবার যেমন: গাজর, আনারস, পেঁয়ারা, আমড়া, ইক্ষু, নাশপাতি, আপেল, নারকেল ইত্যাদি।
  • ভিটামিন সি জাতীয় খাবার। যেমন:  লেবু, আমলকী, কমলা, টমেটো ইত্যাদি।
  • স্ট্রবেরি
  • কপি-জাতীয় সবজি যেমন: বাঁধাকপি, ফুলকপি, ব্রোকলি ইত্যাদি।
কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? আশাকরি ইতোমধ্যেই এই প্রশ্নের উত্তর পেয়েছেন। দাঁতের মাড়ি শক্ত করার উপায় এবং দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ সম্পর্ক করে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে।

দাঁতের মাড়ি নিয়ে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ প্রশ্ন

১) দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ার কারণ কি?
উত্তরঃ দাঁতের মাড়িতে প্লাগ জমে বিভিন্ন ধরনের প্রদাহের হোক সৃষ্টি করে। যার ফলে মাড়ি অনেক সময় খুলে যায়। এবং এর ফলে দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে।

২) দাঁতের মাড়িতে ঘা হলে কি করা উচিত?
উত্তরঃ প্রধানত ভিটামিন সি এর অভাবে দাঁতের মাড়িতে ঘা হয়ে থাকে। এজন্য আমাদের বেশি বেশি করে সবজি জাতীয় খাবার খাওয়া উচিত। এছাড়া দাঁতের মাড়িতে ঘা হলে বিভিন্ন ধরনের ঘা এর ওষুধ সমূহ পাওয়া যায়। যেগুলো খেলে খুব দ্রুতই ঘা নিরাময় হয়।

৩) মাড়ি ফুলে গেলে ভালো হতে কতদিন সময় লাগে?
উত্তরঃ অনেক সময় দাঁতের মাড়ি বিভিন্ন আঘাত জনিত কারণে ফুলে গিয়ে থাকে। সাধারণত মাড়ি ফুলে গেলে তা ১ থেকে ২ দিন পর্যন্ত স্থায়ী হয়ে থাকে। অর্থাৎ এক থেকে দুই দিনের মধ্যে দাঁতের মাড়ি ফুলে গেলে তা ভালো হয়ে যায়।

৪) দাঁতের মাড়ি শক্ত করার উপায় কি?
উত্তরঃ দাঁতের মাড়ি শক্ত করার জন্য ব্রকলি, গাজর, পালং শাক এগুলো বিশেষভাবে উপকারী। এছাড়াও দুধ হতে তৈরি পনির, দই এগুলো প্রোটিন সমৃদ্ধ হওয়ায় দাঁতের এনামেল অনেক মজবুত করে এবং দাঁতের মাড়ি শক্ত করে।

৫) দাঁতের মাড়ি ভালো রাখতে কি করা উচিত?
উত্তরঃ দাঁতের মাড়ি ভালো রাখার জন্য নিয়মিত ব্রাশ করতে হবে। তবে অবশ্যই ঘুমাতে যাওয়ার আগে এবং ঘুম থেকে উঠে অবশ্যই ব্রাশ করা উচিত। কারণ সারাদিন খাবার খাবার পর দাঁতের মাঝে ছোট ছোট টুকরো লেগে থাকে যার ফলে দাঁতের মাড়ি থেকে শুরু করে বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি সম্মুখীন হয়। এজন্য অবশ্যই উচিত দাঁতের মাড়ি ভালো রাখতে দিনে দুইবার করে হলেও ব্রাশ করা।

দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ: উপসংহার

দাঁতের মাড়ি শক্ত করার উপায় এবং কি খেলে দাঁতের মাড়ি শক্ত হয়? সে সংক্রান্ত বিস্তারিত তথ্য ইতোমধ্যেই উপরে তুলে ধরা হয়েছে। এবং সেই সাথে দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। দাঁত যেহেতু আমাদের শরীরের খুবই গুরুত্বপূর্ণ এবং স্পর্শ কাতর একটি অঙ্গ। তাই অবশ্যই আপনাকে দাঁতের যত্ন যথাযথভাবে করতে হবে।

আপনি যদি যথাযথভাবে দাঁতের যত্ন করতে ব্যর্থ হয় তাহলে দাঁতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই সব ধরনের সমস্যা এড়াতে আপনাকে সাবধান থাকতে হবে। উপরোল্লিখিত দাঁতের মাড়ি শক্ত করার উপায় এবং দাঁতের মাড়ি শক্ত করার ঔষধ সম্পর্কিত তথ্যগুলো আশা করি আপনাদের উপকারে আসবে।

আজকে আপনাদের মাঝে দাঁতের মাড়ি শক্ত করার উপায় নিয়ে বিস্তারিতভাবে অনেক কিছু আলোচনা করলাম। আপনারা যদি আজকের আর্টিকেলটি সঠিকভাবে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে পারেন তাহলে আপনাদের অনেক উপকারে আসবে। তাই আজকের মত এ পর্যন্তই সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url