হ্যালোজেন কাকে বলে? - হ্যালোজেন শব্দের অর্থ কি?

হ্যালোজেন কাকে বলে? এই প্রশ্নের উত্তর হলো: হ্যালোজেন আধুনিক পর্যায় সারণির সপ্তম শ্রেণী ভুক্ত একগুচ্ছ সহধর্মী মৌলিক পদার্থ। আর এটি আধুনিক পর্যায় সারণির ১৭তম গ্রুপের অন্তর্ভুক্ত। হ্যালোজেন কাকে বলে তা এই আর্টিকেলে  বিস্তারিত ভাবে এই তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক হ্যালোজেন কাকে বলে?

পেজ সূচিপত্র: হ্যালোজেন কাকে বলে? - হ্যালোজেন শব্দের অর্থ কি?

হ্যালোজেন কাকে বলে বা হ্যালোজেন বলতে কি বুঝ: ভূমিকা

হ্যালোজেন সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জানতে চান তাহলে গুরুত্বসহকারে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। নিচে হ্যালোজেন কাকে বলে এবং হ্যালোজেন শব্দের অর্থ কি সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। নিম্নবর্ণিত তথ্যগুলো যদি আপনি মনে রাখতে পারেন তাহলে আপনার উপকারে আসবে। যাই হোক চলুন দেখে নেয়া যাক হ্যালোজেন সম্পর্কে বিস্তারিত তথ্য। 

হ্যালোজেন শব্দের অর্থ কি?

হ্যালোজেন কাকে বলে, হ্যালোজেন শব্দের অর্থ কি এবং হ্যালোজেন বলতে কি বুঝ এই প্রশ্নগুলোর উত্তর নিচে তুলে ধরা হবে।  নিম্নবর্ণিত তথ্যগুলো অধ্যায়ন করার মাধ্যমে অর্জন সম্পর্কিত যাবতীয় তথ্য জানতে পারবেন। চলুন দেখে নেয়া যাক হ্যালোজেন কাকে বলে, হ্যালোজেন শব্দের অর্থ কি এবং হ্যালোজেন বলতে কি বুঝ? এই প্রশ্নগুলোর উত্তর। 

হ্যালোজেন বলতে বোঝায় পর্যায় সারণির সপ্তম শ্রেণী ভুক্ত একগুচ্ছ মৌলিক পদার্থ, যেই মৌলিক পদার্থ গুলো প্রত্যেকটি সমধর্মী। আর হ্যালোজেন আধুনিক পর্যায় সারণির ১৭তম গ্রুপের অন্তর্ভুক্ত।  F, Cl, Br, I এবং At  মৌল গুলোকে একত্রে হ্যালোজেন বলা হয়। এই মৌলগুলো সর্ববহিঃস্থ শক্তি স্তর থেকে একটি মাত্র ইলেকট্রন গ্রহণ করে সেই ইলেকট্রন এর মাধ্যমে হ্যালাইড আয়ন তৈরি করে।

হ্যালোজেন শব্দের অর্থ কি? হ্যালোজেন শব্দের অর্থ লবণ গঠনকারী। হ্যালোজেন মৌলগুলোর উৎস হলো সামুদ্রিক লবণ। এই মৌল গুলো নিজে নিজেই ইলেকট্রন ভাগাভাগির মাধ্যমে দ্বি-মৌল অণু তৈরি করতে সক্ষম। হ্যালোজেন কাকে বলে বা হ্যালোজেন বলতে কি বুঝ এবং হ্যালোজেন শব্দের অর্থ কি? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। 

নিচে হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য বা হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য, হ্যালোজেন মৌল কাকে বলে বা হ্যালোজেন মৌল গুলো কি কি, হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম, এবং  হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম তুলে ধরা হবে। 

হ্যালোজেন মৌল কাকে বলে এবং হ্যালোজেন মৌল সমূহের তালিকা

হ্যালোজেন মৌল কাকে বলে? সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। চলুন দেখে নেয়া যাক হ্যালোজেন মৌল কাকে বলে এবং হ্যালোজেন মৌল সমূহের তালিকা। (F)ফ্লোরিন, (CL)ক্লোরিন, (Br)ব্রোমিন, (I)আয়োডিন এবং (At)অ্যাস্টাটিন এই ৫ টি মৌলকে হ্যালোজেন মৌল বলা হয়। 

এদের মধ্যে দুটি গ্যাসীয় মৌল একটি তরল এবং ২টি কঠিন মৌল রয়েছে। অর্থাৎ ফ্লোরিন ও ক্লোরিন গ্যাসীয় মৌল, ব্রোমিন তরল মৌল, আয়োডিন এবং অ্যাস্টাটিন  হলো কঠিন মৌল।হ্যালোজেন মৌল কাকে বলে, আশা করি সেই প্রশ্নের উত্তর পেয়েছেন। নিচে হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম  উল্লেখ করা হবে। 

হ্যালোজেন মৌল গুলোর নাম যদি আপনি মনে রাখতে পারেন তাহলে তো আপনার উপকারে আসবে। সাধারণত পরীক্ষায় হ্যালোজেন সম্পর্কিত প্রশ্ন করা হয়ে থাকে। যদি আপনি মনোযোগ সহকারে এই আর্টিকেলটি অধ্যায়ন করেন তাহলে হ্যালোজেন সংক্রান্ত যেকোনো প্রশ্নের উত্তর আপনি দিতে পারবেন। 

হ্যালোজেন কাকে বলে, হ্যালোজেন শব্দের অর্থ কি এবং হ্যালোজেন বলতে কি বুঝ, সে প্রশ্নের উত্তর ইতোমধ্যেই বিস্তারিতভাবে উপরে তুলে ধরা হয়েছে। নিচে হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য এবং হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সমূহ তুলে ধরা হবে এর পাশাপাশি হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম এবং হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম উল্লেখ করা হবে। 

হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য বা হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সমূহ

ইতোমধ্যেই উপরে হ্যালোজেন শব্দের অর্থ কি? সেই বিষয়ে বিস্তারিত আলোকপাত করা হয়েছে।হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য বা হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সমূহ নিচে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।হ্যালোজেন মৌলের যে সকল বৈশিষ্ট্য রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি বৈশিষ্ট্য নিচে উল্লেখ করা হলো। হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য  বা হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সমূহ নিম্নরূপ।

হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য বা হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সমূহ:
  • হ্যালোজেন মৌল আধুনিক পর্যায় সারণির ১৭  নাম্বার মৌল সমূহের অন্তর্ভুক্ত।
  • হ্যালোজেন পরমাণুর আকার ছোট হয় হ্যালোজেন মৌলের ঋণাত্বকতার মান তত বশী বৃদ্ধি পায়।
  • হ্যালোজেন মৌল সমূহ অধাতু শ্রেণীর মৌলিক পদার্থ। হ্যালোজেন মৌল সমূহের প্রতিটি অণুতে ২ টি পরমাণু থাকে। 
  • হ্যালোজেন মৌলের গলনাঙ্ক গ্রুপ ১ এর ধাতুগুলোর চেয়ে কম হয়ে থাকে।
  • হ্যালোজেন মৌলের স্ফুটনাংক গ্রুপ ১ এর ধাতুগুলোর চেয়ে কম হয়ে থাকে।
  • হ্যালোজেন মৌলের এদের আয়নিকরণ শক্তি অন্যান্য মৌলের চেয়ে বেশি হয়ে থাকে।
  • হ্যালোজেন মৌলের গলনাংক,স্ফটনাংক,ঘনত্ব পারমাণবিক সংখ্যা বৃদ্ধির সাথে সাথে বৃদ্ধি পেতে থাকে।
  • হ্যালোজেন মৌল সমূহ জারক। কেননা ইলেকট্রনের প্রতি এদের তীব্র আকর্ষণ থাকে তাই যখন এদের রাসায়নিক বিক্রিয়া ঘটে তখন এরা সহজে খুব দ্রুত ইলেকট্রন গ্রহণ করে থাকে। 
  • হ্যালোজেন মৌল পরমাণুর সর্ববহিঃস্থ স্তরে সর্বমোট ইলেকট্রন থাকায় এটি নিকটস্থ নিষ্ক্রিয় গ্যাসের মত অষ্টক পূর্ণতার জন্য শুধুমাত্র একটি ইলেকট্রন প্রয়োজন সব হ্যালোজেন মৌলের সাধারণ যোজনী এক।
হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য বা হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য কোন উপরে তুলে ধরা হলো। নিচে  হ্যালোজেন বলতে কি বুঝ সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। হ্যালোজেন কাকে বলে হ্যালোজেন শব্দের অর্থ কি এবং হ্যালোজেন মৌল কাকে বলে, সেই বিষয় সম্পর্কে ইতোমধ্যেই উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম

হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম নিচে তুলে ধরা হবে। হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম এর প্রথমে থাকা হ্যালোজেন মৌল সবচেয়ে বেশি সক্রিয় এবং সর্বশেষে থাকা হ্যালোজেন মৌলটি সবচাইতে কম সক্রিয়। তাই হোক চলুন দেখে নেয়া যাক হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম।

অনেক সময় বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম সম্পর্কে প্রশ্ন করা হয়। আপনি যদি হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম সম্পর্কে জেনে রাখেন তাহলে খুব সহজেই সেই প্রশ্নগুলোর উত্তর দিতে পারবেন। 

হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম
  • ফ্লোরিন
  • ক্লোরিন
  • ব্রোমিন
  • আয়োডিন
হ্যালোজেন কাকে বলে, হ্যালোজেন শব্দের অর্থ কি, বা হ্যালোজেন বলতে কি বুঝ এই প্রশ্নগুলোর উত্তর উপরে তুলে ধরা হয়েছে। পাশাপাশি হ্যালোজেন মৌল কাকে বলে, হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য এবং  হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম

হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম নিচে তুলে ধরা হবে। নিম্নবর্ণিত হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম জেনে রাখলে পরীক্ষায় হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে পারবেন। 

চলুন দেখে নেয়া যাক হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম। আপনি যদি হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য ও হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে চাইলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়তে থাকুন।আর্টিকেলটি শেষপর্যন্ত মনোযোগ দিয়ে পড়লে হ্যালোজেন সম্পর্কিত যাবতীয় প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। 

হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম
  • (CL)ক্লোরিন
  • (F)ফ্লোরিন, 
  • (Br)ব্রোমিন, 
  • (I)আয়োডিন
হ্যালোজেন মৌল কাকে বলে, হ্যালোজেন গ্রুপের সক্রিয়তার ক্রম এবং হ্যালোজেন গ্রুপের ইলেকট্রন আসক্তির ক্রম সম্পর্কিত মধ্যে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। সেই সাথে হ্যালোজেন কাকে বলে, হ্যালোজেন শব্দের অর্থ কি এবং হ্যালোজেন বলতে কি বুঝ সে বিষয় সম্পর্কেও আলোচনা করা হয়েছে। 

হ্যালোজেন কাকে বলে বা হ্যালোজেন শব্দের অর্থ কি: শেষ কথা

হ্যালোজেন কাকে বলে এবং হ্যালোজেন শব্দের অর্থ কি এই বিষয়গুলো উপরে বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। উপরোল্লেখিত হ্যালোজেন সম্পর্কেও পড়েছে সকল তথ্য তুলে ধরা হয়েছে সেই তথ্যগুলো আশা করি আপনার উপকারে আসবে। সেইসাথে হ্যালোজেন মৌল কাকে বলে বা হ্যালোজেন বলতে কি বুঝ এবং  হ্যালোজেন গ্রুপের বৈশিষ্ট্য ও হ্যালোজেন মৌলের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয়েছে।

আশা করি এই আর্টিকেলটি পড়ে আপনি হ্যালোজেন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। যদি আপনার কাছে গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি ভালো লেগে থাকে তাহলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুরুত্বপূর্ণ এই আর্টিকেলটি শেয়ার করতে পারেন। এতে করে অন্যরাও হ্যালোজেন সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url