দাঁত সাদা করার উপায় - দাঁত সাদা করার ঔষধ

দাঁত সাদা করার উপায় গুলো অবলম্বন করে খুব সহজেই আপনি আপনার দাঁতকে সাদা করতে পারবেন। দাঁত সাদা করার উপায় সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। সেই সাথে দাঁত সাদা করার ঔষধ ও দাঁত সাদা করার টুথপেস্ট গুলোর নাম তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক দাঁত সাদা করার উপায়।

পেজ সূচিপত্র: দাঁত সাদা করার উপায় এবং দাঁত সাদা করার ঔষধ

দাঁত সাদা করার ঔষধ: ভূমিকা

দাঁত সঠিকভাবে পরিষ্কার না করার কারণে অনেকের দাঁত হলুদাভাব ধারণ করে। আবার পান সিগারেট খাওয়ার কারণে অনেকর দাঁতে কালচে দাগ পড়ে। আপনি যদি আপনার দাঁতের হলদে ভাব কিংবা কালচে দাগ দূর করতে চান, তাহলে নিম্নবর্ণিত দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় গুলো অবলম্বন করতে পারেন।

দাঁত সাদা করার টুথপেস্ট রয়েছে অর্থাৎ কিছু কিছু টুথপেস্ট রয়েছে যে টুথপেস্ট দিয়ে দাঁত মাজলে অল্প কিছুদিনের মধ্যেই দাঁতের হলুদ ভাব এবং কালো দাগ দূর হয়ে যায়। তবে ক্ষেত্রবিশেষে দাঁত সাদা করার জন্য দাঁত সাদা করার ঔষধ ব্যবহার করার প্রয়োজন পড়তে পারে। দাঁত সাদা করার খরচ কত? সে সম্পর্কে নিচে আলোচনা করা হবে। 

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়

দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় গুলো যথাযথভাবে অনুসরণ করার মাধ্যমে অল্পসময়ের মধ্যেই আপনি আপনার দাঁত সাদা করতে পারবেন। দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় অবলম্বন করলে খুব সহজেই দাঁত পরিষ্কার করা যায়। সেই উপায় সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় গুলো।

লেবুর রসের সাথে বেকিং সোডা: লেবুর রসের সাথে সামান্য বেকিং সোডা মিশ্রিত করে পেষ্ট তৈরী করতে হবে। এর পরে সেই পেস্ট দিয়ে দাত মাজতে হবে। লেবুর রস এবং বেকিং সোডা দিয়ে তৈরিকৃত পেস্ট দিয়ে দাঁত মাজলে দাঁত সাদা হবে। কেননা, লেবুতে রয়েছে উচ্চমাত্রায় সাইট্রিক অ্যাসিড যা প্রাকৃতিক ব্লিচ হিসেবে কাজ করে। 

আর লেবুর রসের এসিডিটি কমানোর জন্য হালকা বেকিং সোডা ব্যবহার করতে হয়। বেকিং সোডা ব্যবহার করলে লেবুর এসিডিটি কমে আসবে এবং বেকিং সোডা হালকা ক্ষয়কারী হিসেবে কাজ করবে যা দাঁতের নোংরা পরিস্কার করতে সাহায্য করবে। 

কমলার খোসা: কমলালেবুর খোসায় থাকা প্রাকৃতিক উপাদান আপনার হঠাৎ দাঁতকে সাদা করতে কার্যকর ভূমিকা পালন করতে পারে। কমলালেবুর খোসায় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও ডি লিমোনিন। এই উপাদান দুটি দাঁত পরিষ্কার করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গেছে, যে সকল টুথপেস্টে, ডি লিমোনিন রয়েছে সেই টুথপেস্ট গুলো দাঁতের দাগ দূর করতে কার্যকর ভূমিকা রাখে। 

আপেল সিডার ভিনেগার: ব্রাশ করার সময় সামান্য পরিমাণে আপেল সিডার ভিনেগার মিশ্রিত করতে পারেন। এতে করে আপনার হাতে থাকা হলুদাভাব কিংবা কালো দাগ দূর হয়ে যাবে। দাঁতের ময়লা দূর করতে আপেল সিডার ভিনেগার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনি যদি আপেল সিডার ভিনেগার দ্বারা দাঁত পরিষ্কার করেন তাহলে দাঁত পরিষ্কার হওয়ার পাশাপাশি মুখ জীবাণুমুক্ত থাকে। 

হলুদের গুঁড়া: দাঁতের হলদে ভাব দূর করার জন্য হলুদের গুঁড়া ব্যবহার করা যেতে পারে আপনি যদি ব্রাশ করার সময় পেস্টের সাথে সামান্য পরিমাণে হলুদের গুঁড়া অনুষ্ঠিত করে নেন, তাহলে আপনার দাঁত পরিস্কার হবে এবং দাঁতের হলুদ ভাব দূর হবে। হলুদের গুঁড়ায় রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। যা দাঁতের ময়লা দূর করতে এবং  মাড়ির রোগের চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। 

লবণ: ব্রাশ করার সময় পেস্টের সহিত সামান্য লবণ মিশ্রিত করে ব্রাশ করলে ভালো ফলাফল পাওয়া যায়। গবেষণায় দেখা গেছে যারা ব্রাশ করার সময় টুথপেস্ট এর সাথে সামান্য পরিমাণে লবণ মিশ্রিত করে তাদের দাঁত অন্যান্যদের তুলনায় অনেক বেশি পরিষ্কার হয়। তাই দাঁতের ময়লা দূর করতে টুথপেস্ট এর সাথে সামান্য পরিমাণে লবণ ব্যবহার করতে পারেন।

দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় গুলো উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হলো। নিচে দাঁত সাদা করার ঔষধ, দাঁত সাদা করার টুথপেস্ট এবং দাঁত সাদা করার খরচ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

দাঁত সাদা করার খরচ কত?

কখনো কখনো দাঁত পরিষ্কার করার জন্য ডেন্টিস্টের শরণাপন্ন হতে হয়। দাঁত সাদা করার ঔষধ ব্যবহার করে ডেন্টিস্ট খুব সহজেই আপনার দাঁত কে পরিষ্কার ও সাদা করে দেন। এখন প্রশ্ন হলো দাঁত সাদা করার খরচ কত? চিকিৎসার মান ও ক্লিনিক ভেদে দাঁত সাদা করার খরচ ভিন্ন হতে পারে। তবে সাধারণত দাঁত সাদা করার খরচ ৩০০ টাকা থেকে ৫০০ টাকা। 

যাই হোক, চলুন দেখে নেয়া যাক দাঁত সাদা করার ঔষধ সম্পর্কে বিস্তারিত তথ্য। দাঁত সাদা করার ঔষধ অনেকে রয়েছে তার মধ্য থেকে সবচেয়ে কার্যকর এবং বহুল ব্যবহৃত ওষুধ টি LANBENA। এই ঔষধটি ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই আপনি আপনার দাঁত সাদা করতে পারবেন। দাঁত সাদা করার ঔষধ এর নাম কি? এবং দাঁত সাদা করার খরচ কত? আশা করি এই প্রশ্নগুলোর উত্তর পেয়েছেন। 
দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় উপরে তুলে ধরা হয়েছে। নিচে দাঁত সাদা করার টুথপেস্ট কোনগুলো তা তুলে ধরা হবে। নিচের যে সকল টুথপেষ্টের নাম উল্লেখ করা হবে সেই টুথপেস্ট গুলো ব্যবহার করলে দাঁতের হলদে ভাব এবং কালচে দাগ দূর হয়ে যাবে।

দাঁত সাদা করার টুথপেস্ট

দাঁত সাদা করার টুথপেস্ট ব্যবহার করলে খুব সহজেই দাঁত পরিষ্কার হয়ে যায় এবং তাদের যাবতীয় ময়লা দূর হয়ে দাঁত হয়। যে টুথপেস্ট গুলোতে দাঁত সাদা করার উপাদান বিদ্যমান রয়েছে সেই টুথপেস্ট গুলো ব্যবহার করলে ভালো ফলাফল পাওয়া যায়। চলুন দেখে নেয়া যাক দাঁত সাদা করার টুথপেস্ট গুলোর নাম। 

দাঁত সাদা করার টুথপেস্ট সমূহ:
  • কোলগেট।
  • ক্লোজআপ।
  • পেপসোডেন্ট।
  • ওরাল – বি।
  • সেনসোডাইন।
  • মেডিপ্লাস ডিএস।
  • একুয়াফ্রেশ।
  • মেসওয়াক।
  • হোয়াইট প্লাস।
  • এ এম-পি এম টুথপেস্ট।
উপরোল্লেখিত দাঁত সাদা করার টুথপেস্ট গুলোর মধ্য থেকে যে টুথপেস্ট আপনার কাছে ভাল মনে হয় সেই টুথপেস্ট ব্যবহার করতে পারেন। দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় সম্পর্কে ইতোমধ্যেই উপরের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। সেইসাথে দাঁত সাদা করার ঔষধ  ও দাঁত সাদা করার খরচ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

দাঁত সাদা করার ঔষধ: উপসংহার

দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় সম্পর্কে সকল তথ্য তুলে ধরা হয়েছে সেই পদ্ধতি গুলো যদি যথাযথভাবে অনুসরণ করতে পারেন তাহলে অল্পদিনের মধ্যেই অপনার দাঁতের হলদে ভাব এবং কালো দাগ দূরীভূত হয়ে সম্পূর্ণরূপে সাদা হয়ে যাবে। 

তবে যদি দাঁত সাদা করার উপায় বা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় গুলো অবলম্বন করার পরেও দাঁত সাদা হয়, সেক্ষেত্রে আপনাকে  দাঁত সাদা করার ঔষধ ব্যবহার করতে হবে। ডেন্টিস্টের সাহায্যে দাঁত পরিষ্কার করালে দাঁত সাদা করার খরচ কত পড়তে পারে? সেই বিষয় সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

আর্টিকেলটি যদি আপনি মনোযোগ সহকারে পড়ে থাকেন, আশা করি এই আর্টিকেলটি আপনার উপকারে আসবে। গুরুত্বপূর্ণ তথ্য সম্বলিত এই আর্টিকেলটি যদি আপনার কাছে ভালো লাগে, তাহলে সকলের সাথে শেয়ার করে সকলকে গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি পড়ার সুযোগ করে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url