গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়?

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? সে ব্যাপারে যদি আপনার বিস্তারিত তথ্য জানা থাকে তাহলে দুর্ঘটনা প্রতিরোধ করা সম্ভব। গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? তা জানার জন্য বক্ষমান আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। নিচে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়?  সে সম্পর্কে সবিস্তারে আলোচনা করা হবে।

পেজ সূচিপত্র: গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়?

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়?: উপস্থাপনা

বর্তমান সময়ে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা অহরহ শোনা যায়। যার ফলে যারা সিলিন্ডার ব্যবহার করেন তারা আতঙ্কিত। আসলে সিলিন্ডার দুর্ঘটনার মূল কারণ হলো অজ্ঞতা। না জানার কারণে সাধারণত সিলিন্ডার বিস্ফোরণ ঘটে থাকে। তাই সকলের উচিত গ্যাস সিলিন্ডার ব্যবহার করার নিয়ম কানুন গুলো সঠিকভাবে জেনে রাখা।

অনেকেই জানে না গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? সিলিন্ডার বিস্ফোরণের কারণ সম্পর্কে যদি সকলের সচেতন থাকতো, তাহলে হয়তবা দুর্ঘটনার হার কমানো যেত। নিচে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? সে বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা তুলে ধরা হলো। আপনি যদি মনোযোগ সহকারে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়েন তাহলে জানতে পারবেন গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? এবং এর প্রতিরোধের উপায় কি? 

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হওয়ার কারণসমূহ

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হওয়ার অনেক কারণ রয়েছে। বিশেষ করে সিএনজিচালিত প্রাইভেটকার বাস-অটোরিক্সা কিংবা অন্য কোনো যানবাহন যদি দুর্ঘটনার শিকার হয় কিংবা সেসকল যানবাহনে যদি কোন কারনে আগুন লেগে যায় সেক্ষেত্রে সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে। অনেকেই মনে করে যে সিএনজিচালিত কোন যানবাহন অ্যাক্সিডেন্ট হলেই এই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হবে মূলত এমনটি মনে করা ঠিক নয়। 

দুর্ঘটনার কবলে পড়লেই গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে যাবে এরকম কোন বিষয় নয়। কেননা গ্যাস সিলিন্ডার গুলো মোটামুটি মজবুত ভাবে তৈরি করা থাকে। অনুসন্ধানে দেখা গেছে যেসকল যানবাহনের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়েছে সেগুলোতে মানহীন জরাজীর্ণ সিলিন্ডার ছিল। অথবা সেই যানবাহনগুলো মূলত ছিল পেট্রোল কিংবা ডিজেলের সেগুলোতে মডিফাই করে করা হয়েছে যার ফলে এই দুর্ঘটনা ঘটে থাকে।

সাধারণত অধিকমাত্রায় চাপ না পড়লে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয় না। গ্যাস সিলিন্ডার গুলোর দেয়াল অনেক মজবুত ভাবে তৈরি করা হয়। এর কারণ হলো যেহেতু গ্যাস কম্প্রেস করে সিলিন্ডারের ঢুকানো হয় সেহেতু প্রচুর চাপ প্রয়োগ করা হয়। তাই নরমাল করে তৈরি করলে সেই চাপ সিলিন্ডারের দেয়াল সহ্য করতে পারবে না। আর সে কারণেই সিলিন্ডারের দেয়ালগুলো মজবুত করা হয়। সাধারণত (প্রত্যেক স্কয়ার ইঞ্চি তে) ৩০০০ পিএসআই  চাপ প্রয়োগ করে একেকটি সিলিন্ডারে গ্যাস ভর্তি করা হয়। 

আর এই সিলিন্ডারের দেয়াল বিস্ফোরিত হওয়ার জন্য কমপক্ষে ৬০০ পিএসআইয়েরও বেশি চাপের প্রয়োজন হবে। সুতরাং সাধারণভাবে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হওয়া অনেক কঠিন ব্যাপার।কিন্তু ব্যবহৃত সিলিন্ডার যদি অনেক বেশি পুরাতন হয় এবং জরাজীর্ণ হয় সেক্ষেত্রে দুর্ঘটনা ঘটতে পারে।

বাসাবাড়িতে যেসকল সিলিন্ডার থাকে সেই সিলিন্ডার গুলো বিস্ফোরন হতে পারে। হঠাৎ করে যদি সিলিন্ডারে আগুন লেগে যায়, সেক্ষেত্রে বিস্ফোরন হতে পারে। তাই গাড়ি কিংবা বাসাবাড়ির সিলিন্ডার নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। সর্বোপরি সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে সাবধান থাকতে হবে। সাবধান থাকলে খুব সহজেই এ সকল দুর্ঘটনা এড়ানো সম্ভব।

বাড়িতে হোক কিংবা গাড়িতে কোনভাবেই জীর্ণশীর্ণ সিলেন্ডার ব্যবহার করা যাবে না। শক্তিহীন এবং মানহীন সিলিন্ডার বিস্ফোরণ হয়। সাধারণত ভালো মানের সিলিন্ডার বিস্ফোরণ হয় না। তাই সিলিন্ডার ক্রয় করার ক্ষেত্রে অবশ্যই আপনাকে সাবধান থাকতে হবে। গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? আশা করি বুঝতে পেরেছেন।

প্রতিরোধের উপায়

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? সেই বিষয়গুলো সম্পর্কে জেনে সতর্ক হলে এবং প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করলে সিলিন্ডার বিস্ফোরণের মতো দুর্ঘটনা এড়ানো সম্ভব। সিলিন্ডার বিস্ফোরণ এড়ানোর জন্য যেসকল প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করা জরুরী সেই বিষয়গুলো নিচে তুলে ধরা হলো। মনোযোগ সহকারে নিম্নবর্ণিত তথ্যগুলো পড়তে থাকুন আশা করি উপকৃত হবেন।  

রান্না শেষ হলে বার্নার বন্ধ রাখুন: রান্না শেষ হলে বার্নার বন্ধ রাখতে হবে এবং রান্না করার সময় গ্যাসের চুলায় রেখে অন্য কোথাও যাওয়া যাবেনা। অনেকেই ঘর গরম করার জন্য কিংবা কাপড় শুকানোর জন্য বার্নার চালু করে রাত্রে ঘুমান এমনটি করা মোটেও উচিত নয়। কেননা যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে।

সিলিন্ডারে, গ্যাসের চুলায় বা পাইপে লিক আছে কিনা পরীক্ষা করুন: গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণ এড়ানোর জন্য আপনাকে নিয়মিত চেক করতে হবে যে সিলিন্ডার গ্যাসের চুলায় কিংবা পাইপে কোন ধরনের কোনো লিক আছে কিনা। কেননা যদি কোথাও লিক থাকে তাহলে সেই লিকের কারণে দুর্ঘটনা ঘটতে পারে।
রান্না ঘরের জানালা দরজা খোলা রাখুন: রান্নাঘরের জানালা-দরজা সর্বদা খোলা রাখার চেষ্টা করবেন। কেননা আবদ্ধ অবস্থায় কোন কারণে গ্যাস লিক হয়ে গেলে দুর্ঘটনা ঘটতে পারে। সুতরাং অবশ্যই রান্না ঘরের দরজা-জানালা খোলা রাখবেন যেন বায়ু চলাচল করতে পারে। খোলামেলা জায়গায় গ্যাসের সিলিন্ডার স্থাপন করলে দুর্ঘটনার ঝুঁকি কম থাকে।  

সিলিন্ডার শুষ্ক ও ঠান্ডা স্থানে রাখুন: উত্তপ্ত জায়গায় সিলিন্ডার রাখা যাবে না। কেননা সিলিন্ডার গরম হলে ভেতরের কম্প্রেসড গ্যাস উত্তপ্ত হতে পারে। যার ফলে ঘটতে পারে দুর্ঘটনা তাই গ্যাসের সিলিন্ডার অবশ্যই সব সময় শুষ্ক ও স্থানে রাখবেন। অতিরিক্ত ঠাণ্ডা কিংবা অতিরিক্ত গরম কোন জায়গাতেই সিলিন্ডার রাখা উচিত নয়। 

অতিরিক্ত গ্যাস সিলিন্ডার রাখবেন না: অনেকেই একই সাথে দুই বা ততোধিক সিলিন্ডার বাসায় রাখেন। আসলে ঘরে এভাবে সিলিন্ডার দীর্ঘদিন জমিয়ে রাখা উচিত নয়। আপনি সিলিন্ডার একটা করে আনবেন শেষ হয়ে গেলে আরেকটা নিয়ে আসবেন। কেননা দীর্ঘদিন সিলিন্ডার আবদ্ধ ঘরে জমা রাখলে সমস্যা হতে পারে। 

গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম

গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানা থাকলে, গ্যাস সিলিন্ডার এর মাধ্যমে সংঘটিত দুর্ঘটনার সংখ্যা কমে আসবে। গ্যাস সিলিন্ডার ব্যবহার করা যায় যে সকল নিয়ম কানুন রয়েছে সেগুলো নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হবে। 

নিম্নবর্ণিত সিলিন্ডার ব্যবহার করার নিয়ম কানুন গুলো যদি আপনি সঠিকভাবে অনুসরণ করেন আশা করা যায় গ্যাস সিলেন্ডার জনিত দুর্ঘটনা থেকে নিজেকে নিরাপদ রাখতে পারবেন। তো যাই হোক চলুন দেখে নেয়া যাক গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম কানুন গুলো। 

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়: গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়ম
  • গ্যাস সিলিন্ডারের সবসময় সমান্তরাল জায়গায় রাখবেন।
  • গ্যাস সিলিন্ডার পরিবহনের সময় সতর্ক থাকবেন যেন অনেক বেশি ঝাঁকুনি না লাগে।
  • বৈদ্যুতিক সংযোগের স্থান থেকে গ্যাস সিলিন্ডার দূরে রাখবেন। কেননা কোন কারনে শর্ট সার্কিট হলে সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে।
  • সিলিন্ডার কখনোই আগুনের সংস্পর্শে নিয়ে আসা যাবেনা। এমনকি সিগারেটের আগুন কিংবা কয়েলের আগুন থেকেও সিলিন্ডার নিরাপদ দূরত্বে রাখতে হবে। 
  • সিলিন্ডার কখনোই টেনেহিঁচড়ে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা যাবে না। 

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়: উপসংহার

উপরোল্লিখিত তথ্যসমূহ যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ কেন হয়? সেই প্রশ্নের উত্তর পেয়েছেন। উপরে বর্ণিত গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ প্রতিরোধে করণীয় কাজ সমূহ যদি যথাযথভাবে করতে পারেন, তাহলে আশা করা যায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণের মত দুর্ঘটনা এড়ানো যাবে।

গ্যাস সিলিন্ডার সংক্রান্ত যাবতীয় দুর্ঘটনা এড়াতে সতর্কতার বিকল্প নেই আপনি যদি সতর্ক থাকেন তাহলে অবশ্যই দুর্ঘটনা এড়ানো সম্ভব। অবহেলা কিংবা অসতর্কতার কারণে সাধারণত দুর্ঘটনাগুলো ঘটে থাকে। গ্যাস সিলিন্ডার সংক্রান্ত দুর্ঘটনার কারণ এবং প্রতিরোধের উপায় সম্পর্কিত গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি আশাকরি আপনার ভালো লেগেছে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url