ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? - ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি?

ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? ক্রোমোজোমের মধ্যে থাকা গৌন কুঞ্চন দ্বারা আলাদা কৃত গোলাকার অংশটিকে স্যাটেলাইট বলা হয়। ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? সে বিষয়ে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? তা জানতে মনোযোগ দিয়ে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্র: ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে - ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি?

ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে?: ভূমিকা

ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে বা ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? সেই বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করতে গেলে সর্বপ্রথম জানতে হবে ক্রোমোজোম কি? ক্রোমোজোম সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে বর্ণনা করা হবে। সেই সাথে ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে?, ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? এবং স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? সেই বিষয় নিয়ে আলোকপাত করা হবে।

বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় ক্রোমোজোম সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন করা হয়। আপনি যদি এই প্রশ্নগুলোর উত্তর যথাযথভাবে দিতে চান, তাহলে অবশ্যই আপনাকে ক্রোমোজোম সম্পর্কে বিস্তারিত জেনে রাখতে হবে। তাছাড়া আপনি যদি বায়োলজি নিয়ে পড়ালেখা করতে চান তাহলে ক্রোমোজোম সম্পর্কে আপনার বিস্তারিত তথ্য জেনে রাখা উচিৎ। জীববিজ্ঞান নিয়ে পড়ালেখা করতে চাইলে অবশ্যই আপনাকে ক্রোমোজোম সম্পর্কে বিস্তারিত ধারণা রাখতে হবে।

আর ক্রোমোজোম সংক্রান্ত বিস্তারিত জানতে চাইলে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটিতে ক্রোমোজোম সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। চলুন তাহলে দেখে নেয়া যাক ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? এবং স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? 

ক্রোমোজোম কাকে বলে? কত প্রকার ও কি কি?

ক্রোমোজোম কাকে বলে? ক্রোমোজোম হলো খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান, যা আমাদের শরীরে থাকা প্রতিটি কোষের নিউক্লিয়াসের মধ্যভাগে অবস্থান করে। কোষের মধ্যে থাকা এক প্রকারের শক্ত ডিএনএ এর বান্ডিল, যা বংশবিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মূলত কুন্ডলীকৃত শক্ত ডিএনএর এই কুণ্ডলী কে এক্রোমোজোম বলা হয়।

মানুষের শরীরে মোট ২৩ জোড়া অর্থাৎ ৪৬ টি ক্রোমোজোম থাকে। এই ২৩ জোড়া ক্রোমোজোম এর মধ্যে এক জোড়া সেক্স ক্রোমোজোম থাকে যা লিঙ্গ নির্ধারণ করে। অর্থাৎ কোন ব্যক্তি পুরুষ হবে না মহিলা হবে তা নির্ধারন করে এই এক জোড়া ক্রোমোজোম। 

ক্রোমোজোম কত প্রকার ও কি কি? দেহের গঠন এবং লিঙ্গ নির্ধারণের উপরে ভিত্তি করলে ক্রোমোজোমকে সাধারণত দুই ভাগে ভাগ করা যায়। (ক) অটোজোম অর্থাৎ ক্রোমোজোম। (খ) অ্যালোজোম অর্থাৎ সেক্স ক্রোমোজোম। 

আর সেন্ট্রোমিয়ার এর অবস্থান গত দিক থেকে বিবেচনা করলে ক্রোমোজোমকে মোট চার ভাগে ভাগ করা যায়। সেগুলো হলো। (ক) মেটাসেন্ট্রিক (খ) সাবমেটাসেন্ট্রিক (গ) অ্যাক্রোসেন্ট্রিক (ঘ) টেলোসেন্ট্রিক।

আবার সেন্টিমিটারের শংকর উপরে ভিত্তি করে ক্রোমোজোমকে মোট চার ভাগে ভাগ করা হয়। সেগুলো হলো: (ক) মনোসেন্ট্রিক (খ) ডাইসেন্ট্রিক (গ) পলিসেন্ট্রিক (ঘ)অ্যাসেন্ট্রিক। ক্রোমোজোম কাকে বলে? কত প্রকার ও কি কি? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে?, ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? এবং স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? সে বিষয়গুলো সম্পর্কে আলোকপাত করা হবে।

ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে?

স্যাটেলাইট হলো ক্রোমোজোমের খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। ক্রোমোজোম স্যাটেলাইট হলো গৌণ খাঁজের পরবর্তী ক্ষুদ্র একটি অংশ। পূর্বে বিজ্ঞানীদের ধারণা ছিল যে ক্রোমোজোমের এই অংশে ডিএনএ অনুপস্থিত। কিন্তু পরবর্তীতে তারা অধিক তার গবেষণা করে জানতে পারে যে সূক্ষ্ম একটি তন্তুর মাধ্যমে ডি এন এর সাথে সংযুক্ত। সুতরাং গৌন খাঁজের পরবর্তী গোলাকার, ক্ষুদ্র অংশকে স্যাটেলাইট বলে। 

যে সকল ক্রোমোজোমের মধ্যে স্যাটেলাইট রয়েছে সেই ক্রোমোজোম গুলোকে  'স্যাট ক্রোমোজোম' বলা হয়। মানুষের ১৩, ১৪,১৫, ২১,২২ তম ক্রোমোজোম গুলো কে SAT ক্রোমোজোম বলে চিহ্নিত করা হয়। ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? আশা করি এই প্রশ্নের উত্তর আপনি ইতোমধ্যেই পেয়েছেন। নিচে ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? এবং স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। 

ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি?

ক্রোমোজোম কাকে বলে? কত প্রকার ও কি কি? সে সম্পর্কে উপরে বিস্তারিত বর্ণনা তুলে ধরা হয়েছে এবং ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? সে ব্যাপারেও আলোচনা করা হয়েছে। এখানে ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? সে বিষয়ে সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? তা নিম্নরূপ।

মানুষের প্রতিটি কোষে রয়েছে নিউক্লিয়াস আর এই নিউক্লিয়াসের মধ্যে রয়েছে ক্রোমোজোম। আর ক্রোমোজোম এর প্রধান উপাদান হলো ক্রোমোজোম ডিঅক্সিরাইবোনিউক্লিক এসিড বা ডিএনএ।ডিএনএর মধ্যেই মানুষের সকল প্রকারের বায়োলজিক্যাল তথ্য সংরক্ষিত থাকে। আর এ কারণেই ডিএনএ কে বলা হয় ক্রোমোজোমের প্রধান উপাদান। 

ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। ইতোমধ্যেই উপরে ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? এ সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। এবং নিচে স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? সে ব্যাপারে বিস্তারিত আলোকপাত করা হবে। 

স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? 

সাধারনত মেটাফেজ ক্রোমোজোম গুলোর মধ্যে একটি মূল খাঁজ বা সেন্ট্রোমিয়ার থাকে। এবং এর পাশাপাশি আরেকটি গৌণ খাঁজ বা সেন্ট্রোমিয়ার থাকে। সাধারনত এই সেন্ট্রোমিয়ার এর দুই দিকে ক্রোমোজোমে দুইটি বাহু প্রচারিত থাকে। প্রতিটি বাহু দুটি করে ক্রোমাটিডে বিভক্ত থাকে। এটা হলো সাধারণ গঠন।
এছাড়া কোন কোন ক্রোমোজোমের গৌণ খাঁজ বা সেন্ট্রোমিয়ারের খাঁজের শেষ প্রান্তে টেনিস বলের মত গোলাকার এক ধরনের গঠন দেখা যায়। মূলত এই জায়গাতেই স্যাটেলাইট ক্রোমোজোম অবস্থান করে। স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? আশা করি তা বুঝতে পেরেছেন। ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? বা ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? এই প্রশ্নগুলোর উত্তর আশা করি ইতোমধ্যেই পেয়েছেন।

ক্রোমোজোম সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তর

নিচে ক্রোমোজোম সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু প্রশ্নোত্তর উল্লেখ করা হবে। নিম্নে বর্ণিত ক্রোমোজোম সংক্রান্ত প্রশ্ন উত্তর গুলো যদি আপনি ভালভাবে মনে রাখতে পারেন, তাহলে খুব সহজেই ক্রোমোজোম সংক্রান্ত যে কোন প্রশ্নের উত্তর দিতে পারবেন। 

উপরে বর্ণিত ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে?,  ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? এবং স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? তথ্যগুলোর জেনে রাখার পাশাপাশি নিম্নবর্ণিত তথ্যগুলো জেনে রাখলে আশা করি বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় আপনি ক্রোমোজোম সংক্রান্ত সকল প্রশ্নের উত্তর দিতে পারবেন। যাই হোক চলুন দেখে নেয়া যাক ক্রোমোজোম সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর গুলো। 

ক্রোমোজোম সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর সমূহ:
  • ক্রোমোজোমের শেষপ্রান্তে কে কি বলা হয়? - টেলোমিয়ার।
  • কোন বিজ্ঞানী ক্রোমোজোম শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেছিলেন? - ওয়াল্ডেয়ার।
  • মানবদেহে মোট কত জোড়া ক্রোমোজোম রয়েছে? - ২২ জোড়া।
  • মানবদেহে অ্যালোজোম ক্রোমোজোম বা সেক্স ক্রোমোজোমের সংখ‍্যা কত জোড়া? - ১ জোড়া
  • ‘Y ‘ ক্রোমোজোম আবিষ্কার করেন কোন বিজ্ঞানী? - ম‍্যাকমার্থি।
  • নিউক্লিয়াস কিসের একক? - ক্রোমোজোমের একক।
  • ইউক্যারিওটিক ক্রোমোজোম গঠিত হয় কোন কোন উপাদান নিয়ে? - DNA এবং প্রোটিন
  • একটি নিউক্লিওজোমের ব‍্যাস কত অ্যামস্ট্রং? - ১১০ অ্যামস্ট্রং
  • ব‍্যাঙের দেহে মোট কত জোড়া ক্রোমোজোম রয়েছে? - ২৬ জোড়া। 
  • ক্রোমোজোম সৃষ্টি হয় কোথা থেকে? - নিউক্লিওজালক থেকে।
  • ক্রোমোজোম কোথায় অবস্থান করে? - নিউক্লিয়াসের মধ‍্যে অবস্থিত।

ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে: উপসংহার

ক্রোমোজোমের স্যাটেলাইট কাকে বলে? এবং ক্রোমোজোমের প্রধান উপাদান কোনটি? সে ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়েছে এবং স্যাটেলাইট থাকে ক্রোমোজোমের কোথায়? সেই বিষয় সম্পর্কেও তথ্য তুলে ধরা হয়েছে। উল্লেখিত তথ্যগুলো আশাকরি আপনার ভালো লেগেছে। 

ক্রোমোজোম সম্পর্কে পড়েছে সকল তথ্য তুলে ধরা হলো এই তথ্যগুলো যদি আপনি মনে রাখতে পারেন তাহলে আপনার অনেক উপকারে আসবে বিশেষ করে বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষায় এ ধরনের প্রশ্ন আসলে আপনি খুব সহজেই উত্তর দিতে সক্ষম হবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url