থাই এ্যালুমিনিয়াম কাজ - থাই এ্যালুমিনিয়াম দাম

থাই এ্যালুমিনিয়াম কাজ এর ক্ষেত্র দিন দিন বেড়েই চলেছে। বর্তমানে ঘরবাড়ি থেকে শুরু করে বড় বড় মিল কারখানাতেও থাই এ্যালুমিনিয়াম কাজ রয়েছে। থাই এ্যালুমিনিয়াম কাজ এর ক্ষেত্র গুলো নিচে সবিস্তারে বর্ণনা করা হলো।

পেজ সূচিপত্র: থাই এ্যালুমিনিয়াম কাজ  - থাই এ্যালুমিনিয়াম দাম

থাই এ্যালুমিনিয়াম দাম: ভূমিকা

থাই এলুমিনিয়াম ওজনে হালকা হলেও খুবই শক্তিশালী একটি মেটাল। ওজনে হালকা এবং যথেষ্ট শক্তিশালী হওয়ার কারণে দিন দিন থাই এলুমিনিয়াম এর ব্যবহার বেড়ে চলছে। বিশেষ করে ঘরের জানালা, দরজা তৈরি করার ক্ষেত্রে এখন মানুষ কাঠের বদলে থাই এলুমিনিয়াম ব্যবহার করছেন। কাঠের দরজা জানালা তৈরি করতে গেলে প্রচুর টাকা খরচ করতে হয়। 

আবার কয়েক বছর পর দেখা যায় যে, সেই দরজা-জানালায় ঘুন ধরে নষ্ট হয়ে যায়। পক্ষান্তরে থাই এ্যালুমিনিয়াম দিয়ে দরজা জানালা তৈরি করলে তুলনামূলক খরচ কম হয় এবং নষ্ট হওয়ার সম্ভাবনা কম থাকে। তাই এখন কাঠের দরজা জানালা তৈরি করার পরিবর্তে অনেকেই এলুমিনিয়াম দিয়ে দরজা জানালা তৈরি করতে আগ্রহী হচ্ছেন। 

শুধু দরজা-জানালায় নয় থাই এ্যালুমিনিয়াম দিয়ে অনেকে চেয়ার, টেবিল এমনকি খাট পর্যন্ত তৈরি করছেন। কোন কোন কাজে থাই এলুমিনিয়াম ব্যবহার করা হয়? সে সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। আপনি যদি থাই এ্যালুমিনিয়াম কাজ ও থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান, তাহলে আপনাকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

থাই এ্যালুমিনিয়াম কাজ

সাধারণত যে সকল কাজে থাই এলুমিনিয়াম ব্যবহার করা হয় সেগুলো লিস্ট আকারে নিচে তুলে ধরা হবে। থাই এ্যালুমিনিয়াম কাজ সমূহ উল্লেখ করার পাশাপাশি থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে। থাই এ্যালুমিনিয়াম কাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে আর্টিকেলের গুরুত্বপূর্ণ এই অংশটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। চলুন দেখে নেয়া যাক থাই এ্যালুমিনিয়াম কাজ। 

সাধারণ দরজা: থাই এলুমিনিয়াম দ্বারা সুন্দর ভাবে সাধারন দরজা তৈরি করা যায়। আপনি যদি টেকসই সাধারণ দরজা তৈরি করতে চান, সেক্ষেত্রে থাই এলুমিনিয়াম ব্যবহার করে খুব সহজেই একটি সাধারণ দরজা তৈরি করতে পারবেন। এতে আপনার খরচ যেমন কম হবে, তেমন টেকসই হবে বহুদিন। বর্তমানে অনেকেই থাই এলুমিনিয়াম এর মাধ্যমে সাধারণ দরজা তৈরি করছেন। চাইলে আপনিও খুব সহজেই নিজের বাসা বাড়ির জন্য কিংবা অফিসের জন্য থাই অ্যালুমিনিয়ামের দরজা তৈরি করতে পারেন। 

স্লাইডিং দরজা: ডাক্তারের চেম্বার, বড় বড় শপিং মল কিংবা বড় বড় শোরুমে স্লাইডিং দরজা ব্যবহার করা হয়। স্লাইডিং দরজা তৈরীর অন্যতম উপাদান হলো থাই এলুমিনিয়াম। থাই এলুমিনিয়াম এর সাহায্যে স্লাইডিং দরজার ফ্রেম তৈরি করা হয়। যা খুবই মজবুত হয়ে থাকে সুতরাং স্লাইডিং দরজা তৈরি করা থাই এ্যালুমিনিয়াম কাজ সমূহের মধ্যে অন্যতম একটি কাজ।  

জানালার ফ্রেম: জানালার ফ্রেম তৈরি করতে থাই এলুমিনিয়াম এর বিকল্প নেই থাই এ্যালুমিনিয়াম দিয়ে এত সুন্দর ভাবে জানালার ফ্রেম তৈরি করা যায় যা খুবই আকর্ষণীয় হয়ে থাকে। তাই বর্তমানে পাকা কিংবা আধাপাকা যেকোনো ঘরের জানালার জন্য থাই এলুমিনিয়াম এর ব্যবহার করা হয়ে থাকে। 

কাঠের পরিবর্তে জানালার ফ্রেম তৈরি করতে থাই এলুমিনিয়াম এর ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। জানালার ফ্রেম অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করলে খুবই আকর্ষণীয় লাগে বিশেষ করে আপনি যদি মিরর পালিশ থাই এ্যালুমিনিয়াম দিয়ে জানালার ফ্রেম করতে পারেন তাহলে তো কথাই নেই। 

পার্টিশনের ফ্রেম: বড় কোনো ঘর কিংবা হল রুম পার্টিশন করার জন্য থাই এলুমিনিয়াম দ্বারা ফ্রেম তৈরি করা হয়ে থাকে। থাই এলুমিনিয়াম দিয়ে ফ্রেম তৈরি করে খুব সহজেই বড় ঘরকে কয়েকটি রুম এ পরিণত করা যায়। তাই থাই এ্যালুমিনিয়াম কাজ গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ আরেকটি কাজ হল পার্টিশনের ফ্রেম তৈরি করা। তাই যদি আপনার পার্টিশন ফ্রেম তৈরি করার প্রয়োজন হয় তাহলে খুব সহজেই থাই এ্যালুমিনিয়াম ব্যবহার করে পার্টিশন করতে পারবেন। 

লেডার তৈরিতে: বিভিন্ন কাজে লেডার বা সিঁড়ি ব্যবহার করার প্রয়োজন হয়। কিন্তু বড় ধরনের লেডার বয়ে নিয়ে বেড়ানো অনেকটাই কঠিন। সে ক্ষেত্রে ফোল্ডেবল লেডার খুবই  হ্যান্ডি। আর এই ধরনের সুবিধাজনক ফোল্ডেবল লেটার তৈরি করার জন্য থাই এলুমিনিয়াম ব্যবহার করা হয়ে থাকে।সুতরাং পারলে বলেন অ্যাডার তৈরি করা থাই এ্যালুমিনিয়াম কাজ। 

থাই এ্যালুমিনিয়াম কাজ কি? আশা করি এই প্রশ্নের উত্তর পেয়েছেন। এখন বিষয় হলো আপনি থাই এলুমিনিয়াম দিয়ে বিভিন্ন কাজ করতে চাচ্ছেন। কিন্তু থাই এলুমিনিয়াম এর দাম সম্পর্কে আপনার কোন ধারনা নেই। নিচে থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে যাতে করে আপনি থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্কে অবগত হতে পারেন। 

থাই এ্যালুমিনিয়াম দাম

বাজারে বিভিন্ন ধরনের থাই এলুমিনিয়াম রয়েছে। একেকটির দাম একেক রকম। কোম্পানিভেদে এবং গুণগত মানের পার্থক্যের কারণে একেকটি থাই এলুমিনিয়াম এর দাম একেক রকম হয়ে থাকে। দাম গুণগতমানের কারণে এবং কোম্পানির কারণে ভিন্ন হলেও খুব কম বেশি নয়। আপনি যদি গ্লাস ব্যতীত শুধুমাত্র থাই এলুমিনিয়ামের হিসাব করেন তাহলে প্রতি স্কয়ার ফিটে দাম পড়বে ২০০-২৫০ টাকা পর্যন্ত। আর যদি আপনি গ্লাস সহ নিতে চান সে ক্ষেত্রে দাম আরও বেড়ে যাবে। 
কিছু কিছু থাই এলুমিনিয়াম বিক্রেতা রয়েছে যারা আপনার বাসায় গিয়ে থাই এলুমিনিয়াম ফিট করে দিয়ে আসে এবং সেজন্য এক্সট্রা চার্জ গ্রহণ করেনা। আবার কিছু কিছু রয়েছে তারা শুধুমাত্র থাই এ্যালুমিনিয়াম এবং থাই গ্লাস ব্যক্তি করে থাকে তারা কোনরূপ সার্ভিস প্রদান করেনা। 

আপনি যদি এই খরচ কমাতে চান সেক্ষেত্রে যে সকল থাই এলুমিনিয়াম বিক্রেতা ফ্রিতে সার্ভিস প্রদান করে থাকে তাদের থেকে থাই এলুমিনিয়াম ক্রয় করতে পারেন। এতে করে আপনার সার্ভিস চার্জ সাশ্রয় হবে। অনেকেই এই পদ্ধতিতে থাই অ্যালুমিনিয়াম ক্রয় করে থাকে। আশা করি থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্কে ধারণা পেয়েছেন। 

থাই এ্যালুমিনিয়াম ব্যবহারের সুবিধা

উপরে থাই এ্যালুমিনিয়াম কাজ ও থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এখানে  থাই থাই এ্যালুমিনিয়াম ব্যবহারের সুবিধা গুলো তুলে ধরা হলো। থাই এলুমিনিয়াম ব্যবহার করার বিশেষ কিছু সুযোগ-সুবিধা রয়েছে আর এ কারণেই দিনদিন থাই এলুমিনিয়াম এর ব্যবহার বেড়ে চলছে। খুব অল্প সময়ের মধ্যে থাই এলুমিনিয়াম এর মাধ্যমে জানালা কিংবা দরজার ফ্রেম তৈরি করা যায়। 

যেখানে কাঠ দিয়ে জানালা কিংবা দরজার ফ্রেম তৈরি করতে সময় লাগতো ৩ দিন সেখানে থাই এলুমিনিয়াম এর মাধ্যমে মাত্র তিন ঘন্টায় দরজা এবং জানালার ফ্রেম তৈরি করা সম্ভব। তাছাড়া থাই এলুমিনিয়াম এর দরজা এবং জানালা গুলো অনেক মসৃণ হয়ে থাকে ফলে দেখতে অনেক সুন্দর লাগে। 

থাই এ্যালুমিনিয়াম দাম: উপসংহার

থাই এলুমিনিয়াম ব্যাপক সুবিধার কারণে দিন দিন অনেক বেশি জনপ্রিয় হচ্ছে থাই এলুমিনিয়াম।জনপ্রিয়তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে থাই এলুমিনিয়াম এর দামও। কিন্তু থাই এলুমিনিয়াম এর দাম সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকায় ক্রেতাদের কাছ থেকে আরও বেশি দামে থাই এ্যালুমিনিয়াম বিক্রি করছেন কিছু কিছু অসাধু বিক্রেতা। 

তাই থাই এলুমিনিয়াম ক্রয় করার পূর্বে অবশ্যই আপনাকে থাই এলুমিনিয়াম সম্পর্কে বিস্তারিত জানতে হবে। আপনি যদি থাই এ্যালুমিনিয়াম সম্পর্কে বিস্তারিত ধারণা রাখেন তাহলে কখনই আপনাকে বিক্রেতা প্রতারিত করতে পারবে না। এবং আপনি থাই এলুমিনিয়াম ক্রয় করতে গিয়ে ঠকবেন না। 

থাই এ্যালুমিনিয়াম কাজ ও  থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্ক উপরে যে সকল তথ্য তুলে ধরা হয়েছে। উপরে বর্ণিত থাই এ্যালুমিনিয়াম কাজ ও  থাই এ্যালুমিনিয়াম দাম সম্পর্কিত তথ্যগুলো আশা করি আপনার উপকারে আসবে। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

মিহি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url