আক্কেল দাঁত কেন হয়? - আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে?

আক্কেল দাঁত কেন হয়? পরিণত বয়সে আক্কেল দাঁত গজানো প্রাকৃতিক নিয়ম। সাধারণত ১৭ বছর বয়স থেকে ২৭ বছর বয়সের মধ্যেই আক্কেল দাঁত গজিয়ে থাকে। আক্কেল দাঁত কেন হয়? সে সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়তে থাকুন। আক্কেল দাঁত কেন হয়? তা নিচে তুলে ধরা হলো।

পেজ সূচিপত্র: আক্কেল দাঁত কেন হয়? - আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে?

আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে: ভূমিকা

বলা হয়ে থাকে আক্কেল দাঁত গজালে মানুষ পরিপূর্ণ বয়সে উপনীত হয়। কিন্তু এই আক্কেল-দাঁত অনেক সময় বিরম্বনার কারণ হয়ে দাঁড়ায়। ছোটকালে সকল দাঁত গজালেও আক্কেল দাঁত কেন হয় না? বা আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে? এই সব বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। সেই সাথে আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়? সে সম্পর্কেও আলোচনা করা হবে। আক্কেল দাঁত সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। 

আক্কেল দাঁত কেন হয়?

আক্কেল দাঁত কেন হয়?  বা আক্কেল দাঁত কেন দেরিতে গজায় সে সম্পর্কে নিচে বিস্তারিত তথ্য তুলে ধরা হলো। সাধারণত শিশুকালেই সকল দাঁত গজিয়ে থাকে। কিন্তু ব্যতিক্রম হলো আক্কেল দাঁত আক্কেল দাঁত। শিশুকালের গজায় না।  এখন প্রশ্ন হলো দেরিতে আক্কেল দাঁত কেন হয়? 

গবেষণায় দেখা গিয়েছে, আক্কেল দাঁত দেরিতে গজানোর কারণ হলো শিশুদের চোয়ালে আক্কেল দাঁত গজানোর মতো যথেষ্ট জায়গা থাকে না। পরিণত বয়সে এসে চোয়াল বড় হয় আর সে কারণেই বড় হলে আক্কেল দাঁত গজায়। তবে অনেকের পরিণত বয়সে এসেও চোয়াল বড় না হওয়ার কারণে আক্কেল দাঁত উঠতে পারে না। ফলে ডাক্তারের সাহায্যে আক্কেল দাঁত তুলে ফেলা হয়।

আক্কেল দাঁত কেন হয়? বা দেরিতে আক্কেল দাঁত কেন হয়? আশা করি সেই প্রশ্নের উত্তর পেয়েছেন। আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়? বা আক্কেল দাঁত তোলার নিয়ম কি? সে সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে পাশাপাশি আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে কি না সে বিষয়েও আলোচনা করা হবে। 

আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে?

আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে? প্রশ্নটি বড়ই অদ্ভুত। আসলে এক কথায় এই প্রশ্নের উত্তর দেয়া সম্ভব নয়। আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে? এ প্রশ্নটির একটি উত্তর হলো হ্যাঁ। কেননা আক্কেল দাঁত সাধারণত ১৭ বছর বয়সের পরে গজায়। আর ১৭ বছর বয়সে একজন তরুন/তরুণী যথেষ্ট বুদ্ধিমান হয়। তাই এক অর্থে আক্কেল দাঁত উঠলে  বুদ্ধি বাড়ে। কেননা আক্কেল দাঁত ওঠা মানে হলো তিনি মোটামুটি পরিণত বয়সে পৌঁছেছেন এবং যথেষ্ট বুদ্ধিমান। 

কিন্তু আপনি যদি মনে করেন যে কারো আক্কেল দাঁত উঠলে তিনি বুদ্ধিমান হবেন তাহলে কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। কেননা, অনেক মানুষ রয়েছে যাদের কখনো আক্কেল দাঁত গজায় না। তাহলে কি তারা বুদ্ধিমান নয়? আবার বুদ্ধিপ্রতিবন্ধী কোন ব্যক্তি যদি পরিনত বয়সে পৌঁছায় এবং তার আক্কেল দাঁত গজায়, তার মানে এই নয় যে, যেহেতু তার আক্কেল দাঁত রয়েছে সেহেতু সে বুদ্ধিমান।

এখানে বুদ্ধিমান হওয়ার জন্য আক্কেল দাঁত কোন ধরনের শর্ত নয়। আক্কেল দাঁতের এমন কোন বিশেষত্ব নেই যে আক্কেল দাঁত গজালেই বুদ্ধি বেড়ে যাবে। আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে? আশা করি এই প্রশ্নের উত্তর ইতোমধ্যেই পেয়েছেন। আক্কেল দাঁত কেন হয়? তা উপরে তুলে ধরা হয়েছে। নিচে আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়? এবং আক্কেল দাঁত তোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়?

আক্কেল দাঁত উত্তোলন করার পরে কিছু কিছু সমস্যা দেখা দিতে পারে। সঠিক পরিচর্যার মাধ্যমে সমস্যাগুলো দূর করা সম্ভব। আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়? সে বিষয়গুলো নিচে তুলে ধরা হলো।চলুন দেখে নেই আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়?

গাল নিচের দিকে দেবে যাওয়া: আক্কেল দাঁত তুলে ফেলার কারণে চোয়ালের উভয় পার্শ্বে ফাঁকা জায়গার তৈরি হয়। যার ফলে গাল নিচের দিকে ভেঙ্গে যেতে পারে। তবে আক্কেল দাঁত তোলার পর প্রাথমিক অবস্থায় প্রচন্ড রকমে গাল নিচের দিকে দেবে থাকলেও আস্তে আস্তে তা পূরণ হয়ে যায় এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

উভয় গালে ক্ষতের সৃষ্টি হাওয়া: আক্কেল দাঁত তুলে ফেলার পরে উভয় ক্ষতের সৃষ্টি হতে পারে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই। সাধারণত কয়েকদিন পরে এমনিতেই ভালো হয়ে যায়। তবে আপনি দ্রুত এ অবস্থা থেকে মুক্তি পেতে চাইলে ঠান্ডা পানি দিয়ে কাপড় ভিজিয়ে গালে লাগিয়ে রাখতে পারেন। 
চোয়াল শক্ত হয়ে যেতে পারে: সার্জারির মাধ্যমে আক্কেল দাঁত উত্তোলন করার পরে উভয় চোয়াল শক্ত হয়ে যেতে পারে। এবং চোয়ালের এই শক্তভাবে ৭ থেকে ১০ দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। ১০ দিন পরে চোয়াল আবার আগের অবস্থায় ফিরে আসবে। 

মুখের স্বাদ নষ্ট হয়ে যাওয়া: আক্কেল দাঁত উত্তোলনের যেসকল পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে তার মধ্যে অন্যতম একটি হলো মুখের স্বাদ নষ্ট হয়ে যাওয়া তবে মুখের স্বাদ নষ্ট হয়ে যাওয়ার সমস্যা অল্প কয়েকদিনের মধ্যেই স্বাভাবিক হয়ে যায়। তাই ভয় পাওয়ার কোন কারণ নেই।

ব্যথা হওয়া: আক্কেল দাঁত তুলে ধরার করে কিছুদিন মুখে ব্যথা হতে পারে তবে অল্প কয়েকদিনের মধ্যেই এই ব্যথা সম্পূর্ণরূপে দূরীভূত হয়ে যাবে। যদি স্বাভাবিকভাবে এই ব্যথা দূরীভূত না হয় তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হতে হবে। আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়? আশা করি তা বুঝতে পেরেছেন।

আক্কেল দাঁত কেন হয়? এবং আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে? সেই বিষয়গুলো ইতোমধ্যেই উপরে উল্লেখ করা হয়েছে। নিচে আক্কেল দাঁত তোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি সঠিক নিয়ম মেনে দাঁত উত্তোলন করেন তাহলে আশা করা যায় কোন ধরনের সমস্যা হবে না।

আক্কেল দাঁত তোলার নিয়ম

আক্কেল দাঁত তোলার নিয়ম অনুসরণ করেই আক্কেল দাঁত তুলে ফেলা উচিত কেননা আপনি যদি আক্কেল দাঁত তোলার নিয়ম অনুসরণ না করে আক্কেল দাঁতে তোলেন তাহলে পরবর্তীতে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আক্কেল দাঁত তোলার নিয়ম হলো অভিজ্ঞ দন্ত চিকিৎসকের মাধ্যমে আক্কেল দাঁত তুলে নেয়া।

কম দক্ষতা সম্পন্ন হাতুড়ে ডাক্তার কর্তৃক যদি আপনি আক্কেল দাঁত উত্তোলন করেন তাহলে কিন্তু আক্কেল দাঁত তোলার পর বিভিন্ন ধরনের জটিলতায় পড়তে পারেন। তাই অবশ্যই আপনাকে আক্কেল দাঁত তোলার ব্যাপারে সাবধান হতে হবে। 

দাঁত যেহেতু খুবই সেনসেটিভ একটি বিষয়, তাই কম টাকার ডাক্তার অনুসন্ধান না করে অভিজ্ঞ ডেন্টিস্টের সাহায্যে চিকিৎসা করা বুদ্ধিমানের কাজ। আশা করি আক্কেল দাঁত তোলার নিয়ম কি? তা উপলব্ধি করতে পেরেছেন। 

আক্কেল দাঁত কেন হয়? এবং আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে? তা ওপরের বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। সেই সাথে আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়? সেই বিষয়ে সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়: শেষ কথা

আক্কেল দাঁত তুললে কি সমস্যা হয়? এবং আক্কেল দাঁত তোলার নিয়ম সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। পাশাপাশি আক্কেল দাঁত কেন হয়? এবং আক্কেল দাতে কি বুদ্ধি বাড়ে? সেই বিষয়গুলো সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে উপরে উল্লেখিত তথ্যগুলো আশা করি আপনার উপকারে আসবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url